বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম - বর্তমানে সহজে টাকা-পয়সা লেনদেনের বহুল জনপ্রিয় মোবাইল ব্যাংকিং হচ্ছে নগদ। সহজে টাকা লেনদেন করার জন্য নগদ একটি অন্যতম উপায়। সেরা মোবাইল ব্যাংকিং নগদ ব্যবহার করার জন্য আমাদের একটি নগদ একাউন্টের প্রয়োজন হয়।

অনেকেই তাদের স্মার্টফোন দিয়ে সহজেই নগদ একাউন্ট খুলে নিতে পারে। আর যাদের স্মার্টফোন নেই তারা কি নগদ একাউন্ট খুলতে পারবে না। অবশ্যই পারবে। যদি আপনার স্মার্টফোন কিংবা এনআইডি কার্ড না থাকে তাহলে আপনি আপনার হাতে থাকা বাটন মোবাইল দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবেন।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম - নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তাহলে চলুন জেনে নেই বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম।

(toc) #title=(সুচিপত্র)

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ কি?

নগদ হলো বাংলাদেশের অন্যতম বহুল জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস। যার মাধ্যেমে খুব সহজে টাকা-পয়সা লেনদেন করা যায়। এটি বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফোন ভিত্তিক ডিজিটাল আর্থিক সেবা। এটি থার্ড ওয়েভ টেকনোলজি লিমিটেড কর্তৃক পরিচালিত। আশা করি আপনি বুঝতে পেরেছেন নগদ কি এই ব্যাপারে।

নগদ অ্যাকাউন্টের সুবিধাগুলো কি কি

বাংলাদেশের অন্যতম সেরা মোবাইল ব্যাংকিং সার্ভিস নগদ একাউন্টের বেশ কিছু সুযোগ-সুবিধা রয়েছে। নিচে এগুলো উল্লেখ করা হলো।

  • সহজে নগদ একাউন্টের ব্যালেন্স চেক 
  • নগদে সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ
  • বাটন মোবাইলে নগদ একাউন্ট করার সুবিধা
  • বিদ্যুৎ বিল পে সুবিধা
  • কিস্তি দেওয়ার সুবিধা
  • নগদ রেজিস্ট্রেশন অফার
  • সেন্ড মানি একদম ফ্রি
  • মোবাইল রিচার্জ করার সুযোগ
  • নগদ ইসলামিক মোবাইল ব্যাংকিং সুবিধা
  • কেনা কাটায় পেমেন্ট করার সুবিধা

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

যদি আপনার স্মার্টফোন না থাকে তাহলে সেক্ষেত্রে আপনার বাটন মোবাইল দিয়ে নগদ একাউন্ট খুলতে পারবেন। বাটন মোবাইল দিয়ে নগদ একাউন্ট খোলার ক্ষেত্রে আপনার কাছে এনআইডি কার্ডের তথ্য চাওয়া হবে না। এখানে ইউএসডি কোড ডায়ালের মাধ্যেমে পিন কোড সেট করলে আপনি নগদ একাউন্ট খুলে নিতে পারবেন। বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম নিচে উল্লেখ করা হলো।

বাটন মোবাইলে নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

বাটন মোবাইল দিয়ে খুব সহজে আপনি একটই নগদ একাউন্ট খুলে নিতে পারবেন। কিভাবে বাটন মোবাইল দিয়ে খুব সহজে নগদ একাউন্ট খুলতে পারবেন তা নিচে ছবি সহ দেখানো হলো।

প্রথমে আপনার বাটন মোবাইলের ডায়াল প্যাড অপশানে আসুন এরপর *167# ডায়াল করুন।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

এবারএখানে আপনার চার ডিজিটের গোপন পিন কোড সেট করুন। এখানে আপনার সিম অপারেটর থেকে আপনার এনআইডির ইনফর্মেশন নগদের সাথে শেয়ার করার অনুমতি দিয়ে থাকে। আপনি ইংরজিতে একটি নোটিশ দেখতে পাবেন।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

এখানে আপনার কাজ হলো নিজের পছন্দমত চার ডিজিটের পিন সেট করা। আপনার এই পিন-টি অন্য কারোও সাথে শেয়ার করবেন না। সহজ পিন কোড দেওয়া থেকে বিরত থাকুন। আপনি পিনকোড এরকম দিতে পারেন ৯৮২৩ ইত্যাদি।

এবার আপনার চার ডিজেটের পিন কোডটি কনফার্ম করুন। অর্থাৎ পূর্বে যে পিন কোডটি ব্যবহার করেছে সেটি পূনরায় লিখুন এরপর সেন্ড অপশানে প্রেস করুন।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

পিন কোড টি বসানো হয়ে গেলে আপনার নগদ একাউন্ট সফলভাবে খোলা হয়ে যাবে। এখন আপনি এই নগদ একাউন্ট দিয়ে টাকা লেনদেন করতে পারবেন যে কারো কাছে। বাটন মোবাইল দিয়ে নগদের যেকোন সেবা নিতে আপনি *167# ডায়াল করতে পারেন।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইল দিয়ে নগদের ব্যালেন্স চেক করার নিয়ম

যদি আপনি বাটন মোবাইল দিয়ে নগদ একাউন্ট খুলে থাকে তবে আপনি নিশ্চয়ই বাটন মোবাইল দিয়ে নগদের ব্যালেন্স চেক করার নিয়ম জানতে চাইবেন। তবে চলুন জেনে নেই ইউএসডি কোড ডায়াল করে নগদের ব্যালেন্স চেক করার নিয়ম। নিচে নগদের ব্যালেন্স চেক করার নিয়ম উল্লেখ করা হলো।

  • ডায়াল করুন *167#
  • এরপর 8 নাম্বার অপশান My Nagad সিলেক্ট করুন
  • এরপর 1 নাম্বার অপশান Balance enquiry সিলেক্ট করুন
  • এরপর আপনার নগদ একাউন্টের চার ডিজিট পিন কোডটি বসিয়ে Send অপশানে প্রেস করুন।

মূলত এভাবেই বাটন মোবাইল দিয়ে নগদের ব্যালেন্স চেক করা যায়। তছাড়া আপনার যদি স্মার্টফোনে নগদ একাউন্ট লগিন করা থাকে তবে আরও সহজে নগদের একাউন্টের ব্যালেন্স চেক করে নিতে পারবেন।

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয়

আপনার নগদ একাউন্ট খোলার পর কোন কারণবশত যদি নগদ একাউন্টের পিন নাম্বারটি ভুলে যান তাহলে কি করবেন তা জেনে রাখা প্রয়োজন। নগদের পিন নাম্বার ভুলে গেলে আপনি নগদের কাস্টমার কেয়ার ১৬১৬৭ এই নাম্বারে সরাসরি কল দিয়ে আপনি নগদের পিন নাম্বারটি রিসেট দিতে পারেন। তাছাড়াও আপনি নগদের মোবাইল অ্যাপ দিয়ে অথবা ইউএসডি কোড ডায়াল করে পিন রিসেট দিতে পারেন।

আরো পড়ুনঃ কোন ব্যাংকে টাকা রাখলে লাভ বেশি

ইউএসডি কোড ডায়াল করে নগদের পিন নাম্বার রিসেট দেওয়ার নিয়ম

আপনার যদি কোন কারণে নগদের পিন নাম্বার ভুলে যান তবে আপনি আপনার মোবাইল দিয়ে পিন রিসেট দিয়ে নতুন পিন নাম্বার সেট করে আবার আপনার নগদ একাউন্ট ব্যবহার করতে পারবেন। যেহেতু বাংলাদেশের অধিকাংশ লোক বাটন মোবাইল দিয়ে নগদ ব্যবহার করে তাই ইউএসডি কোড ডায়াল করে কিভাবে নগদের পিন রিসেট দিবেন তা নিচে উল্লেখ করা হলো। 

  • আপনার নগদ একাউন্টের পিন রিসেট দেওয়ার জন্য প্রথমে আপনাকে *167# ডায়াল করতে হবে।
  • এরপর আপনার সামনে যে অপশন গুলো আসবে তারমধ্যে অপশন Pin Reset এরজন্য 8 টাইপ করে সেন্ড করতে হবে।
  • এবার আপনি Forget Pin সিলেক্ট করুন এরপর 1 সিলেক্ট করে সেন্ড করতে হবে।
  • এরপর আপনাকে আপনার এনআইডি নাম্বার দিতে বলা হবে।
  • এই ধাপে আপনাকে আপনার জন্ম সাল চার ডিজিট টাইপ করতে বলা হবে, তা করে সেন্ড দিতে হবে।
  • তারপর আপনার গত ৯০ দিনে নগদ থেকে কোনো লেনদেন করেছে কিনা তা জানতে চাওয়া হবে। টাকা-পয়সা লেনদেন করলে Yes অর্থাৎ 1 দিবেন না করলে No অর্থাৎ 2 দিতে হবে।
  • এরপর আপনি কি ধরণের লেনদেন করেছেন তার একটি লিস্ট আসবে। লিস্ট দেখে আপনি যেই কারণে লেনদেন করেছেন, তার নাম্বারটি দিয়ে সেন্ড করতে হবে। সেন্ড করার পর কতো টাকা লেনদেন করেছেন সেটিও এখানে দিতে হবে।
  • এরপর আপনার মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে। এটি আসার দুই মিনিটের মধ্যে পূনরায় *167# ডায়াল করলে ওটিপি বসানোর জন্য একটি অপশন আসবে। সেখানে ওটিপি দেয়ার পর আপনার পিন রিসেট করার জন্য একটি অপশন পেয়ে যাবেন। এখান থেকে আপনার নতুন একটি পিন নাম্বার দিয়ে আপনার  নগদের পিন রিসেট সম্পন্ন করতে পারবেন।

ইউএসডি কোড ডায়াল করে কিভাবে আপনি নগদের পিন রিসেট দিতে পারবেন।আশা করি আপনি বুঝতে পেরেছেন।

আরো পড়ুনঃ রবি অফার | রবি ইন্টারনেট অফার ২০২৩

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম নিয়ে শেষ কথা

বর্তমানে সহজে টাকা-পয়সা লেনদেন করার জন্য একটি নগদ একাউন্ট থাকা প্রয়োজন। বাংলাদেশের অধিকাংশ লোক বাটন মোবাইল ব্যবহার করায় সবাই বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম জানতে চাই। তাই আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম - নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আজকের পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।