বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা জানতে ইচ্ছুক, পাঠক বন্ধুদের জানাই আমাদের আজকের আলোচনা পর্বে স্বাগতম। কেননা আজ আমরা বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটি সম্পর্কে আলোচনা করতে চলেছি। তো আপনাদের মধ্যে যারা বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজে পড়ার চিন্তাভাবনা করছেন তারা আর্টিকেলটির শেষ পর্যন্ত পড়ুন আর জেনে নিন।

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা, বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা, সবচেয়ে কম খরচে বেসরকারি মেডিকেল কলেজ, সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা এবং সরকারি মেডিকেল কলেজের সংখ্যা সহ এই রিলেটেড বিষয়বস্তু সম্পর্কে।

(toc) #title=(সুচিপত্র)

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশে মোট ৩৭ টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে। যেগুলোর প্রত্যেকটি উল্লেখ করবো আমরা। তবে হ্যাঁ সেই সাথে এই ৩৭ টি সরকারি মেডিকেল কলেজের মধ্যে বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজ কোনটি সেটাও আলাদাভাবে তুলে ধরবো। তাহলে আসুন জেনে নেওয়া যাক সরকারি মেডিকেল কলেজের নাম সমূহ। যথাঃ

১। ঢাকা মেডিকেল কলেজ

২। চট্টগ্রাম মেডিকেল কলেজ

৩। রাজশাহী মেডিকেল কলেজ

৪। ময়মনসিংহ মেডিকেল কলেজ

৫। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ

৬। শেরে বাংলা মেডিকেল কলেজ

৭। রংপুর মেডিকেল কলেজ

৮। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

৯। কুমিল্লা মেডিকেল কলেজ

১০। খুলনা মেডিকেল কলেজ

১১। শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ

১২। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ

১৩। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ

১৪। মুগদা মেডিকেল কলেজ, মুগদা ঢাকা

১৫। নেত্রকোনা মেডিকেল কলেজ

১৬। নীলফামারি মেডিকেল কলেজ

১৭। মাগুরা মেডিকেল কলেজ

১৮। নওগাঁ মেডিকেল কলেজ

১৯। চাঁদপুর মেডিকেল কলেজ

২০। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ সুনামগঞ্জ

২১। রাঙ্গামাটি মেডিকেল কলেজ

২২। পটুয়াখালী মেডিকেল কলেজ

২৩। শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ সিরাজগঞ্জ

২৪। কর্নেল মালেক মেডিকেল কলেজ

২৫। শেখ হাসিনা মেডিকেল কলেজ টাঙ্গাইল

২৬। শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুর

২৭। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ

২৮। শেখ সায়রা খাতুন মেডিকেল কলেজ

২৯। কুষ্টিয়া মেডিকেল কলেজ

৩০। শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ

৩১। সাতক্ষীরা মেডিকেল কলেজ

৩২। যশোর মেডিকেল কলেজ

৩৩। কক্সবাজার মেডিকেল কলেজ

৩৪। আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ নোয়াখালী

৩৫। পাবনা মেডিকেল কলেজ

৩৬। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

৩৭। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ

তবে হ্যাঁ, এই প্রত্যেকটি কলেজে আপনি আপনার শিক্ষাগত যোগ্যতার উপর ভিত্তি করে ভর্তি হতে পারবেন। তবে যারা বাংলাদেশের সবচেয়ে সেরা মেডিকেল কলেজ বা ইউনিভার্সিটিতে পড়তে চান তাদের জন্য হাতে গোনা সাতটি সেরা সরকারি মেডিকেল কলেজ হলোঃ

১। ঢাকা মেডিকেল কলেজ

২। চট্টগ্রাম মেডিকেল কলেজ

৩। রাজশাহী মেডিকেল কলেজ

৪। কুমিল্লা মেডিকেল কলেজ

৫। ময়মনসিংহ মেডিকেল কলেজ

৬। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

৭। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজ সমূহ

বাংলাদেশের যত সরকারি মেডিকেল কলেজ রয়েছে সেগুলোর প্রত্যেকটি মূলত যোগ্য ও দক্ষ চিকিৎসক তৈরিতে সর্বদা সচেষ্ট। তবে ইতোমধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজ হিসেবে অবস্থান করছে ৭ সরকারি মেডিকেল কলেজ। যেগুলোর নাম আমরা ইতোমধ্যে উল্লেখ করেছি। তবে আলোচনার এ পর্যায়ে আমরা সেই সকল ইউনিভার্সিটি/কলেজের সম্পর্কে বিস্তারিত জানবো।

১। ঢাকা মেডিকেল কলেজ

বাংলাদেশের অন্যতম স্বনামধন্য মেডিকেল কলেজ হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ, যেটা রাজধানী শহর ঢাকার বকশি বাজার এলাকায় অবস্থিত। এই হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৪৬ সালের ১০ জুলাই নাগাদ।

বর্তমানে এই কলেজ হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন জেনারেল নাজমুল হক। এটি এমন একটা কলেজ, যেটা প্রতিবছর এমবিবিএস এ ভর্তি ইচ্ছুক প্রার্থীদের পছন্দের তালিকায় সবার প্রথমে অবস্থান করে।

তাই ক্যারিয়ার হিসেবে নিজেদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করলে এবং সবচেয়ে ভালো মেডিকেল কলেজে পড়াশোনার স্বপ্ন পূরণ করতে চাইলে ঢাকা মেডিকেল কলেজে পড়ার সিদ্ধান্ত নিতে পারেন আপনি। যে কলেজের অধ্যক্ষ হিসেবে ভূমিকা রাখছেন মোঃ শফিকুল আলম চৌধুরী।

২। চট্টগ্রাম মেডিকেল কলেজ

চট্টগ্রাম মেডিকেল কলেজ বাংলাদেশের অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ, যে কলেজটি বাংলাদেশে চিকিৎসা বিষয়ক উচ্চ শিক্ষাদানকারী একটি প্রতিষ্ঠান হিসেবে ইতিমধ্যে স্বীকৃতিপ্রাপ্ত। যেটা তৈরি হয় ১৯৫৭ সালে।

এই কলেজে এক বছর মেয়াদী হাতে-কলমে শিখন সহ স্নাতক পর্যায়ের পাঁচ বছর মেয়াদী এমবিবিএস শিক্ষাক্রম ব্যবস্থা চালু রয়েছে। যেখানে প্রতিবছরে ২৩০ জন এমবিবিএস ও বিবিএস করছে ৬০ জন শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে। পাশাপাশি স্নাতকোত্তর পর্যায়ে এমডিএমএস, এমফিল, ডিপ্লোমা এবং এম পি এইচ শিক্ষাক্রম ব্যবস্থাপনাও চালু রয়েছে সেখানে।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অবস্থান চট্টগ্রামের পাঁচলাইশ এলাকায় কেবি ফজলুল কাদের রোড বরাবর। যে কলেজটির মূল মন্ত্র বা নীতিবাক্য হলোঃ শিখতে আসো, সেবার তরে বেরিয়ে যাও।

৩। রাজশাহী মেডিকেল কলেজ

রাজশাহী শহরে অবস্থিত আরেকটি মেডিকেল কলেজ এটি, যার সুনাম রয়েছে পুরো বাংলাদেশ। রাজশাহী মেডিকেল কলেজ মূলত ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয়। এই কলেজের অধ্যক্ষ হিসেবে অবস্থান করছেন নওশাদ আলী এবং বর্তমানে কলেজটিতে ১৮টি অনুষদের মাধ্যমে স্নাতক পর্যায়ে এমবিবিএস ও বি ডি এস এবং স্নাতকোত্তর পর্যায়ে এমএস, এমফিল, এমডি, এমপিএইচ এবং ডিপ্লোমা ডিগ্রি প্রদান করা হয়। স্নাতক পর্যায়ে আসন সংখ্যা ২৩০। তবে আপনি যদি এই কলেজের বিস্তারিত ইনফরমেশন জানতে চান তাহলে ভিজিট করতে পারেন রাজশাহী মেডিকেল কলেজের অফিসিয়াল ওয়েবসাইট rmc.gov.bd – তে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা

৪। কুমিল্লা মেডিকেল কলেজ

১৯৭৯ সালে প্রতিষ্ঠা প্রাপ্ত সুনামধন্য মেডিকেল কলেজ হলো এটি। যেটা বাংলাদেশের সরকারি কলেজ গুলোর মধ্যে অন্যতম হিসেবে সুপরিচিত। কুমিল্লা মেডিকেল কলেজ কুমিল্লা জেলার কুচাইতলী এলাকায় অবস্থিত।

যে কলেজে পাঁচ বছর মেয়াদী এমবিবিএস কোর্স এ প্রতিবছরে ১৮০ জন ছাত্রছাত্রী ভর্তি করানো হয়। যেখানে অধ্যক্ষ হিসেবে বর্তমানে অবস্থান করছেন অধ্যাপক ডক্টর মোস্তফা কামাল আজাদ এবং যেখানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৯০০ এর অধিক। আপনি চাইলে এখনই ভিজিট করতে পারেন কুমিল্লা মেডিকেল কলেজ এর অফিসিয়াল ওয়েবসাইট cumc.edu.bd তে এবং জেনে নিতে পারেন বিস্তারিত তথ্যাবলী।

৫। ময়মনসিংহ মেডিকেল কলেজ

বাংলাদেশের সরকারি সেরা মেডিকেল কলেজের একটি হচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ। যে কলেজের নেতি বাক্য হচ্ছে জানার জন্য এসো এবং সেবার জন্য যাও। এটি মূলত প্রতিষ্ঠিত হয় ১৯৬২ সালে অর্থাৎ আজ থেকে প্রায় ৬১ বছর আগে। এই কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডঃ মুহাম্মদ আব্দুল কাদের এবং কলেজটির অবস্থান রাজধানী ঢাকা থেকে ১২০ কিলোমিটার উত্তরে ময়মনসিংহ জেলায়।

৬। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

পূর্বে নাম ছিল ঢাকা মেডিকেল স্কুল পরবর্তীতে নামকরণ করা হয় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। যেটা বাংলাদেশের অন্যতম সুনামধন্য সরকারি মেডিকেল কলেজ হিসেবে সুপরিচিত। এই কলেজের প্রতিষ্ঠা সাল ১৮৭৫। পরবর্তীতে ১৯৬৩ সালে কলেজটির নাম পরিবর্তন করে রাখা হয় নবাব স্যার সলিমুল্লাহ নামে অর্থাৎ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়। 

এই কলেজে স্নাতক পর্যায়ে রয়েছে MBBS এবং BDS অন্যদিকে স্নাতকোত্তর পর্যায়ে রয়েছেঃ ১। এমডি (অভ্যন্তরীণ ঔষধ) ২। এমডি (নিউরো মেডিসিন) ৩। এমডি (শিশু চিকিৎসা) ৪। এমডি (নেফ্রোলজি) ৫। এমডি (হৃদ বিজ্ঞান) ৬। এমডি (রেডিওলজি এবং ইমেজিং) ৭। এমডি (প্যাথোলজি) ৮। এমডি (প্রাণ রসায়ন) ৯। এমএস (সাধারণ অ-স্ত্রোপচার) ১০। এমএস (ওফথমোলজি), এমএস (Otolaryngology)

১০। এমএস (ইউরোলজি) ১১। এমএস (গাইনী এবং ওবিএস) ১২। এম-ফিল (অ্যানাটমি) ১৩। এম-ফিল (শরীরবিদ্যা) ১৪। এম-ফিল (ফার্মাকোলজি) ১৫। অর্থোপেডিক সার্জারিতে ডিপ্লোমা ১৬। শিশু স্বাস্থ্যে ডিপ্লোমা ১৭। এনেস্থেসিওলজিতে ডিপ্লোমা ১৮। স্নায়ুবিজ্ঞানে ডিপ্লোমা ১৯। এম-ফিল (অণুজীববিজ্ঞান) ২০। এমপিএইচ- কমিউনিটি মেডিসিন ২১। ডিপ্লোমা কার্ডিওলজি ২২। ডিডিভি ২৩। ফরেনসিক মেডিসিনে ডিপ্লোমা।

৭। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

১৯৬৩ সালে প্রতিষ্ঠিত মেডিকেল কলেজ হল শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল। যার পুরোনো নাম ছিল বেগম খালেদা জিয়া মেডিকেল কলেজ। তবে পরবর্তীতে সেটার নাম বদলে করা হয়েছে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল।

যে কলেজে বর্তমানে ৫০০ জন শিক্ষার্থী রয়েছে এবং ২০১০ জন কর্মকর্তা ও কর্মচারী নিযুক্ত রয়েছে। পাশাপাশি শিক্ষার্থীদের চিকিৎসা সংক্রান্ত শিক্ষা প্রদানের জন্য রয়েছে দারুণ সুব্যবস্থা। আর এই কলেজ সম্পর্কে বিস্তারিত জানতে হলে এখনই ভিজিট করুন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের অফিসিয়াল ওয়েবসাইটে অর্থাৎ ক্লিক করুন suhrawardyhospital.gov.bd এই লিংকে। এবার আসুন জেনে নেই বাংলাদেশের বেসরকারি মেডিকেল কলেজের তালিকা বা কলেজের নাম সমূহ সম্পর্কে।

বাংলাদেশের বেসরকারি মেডিকেল কলেজের তালিকা

সরকারি মেডিকেল কলেজের পাশাপাশি বাংলাদেশে বেশ কিছু বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। আর সেগুলো হলোঃ

১। জেড.এইচ শিকদার মহিলা মেডিকেল কলেজ

২। ইন্সটিটিউট অব এপ্লায়ড হেলথ সায়েন্সেস

৩। খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ

৪। নর্থ ইস্ট মেডিকেল কলেজ সিলেট

৫। গ্রীন লাইফ মেডিকেল কলেজ

৬। আদ-দ্বীন মহিলা মেডিকেল কলেজ

৭। ঢাকা কম্যুনিটি মেডিকেল কলেজ

৮। সেন্ট্রাল মেডিকেল কলেজ কুমিল্লা

৯। ডেল্টা মেডিকেল কলেজ মিরপুর

১০। আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ

১১। বাংলাদেশ মেডিকেল কলেজ

১২। জহুরুল ইসলাম মেডিকেল কলেজ

১৩। জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ

১৪। নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ

১৫। নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ

১৬। সিলেট মহিলা মেডিকেল কলেজ

১৭। উত্তরা আধুনিক মেডিকেল কলেজ

১৮। কম্যুউনিটি বেসড মেডিকেল কলেজ

১৯। মেডিকেল কলেজ ফর উইমেন

২০। এনাম মেডিকেল কলেজ

২১। হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ

২২। ইব্রাহিম মেডিকেল কলেজ শাহবাগ

২৩। ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ

২৪। ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ

২৫। ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ

২৬। মাওলানা ভাসানী মেডিকেল কলেজ

২৭। ইবনে সিনা মেডিকেল কলেজ

২৮। কুমুদিনী মহিলা মেডিকেল কলেজ

২৯। নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ

৩০। শাহবুদ্দিন মেডিকেল কলেজ

৩১। তাইরুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ

৩২। পপুলার মেডিকেল কলেজ ধানমন্ডি

৩৩। কম্যুনিটি বেসড মেডিকেল কলেজ

৩৪। এম.এইচ শমরিতা মেডিকেল কলেজ

৩৫। মেডিকেল কলেজ ফর উইমেন্স

৩৬। গণবিশ্ববিদ্যালয় মেডিকেল কলেজ

আরো পড়ুনঃ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তালিকা - সরকারি পলিটেকনিক কলেজের তালিকা ২০২৩

সবচেয়ে কম খরচে বেসরকারি মেডিকেল কলেজ

বাংলাদেশে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়ার প্রত্যাশা অনেকেই থেকেও যেন না থাকার মত। কেননা মেডিকেল কলেজের খরচ অনেকটাই ব্যয়বহুল। আর তাই সচরাচর অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেন সবচেয়ে কম খরচে বেসরকারি মেডিকেল কলেজ কোনটি বাংলাদেশের মধ্যে।

আপনি যদি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনার ১৪ থেকে ২০ লাখ টাকা সঞ্চয় করতে হবে। কারণ বেসরকারি মেডিকেল কলেজে আপনি যদি ভর্তি হতে চান তাহলে সেখানে ভর্তির ক্ষেত্রে কমপক্ষে এই এমাউন্টের টাকা আপনাকে ভর্তি ফ্রি হিসেবে প্রদান করতে হবে।

পাশাপাশি বেসরকারি মেডিকেল কলেজগুলোতে সরকারিভাবে কোন অনুদান প্রদান করা হয় না আর তাই প্রত্যেকটি ক্লাস ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে অথবা বিভিন্ন ধরনের ল্যাবের কাজ করার ক্ষেত্রে সচরাচর শিক্ষার্থীদের কাছ থেকে টাকা তোলা হয়ে থাকে। আর তাই সব মিলিয়ে সরকারি মেডিকেল কলেজের থেকে বেসরকারি মেডিকেল কলেজে পড়াশোনার খরচ অনেক বেশি।

তাই সবচেয়ে কম খরচে বেসরকারি মেডিকেল কলেজ কোনটি সেটা সুনির্দিষ্ট করে উল্লেখ করা যাচ্ছে না। এটা মূলত ওই কলেজের বিভিন্ন বিষয়বস্তুর উপর নির্ভর করে টাকার অ্যামাউন্ট কম অথবা বেশি হতে পারে। এবার আসুন জেনে নেই সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা কত?

সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা

বাংলাদেশ অধিদপ্তরের সর্বশেষ আপডেট থেকে জানা গেছে দেশে সরকারিভাবে পরিচালিত ৩৭ টি মেডিকেল কলেজে শিক্ষার্থীদের উদ্দেশ্যে আসন সংখ্যা রাখা হয়েছে ৪,৩৫০টি। আর এর মধ্যে সাধারণ কোটায় অবস্থান করছে ৪,২৩০ টি এবং মুক্তিযোদ্ধা কোটায় অবস্থান করছে ৮৭ টি পাশাপাশি উপজাতি কোটায় ৯ টি ও অ-উপজাতি কোটায় ৩ টি এবং অন্যান্য জেলার উপজাতির জন্য আসন সংখ্যা ফাঁকা রাখা হয়েছে ৮ টি।

অতএব আপনি যদি সরকারি মেডিকেল কলেজের আসন গ্রহণ করতে চান তাহলে আপনাকে ৪৩৫০ টি আসনের মধ্যে একটিকে নির্বাচন করতে হবে এবং আসন গ্রহণের জন্য নিজেকে যোগ্য ও উপযুক্ত হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে।

আরো পড়ুনঃ সরকারি নার্সিং কলেজের তালিকা

সরকারি মেডিকেল কলেজের সংখ্যা

ইতোমধ্যে আমরা সরকারি মেডিকেল কলেজের তালিকা তুলে ধরেছি। তাই সরকারি মেডিকেল কলেজের সংখ্যা এক্সাক্টলি জানতে চাইলে আর্টিকেলটির প্রথম প্যারা পুনরায় পড়তে পারেন। আর হ্যাঁ, আপনি যদি বাংলাদেশের সেরা সরকারি কলেজের তালিকা জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইট থেকে পড়ে ফেলতে পারেন এই আর্টিকেলটি।

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা সম্পর্কে আলোচনার ইতি টানছি এখানেই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: