আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম | ami probashi certificate download

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম - বিএমইটি থেকে PDO ট্রেইনিং শেষে ফি পরিশোধ করে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে হয়। তাই আজকের এই পোষ্ট থেকে জেনে নিন কিভাবে PDO সার্টিফিকেট ডাউনলোড করবেন।

দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে বিএমইটি থেকে তিন দিনের প্রশিক্ষণ নিতে হয়। আর এই প্রশিক্ষণ শেষ হলে আমি প্রবাসী বা PDO সার্টিফিকেট দেওয়া হয়। যদি আপনি আমি প্রবাসী সেবায় আবেদন করে থাকেন এবং সফলভাবে প্রশিক্ষণ শেষ করে থাকেন তবেই এই প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই আপনি অবশ্যই আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। তবে চলুন জেনে নেই আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম সমূহগুলো জেনে নেই।

(toc) #title=(সুচিপত্র)

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

বিদেশে যাওয়ার ক্ষেত্রে বিএমইটি থেকে তিন দিনের প্রশিক্ষণ নিতে হয়। আর এই প্রশিক্ষণ শেষ হলে আমি প্রবাসী বা PDO সার্টিফিকেট দেওয়া হয়। আমি প্রবাসী মূলত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। এখানে যারা সরকারিভাবে যারা বিদেশ যেতে ইচ্ছুক তাদের সমস্ত তথ্য ও সেবা প্রদান করা থাকে।

আমি প্রবাসী সেবার আওতায় কোন ধরনের দালাল ছাড়াই কোন ধরনের সমস্যা ছাড়াই আপনি বিদেশ যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এই পোস্টটি আমি প্রবাসী সার্টিফিকেট কিভাবে আপনারা খুব সহজে ডাউনলোড করতে পারবেন তা নিয়ে আলোচনা করা হবে। তাই আপনি পোস্টটি মনোযোগ সহাকারে পড়ুন।

আমি প্রবাসী সার্টিফিকেট কি?

বিদেশ যাওয়ার আগে বিএমইটি থেকে বিভিন্ন দিক নির্দেশনা ও পরামর্শ সম্বলিত একটি প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ সফলভাবে শেষ করার পর প্রত্যক প্রশিক্ষণার্থীদের একটি আমি প্রবাসী বা PDO পিডিও (Pre-Departure-Orientation) সার্টিফিকেট দেওয়া হয়। এটাই হচ্ছে আমি প্রবাসী সার্টিফিকেট। আমি প্রবাসী সার্টিফিকেট টি আপনি আপনার মোবাইল ফোন দিয়ে ডাউনলোড করে নিতে পারেন খুব সহজে।

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড নিয়ে কিছু কথা

যদি আপনি বিদেশ যাওয়ার পূর্বে বিএমইটি থেকে প্রশিক্ষণ সম্পন্ন করে থাকেন তবে আপনি চাইলে এখন ঘরে বসে আমি প্রবাসী ওয়েবসাইট থেকে আমি প্রবাসী সার্টিফিকেট-টি ডাউনলোড করে নিতে পারেন। আমি প্রবাসী ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে রেজিস্ট্রেশন করার পর আপনি বিদেশ যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। তারপর বিএমইটি থেকে প্রশিক্ষণ শেষ করার পর আপনি আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

প্রবাসীদের ৩ দিনের প্রশিক্ষনের জন্য আবেদন ২০২৩

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

Amiprobashi.com কিংবা Ami Probashi মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে আমি প্রবাসী সার্টিফিকেট খুব সহজে ডাউনলোড করা যায়। আমি প্রবাসী মোবাইল অ্যাপ্লিকেশন ও Amiprobashi.com ওয়েবসাইট ব্যবহার করে কিভাবে সার্টিফিকেট ডাউনলোড করবেন তার প্রসেস নিচে দেখানো হলো। নিচের নিয়ম দেখানো অনুযায়ী যদি আপনারা কাজ করেন তবে খুব সহজভাবে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

যদি আপনি আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে চান তবে আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়েই আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। কিভাবে করবেন তা জানতে নিচে পয়েন্টগুলো মনোযোগ দিয়ে পড়ুন। মোবাইল দিয়ে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে নিচে ধাপগুলো অনুসরণ করুনঃ

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড | ডাউনলোড পিডিও সার্টিফিকেট

পাসপোর্ট নাম্বার দিয়ে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে নিচের বাটনটিতে ক্লিক করুন।

বিঃদ্রঃ যদি বিষয়ে বুঝতে অসুবিধা হয় তবে নিম্নোক্ত ভিডিওটি ভালো ভাবে দেখে নিন।

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড ভিডিও

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড

আরো পড়ুনঃ 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

ওয়েবসাইটের মাধ্যেমে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

amiprobashi.com দিয়ে আপনি খুব সহজেই আমি প্রবাসী সার্টিফিকেট সহজেই ডাউনলোড করে নিতে পারেবন। কিভাবে আপনি ওয়েবসাইটের মাধ্যেমে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করবেন তা জানতে পারবেন আজকের পোস্টের এই অংশটুকু। তাই আপনি আজকের পোস্টের এই অংশটুকু ভালোভাবে পড়তে পারেন।

উপরের অংশে আমরা আপনাদের দেখিয়েছি কিভাবে আপনি Ami Probashi অ্যাপ দিয়ে সার্টিফিকেট ডাউনলোড করবেন। এখন আপনি ওয়েবসাইটের মাধ্যেমে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করবেন তা আপনাদের দেখাবো। ওয়েবসাইট দিয়ে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে নিচে ধাপগুলো অনুসরণ করুনঃ

প্রথমে আপনি আপনার গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন অথবা আপনার পছন্দের ব্রাউজার ওপেন করুন এরপর সার্চ বক্সে Ami Probashi লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইট আসবে আপনি সে ওয়েবসাইট ভিজিট করবেন। অথবা সরাসরি amiprobashi.com প্রবেশ করুন।

এরপর Menu থেকে PDO অপশন ক্লিক করুন। 

ami probashi

এরপর আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে (Captcha) ক্যাপচাটি পূরণ করে সার্চ করুন।

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

এরপর Continue Payment অপশনে ক্লিক করুন। এরপর আপনার পছন্দের পেমেন্ট অপশনটি বাছাই করুন। আপনি চাইলে বিকাশের মাধ্যেমে কিংবা ব্যাংক কিংবা অন্যন্য পেমেন্ট মেথডের মাধ্যেমের আপনি ১০০ টাকা পেমেন্ট পরিশোধ করতে পারেন।

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

পেমেন্ট সম্পন্ন করার পর পূনরায় আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে। এরপর আবারও সার্চ বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনি ডাউনলোড অপশনটি দেখতে পাবেন। এই ডাউনলোড অপশনে ক্লিক করার পরার আমি প্রবাসী সার্টিফিকেট করতে পারবেন। অর্থাৎ Certificate এর PDF ফাইল ডাউনলোড হয়ে যাবে। এতক্ষণ যদি আপনি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি খুব সহজে আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন পারবেন।

আরো পড়ুনঃ ব্রুনাই যেতে কত টাকা লাগে

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম ভিডিওতে দেখুন

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন আর সময় নষ্ট না করে জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন ও উত্তর।

আমি প্রবাসী সার্টিফিকেট কী?

আমি প্রবাসী সার্টিফিকেট হলো বিদেশ যাওয়ার আগে বিএমইটি থেকে বিভিন্ন দিক নির্দেশনা ও পরামর্শ সম্বলিত একটি প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ শেষ করার পর প্রত্যক প্রশিক্ষণার্থীদের একটি আমি প্রবাসী বা পিডিও (Pre-Departure-Orientation) সার্টিফিকেট দেওয়া হয়। এটাই হচ্ছে আমি প্রবাসী সার্টিফিকেট।

আমি প্রবাসী সার্টিফিকেট এর ফি কত টাকা?

আমি প্রবাসী সার্টিফিকেট এর ফি ১০০ টাকা। বিকাশ বা অন্যন্য মোবাইল ব্যাংক কিংবা ব্যাংকের মাধ্যমে আমি প্রবাসী সার্টিফিকেট এর পেমেন্ট করা যাবে।

আমি প্রবাসী এনরোলমেন্ট কার্ড কিভাবে ডাউনলোড করা যায়?

আমি প্রবাসে ট্রেনিং ক্লাসে এই এনরোলমেন্ট কার্ডের দরকার হয়। পিডিও সেশন বুক করার পর এটি দেয়া হয়। আপনি চাইলে অনলাইনে Ami Probashi ওয়েবসাইটে প্রবেশ করে পাসপোর্ট নাম্বার দিয়ে এটি ডাউনলোড করে নিতে পারেন।

শেষ কথাঃ আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

বিদেশ যাওয়ার আগে বিএমইটি থেকে বিভিন্ন দিক নির্দেশনা ও পরামর্শ সম্বলিত একটি প্রশিক্ষণ দেওয়া হয়। আর প্রশিক্ষণ শেষ প্রত্যককে আমি প্রবাসী সারটিফিকেট প্রদান করা হয়। সম্মানিত পাঠকবৃন্দ,আজকে আমি আপনাদের সাথে আমি প্রবাসী সার্টিফিকেট কী? আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)