কি আমল করলে মনের আশা পূরণ হয়

কি আমল করলে মনের আশা পূরণ হয় - প্রিয় পাঠক, কি আমল করলে মনের আশা পূরণ হয় এই ব্যাপারে আপনারা অনেকেই জানতে চান। মানুষের আশা-আকাংখার সীমা নেই তাই মনের আশা পূরণ করার জন্য মানুষ কত আমলই না করে থাকে। প্রতিটি মুমিন মুসলমান বান্দা চাইবে তার ইচ্ছা শুভ হোক এবং আল্লাহর কাছে চাওয়াগুলো পূর্ণতা পায়। তাই মনের আশা পূরণের জন্য অনেকেই কি আমল করতে হবে এই ব্যাপারে বিস্তারিত জানতে চায়।

কি আমল করলে মনের আশা পূরণ হয়

তাই আজকে এই পোস্টে আমি আপনাদের সাথে কি আমল করলে মনের আশা পূরণ হয় - মনের আশা পূরণ হওয়ার দোয়া নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন জেনে নেই কি আমল করলে মনের আশা পূরণ হয় এই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। 

(toc) #title=(সুচিপত্র)

কি আমল করলে মনের আশা পূরণ হয় নিয়ে কিছু কথা 

প্রত্যক মুসলমান ভাই বোন চায় তার মনের আশা পূরণ হোক, এই জন্য কি আমল করলে দ্রুত মনের আশা পূরণ হবে এই ব্যাপারে জানতে চায়। মনের আশা পূরণ করতে হলে সর্ব প্রথম মহান আল্লাহর কাছে মন খুলে দোয়া প্রার্থনা করতে হবে। কারণ মহান আল্লাহ আপনার মনের আশা পূরণ করবে। তাই পবিত্রতার সাথে পাঁচ ওয়াক্ত জাময়াতের সাথে নামাজ আদায় করতে হবে এবং আল্লাহর দরবারে নেক হায়াতে বেশী বেশী চাইতে হবে। তবেই আপনার মনের আশা পূরণ হবে। 

হাদিসে মানুষের দোয়া কবুল হওয়ার উপায় বলা আছে। হাদিস অনুযায়ী যদি দোয়াগুলো আপনি নিয়মিত অনুসরণ করেন তবে আপনার দোয়া আল্লাহর কাছে কবুল হবে এবং আপনার মনের আশা পূরণ হবে। আল্লাহর কাছে দোয়া কিংবা মনের আশা পূরণ হওয়ার অন্যতম মাধ্যম হলো ইসমে আজম যা হাদিস শরীফে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুনঃ রমজানের ডায়াবেটিস রোগীর করণীয়

ইসমে আজম কী? 

দোয়া কবুল হওয়ার অন্যতম মাধ্যেম হলো ইসমে আজম। আপনারা অনেকেই ইসমে আজম কী এটা জানেন না। ইসমে আজম হলো মহান আল্লাহর শ্রেষ্ঠ নাম। মহান আল্লাহর অনেক গুনবাচক নাম আছে। তবে বিভিন্ন হাদিসে মহান আল্লাহ তায়ালার ৯৯ টি নাম উল্লেখ রয়েছে। এই গুনবাচক নামগুলোর ফজিলত সম্পর্কে হাদিসে বর্ণিত হয়েছে। 

ইসমে আজমের ব্যাপারে অনেক বিজ্ঞ আলেম বিভিন্ন ধরনের মতামত পেশ করেছেন।  যার মধ্যে আল্লামা সুয়ূতি (রহ.) তার ‘আদ দুররুল মুনাজ্জাম ফিল ইসমিল আজম’ নামক গ্রন্থে ২০টি মতামত উল্লেখ করেছেন।

ইসমে আজমের ফজিলত

মনের আশা পূরণের জন্য আমাদের প্রত্যকের ইসমে আজম অর্থাৎ আল্লাহর গুনবাচক নাম পাঠ করা প্রয়োজন। কেননা হাদিসে ইসমে আজমের ফজিলত সম্পর্কে বলা হয়েছে। ইসমে আজমের ও ফজিলত  উপকার অনেক বেশি রয়েছে। আনাস (রা.) বর্ণনা করেন, একবার  আমাদের প্রিয় রাসুল (সা.) মসজিদে প্রবেশ করেছেন। এমন অবস্থায় এক লোক নামাজ শেষে এই দোয়াটি করছিলেন— 

আরবী উচ্চারণঃ الله لا إله إلا أنغتال منان ، بديوس سماواتي والأرضي يا جلالي والإكرام.

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা লা-ইলাহা ইল্লা আনতাল মান্নান, বাদিয়ুস সামাওয়াতি ওয়াল আরদি ইয়া জাল-জালালি ওয়াল ইকরাম। 

এরপর রাসূল (সা.) তাকে জিজ্ঞাসা করলেন, তুমি কি জানো?  তুমি কি দিয়ে দোয়া করেছ? তুমি দোয়া করেছ ইসমে আজম’ দিয়ে অর্থাৎ আল্লাহর শ্রেষ্ঠ গুণবাচক নাম দিয়ে। এই দোয়ার মাধ্যমে দোয়া করলে আল্লাহ কবুল করেন এবং তা দ্বারা কিছু চাইলে আল্লাহ তা প্রদান করেন।’ (সুনানে তিরমিজি, হাদিস : ৩৫৪৪)। 

তাই মনের আশা পূরণ করার জন্য আমাদের প্রত্যেকের উচিত ইসমে আজমের  দোয়ার মাধ্যেমে আল্লাহর কাছে  প্রার্থনা  করতে হবে।

আরো পড়ুনঃ রমজানের ছোট ছোট আমল

ইসমে আজমের আরও দোয়া

প্রত্যক মুমিন বান্দাদের মনের  ইচ্ছা,আশা, আকাঙ্ক্ষা ও দোয়া কবুলের জন্য ইসমে আজমের দোয়া পড়া দরকা। কেননা হাদিসে ইসমে আজম দোয়া সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করা আছে।

রাসুল (স.) একদিন নামাজের পর দোয়ারত অবস্থায় জায়েদ ইবনে সামেত (রা.)-এর পাশ দিয়ে যাচ্ছিলেন।  দোয়াতে তিনি ইসমে আজম দোয়াটি পাঠ করতেছিলেন। তখন রাসূল (স.) বললেন তুমি তুমি আল্লাহর দরবারে ইসমে আজমের মাধ্যমে দোয়া পাঠ করেছ, যার মাধ্যমে দোয়া করলে আল্লাহ তাআলা কবুল করেন এবং কিছু চাইলে তা দান করেন এবং মনের আশা পূরণ করেন।’ (মুসনাদে আহমদ, হাদিস : ১২২০৫)

এছাড়াও ইসমে আজমে দোয়ার ব্যাপারে  বুরাইদা (রা.) থেকে বর্ণিত হয়েছে ,প্রিয় রাসুল (সা.) দুইজন লোককে এটা বলতে শুনেছেন যে—

আরবী উচ্চারণঃ اللهما إنني مثل ألوكا ، بياني أشادو أناكا أنطا الله ، لا إله إلا أنتال أحدوس صمد ، ألجي لم يولد ولام يولاد والام يا كل الله كفوان أحد.

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আস আলুকা, বিআন্নি আশহাদু আন্নাকা আংতাল্লাহ, লা-ইলাহা ইল্লা আংতাল আহাদুস সামাদ, আল্লাজি লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ ওয়ালাম ইয়া কুল্লাহু কুফুওয়ান আহাদ।'

তখন আমাদের প্রিয় রাসুল (সা.) বললেন, 'তোমরা মহান আল্লাহ তায়ালার কাছে ইসমে আজমের মাধ্যমে  চেয়েছ, এর মাধ্যমে আল্লাহর কাছে চাইলে আল্লাহ দান করেন এবং দোয়া করলে আল্লাহ তায়ালা কবুল করেন।  

কোরআনে ইসমে আজম - কি আমল করলে মনের আশা পূরণ হয় 

পবিত্র কোরআন মাজিদে ইসমে আজম দোয়া সম্পর্কে বলা হয়েছে। আসমা বিন ইয়াজিদ (রা.) সূত্রে বর্ণিত পাওয়া যায়, রাসুল (সা.) ইরশাদ করেন যে, সূরা বাকারার ৩৬৩ নম্বর আয়াত এবং সুরা আল ইমরানের ১ নম্বর আয়াতে ইসমে আজম এই দুটি আয়াতের মধ্যে পাওয়া যায়। মনের আশা পূরণ করার জন্য আমাদের নিয়মিত ইসমে আজম দোয়া পাঠ করতে হবে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ 

কি আমল করলে মনের আশা পূরণ হয় এই নিয়ে আপনার বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে। তবে চলুন আর দেরী না করে সেই প্রশ্ন ও উত্তরগুলো জেনে নেওয়া যাক। 

মনের আশা পূরণ হওয়ার দোয়া কি?

মহান আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করলে মনের আশা পূরণ হয় তবে আপনারা অনেকেই মনের আশা পূরণ করার দোয়া জানতে চেয়েছেন। তাহলে মনের আশার দোয়াটি জেনে নিন। 

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্না লাকাল হামদু, লা-ইলাহা ইল্লা আংতাল মান্নান, বাদিউস সামাওয়াতি ওয়াল আরদ্, ইয়া জালজালালি ওয়াল ইকরাম, ইয়া হাইয়ু ইয়া ক্বাইয়্যুম।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি তোমার কাছে দোয়া প্রার্থনা করি। তুমিই তো সকল প্রশংসার মালিক, তুমি ছাড়া আর কোনো উপাস্য নেই। তুমি অতি দয়াশীল। তুমিই আকাশসমূহ জমিনসমূহ ও পৃথিবীর একমাত্র সৃষ্টিকর্তা! হে আমার মহান প্রভু ও সর্বোচ্চ মর্যাদার অধিকারী, হে চিরঞ্জীব, হে  পরম সর্বময় ক্ষমতার অধিকারী।’ 

আল্লাহর কোন নাম পড়লে মনের আশা পুরন হয়? 

মহান আল্লাহর কাছে প্রত্যক বান্দা প্রিয়। আল্লাহর কাছে মনের আশা পূরণ করার জন্য আমাদের অব্যশই দোয়া করতে হবে। আল্লহর কোন নাম পড়লে মনের আশা পূরণ করা হয় এই সম্পর্কে। মহান আল্লাহর ৯৯ টি গুণবাচক নাম পাওয়া যায়। তবে মনে আশা পূরণ করার জন্য (ইয়া ওয়াকীলু) কার্যকারক এই নামটি দৈনিক ৯৭ বার পাঠ করতে পারেন।

আরো পড়ুনঃ রমজানের কুরআন তেলাওয়াতের ফজিলত

শেষ কথাঃ কি আমল করলে মনের আশা পূরণ হয় 

মনের আশা পূরণ করার জন্য আল্লাহর দরবারে বেশী বেশী দোয়া করা উচিত। আপনি যে উদ্দেশ্য মনের আশা পূরণ করতে চাচ্ছেন তা নেক হওয়া দরকার। সম্মানিত পাঠক, আজকে আমি আপনাদের সাথে কি আমল করলে মনের আশা পূরণ হয়? মনের আশা পূরণ করার দোয়া নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি।

এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনি আপনার মনের আশা পূরণ করার দোয়া পেয়ে যাবেন। আজকের এই পোস্টটি যদি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: