সেকেন্ড হ্যান্ড ম্যাকবুক কেনার আগে যে জিনিস গুলো দেখে নেয়া উচিত

ম্যাকবুক এখন সবচেয়ে জনপ্রিয় ল্যাপটপগুলোর মধ্যে একটি। ম্যাকবুকের অসাধারণ ফিচার একে আর দশটা ল্যাপটপ থেকে আলাদা করে রাখে। কিন্তু এর দাম সাধারণের ক্ষমতার বাইরে থাকায় অনেকেই এটি কিনতে পারেন না। বর্তমানে তাই সেকেন্ড হ্যান্ড বা পুরাতন ম্যাকবুক কেনার চল দেখা যাচ্ছে। যদিও এর মধ্যে একটা কিন্তু থেকে যায়।

সেকেন্ড হ্যান্ড ম্যাকবুক

কোয়ালিটি ভালো হবে নাকি, কোনো ধরণের ডিফেক্ট আছে নাকি এসব নিয়ে অনেকেই কনফিউশানে থাকে। তাই আজকে আমাদের এই আর্টিকেল। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক সেকেন্ড হ্যান্ড ম্যাকবুক কেনার সময় আপনার কোন কোন বিষয় খেয়াল রাখা উচিত।

সেকেন্ড হ্যান্ড ম্যাকবুক কেনার আগে যা দেখে নিবেন

কোন দোকান থেকে নিবেন

আপনার প্রোডাক্টটি ভালো হবে নাকি তা অনেকটাই নির্ভর করে কোথা থেকে কিনছেন তার উপর। তাই এইক্ষেত্রে সতর্কতা মেনে চলাটাই বুদ্ধিমানের কাজ হবে। প্রথমেই আপনার পরিচিত কারো ম্যাকবুক থাকলে কোন দোকান থেকে কিনেছে তা জেনে নিতে পারেন।

অনলাইন হলে তাদের ক্রেতার রিভিউ চেক করে দেখবেন। যদিও এইসব পেজ থেকে অনেকেই প্রতারিত হচ্ছেন, তবে সাবধানতা অবলম্বন করলে তা এড়ানো সম্ভব। ল্যাপটপ হাতে পাওয়ার পর তা ভালোমতো চেক করে পেমেন্ট করা উচিত। 

এতে আপনার ডিফেক্টেড ম্যাকবুক পাওয়ার সম্ভাবনা একদম কমে যায়। সম্ভব হলে ফিজিক্যাল স্টোর থেকে কিনবেন। নতুন এবং পুরাতন ম্যাকবুক কেনার জন্য Custom Mac BD খুবই নির্ভরযোগ্য একটি প্রতিস্থান।

প্রুফ অফ পারচেস

আপনি অরিজিনাল মডেলই কিনছেন নাকি তা জানতে সেলারের থেকে ডকুমেন্টস নিতে পারেন যা প্রমাণ করবেন এটি অরিজিনাল। সিরিয়াল নাম্বার মিলিয়ে দেখতে পারেন। প্রথমে Apple Menu > About This Mac থেকে নাম্বারটা নিন। এরপর তা ম্যাকবুকের লিড, বক্স বা রিসিটের সাথে ক্রস চেক করে নিন। রিসিট না থাকলে বা সেলার যদি তা অন্য কারো থেকে কিনে থাকে, তাহলে তার সাথে মেসেজ বা মেইল দেখতে পারেন। এক্ষেত্রে অবশ্যই তারিখ দেখে নিবেন। 

কোনো ধরণের ডকুমেন্ট না থাকলে ম্যাকবুকের সিরিয়াল নাম্বারটি Apple's Check Coverage page থেকে ভেরিফাই করে নিতে পারেন। 

Bootable USB drive, an SD card, a set of headphones, a CD, and a DVD

ভাবছেন এগুলো আবার কেন? এগুলোকে বেসিক টেস্ট কিট হিসেবেও ধরা যায়। external drive with a pre-configured version of MacOS এর মাধ্যমে দেখতে পারবেন যে ম্যাকবুকটি ডেস্কটপ পিকচার পর্যন্ত ঠিকমতো চালু হচ্ছে নাকি। যেকোনো হেডফোন ( হেডফোন জ্যাক সহ) দিয়ে সাউন্ড কোয়ালিটি চেক করে নিতে পারবেন। 

যদি কোনো internal SD card slot থেকে থাকে তাহলে SD card দিয়ে তা ঠিকমতো কাজ করছে নাকি দেখতে পারবেন। যদি আপনি ম্যাকবুক ২০০৮-২০১২ এর কোনো ভার্সন খুঁজছেন, তাহলে internal drive চেক করছে নাকি তা দেখতে CD এবং DVD নিতে পারেন।

আরো পড়ুনঃ আইফোনের ব্যাটারি ভালো করার উপায়

ম্যাকবুক কেনার সময় যা দেখে নিবেন

কোন মডেলটি চাচ্ছেন

দোকানে যাওয়ার আগেই যদি এই সিদ্ধান্তটি নিয়ে নিতে পারেন তাহলে কিন্তু আপনার অনেকটা সময় বেঁচে যাচ্ছে। বর্তমানে MacBook Pro with M2 Max chip মডেলটি সবচেয়ে জনপ্রিয়। এতে Apple এর সব লেটেস্ট আপডেট আছে। তারমানে কিন্তু এই না যে আগের মডেলগুলো আর সুপরিচিত না। Apple এর পুরোনো মডেলও আপনি চাইলে লেটেস্ট MacOS version এ আপডেট করে নিতে পারবেন। 

কোনো ড্যামেজ আছে নাকি দেখে নিন

 প্রথমেই বডি চেক করে দেখবেন যে কোনো স্ক্র্যাচ বা দাগ আছে নাকি। এরপর কোনো স্ক্রু ঢিলা কিনা দেখে নিন। কোনো অথরাইজড সার্ভিস ছাড়া কিছু করলে স্ক্রু লুজ থাকতে পারে। এছাড়াও, স্ক্রিন বা কেস কোনোদিক দিয়ে বাঁকা কিনা দেখে কিনবেন। ডিসপ্লে তে কোনো সমস্যা থাকলে সমূহ সম্ভাবনা আছে যে চালু অবস্থায় incorrect color, color border, pixel missing ইত্যাদি ইস্যু দেখা দিতে পারে। Hinge টি ভাঙা বা ঢিলা কিনা দেখে নিন।

আরো পড়ুনঃ পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

ম্যাকবুকটি Boot করে দেখুন

নিশ্চিত করুন যে পাওয়ার অ্যাডাপ্টারটি প্লাগ ইন করা আছে এবং মেশিনটি বুট করুন৷ পাওয়ার ক্যাবল পরীক্ষা করার জন্য এটি একটি ভাল সময়। এটি খারাপভাবে কাঁটা, বাঁকানো বা ফেটে আছে নাকি দেখে নিন। পাওয়ার অ্যাডাপ্টারগুলি আলাদা কিনতে পাওয়া গেলেও, এগুলি বেশ দামী। যদি মেশিনটি external power এ boot করে তবে অ্যাডাপ্টারটি সুবিধাজনক না মনে হয়, তাহলে ডিসকাউন্ট চাইতে পারেন।

যদি মেশিনটি বুট না হয় এবং আপনার কাছে একটি বাহ্যিক external startup disk না থাকে তবে এই ল্যাপটপ না কিনাই ভালো।

আপনার যদি disk থাকে, তাহলে তা ম্যাকের সাথে সংযুক্ত করুন, option key টি ধরে রাখুন যতক্ষণ না আপনি স্টার্টআপ ম্যানেজার দেখতে পাচ্ছেন। আপনার ড্রাইভটি বেছে নিন এবং দেখুন মেশিনটি আপনার ড্রাইভ ব্যবহার করে বুট হবে কিনা। এক্ষেত্রে, দাম আরোও কমাতে পারেন। আপনি যদি উভয় পদ্ধতি ব্যবহার করে মেশিনটি বুট করতে না পারেন, তাহলে এই ম্যাকবুকটি না কিনাই ভালো।

নেটওয়ার্ক ঠিকমতো কাজ করছে কি?

এটা বোঝার সবচেয়ে সহজ উপায় ইউটিউবে ঘুরে আসা। Safari তে যান, দেখুন এই ব্রাউজার দিয়ে ইউটিউব চলছে নাকি। নেটওয়ার্ক পরীক্ষা না করে ম্যাকবুক না কেনাই ভালো।

কিবোর্ড চেক করে দেখুন

কিছু একটা টাইপ করে দেখুন যে সব key ঠিকমতো কাজ করছে নাকি। এর সাথে, trackpad দিয়ে কাজ করবে পারছেন কিনা দেখে নিবেন।

ব্যাটারী লাইফ

Apple ব্যাটারির লাইফ নিশ্চিত করার জন্য কয়েকটি সহজ পদক্ষেপের বিবরণ দেয়। এর মধ্যে ব্যাটারির অবস্থা এবং এর cycle count সম্পর্কে ম্যাকের ডকুমেন্ট রয়েছে। প্রতিটি মডেলের জন্য তালিকাভুক্ত সর্বাধিক cycle count এবং আপনি যে মেশিনটি বিবেচনা করছেন তার cycle count মিলিয়ে দেখুন। যদি তারা খুব কাছাকাছি হয়, মেশিন কিনবেন না। কারণ এতে আপনার ব্যাটারী পাল্টাতে হতে পারে, যা ব্যয়বহুল।

আরো পড়ুনঃ সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কেনার আগে জেনে নিন

ল্যাপটপ টেম্পারেচার

দোকানে বসে ৫/১০ মিনিট ব্রাউজ করে দেখুন। এসময় specy/hwmonitor এর মতো সফটওয়্যার দিয়ে তাপমাত্রা চেক করে দেখুন। যদি এটি অতি সহজেই ৮০ বা ৯০ এর কাছাকাছি চলে যায়, তাহলে অন্য মডেল দেখা ভালো। কারণ এটি দিয়ে কোনো ভারী কাজ করাটা সহজ হবে না।

আশা করছি আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন। সেকেন্ড হ্যান্ড ডিভাইস কিনাটা আসলেই সহজ নয়। যেকোনো ভাবেই ঠকে যেতে পারেন। কিন্তু ম্যাকবুক সম্পর্কে ভালো ধারণা থাকলে, কি কি জিনিস দেখে নিতে হবে, আর কিভাবে করতে হবে তা জানা থাকলে আপনাকে ঠকানোর সাধ্য কার? আশা করছি আপনার সেকেন্ড হ্যান্ড ম্যাকবুকটি আপনার সঙ্গী হয়ে যাবে।

পোষ্ট ক্যাটাগরি: