সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা - সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা - সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪ - যদি আপনি এই মুহূর্তে সরকারি পলেটেকনিক কলেজে ভর্তি হতে চান তবে আপনাকে বাংলাদেশের সরকারি পলিটেকনিক কলেজের নাম জেনে রাখা প্রয়োজন। আপনারা অনেকেই আছেন সরকারি পলিটেকনিক কলেজে পড়াশোনা করার জন্য সরকারি পলিটেকনিক কলেজের তালিকা জানতে চান।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকের এই পোস্টটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা এবং বাংলাদেশের সেরা কয়েকটি পলেটেকনিক কলেজ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য নিয়ে সাজানো হয়েছে। তাই আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। তবে চলুন জেনে নেই সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪।

(toc) #title=(সুচিপত্র)

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা | সরকারি পলিটেকনিক কলেজের তালিকা নিয়ে কিছু কথা

বর্তমান বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে সরকারি কিংবা বেসরকারি পলিটেকনিক কলেজের গুরুত্ব অপরিসীম। বর্তমান বাংলাদেশে বাংলাদেশে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে ৪৯টি। এর মধ্য পুরাতন ইনস্টিটিউটের সংখ্যা ২০টি। এগুলো পুরোপুরি সরকারি। নতুন রাজস্বভুক্ত ইনস্টিটিউটের সংখ্যা ৫টি, মনোটেকনিক ইনস্টিটিউট ৪টি, প্রকল্পভুক্ত ইনস্টিটিউট ১৮টি ও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের সংখ্যা ৪টি, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ৬৪টি।

আশা করি এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো ভবিষ্যতে আপনার অনেক কাজে আসবে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। নিচে বাংলাদেশের সেরা সরকারি পলিটেকনিক কলেজের তালিকা উল্লেখ করা হলো।

পলিটেকনিক ইন্সটিউট কি? (What Is Polytechnic Institute)

সরকারি পলিটেকনিক কলেজের তালিকা জেনে নেওয়ার আগে পলিটেকনিক ইন্সটিউট সম্পর্কে জেনে রাখা দরকার। পলিটেকনিক ইন্সটিউ্ট হলো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। যেখানে রয়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বাস্তব ও কর্মমুখী শিক্ষার প্রয়োগ। বাংলাদেশ কারগরি শিক্ষা বোর্ডের পরিচালিত শিক্ষাক্রম গুলো হলোঃ

১। ডিপ্লোমা ইন ইলেট্কিক্যাল ইঞ্জিনিয়ারিং

২। ডিপ্লোমা ইন মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং

৩। ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং

৪। ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং

৫। ডিপ্লোমা ইন ইলেট্রনিক্স ইঞ্জিনিয়ারিং

৬। ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

৭। ডিপ্লোমা ইন পাওয়ার ইঞ্জিনিয়ারিং

৮। ডিপ্লোমা ইন এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং

৯। ডিপ্লোমা ইন লাইভস্টক

১০। ডিপ্লোমা ইন ফরেস্ট্রি

১১। ডিপ্লোমা ইন মেরিন টেকনোলজি

১২। ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি

১৩। এইচএসসি (ব্যবসা ব্যবস্থাপনা)

১৪। এসএসসি (ভোকেশনাল)

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ সরকারি পলিটেকনিক

সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তির সুবিধা

আপনারা অনেকেই জানতে চান সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তির কোন সুযোগ সুবিধা আছে কিনা। আপনারা জেনে সবাই খুশি হবেন যে সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তির সুবিধা রয়েছে। যদি আপনার ভাগ্য ভালো হয় তবে আপনি বৃত্তি পেতে পারেন। এছাড়াও মাসে ৮০০ টাকা সাথে বই কেনার জন্য প্রতি সেমিস্টারে ২০০০ টাকা। এছাড়া আছে মেধাবৃত্তি। এছাড়াও সেমিস্টারে শেষে টাকা পাবেন। এছাড়াও বেশ কিছু ভালো সুযোগ-সুবিধা পাওয়া যাবে সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তি হলে।

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা - সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪

প্রত্যেকে শিক্ষার্থী সরকারি পলিটেকনিক কলেজে পড়াশোনা করতে চাই। কারণ সরকারি পলিটেকনিক কলেজ পড়াশোনা করার ফলে বেশ কিছু সুযোগ-সুবিধা পাওয়া যায়। সরকারি পলিটেকনিকে পড়াশোনা করলে সরকারি অর্থায়নে পড়াশোনা করা যায়। তাছাড়া বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়। 

সম্মানিত পাঠকবৃন্দ, আজকের পোস্টের এই অংশে আপনি সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪ জানতে পারবেন। তাই এই পোস্টের নিচের অংশ থেকে দেখে নিন আপনার স্বপ্নের পলিটেকনিক ইন্সটিটিউট। নিচে সরকারি পলিটেকনিক কলেজের তালিকা উল্লেখ করা হলো।

ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউ - Dhaka Polytechnic Institute

বাংলাদেশে যতগুলো পলিটেকনিক ইন্সটিটিউড রয়েছে তার মধ্য সর্বপ্রথম ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের নাম চলে আসে। কেননা শিক্ষার মান অত্যন্ত ভালো মানের। এটি বাংলাদেশের প্রাচীনতম পলিটেকনিক ইন্সটিউট। ১৯৫৫ সালের ফোর্ড ফাউন্ডেশনের অর্থায়নে স্থাপিত হয়েছিল ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউ্ট। শুরুতেই ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটেরর নাম ছিল “ইস্ট বেঙ্গল পলিটেকনিক ইন্স্টিটিউট”। পরবর্তীতে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এটির নাম পরিবর্তন করে ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট রাখা হয়।

ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্ট গুলো হলোঃ সিভিল ডিপার্টমেন্ট, কম্পিউটার ডিপার্টমেন্ট, অটোমোবাইল ডিপার্টমেন্ট, ইলেক্ট্রিক্যাল ডিপার্টমেন্ট, আর্কিটেকচার ডিপার্টমেন্ট, মেকানিক্যাল ডিপার্টমেন্ট, কেমিক্যাল ডিপার্টমেন্ট, রেফিজারেশন ও এয়ার কন্ডিশন ডিপার্টমেন্ট, এনভায়রনমেন্ট ডিপার্টমেন্ট, ইলেকট্রনিক্স ডিপার্টমেন্ট, ফুড ডিপার্টমেন্ট।

আরো পড়ুনঃ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কি

রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট - Rajshahi Polytechnic Institute

বাংলাদেশের অন্যতম সেরা আর একটি পলিটেকনিক ইন্সটিটিউট হলো রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট। কারগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা প্রদানের উদ্দেশ্য ১৯৬৩ সালের রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি ব্যাপক সুনাম অর্জন করেছে। তৎকালীন সময় প্রতিষ্ঠানটি তৈরি করতে মোট ১৮ লক্ষ টাকা খরচ করা হয়েছিল।

রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্ট গুলো হলোঃ মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, সিভিল ডিপার্টমেন্ট, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, ইলেকট্রনিক্স ডিপার্টমেন্ট, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, পাওয়ার ডিপার্টমেন্ট, মেকাট্রনিক্স ডিপার্টমেন্ট, ইলেক্ট্রোমেডিকেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট।

দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউট - Dinajpur Polytechnic Institute

বাংলাদেশের অন্যতম সেরা একটি পলিটেকনিক ইন্সটিটিউট হলো দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউট। ১৯৬৪ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। উত্তরবঙ্গের অন্যতন সেরা একটি পলিটেকনিক ইন্সটিটিউট। শুরু থেকেই আজ পর্যন্ত প্রতিষ্ঠানটি সুনামের সাথে পরিচিত হয়ে আসছে।

দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্টগুলো হলোঃ সিভিল টেকনোলজি, পাওয়ার টেকনোলজি, মেকানিক্যাল টেকনোলজি, ইলেক্ট্রিক্যাল টেকনোলজি, ইলেক্ট্রনিক্স, কম্পিউটার টেকনোলজি, আর্কিটেকচার এন্ড ইন্টেরিওর ডিজাইন।

কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট - Comilla Polytechnic Institute

বাংলাদেশের সরকারি পলিটেকনিক কলেজের তালিকায় চতুর্থ নাম্বারে অবস্থান করছে কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট। এটি ও ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওয়াতায় কুমিল্লা পলিটেকনিকে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করা হয়েছে। এছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে এখানে পাঠদান দেওয়া হয়।

কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্টগুলো হলোঃ সিভিল, ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল, কম্পিউটার, পাওয়ার, ইলেকট্রনিক্স।

আরো পড়ুনঃ কি আমল করলে মনের আশা পূরণ হয়

চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট - Chittagong Polytechnic Institute

বাংলাদেশের পঞ্চম নাম্বারে অবস্থানরত চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউড। ঢাকা, রাজশাহী, দিনাজপুর, কুমিল্লা, বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটের পরে অবশ্যই চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটের কথা বলতে হবে। কেননা কারিগরি শিক্ষার মান উন্নত করতে চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটের ভূমিকা অনেক। ১৯৬২ সালে চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়েছিল। চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউডের মোট শিক্ষার্থীর মধ্য ৬৫% শতাংশ শিক্ষার্থী ভাতা পায়।

চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্টগুলো হলোঃ কম্পিউটার ডিপার্টমেন্ট, ইনভায়রনমেন্ট ডিপার্টমেন্ট, তড়িৎ প্রকৌশল ডিপার্টমেন্ট, ইলেকট্রনিক্স ডিপার্টমেন্ট, যন্ত্র কৌশল ডিপার্টমেন্ট, শক্তি প্রকৌশল ডিপার্টমেন্ট।

খুলনা পলিটেকনিক ইনস্টিটিউট - Khulna Polytechnic Institute

বাংলাদেশের বহুল জনপ্রিয় ও বৃহৎ একটি কারিগরি প্রতিষ্ঠান হলো খুলনা পলিটেকনিক ইনস্টিটিউট। এই প্রতিষ্ঠানে বর্তমানে চার হাজারের অধিক শিক্ষার্থী রয়েছে। ১৯৬৩ সালে খুলনা পলিটেকনিক ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৯ টি ডিপার্টমেন্ট রয়েছে।

খুলনা পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্টগুলো হলোঃ সিভিল, কম্পিউটার, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, পাওয়ার, আইপিসিটি, ইনএভিটি, আরএসি।

আরো পড়ুনঃ নোটবুক এবং ল্যাপটপের মধ্যে পার্থক্য

যশোর পলিটেকনিক ইনস্টিটিউট - Jessore Polytechnic Institute

বাংলাদেশের সেরা পলিটেকনিক ইন্সটিটিউটের তালিকায় যশোর পলিটেকনিক অন্যতম। শুরুতেই সিভিল ও পাওয়ার টেকনোলজি এই দুইটি ডিপার্টমেন্ট নিয়ে ১৯৬৪ সালে ১৫ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় যশোর পলিটেকনিক ইনস্টিটিউট। এর পরবর্তীতে ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল, কম্পিউটার, ইলেক্ট্রনিকস সহ আরও বেশ কিছু ডিপার্টমেন্ট যুক্ত করার মাধ্যেমে প্রতিষ্ঠানটি সমৃদ্ধ হয়ে ওঠে।

যশোর পলিটেকনিক ইন্সটিটিউটের ডিপার্টমেন্টগুলো হলোঃ কম্পিউটার টেকনোলজি, ইলেক্ট্রিক্যাল টেকনোলজি, ইলেকট্রনিক্স টেকনোলজি, মেকানিক্যাল টেকনোলজি, সিভিল টেকনোলজি, পাওয়ার টেকনোলজি, টেলিকমিউনিকেশন টেকনোলজি, মেক্যানিক্যাল টেকনোলজি।

আরো পড়ুনঃ পলিটেকনিক ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট ট্রেনিং - ডিপ্লোমা ইন্টার্নি ২০২৪

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা | সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪

বাংলাদেশের সর্বমোট ৪৯ টি সরকারি পলিটেকনিক কলেজ রয়েছে। আর এই পলিটেকনিক ইন্সটিটিউট গুলো জেলা শহরে অবস্থিত। নিচে বাংলাদেশের সেরা বেশ কয়েকটি সরকারি পলিটেকনিক কলেজের নাম উল্লেখ করা হলো।

১। ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট

২। ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

৩। বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট

৪। রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট

৫। বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউট

৬। রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট

৭। দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট

৮। ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউট

৯। ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট

১০। টাংগাইল পলিটেকনিক ইনস্টিটিউট

১১। চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট

১২। কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট

১৩। ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট

১৪। পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট

১৫। খুলনা পলিটেকনিক ইনস্টিটিউট

১৬। যশোর পলিটেকনিক ইনস্টিটিউট

১৭। কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট

১৮। বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট

১৯। পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউট

২০। সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট

২১। গ্রাফিক আর্টস ইনস্টিটিউট

২২। ইন্সটিটিউট অব গ্লাস এন্ড সিরামিকস

২৩। বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউট, কুমিল্লা

২৪। চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

২৫। ফেনী কম্পিউটার ইনস্টিটিউট, ফেনী

২৬। কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট

২৭। নঁওগা পলিটেকনিক ইনস্টিটিউট

২৮। ঠাকুরগাওঁ পলিটেকনিক ইনস্টিটিউট

২৯। সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউট

৩০। ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট

৩১। সিরাজগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট

৩২। ভোলা পলিটেকনিক ইনস্টিটিউট

৩৩। বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউট

৩৪। খুলনা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

৩৫। নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউট

৩৬। মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউট

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

সরকারি পলিটেকনিক কলেজের তালিকা এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো।

বাংলাদেশে সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট কয়টি?

বর্তমানে বাংলাদেশে ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে। এর মধ্যে পুরনো ইনস্টিটিউটের সংখ্যা ২০টি, যেগুলো পুরোপুরি সরকারি। নতুন রাজস্বভুক্ত ইনস্টিটিউটের সংখ্যা ৫টি, মনোটেকনিক ইনস্টিটিউট ৪টি, প্রকল্পভুক্ত ইনস্টিটিউট ১৮টি ও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের সংখ্যা ৪টি, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ৬৪টি।

সরকারি পলিটেকনিক ভর্তির যোগ্যতা কি? পলিটেকনিক ভর্তি ২০২৪ যোগ্যতা

যদি আপনি সরকারি পলিটেকনিকে ভর্তি হতে চান তবে আপনাকে এসএসসি বা সমমান পাস (দাখিল, ভোকেশনাল, উন্মুক্ত) পরীক্ষায় যে কোনো বিভাগ থেকে কমপক্ষে ৩.৫০ (ছাত্রদের) এবং ছাত্রীদের কমপক্ষে ২.৫০ পেতে হবে। গণিতে জিপিএ ৩ পেতে হবে। বেসরকারিতে কমপক্ষে ২.০০ পেতে হবে।

শেষ কথাঃ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা - সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪

বাংলাদেশে বহু পলিটেকনিক ইন্সটিটিউট থাকলেও, সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের মান সমান নয়। তাই শিক্ষার্থীরা সরকারি পলিটেকনিক ইন্সটিউটে পড়াশোনার ক্ষেত্রে বেশী প্রাধান্য দিয়ে থাকে। সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৪ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি।

আজকের এই পোস্টটি ভবিষ্যতে আপনার অনেক কাজে লাগতে পারে। যদি এই পোস্টটি আপনার কাছে ভালো লেগে থাকে তবে আপনার পরিচিত বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও এই পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: