বিকাশ সিম হারিয়ে গেলে করণীয়

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় - অনেক সময় আমাদের মোবাইল সহ বিকাশ সিম হারিয়ে যেতে পারে। আপনি যদি কখনো এরকম অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে সেসময় কী করবেন? এক্ষেত্রে, আপনার বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় কি?

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয়

যদি কখনো আপনার বিকাশ সিম হারিয়ে যায় অথবা নষ্ট হয়ে যায়, তাহলে আপনি চাইলে কিছু পদক্ষেপের মাধ্যমে এই সমস্যাটির সমাধান করতে পারেন। অর্থাৎ, আপনার হারিয়ে যাওয়া বিকাশ সিম আবার পুনরুদ্ধার করতে পারবেন এবং পূর্বের মতো আপনার বিকাশ একাউন্টটি ব্যবহার করতে পারবেন।

চলুন তবে, এবার আলোচনা করা যাক, কিভাবে বিকাশ সিম হারিয়ে গেলে তা পুনরুদ্ধার করা যায় এবং আপনি হারিয়ে যাওয়া বিকাশ সিম হারিয়ে গেলে কী কী পদক্ষেপ নিতে পারেন।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় কি

একটি বিকাশ অ্যাকাউন্ট মূলত মোবাইল অপারেটরদের সিম কার্ডে খোলা হয়। এক্ষেত্রে সেই মোবাইল অপারেটরের সিমটি আপনার কাছ থেকে হারিয়ে যাওয়া মানে, আপনার বিকাশ একাউন্টের নিয়ন্ত্রণ সাময়িক সময়ের জন্য চলে যাওয়া। আর তাই, এখন সেই হারিয়ে যাওয়া বিকাশ সিমটি যদি আপনি পুনরুদ্ধার করতে পারেন, তাহলে কিন্তু আপনার বিকাশ একাউন্টটি পুনরুদ্ধার হচ্ছে।

তাহলে, এখানে আমাদের প্রথম লক্ষ্য থাকবে যে, আমরা যাতে করে সেই হারিয়ে যাওয়া বিকাশ সিমটি পুনরুদ্ধার করতে পারি। আপনার কাছ থেকে যদি বিকাশ একাউন্ট সহ সিমটি হারিয়ে যায়, তাহলে সেটি প্রথমেই পুনরুদ্ধার করার জন্য সিমটিকে রিপ্লেস করার সিদ্ধান্ত নিতে পারেন। বিকাশ সিম হারিয়ে গেলে, সিম রিপ্লেস পদ্ধতি হল আপনার জন্য প্রথম করণীয় পদক্ষেপ মধ্য থেকে একটি।

আপনার বিকাশ সিম হারিয়ে গেলে, যদি সিমটিকে রিপ্লেস করে নিতে পারেন, তাহলে ২৪ ঘণ্টার মধ্যেই সেই সিমে পুনরায় বিকাশ একাউন্ট একটিভ হয়ে যাবে এবং আপনি পূর্বের মতোই সেই সিমে বিকাশ একাউন্টটি ব্যবহার করতে পারবেন।

তবে, সেই সিমটি রিপ্লেস করার আগে আপনাকে এটি নিশ্চিত করতে হবে যে, সিমটি বর্তমানে কার নামে কেনা রয়েছে। এক্ষেত্রে আপনাকে সেই ব্যক্তিকে সঙ্গে করে নিয়ে যেতে হবে এবং তার আঙ্গুলের ছাপ দিয়ে সিমটি রিপ্লেস করে নিতে হবে।

যাইহোক, একটি বিকাশ সিম হারিয়ে গেলে এই পদ্ধতিতে খুব সহজেই সেই বিকাশ একাউন্টটি আবার পুনরুদ্ধার করা যায়। এখানে আপনার বিকাশ সিমটি হারিয়ে গেলেও পিন নম্বরের কারণে তারা কিন্তু সেই সিমটি আর ব্যবহার করতে পারবে না। তাই, আপনার বিকাশ একাউন্ট যুক্ত সিমটি হারিয়ে গেলে ও আপনার দুশ্চিন্তা করার কোন কারণ নেই।

তবে, আপনি যদি কখনো এমনটি আশঙ্কা করেন যে, অন্য কোন ব্যক্তি আপনার বিকাশ সিমটি থেকে টাকা উত্তোলন করে নিতে পারে, তাহলে আপনি সিমটি হারিয়ে যাওয়ার সাথে সাথে একটি পদক্ষেপ নিতে পারেন।

আপনার ক্ষেত্রে এমনটি আশঙ্কা হওয়ার কারণ হতে পারে, আপনি সেই মুহূর্তে বিকাশ অ্যাকাউন্টটিতে দুর্বল কোন পিন ব্যবহার করছেন অথবা এমনটি আশঙ্কা করছেন যে, আপনার কোন পরিচিত জন সেই সিমটি পেয়ে থাকতে পারে।

আরো পড়ুনঃ সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো - সিম কার নামে রেজিস্ট্রেশন জানার উপায়

বিকাশ সিম হারিয়ে গেলে তাৎক্ষণিক যে পদক্ষেপ নিতে পারেন

আপনার বিকাশ একাউন্টের সিমটি হারিয়ে গেলে আপনি তাৎক্ষণিকভাবে সেই সিমটি বন্ধ করে দেওয়ার জন্য পদক্ষেপ গ্রহণ করতে পারেন। এক্ষেত্রে, আপনি যদি সেই সিমটিকে ডিঅ্যাক্টিভ করতে চান, তাহলে অন্য একটি নাম্বার থেকে সেই অপারেটরের কাস্টমার কেয়ার নাম্বারে ফোন করুন।

এবং আপনার সেই সিমের তথ্য দিয়ে সিমটি ডিঅ্যাক্টিভ করে দিন। এক্ষেত্রে, কাস্টমার কেয়ার থেকে তাৎক্ষণিকভাবে আপনার কাছ থেকে সেই মোবাইল নাম্বারের সর্বশেষ রিচার্জ অথবা অন্যান্য ব্যবহারের তথ্য চাইতে পারে।

সেই সাথে, আপনি তাৎক্ষণিকভাবে আরও দ্রুত সমস্যার সমাধান পাওয়ার জন্য সরাসরি বিকাশের কাস্টমার কেয়ার নাম্বারে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে তারা আপনাকে উপযুক্ত সমাধান দেওয়ার চেষ্টা করবে। 

হারানো বিকাশ সিম রিপ্লেস করা না গেলে করণীয় কী?

যদি কোন কারণে আপনার হারিয়ে যাওয়া বিকাশ সিমটি রিপ্লেস করা না যায়, তাহলে এক্ষেত্রে আপনাকে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। অনেক সময়, ফিঙ্গারপ্রিন্ট না মেলার কারণে হারিয়ে যাওয়া বিকাশ সিমটি রিপ্লেস করা অসম্ভব হয়ে যেতে পারে।

যদি কোন কারণে ফিঙ্গারপ্রিন্ট না মেলার কারণে আপনার হারিয়ে যাওয়া বিকাশ সিমটি আর রিপ্লেস করা না যায়, তাহলে আপনি সরাসরি সেই ব্যক্তি এবং তার আইডি কার্ড নিয়ে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে চলে যান।

আর বিকাশ কাস্টমার কেয়ার সেন্টার এর ঠিকানা জানার জন্য আপনি গুগলে সার্চ করতে পারেন অথবা সরাসরি বিকাশ হেল্পলাইন ১৬২৪৭ নাম্বারের যোগাযোগ করে নিকটবর্তী কাস্টমার কেয়ার সেন্টার এর ঠিকানা জেনে নিন। এরপর সেখানে গিয়ে আপনি সেই হারিয়ে যাওয়া বিকাশ একাউন্টটি অন্য কোন নতুন একটি সিমে ট্রান্সফার করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ সিম কার নামে নিবন্ধন করা - সিম কার নামে দেখার নিয়ম

হারিয়ে যাওয়া বিকাশ সিমের মালিক মারা গেলে করণীয়

আমাদের মধ্যে বেশিরভাগ মোবাইল ব্যবহারকারীই তাদের পিতা-মাতা বা অন্যান্য অভিভাবকদের আইডি কার্ড দিয়ে তোলা সিম ব্যবহার করে থাকেন। আপনিও যদি এমন কোন ব্যক্তির আইডি কার্ড দিয়ে সিম তোলেন এবং সেই ব্যক্তি ইতিমধ্যে মারা যায়, তাহলে আপনি কিন্তু আর সেই ব্যক্তিকে নিয়ে সিম রিপ্লেস করতে অথবা মালিকানা পরিবর্তন করার জন্য বিকাশের কাস্টমার কেয়ারের তাকে নিয়ে যেতে পারবেন না। তাহলে, এখন সেই হারিয়ে যাওয়া বিকাশ সিম কীভাবে ফিরে পেতে পারেন?

যদিও মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন বা মৃত ব্যক্তির নামে ওপেন করা বিকাশ একাউন্টটি আবার চালু করার প্রক্রিয়ায় কয়েকটি ধাপের মধ্যে দিয়ে যেতে হয়। তাই, এই বিষয়টি আপনার কাছে অনেক বিরক্তিকরও মনে হতে পারে। তবে, হারিয়ে যাওয়া সেই বিকাশ সিমটির অ্যাক্সেস ফিরে পাওয়ার জন্য আপনাকে অবশ্যই এসব প্রক্রিয়া গুলোর মধ্য দিয়েই যেতে হবে।

আপনি যদি এমন কোন ব্যক্তির সিমে বিকাশ একাউন্ট ব্যবহার করেন, যিনি ইতিমধ্যেই মারা গেছেন, তাহলে আপনাকে প্রথমে ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশন/পৌরসভা থেকে মৃ- ত্যু সনদ সংগ্রহ করতে হবে।

চলুন তবে, এক নজরে দেখে নেওয়া যাক, মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করার জন্য আপনাকে কি কি ডকুমেন্টস সংগ্রহ করতে হবে এবং কোন কোন ডকুমেন্টস নিয়ে আপনাকে মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবে।

  • মৃত ব্যক্তির এনআইডি কার্ড অথবা তার এনআইডি কার্ডের কোন ফটোকপি।
  • নতুন যে ব্যক্তির নামে সিমটির মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন, তার এনআইডি কার্ড অথবা এনআইডি কার্ডের ফটোকপি।
  • ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশন/পৌরসভা থেকে দেওয়া মৃত ব্যক্তির মৃ- ত্যু সনদ।
  • নতুন যার নামে সিমের মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন, তার সাথে মৃত ব্যক্তির সম্পর্কের ওয়ারিশ নামা।
  • মৃত ব্যক্তির অন্যান্য ওয়ারিশদের No Object Certificate

এসব ডকুমেন্টস গুলো নিয়ে আপনাকে সেই মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে, যে অপারেটরের সিমে আপনি বিকাশ একাউন্ট খুলেছিলেন। সেখানে আপনি এসব ডকুমেন্টসগুলো প্রদর্শন করার মাধ্যমে সেই সিমটি আপনার নামে করে নিতে পারেন এবং তারপর সেখান থেকে সিম নেওয়ার মাধ্যমে পুনরায় বিকাশ একাউন্টটি সচল করতে পারেন। আর সেখান থেকে সিমটি নেওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে আপনার বিকাশ একাউন্টটি সচল হবে।

আপনার বিকাশ সিম হারিয়ে গেলে যেসব পদক্ষেপ নিতে হবে

যদি কখনো আপনার বিকাশ সিম হারিয়ে যায়, তাহলে আপনি প্রতিটি পদক্ষেপ নেওয়ার আগে বিকাশ কাস্টমার কেয়ার হেল্পলাইনের যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে তারা আপনাকে কোন বিষয়ে নিশ্চিত করলে, আপনি সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে হারিয়ে যাওয়া বিকাশ সিম পুনরুদ্ধার করতে পারেন।

এগুলো ছিল মূলত কোন বিকাশ সিম হারিয়ে গেলে করণীয় পদক্ষেপ। আপনার কোন বিকাশ সিম হারিয়ে গেলে মূলত এসব পদক্ষেপ গুলো গ্রহণ করতে হবে এবং এসব পদক্ষেপ গুলোর মাধ্যমেই আপনি আবার হারিয়ে যাওয়া বিকাশ সিমটি ফিরে পেতে পারেন। ধন্যবাদ।