হিজামা কি? জেনে নিন, হিজামার উপকারিতা ও অপকারিতা কি কি

হিজামা থেরাপি হল এক ধরনের চিকিৎসা পদ্ধতি এবং যখন থেকে হলিউডের কিছু অভিনেতা ও ক্রীড়াবিদ কাপিং থেরাপি বা হিজামা থেরাপির ছবি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা শুরু করেছেন, তখন থেকেই হিজামা থেরাপি নিয়ে মানুষের মধ্যে প্রচুর আগ্রহ উৎসাহ দেখা দিয়েছে।

জেনে রাখা ভালো যে কাপিং থেরাপিকে হিজামাও বলা হয়। প্রকৃতপক্ষে, হিজামা থেরাপি ব্যথার চিকিৎসা জন্য ব্যবহৃত হয় এবং বলা হয় যে এটি পেশীর ভিতরে কালশিটে এবং স্ফীত বা ফাঁপা টিস্যুগুলিকে প্রশমিত করতে সহায়তা করে।

হিজামা থেরাপি ৫০০০ বছর আগের ডকুমেন্টে লেখা হয়েছে। এই কারণে, আমরা বলতে পারি যে এটি কোনো নতুন ধরণের থেরাপি নয় বরং একটি পুরানো চিকিৎসা পদ্ধতি, যা সোশ্যাল মিডিয়ার কারণে খুব বিখ্যাত হয়ে উঠেছে।

সম্মানিত পাঠকবৃন্দ আজকে আমরা হিজামা কি? হিজামা থেরাপি কি, মাথায় হিজামা করার উপকারিতা, হিজামা সম্পর্কে হাদিস, হিজামা কোথায় পাওয়া যায়, হিজামা কি সুন্নত, হিজামার দাম কত, হিজামার পার্শ্বপ্রতিক্রিয়া এবং হিজামার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। হিজামার করার উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে লেখাটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুনঃ

হিজামার উপকারিতা ও অপকারিতা

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

হিজামা থেরাপি কি ?

প্রথমে হিজামা কি এবং হিজামা কিভাবে কাজ করে সে সম্পর্কে কিছু কথা বলি। বন্ধুরা, একটা সময় পর আমাদের শরীরের ত্বকের নিচের অংশে রক্ত জমে যেতে থাকে। এতে অনেক রোগ হয়। এই দূষিত রক্ত দূর করতে হিজামা থেরাপি ব্যবহার করা হয়। এতে করে রক্ত পরিষ্কার হয় এবং অনেক ধরনের রোগ ধীরে ধীরে সেরে যায়।

আগেই বলেছি হিজামা কাপিং থেরাপি নামেও পরিচিত। হিজামা বিভিন্ন পদ্ধতিতে করা হয়ে থাকে। তারমধ্যে আমরা শুধুমাত্র তিনটি বিষয়ে উল্লেখ করছি যথাঃ ডায়নামিক হিজামা থেরাপি, ড্রাই হিজামা থেরাপি এবং Wet cupping থেরাপি অর্থাৎ ভিজা হিজামা থেরাপি।

মূলত ডায়নামিক কাপিং হলো শরীরের পেশীর গঠনকে নরম করা। এটি রক্তের সঞ্চালন বাড়ানোর জন্য করা হয়।

ড্রাই কাপিং প্রক্রিয়ায়, কাপের ভিতরে একটি ভ্যাকুয়াম তৈরি হয়। যাতে চারপাশের দূষিত রক্ত কাপের কাছে জমে যায়। Wet কাপিং প্রক্রিয়ায়, ভ্যাকুয়াম তৈরি হয় এবং যখন চারপাশের দূষিত রক্ত কাপের কাছে জমে যায় তখন এটির উপর হালকা কাট তৈরি করা হয়।

এভাবে সেখানকার দূষিত রক্ত বের করা হয়। মূলত হিজামা হল ড্রাই কাপিং এবং Wet কাপিং এর সংমিশ্রণ। যেখানে প্রথমে ড্রাই কাপিংয়ের মাধ্যমে দূষিত রক্ত কাপের চারপাশে সংগ্রহ করা হয়। তারপর হালকা কাটা দিয়ে সেই রক্ত বের করা হয়।

হিজামা চিকিৎসার ইতিহাস

হাজার বছর আগের হিজামা থেরাপির প্রমাণ রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে হিজামা থেরাপি কমবেশি ৫০০০ বছরের পুরানো চিকিৎসা কৌশল হতে পারে। বিশেষ করে আরব দেশগুলোতে এটি ব্যাপকভাবে করা হয়েছিল। এছাড়া চীনে হিজামা থেরাপিও করা হয়। এ কারণেই চিকিৎসা জগতের প্রাচীনতম গ্রন্থেও হিজামা থেরাপির উল্লেখ রয়েছে।

Ebers Papyrus বিশ্বের প্রাচীনতম চিকিৎসা পাঠ্য বই বলে মনে করা হয়। এই বইটি আরও উল্লেখ করে যে কিভাবে হিজামা থেরাপি ১৫৫০ খ্রিস্টপূর্বাব্দে মিশরীয়রা ব্যাপকভাবে ব্যবহার করেছিল। এর সাথে হিজামা এর উপকারিতাও এই বইয়ে বলা হয়েছে। হিজামা থেরাপির ইতিহাস জানার পর চলুন জেনে নিই এর সাথে সম্পর্কিত আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

হিজামা কিভাবে করা হয়

আসলে, হিজামা থেরাপি করার সময় কাপ ব্যবহার করা হয় এবং ত্বকে প্রয়োগ করার সময় একটি ভ্যাকুয়াম তৈরি হয়। এইভাবে কাপগুলি ত্বকের নির্দিষ্ট পয়েন্টে স্থাপন করা হয় এবং এই কাপগুলি ত্বককে ভিতরের দিকে টেনে নেয়।

কাপটি ত্বকে প্রয়োগ করার আগে, এটি বিভিন্ন উপাদান এবং ভেষজ বা কাগজ দিয়ে গরম করা হয়। এরপরে, কাপের খোলা মুখের দিকটি ত্বকে স্থাপন করা হয়। কিছু আধুনিক হিজামা থেরাপি বিশেষজ্ঞ প্রচলিত গরম করার কাপ পদ্ধতির পরিবর্তে একটি রাবার পাম্প ব্যবহার করা শুরু করেছেন।

যখন গরম কাপটি আপনার ত্বকে রাখা হয়, তখন কাপের ভিতরের বাতাস ঠান্ডা হয় এবং একটি ভ্যাকুয়াম তৈরি করে যা কাপে ত্বক এবং পেশীগুলিকে টেনে নিয়ে যায়। অর্থাৎ কাপটি স্থাপন করার সাথে সাথে একটি ভ্যাকুয়াম তৈরি হয় এবং কাপটি ত্বককে ভিতরের দিকে টেনে নেয়।

আরো পড়ুনঃ কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

হিজামা থেরাপি চিকিৎসার একটি ঐতিহ্যগত পদ্ধতি, যা ব্যবহারের পরে মানুষ ব্যথা থেকে মুক্তি পায়। এটি এক ধরনের সাকশন কাপ যা পেশীর উপর চাপ দেয় না বরং ভিতরের দিকে টানে। কখনও কখনও হিজামা থেরাপির পরে ত্বক লাল হয়ে যায়, তবে এটি কয়েক দিনের মধ্যে নিজেই সেরে যায়।

ড্রাই হিজামা থেরাপিতে, কাপটি একটি নির্দিষ্ট সময়ের জন্য সেট করা হয়, যা সাধারণত ৫ থেকে ১০ মিনিটের মধ্যে হয়। Wet cupping থেরাপিতে, থেরাপিস্ট কাপটি সরিয়ে ফেলেন এবং ছোটখাটো রক্তপাত নিষ্কাশনের জন্য একটি ছোট ছেদ তৈরি করেন, সাধারণত মাত্র কয়েক মিনিট।

আপনার প্রথম সেশনে আপনার ৩-৫ কাপের প্রয়োজন হতে পারে, অথবা ডাক্তার এটি কীভাবে কাজ করে তা দেখতে শুধুমাত্র একটি কাপ ব্যবহারের চেষ্টা করতে পারেন। ব্রিটিশ কাপিং সোসাইটির মতে, ৫-৭ কাপের বেশি খুব কমই ব্যবহার করা হয়।

কাপগুলি সরানোর পরে, ডাক্তার মলম এবং ব্যান্ডেজ দিয়ে পূর্বে কাপ করা জায়গাগুলি ঢেকে দিতে পারেন। এটি সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। কোন ক্ষত বা অন্যান্য চিহ্ন সাধারণত সেশনের ১০ দিনের মধ্যে চলে যায়।

হিজামা করিয়ে লাভ কি ?

হিজামা করানোর অনেক উপকারিতা রয়েছে। অর্থাৎ হিজামা করার অসংখ্য উপকারিতা রয়েছে। যা গণনা করে শেষ করা যাবে না। কারণ বেশিরভাগ রোগের সূত্রপাত হয় রক্তে ময়লা জমে। যেখানে হিজামা প্রক্রিয়ায় শরীরের ভেতর থেকে নোংরা রক্ত বের হয়ে যায়।

যার ফলে শরীরে হালকা ভাবের পাশাপাশি অনেক ধরনের রোগও ধীরে ধীরে সেরে যায়। এছাড়াও হিজামা করে কি উপকারিতা রয়েছে তা আমরা নিচে উল্লেখ করেছি। তাই আপনার উচিত লেখাটি শেষ পর্যন্ত পড়া।

কার হিজামা করা উচিত এবং কার করা উচিত নয়

একজন মহিলা বা পুরুষ, এমনকি একজন সম্পূর্ণ সুস্থ মানুষও শরীরকে শিথিল করার জন্য হিজামা করাতে পারেন। কারণ সময়ের সাথে সাথে সবার রক্তে ময়লা জমে যায়। যা পরবর্তীতে অনেক রোগের কারণ হতে পারে। বিশেষ করে যাদের ত্বক সংক্রান্ত সমস্যা আছে।

যেমন ব্রণ, একজিমা, সোরিয়াসিস, চুল পড়া বা লিভারের কোনো সমস্যা, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, আর্থ্রাইটিস মানে জয়েন্টে ব্যথা, মাইগ্রেনের মাথাব্যথা, থাইরয়েড, ওজন বৃদ্ধি, যৌ -ন সমস্যা, বারবার সর্দি হওয়া, হাঁপানি, বন্ধ্যাত্ব, দুর্বল হজম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হিজামা করা খুবই ভালো অপশন হতে পারে।

কিন্তু যাদের জ্বর, ডায়াবেটিস, মৃগী রোগ এবং নিম্ন রক্তচাপের সমস্যা রয়েছে। যারা Blood thinner ব্যবহার করেন। চিকিৎসকের পরামর্শ ছাড়া তাদের হিজামা করা উচিত নয়।

কারণ এই পরিস্থিতিতে খুব সতর্ক থাকা দরকার। এমতাবস্থায় হিজামা করলে উপকারের পরিবর্তে ক্ষতিও হতে পারে। আপনি এই সম্পর্কে যিনি হিজামা চিকিৎসা দেন তাকে জিজ্ঞাসা করে বিস্তারিত জানতে পারেন।

আরো পড়ুনঃ আলকুশি বীজের উপকারিতা ও অপকারিতা

হিজামার পদ্ধতিঃ হিজামার থেরাপি নেয়ার পূর্বে গোসল করে নেয়া ভালো। তবে যদি গোসল করতে না পারেন, তাহলে হিজামা থেরাপির পূর্বে ১ ঘণ্টা সময়ের মতো বিশ্রাম নিতে পারলে ভালো।

খালি পেটে হিজামা করা বা শিঙ্গা লাগানো ভালোঃ ইবনে ওমর (রাঃ) হ’তে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘বাসি মুখে শিঙ্গা লাগালে তাতে নিরাময় ও বরকত লাভ হয়, জ্ঞান এবং স্মৃতিশক্তি বৃদ্ধি পায়’।

যারা হিজামা থেকে বিরত থাকবেনঃ অসুস্থ, অন্তঃসত্তা, হায়েয, নেফাস এবং দুর্বল শরীরের ব্যক্তিদেরকে হিজামা লাগানো থেকে বিরত থাকা উচিত।

হিজামা করার উপকারিতা

হিজামার মাধ্যমে যেসকল রোগ ভালো হয়ঃ যাদু, জ্ঞান এবং স্মৃতিশক্তিহীনতা, ঘাড়ে ব্যথা, পায়ে ব্যথা, ব্যাক পেইন, জয়েন্টে পেইন, হাঁটুর ব্যথা, উচ্চ রক্তচাপ, মাথাব্যথা (মাইগ্রেইন), ঘুমের ব্যাঘাত, আর্থ্যাইটিজ, কোমরে ব্যথা, বাত, অতিরিক্ত স্রাব নিঃসরণ বন্ধ করা, ত্বকের বর্জ্য পরিষ্কার, অর্শ, থাইরয়েড ব্যঘাত, অন্ডকোষ ফোলা, ফোঁড়া, পাঁচড়া ইত্যাদি সমস্যা ভালো হয়।

যাদু থেকে বাচতে হিজামার উপকারিতাঃ ইবনুল ক্বাইয়িম (রহঃ) বলেন, রাসূলুল্লাহ (সাঃ) যখন যাদু দ্বারা পীড়িত হোন তখন তিনি মাথায় শিঙ্গা লাগান এবং এটাই সবচেয়ে উত্তম ঔষধ, যদি সঠিকভাবে করা হয়।

হিজামার উপকারিতা

অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে হিজামা দিয়ে কি হয় বা হিজামার উপকারিতা কি, তাহলে চলুন এখন আমি আপনাকে বলব যে হিজামা থেরাপি বিভিন্ন উপায়ে শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। এতে শরীরে নতুন শক্তি আসে। হিজামা থেরাপির উপকারিতা কার্যকর।

যদিও হিজামা থেরাপির অনেক সুবিধা রয়েছে, লোকেরা সাধারণত ত্বককে সুন্দর করতে বা পেশীর ব্যথা থেকে মুক্তি পেতে হিজামা থেরাপি নিয়ে থাকেন। তাই, এখানে আমরা আপনাকে হিজামা থেরাপির উপকারিতা সম্পর্কে বিস্তারিত বলছি। হিজামার উপকারিতা নিম্নরূপ –

  • হিজামা থেরাপি রক্ত সঞ্চালন বৃদ্ধি করে
  • শরীরের ভেতরের ময়লা দূর করে
  • হিজামা থেরাপি প্রদাহ কমায়
  • ত্বকের জন্য দারুণ হিজামা থেরাপি
  • সেরা অ্যান্টি এজিং
  • হিজামা থেরাপি ব্যাথা থেকে মুক্তি দেয়
  • মানসিক চাপ থেকে মুক্তি দেয় হিজামা
  • হিজামা এলার্জি থেকে মুক্তি দেয়
  • পাচনতন্ত্রকে উন্নত করে

১. হিজামা থেরাপি রক্ত সঞ্চালন বৃদ্ধি করে

হিজামা থেরাপি রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে। শরীরের যে অংশে হিজামা থেরাপি কাপটি রাখা হয় সেখানে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। অর্থাৎ হিজামা থেরাপি দেয়ার সময় যেখানে কাপ লাগানো হয় সেখানে রক্ত সঞ্চালন উন্নতি হয়। এর সাথে, পেশীগুলিও চাপ থেকে মুক্তি পায়। এছাড়াও আপনার স্নায়ুকে শক্তিশালী করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়।

২. শরীরের ভেতরের ময়লা দূর করে

স্বাস্থ্যকর ডায়েট মেনে চললেও বাতাসে দূষণের কারণে টক্সিন আপনার শরীরে প্রবেশ করে এবং এক্ষেত্রে হিজামা থেরাপি শরীরের ভেতরের ময়লা দূর করতে এবং ত্বককে ডিটক্স করতে সাহায্য করে। হিজামা থেরাপি রক্ত সরবরাহের উন্নতিতেও সাহায্য করে এবং মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করে এবং রক্তের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থগুলিকে সরিয়ে দেয়।

৩. হিজামা থেরাপি প্রদাহ কমায়

আপনার শরীরে পেশী বা টিস্যুতে প্রদাহ হতে পারে, এবং এই ক্ষেত্রে হিজামা থেরাপি আপনার এই সমস্যাকৃত যায়গায় রক্ত সঞ্চালন ভালো করতে সাহায্য করে এবং প্রদাহ কমায় এবং আপনার রক্ত সঞ্চালন ঠিক হওয়ার সাথে সাথে প্রদাহও দূর হয়।

৪. ত্বকের জন্য দারুণ হিজামা থেরাপি

যাদের ত্বক সম্পর্কিত সমস্যা আছে তারা হিজামা থেরাপির মাধ্যমেও এটি সমাধান করতে পারেন। আপনার ব্রণ হোক বা ত্বক সম্পর্কিত কোনো সমস্যা। হিজামা থেরাপি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং ত্বককে শুদ্ধ করে। এর পাশাপাশি এটি রক্ত থেকে সব ধরনের ময়লা বের করে দিতেও সাহায্য করে।

৫. সেরা অ্যান্টি এজিং

সময়ের সাথে সাথে বার্ধক্য বন্ধ করতে চায় অনেকেই? অর্থাৎ সবাই নিজেকে সবসময় সুন্দর রাখতে। ত্বকে হিজামা থেরাপি ব্যবহার করে, আপনি পরিষ্কার, মসৃণ এবং ডিটক্সিফাইড ত্বক পাবেন এবং এটি আপনার ত্বককে তরুণ করে তুলতে সাহায্য করে।

৬. হিজামা থেরাপি ব্যাথা থেকে মুক্তি দেয়

হিজামা থেরাপি ব্যথা উপশমেও সাহায্য করে। এটি আপনার টিস্যুগুলিকে নরম করে, যা আপনার শরীরের যে অংশে এটির প্রয়োজন সেখানে রক্ত প্রবাহ বাড়ায়। হিজামা থেরাপি পেশীর ব্যথা কমাতেও সাহায্য করে। হিজামা দীর্ঘস্থায়ী ব্যথা কমাতে পারে এবং কার্যকর বলে বিবেচিত হয়।

কিছু গবেষণা পরামর্শ দেয় যে হিজামা থেরাপি হাঁটু ব্যথা এবং ঘাড় ব্যথা কমাতে পারে। উদাহরণস্বরূপ, দীর্ঘস্থায়ী ঘাড়ের ব্যথায় আক্রান্ত ৫০ জন ব্যক্তির উপর ২০১১ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা দুই সপ্তাহের মধ্যে কাপিং থেরাপির পাঁচটি চিকিৎসা গ্রহণ করেছেন তাদের ব্যথার পরিমাণ অনেক বেশি হ্রাস পেয়েছে যারা চিকিৎসা গ্রহণ করেননি তাদের তুলনায়।

আরো পড়ুনঃ বরই পাতার উপকারিতা ও অপকারিতা

দীর্ঘস্থায়ী ঘাড় ব্যথা এবং কাঁধের ব্যথা উপশমে হিজামা থেরাপির কার্যকারিতা নির্ধারণের জন্য "সু চি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, তাইওয়ান"-এর একটি নার্সিং গবেষণা গবেষণাগারে এই বিষয়ে একটি ট্রায়াল পরিচালিত হয়েছিল। এই গবেষণায়, হিজামা থেরাপি চিকিৎসা পদ্ধতি ত্বকের পৃষ্ঠের তাপমাত্রা বাড়াতে এবং সিস্টোলিক রক্তচাপ কমাতে সাহায্য করে বলে জানা গেছে।

৭. মানসিক চাপ থেকে মুক্তি দেয় হিজামা

ম্যাসাজের পরিবর্তে, হিজামা থেরাপি আপনাকে আরও শিথিল করে এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়। এর কারণ হল হিজামা থেরাপি একটি প্রশান্তিদায়ক পরিবেশে করা হয়। হিজামার সময়, আপনি শিথিলতা অনুভব করেন কারণ এটি শরীরের বিভিন্ন অংশে ঘোরানো হয়। এই নিরাময় প্রক্রিয়া আপনাকে স্বস্তি এনে দেয় এবং মানসিক চাপ উপশম করতে সাহায্য করে।

৮. হিজামা এলার্জি থেকে মুক্তি দেয়

হিজামা থেরাপির পরে আপনি অনেক ধরণের অ্যালার্জি থেকেও মুক্তি পাবেন কারণ এটি শরীরের অভ্যন্তরে থাকা খারাপ ব্যাকটেরিয়াগুলিকে অপসারণ করতে সহায়তা করে। এছাড়াও, এটি সর্দি এবং কাশির চিকিৎসায় খুব সহায়ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বৃদ্ধি করে।

৯. পাচনতন্ত্রকে উন্নত করে

হিজামা থেরাপি আপনার পেট সংক্রান্ত সমস্যা নিরাময়েও সাহায্য করে। শরীরে আলসার বা কোষ্ঠকাঠিন্য থাকলে তা সারাতে অনেক সাহায্য করে। হিজামা থেরাপির মাধ্যমে শরীরে আরও ভালোভাবে পুষ্টি পাওয়া যায়।

হিজামার অপকারিতা

হিজামার অসুবিধা সম্পর্কে কথা বললে, হিজামা থেরাপিকে সাধারণত খুব নিরাপদ বলে মনে করা হয়। এটি করার পরে, এখনও পর্যন্ত কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। যদিও এটি এখনও গবেষণা করা হচ্ছে, তবুও এটি চিকিৎসার একটি সম্পূর্ণ নিরাপদ পদ্ধতি হিসাবে বিবেচিত হয়।

তবে হিজামা চিকিৎসার পরে আপনি অনুভব করতে পারেন এমন কিছু সম্ভাব্য জিনিস রয়েছে। উদাহরণস্বরূপ, কখনও কখনও রক্ত নিষ্কাশনের জন্য তৈরি করা ছোট কাটা বেদনাদায়ক হতে পারে।

এই কাটগুলি খুব ছোট, যাতে আপনি কেবল পিঁপড়ার কামড়ের পরে ব্যথা অনুভব করেন। এছাড়া কেউ কেউ পেশীতে সামান্য টান অনুভব করতে পারেন। সামগ্রিকভাবে, বর্তমানে হিজামা থেরাপির কোন অসুবিধা নেই।

হিজামা থেরাপি একটি নিরাপদ চিকিৎসা হিসাবে বিবেচিত হয় তবে আপনার এটি একজন প্রফেশনাল ব্যক্তি দ্বারা করানো উচিত। হিজামার কিছু অসুবিধা রয়েছে।

যেমনঃ কাপ ত্বকের যে অংশে স্পর্শ করে বা যে অংশে লাগানো হয় যেখানে আপনি কিছু সময়ের জন্য অস্বস্তি, জ্বালাপোড়া, আঘাত বা ত্বকের সংক্রমণ অনুভব করতে পারেন। এই কারণে, চিকিৎসার সময় আপনার ঘাম হতে পারে। তবে এগুলা নিয়ে ভয়ের কোনো কারণ নেই ইহা পরবর্তীতে ঠিক হয়ে যাবে সহজেই।

হিজামা করতে কত টাকা লাগে

হিজামা চিকিৎসার খরচ বিভিন্ন শহরে এবং বিভিন্ন হিজামা থেরাপিস্টে পরিবর্তিত হতে পারে। সাধারণত হিজামা চিকিৎসার এক সেশনের জন্য, আপনার ১০০০ টাকা থেকে ১২০০ টাকা লাগতে পারে। অনেক প্রতিষ্ঠান রয়েছে যেখানে পার কাপ ১০০ টাকা করে নিয়ে থাকে।

কোন বয়সে মানুষের হিজামা করা উচিত

বন্ধুরা, হিজামা করানোর কোন নির্দিষ্ট বয়স নেই। কারণ এটি প্রতিটি ব্যক্তির শারীরিক অবস্থার উপর নির্ভর করে। কিন্তু তারপরও ১২ বছরের নিচে এবং ৫০ বছরের বেশি বয়সীদের হিজামা করানো উচিত নয়। তারপরেও, আপনার বয়স যদি এর কম এবং বেশি হয়ে থাকে এবং আপনি হিজামা নিতে চান তবে যিনি হিজামা করবেন তার পরামর্শ নিতে হবে।

কখন হিজামা থেরাপি করা উচিত?

হিজামা থেরাপি করার জন্য একজন ব্যক্তির অসুস্থ হওয়ার প্রয়োজন নেই। বরং হিজামা বিশেষ করে একজন সুস্থ ব্যক্তির করা উচিত, যাতে নিয়মিত শরীর থেকে ময়লা বের হয়ে যায় এবং ব্যক্তি কোনো ধরনের রোগের শিকার না হয়। নিয়মিত হিজামা একজন ব্যক্তিকে সুস্থ রাখার পাশাপাশি উদ্যমী রাখে।

হিজামা কখন করা উচিত এর উত্তর হল আপনি যদি কোন রোগের চিকিৎসার জন্য হিজামা করাতে থাকেন তাহলে আপনাকে প্রায় ১২ থেকে ১৫ দিনের মধ্যে একটি সেশন করতে হবে। কমপক্ষে ৩ থেকে ৪টি সেশনে এর সুবিধাগুলি দৃশ্যমান।

আপনি যদি শুধুমাত্র নিজেকে সুস্থ রাখার জন্য হিজামা করান, তাহলে মাসে ১টি সেশন করাই যথেষ্ট। কিছু লোক ২ মাসে বা এমনকি ৩ মাসে একবার হিজামা করান। এটা আপনার ইচ্ছার উপর নির্ভর করে আপনি কত দিনের জন্য হিজামা করতে চান।

আরো পড়ুনঃ কবুতরের মাংসের উপকারিতা ও অপকারিতা

ইসলাম ধর্মে হিজামার আলাদা গুরুত্ব রয়েছে, এটাকে সুন্নত বলে মনে করা হয়। সেজন্য অনেকেই এটা নিয়মিত করে থাকেন। ইসলামি বিশ্বাস অনুযায়ী, যে কোনো ইসলামিক মাসের ১৭, ১৯ এবং ২১ তারিখে হিজামা করা উত্তম বলে মনে করা হয়। বাকিটা আপনার ইচ্ছার উপর নির্ভর করে, আপনি যখন খুশি হিজামা করাতে পারেন। নিচে হিজামা নিয়ে হাদিস লেখার অংশে এই বিস্তারিত বলা হয়েছে।

হিজামা থেরাপি সম্পর্কে গবেষণা কি বলে

তাইওয়ানে পরিচালিত একটি গবেষণা অনুসারে, হিজামা থেরাপি ঘাড় ব্যথা এবং কাঁধের ব্যথা উপশমে উপকারী। শুধু তাই নয়, এটি হাঁটুর ব্যথাও কমায়।

২০১১ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা দুই সপ্তাহের মধ্যে কাপিং থেরাপির পাঁচটি সেশন করেছিলেন তারা তাদের চিকিৎসায় উল্লেখযোগ্য উন্নতি অনুভব করেছেন।

জার্নাল অফ ট্র্যাডিশনাল অ্যান্ড কমপ্লিমেন্টারি মেডিসিনে প্রকাশিত ২০১৫ সালের একটি প্রতিবেদন অনুসারে, হিজামা থেরাপি ব্রণ, হারপিস এবং ব্যথা কমাতে উপকারী।

আরো পড়ুনঃ সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা

ব্রিটিশ কাপিং সোসাইটি বলে যে হিজামা থেরাপি অ্যানিমিয়া, হিমোফিলিয়া, আর্থ্রাইটিস, গাইনোকোলজিক্যাল ডিজঅর্ডার, ত্বকের সমস্যা, উচ্চ রক্তচাপ, মাইগ্রেন, দুশ্চিন্তা, বিষণ্নতা, হাঁপানি এবং ভেরিকোজ ভেইনগুলির চিকিৎসায় উপকারী হিসেবে প্রমাণিত।

একনজরে আরেকবার হিজামা করার উপকারিতা

অনেকের মনে প্রশ্ন আসে যে হিজামা দিয়ে কি হয় তাহলে চলুন আমি আপনাকে বলি যে হিজামা থেরাপি বিভিন্ন উপায়ে শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। এতে শরীরে নতুন শক্তি আসে। হিজামা থেরাপির উপকারিতা কার্যকর। আমি হিজামা থেরাপির সুবিধাগুলি আরও বলছি। হিজামার উপকারিতা নিম্নরূপঃ

  • হিজামা থেরাপি অনেক ধরনের ব্যথা কমাতে সাহায্য করে এবং তা প্রমাণিত।
  • হিজামা থেরাপিও প্রদাহ কমায়।
  • হিজামা থেরাপির মাধ্যমে রক্ত চলাচল বৃদ্ধি করা যায়, যা শরীরে নতুন শক্তি যোগায়।
  • হিজামা থেরাপির মাধ্যমে পেশীগুলি আরও ভাল উপায়ে ম্যাসেজ করা হয়।
  • হিজামা থেরাপি একজন ব্যক্তিকে স্বাচ্ছন্দ্য বোধ করে।
  • হিজামা থেরাপি চুলের জন্য খুবই কার্যকর বলে মনে করা হয়। কম বয়সে চুল পড়ার সমস্যা খুবই সাধারণ। অনেক সময় মাথার ত্বকের ঠিক নিচে প্রচুর ময়লা জমে থাকার কারণে এমন হয়। হিজামা থেরাপির মাধ্যমে, ময়লা অপসারণ করা হয়, যার কারণে চুল আবার দ্রুত বাড়তে শুরু করে।
  • ডায়াবেটিস, থাইরয়েড, ওজন বৃদ্ধি এবং অন্যান্য অনেক রোগের জন্য হিজামাকে একটি ভালো চিকিৎসা হিসেবে বিবেচনা করা হয়।
  • হিজামা রক্ত পরিষ্কার রাখে।
  • হিজামা থেরাপি হরমোনের মাত্রা ঠিক করে।

এসব ছাড়াও হিজামা থেরাপির পর একজন ব্যক্তির শরীরে অনেক ধরনের উপকারিতা দেখা যায়। হিজামার উপকারিতা এখন নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

হিজামা থেরাপির কাপ কি দিয়ে তৈরি

আজকাল কাচের কাপ হিজামা থেরাপির জন্য ব্যবহার করা হয়, যা একপাশে খোলা থাকে। কাঁচের কাপ ছাড়াও প্লাস্টিক, বাঁশ, মাটি, সিলিকন দিয়েও কাপ তৈরি করা হয়। এই কাপগুলি বিশেষভাবে ত্বকে কয়েক মিনিটের জন্য রাখা হয়, এই কাপটি ত্বককে প্রসারিত করে যাতে রোগ নিরাময় হয়।

এখন কেউ কেউ রাবার পাম্পও ব্যবহার করেন। হিজামা থেরাপি একাধিক সেশনে করা হয়। এক সেশনে তিন থেকে পাঁচ কাপ ব্যবহার করা যেতে পারে। এটা সম্ভব যে বিশেষজ্ঞ প্রথমবারের জন্য শুধুমাত্র একটি কাপ প্রয়োগ করবেন যাতে তিনি বুঝতে পারেন কিভাবে আপনার ত্বক কাপিং থেরাপি নিচ্ছে।

আকুপাংচার (আকুপাংচার হল ব্যথা ও রোগ নিরাময় করার জন্য ব্যবহৃত প্রাচীন চৈনিক চিকিৎসাপদ্ধতি। শরীরের বিভিন্ন জায়গায় সরু লম্বা সুই ফুটিয়ে চিকিৎসা করা হয়।

বহুপূর্বে চীনা চিকিৎসাবিদ্যার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলো আকুপাংচার।) কখনও কখনও হিজামা থেরাপিতে ব্যবহৃত হয়। এর জন্য বিশেষজ্ঞ প্রথমে সূঁচ ছেঁটে দেন, তারপর কাপটি সেখানে রাখেন।

আরো পড়ুনঃ আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা

হিজামা নিয়ে হাদিস

আবূ হুরায়রাহ থেকে বর্ণিত, নবী করীম হযরত মোহাম্মাদ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ তোমরা যে সকল জিনিস দ্বারা চিকিৎসা করো তার কোনটির মধ্যে উপকার থাকলে তা র-ক্ত মোক্ষণের মধ্যে আছে।

ইবনু উমার বলেনঃ আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) কে বলতে শুনেছি, বাসি মুখে রক্তমোক্ষণ করানো উত্তম, তা জ্ঞান বৃদ্ধি করে, স্মৃতিশক্তি বৃদ্ধি করে এবং হাফেজের মুখস্থ শক্তি বৃদ্ধি করে। কেউ রক্তমোক্ষণ করাতে চাইলে যেন আল্লাহর নামে বৃহস্পতিবারে তা করায়।

তোমরা শুক্র, শনি ও রবিবার রক্তমোক্ষণ করানো পরিহার করো এবং সোমবার ও মঙ্গলবার রক্তমোক্ষণ করাও, কিন্তু বুধবার তা করাবে না। কারণ এইদিনই আইউব (আলাইহিস সালাম) বিপদে পতিত হন। আর কুষ্ঠরোগ ও শ্বেতরোগ বুধবার দিনে বা রাতেই শুরু হয়।

আবূ কাবশাহ আল-আনমারী বর্ণনা করেনঃ নবী করীম হযরত মোহাম্মাদ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) তাঁর মাথার মাঝখানে এবং দু’কাঁধের মাঝ বরাবর রক্তমোক্ষণ করাতেন এবং বলতেন: যে ব্যক্তি নিজ দেহের এ অংশ থেকে র-ক্ত মোক্ষণ করাবে, সে তার কোন রোগের চিকিৎসা না করালেও তার কোন ক্ষতি হবে না।

হিজামা কি সুন্নত

হযরত মোহাম্মাদ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) নিজে হিজামা পদ্ধতি গ্রহণ করেছেন এবং অন্যদের উৎসাহ প্রদান করেছেন। এমন কিছু হাদীস বুখারী, মুসলিম, তিরমীযি, আবু দাউদ ও নাসাঈতে পাওয়া যায়। আর এর ভিত্তিতে বর্তমানে কেউ কেউ হিজামা বা কাপিং থেরাপি সেন্টার প্রতিষ্ঠা করে বিভিন্ন ভাবে প্রচারণা চালাচ্ছেন যে এটি সুন্নাহ ভিত্তিক চিকিৎসা পদ্ধতি।

মূলত বিভিন্ন সূত্র মতে জানা যায়, রাসুলের (সা.) যুগের প্রায় ১৫০০ বছর পূর্বে থেকেই কাপিং থেরাপি বা হিজামা থেরাপির প্রচলন ছিল। সে সময় পেইন ম্যানেজমেন্ট এবং আরো কিছু রোগের চিকিৎসার মধ্যে হিজামা থেরাপি ছিল সবচেয়ে আরামদায়ক এবং উৎকৃষ্ট পদ্ধতি।

সেজন্য রাসুল (সাঃ) এটি গ্রহণ করেছেন এবং অন্যদের তা গ্রহণে উৎসাহ দিয়েছেন। তবে এটি রসুল (সা.) বা সাহাবাদের কর্তৃক আবিষ্কৃত কোন পদ্ধতি ছিল না। হিজামা এটি কোনো ইবাদত নয় বরং এটি একটি চিকিৎসা পদ্ধটি।

পরিশেষে

আশা করি আপনি হিজামা সম্পর্কিত আমাদের লেখাটি পড়ে উপকৃত হয়েছেন। এই লেখায় আমরা হিজামা, হিজামা কি, হিজামা থেরাপি কি, হিজামা কত প্রকার, হিজামার উপকারিতা, হিজামার অপকারিতা সম্পর্কে বলেছি। আপনি যদি হিজামা থেরাপি সম্পর্কিত অন্য কোনো বিষয় সম্পর্কে জানতে চান তবে আপনি কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারেন। পাশাপাশি আরো পরতে পারেন মোবাইল ফোনের উপকারিতা ও অপকারিতা এবং মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

পোষ্ট ক্যাটাগরি: