কোন পিল সবচেয়ে ভালো? ইমারজেন্সি পিল কোনটা ভালো

খাবার পিল হিসেবে কোন পিল সবচেয়ে ভালো? জন্মনিয়ন্ত্রণের জন্য কোন পিল অধিক বেশি কার্যকরী! জন্মনিয়ন্ত্রণ পিলের নাম ও দাম কেমন? পিল বলতে কী বোঝায়? জন্মনিয়ন্ত্রণ পিল কি জিনিস! ইত্যাদি হাজারো প্রশ্ন যারা নতুন বিবাহ করেছেন তাদের মনে। আর তাই- কোন পিল সবচেয়ে ভালো এ সম্পর্কে সাজিয়েছি আমাদের আজকের এই নিবন্ধনটি।

কোন পিল সবচেয়ে ভালো?

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি খাবার পিল সম্পর্কে সমস্ত বৃত্তান্ত জানতে চান এবং জন্মনিয়ন্ত্রণের জন্য কোন পিল সবচেয়ে ভালো সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে চান তাহলে আর্টিকেলের পরবর্তী অংশটুকু মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকে আমরা সবচেয়ে ভালো পিল এর নাম সাজেস্ট করব যেগুলো ১০০% কার্যকরী এবং সমস্যা মুক্ত।

(toc) #title=(সুচিপত্র)

কোন পিল সবচেয়ে ভালো?

জন্মনিয়ন্ত্রণের জন্য বর্তমানে বেশ কিছু সাইড ইফেক্ট মুক্ত পিল বের হয়েছে। যেগুলো আপনি আপনার নিকটস্থ ফার্মেসির দোকান থেকে খুব সহজে সংগ্রহ করতে পারবেন। কোন পিল সবচেয়ে ভালো এ সম্পর্কে জানতে হলে আপনাকে ঐ সকল পিল এর কার্যকারিতা এবং বৈশিষ্ট্য সমূহ জানতে হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক বর্তমানে কোন কোন ফিল জন্মনিয়ন্ত্রণের জন্য কার্যকরী হিসেবে বিবেচিত এবং সেগুলো কি কি!

১। অভোস্টাট গোল্ড ২। নভেলন লাইট ৩। মারভেলন ৪। নরেট ২৮ ৫। ফেমিকন ৬। করণেরা আর পিল ৭। মিনিকন ৮। সুখী সহ প্রভৃতি

আর এগুলো মূলত মুখে খাওয়া জন্মনিয়ন্ত্রণ পিল গুলোর মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য ওষধ হিসেবে বিবেচিত। যেগুলো আপনি সহজলভ্য এবং মোটামুটি মূল্যে কিনতে পারবেন। তবে হ্যাঁ আমাদের উল্লেখিত এই জন্মনিয়ন্ত্রণ পিল গুলোর মধ্যে থেকে কয়েকটি পিলের সাইড ইফেক্ট রয়েছে আর কয়েকটি রয়েছে সাইড ইফেক্ট মুক্ত, যেগুলো মূল্যের দিক থেকে কিছুটা ব্যয়বহুল।

আরো পড়ুনঃ জন্মনিয়ন্ত্রণের সবচেয়ে ভাল পদ্ধতি কোনটি

কোন পিল সবচেয়ে ভালো | জন্মবিরতিকরণ পিল কোনটি কার্যকরী

আপনি যদি জন্ম বিরতি করেন পিল এর কার্যকারিতা এবং কোনটি সবচেয়ে ভালো তা নির্বাচন করতে চান তাহলে নিচের অংশটুকু মনোযোগ সহকারে পড়ুন। কেননা এ পর্যায়ে আমরা জন্মনিয়ন্ত্রণকারী পিল সম্পর্কে আলোচনা করব যেগুলো সম্পর্কে অল্পস্বল্প ধারণা থাকা প্রত্যেকের জন্যই কার্যকরী।

১। অভোস্টাট গোল্ড - সবচেয়ে ভালো জন্মনিয়ন্ত্রণ পিল

সবচেয়ে ভালো মানের জন্মনিয়ন্ত্রণ পিল অভোস্টাট গোল্ড, যেটা আপনি যে কোন ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। এই পিলটি তৈরি করেছে নাভিস্থা ফার্মাসিটিক্যালস লিমিটেড।

বর্তমানে যে সকল ফার্মাসিটিক্যালস লিমিটেড নতুন জন্মনিয়ন্ত্রণ পিল তৈরি করেছে তাদের মধ্যে এটি অন্যতম এবং অধিক বেশি জনপ্রিয়। আর এর কারণ কার্যক্ষমতা। কেননা আপনি যদি এই পিল যথা নিয়মে নির্দেশনা অনুযায়ী সেবন করে থাকেন তাহলে কোন প্রকার সাইড ইফেক্ট পরবেনা আপনার শরীরে।

তবে হ্যাঁ, সাধারণ কিছু সমস্যা দেখা দেবে শুরুর অবস্থায়। যেমন ধরুন বমি বমি ভাব, অল্পস্বল্প মাথাব্যথা অথবা মাথা ঘোরা, তলপেটে ব্যথা ইত্যাদি আনুষঙ্গিক সমস্যা। এছাড়াও অভোস্টাট গোল্ড সেবন করার ফলে প্রথম সপ্তাহে মাসিকও হতে পারে। কিন্তু আপনি যখন এটা নিয়মিত সেবন করবেন তখন আপনা আপনি এই সমস্যার সমাধান হয়ে যাবে।

আর হ্যাঁ অনেকেই জানেন না জন্মনিয়ন্ত্রণ পিল কিভাবে সেবন করতে হয়। আমরা মূলত যে পিলগুলো আপনাদেরকে সাজেস্ট করছি এগুলোর প্রত্যেকটি মুখে সেবনযোগ্য। আর আপনি যদি এ সম্পর্কে আরো বেশি বিস্তারিত জানতে চান তাহলে ওষুধের প্যাকেটে থাকা চিরকুটটি পড়ে ফেলুন। কেননা প্রত্যেকটি ওষুধের বক্সে বা প্যাকেটে অথবা ঔষধের গায়ে সেবনের নির্দেশনা ও নিয়মাবলী উল্লেখ করা থাকে।

তবে বোঝার সুবিধার্থে আমরা এ পর্যায়ে আপনাদেরকে অভোস্টাট gold জন্মনিয়ন্ত্রণ পিন সেবনের নিয়ম সংক্ষেপে জানিয়ে দেব। মূলত এই ঔষধ প্রতিদিন যথা সম্ভব একই নিয়মে সেবন করার নির্দেশ দেওয়া থাকে। আর হ্যাঁ আপনি যদি জন্মনিয়ন্ত্রণের জন্য কার্যকরী ঔষধ হিসেবে এটাকে সেবন করেন তাহলে অবশ্যই সঠিক নিয়ম মেনে সেবন করতে হবে।

ঠিক এ কারণে আপনার মাসিক শুরু হওয়ার প্রথম দিন থেকেই খেতে হবে অভোস্টাট গোল্ড জন্মনিয়ন্ত্রণ পিল। মূলত দুই থেকে পাঁচ দিনের যেকোন একদিন থেকে শুরু করবেন খাওয়া এবং প্রত্যেকদিন একটি করে এপ্রিল মুখে সেবন করবেন।

সেই সাথে পরপর ২২ দিনে ২২ টা বরি সেবন করার পরবর্তীতে অর্থাৎ মাস শেষে ছয় দিন গ্যাপ দিয়ে আবারো পরবর্তী নতুন প্যাকেট থেকে শুরু করবেন খাওয়া। আর এই নিয়মে যদি আপনি পিল খাওয়া চালিয়ে যান তাহলে জন্মনিয়ন্ত্রণ করতে পারবেন এমনকি আপনার শরীরে কোন সাইড ইফেক্ট পড়বে না ইনশাআল্লাহ।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ঘরোয়া উপায়

২। নভেলন লাইট - ইমার্জেন্সি পিল

রেনেটা লিমিটেড কোম্পানির তৈরিকৃত ঔষধ নভেলন লাইট। যেটা বাজারে অহরহ পাওয়া যায় এবং বর্তমানে ভালো মানের পিল হিসেবে সুপরিচিত। তাই কোন পিল সবচেয়ে ভালো, এ প্রশ্নের উত্তর জানতে আগ্রহীদের বলবো আপনি আপনার জন্য কার্যকরী জন্মনিয়ন্ত্রণ পিল হিসেবে নভেলন লাইট ওষুধটি বাছাই করতে পারেন। কেননা এটি ১০০% কার্যকরী ক্ষমতা রাখে। যদি আপনি সঠিক নিয়ম মেনে সঠিক সেবন বিধি ফলো করে নিয়মিত এই ওষুধটি খেয়ে থাকেন।

এই ওষুধটি মূলত ডিম্বস্ফোটনের প্রক্রিয়াকে রোধ করে কাজ করে এবং গর্ভাশয়ের মধ্যে শুক্রাণু চলাচলের উপর প্রভাব ফেলে এবং ডিম্বকের সাথে মিলনে বাধা দেয়। তবে মনে রাখবেন, এটি ১০০% কার্যকরী ঔষধের তালিকায় থাকলেও ১৮ বছরের কম বয়সী মানুষের জন্য অনেক বেশি ঝুঁকিপূর্ণ। আর তাই এই ওষুধের ঝুঁকি থাকার কারণে ১৮ বছরের কম বয়সীদের এই ওষুধ সেবন করা একেবারেই উচিত নয়। তবে আপনি এ পর্যায়ে ডাক্তারের শরণাপন্ন হতে পারেন এবং তাদের পরামর্শ মাফিক সেবন করতে পারেন এই পিল।

আর হ্যাঁ, জেনে রাখা ভালো আপনি যদি জন্মনিরোধক ট্যাবলেট হিসেবে নভেলন ট্যাবলেট সেবন করতে চান তাহলে বেশ কিছু প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এই ঔষধ। যেমনঃ ১। পেটের নিচে ব্যথা ২। ওজন বাড়িয়ে দেওয়া ৩। অবসাদগ্রস্ততা সৃষ্টি ৪। ডায়রিয়া এবং ফ্লু অর্থাৎ জ্বরের মতো সমস্যা।

তবে হ্যাঁ, প্রাপ্ত বয়স্করা যদি এই পিল সেবন করেন তাহলে অন্যান্য জন্ম বিরতিকরণ পিলের মত এটি অল্প দিন পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করবে। পরবর্তীতে ধীরে ধীরে পার্শ্ব প্রতিক্রিয়া মাত্রা কমে যাবে এমনটাই বলে থাকেন চিকিৎসকরা।

৩। মারভেলন - জন্মবিরতিকরণ পিল

নেভিস্তা ফার্মাসিটিক্যালস লিমিটেড এর তৈরিকৃত ঔষধ মারফেলন পিল। যেটা জন্ম নিয়ন্ত্রণ বা জন্ম প্রতিরোধক পিল হিসেবে ১০০% কার্যকরী ক্ষমতা রাখে। তবে হ্যাঁ সাইডএফেক্ট হিসেবে মূলত যে সকল লক্ষণ বা সমস্যাগুলো আপনার মাঝে দেখা দিবে এই ওষুধ সেবনের ফলে সেগুলো হচ্ছেঃ

১। স্তনে প্রচন্ড ব্যথা ২। তলপেটে অল্প স্বল্প ব্যথা ৩। মাথা ঘোরা বমি বমি ভাব ৪। শারীরিক দুর্বলতা এবং যৌ- -ন চাহিদার কিছু পরিবর্তন।

কেননা মারভেলম জন্মনিয়ন্ত্রণ পিল সেবন করার কারণে যৌ-নি পথে নিঃসরণ হওয়ার সম্ভাবনা থাকে। সেই সাথে ত্বকের কিছু সমস্যা ও দেখা দেয় বলে জানা গেছে। তবে এই সমস্যাগুলো বা পার্শ্ব প্রতিক্রিয়া গুলো শুরুর দিকে আপনার মাঝে প্রভাব ফেলবে পরবর্তীতে সেবন করতে করতে আপনি মানিয়ে নিতে পারবেন সবটা। তবে আমরা সাজেস্ট করব যদি কোন সমস্যা উপলব্ধি করতে পারেন তাহলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হবার।

আরো পড়ুনঃ প্রেগন্যান্সি টেস্ট কিট কোনটা ভালো

৪। নরেট ২৮ - জন্মবিরতিকরণ বড়ি

পপুলার ফার্মাসিটিক্যালস লিমিটেড এরৈরিকৃত আর একটি ঔষধ নরেট ২৮, যেটা আপনি জন্মনিয়ন্ত্রণ পিল হিসেবে সেবন করতে পারেন মাসিক শুরু হওয়ার দ্বিতীয় দিন থেকে। মূলত এই ঔষধ যতদিন না পর্যন্ত আপনি বাচ্চা নিতে চান ততদিন পর্যন্ত মুখে সেবন করতে পারবেন এবং অবশ্যই প্রত্যেকদিন একটা করে খেতে হবে আপনাকে। তবে হ্যাঁ এটি খেলে মনে তো খুব একটা পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে না। আর তাই নিঃসন্দেহে আপনি এই ওষুধটি বাছাই করতে পারেন জন্মনিয়ন্ত্রণের জন্য। যার বাজার মূল্য ২৩.৪২ টাকা প্রতি পিস। 

৫। ফেমিকন - মহিলাদের জন্মবিরতিকরণ পিল

বাংলাদেশে বহুল পরিচিত জন্ম নিয়ন্ত্রণ পিলগুলোর মধ্যে একটি হচ্ছে ফেমিকন। যেটা এস এম সি কোম্পানির একটি অন্যতম ব্র্যান্ড। আর এটা মূলত অন্যান্য ওষুধের মত অবশ্যই নির্দিষ্ট নিয়ম অনুযায়ী সেবন করা জরুরী। যেটা আপনি ওষুধের প্যাকেটে থাকা চিরকুট থেকে জানতে পারবেন। আর হ্যাঁ যদি জন্ম নিয়ন্ত্রণের বিষয়ে আরো বেশি সচেতন হতে চান তাহলে এ ব্যাপারে চিকিৎসকের সাথেও কথা বলতে পারেন।

৬। করণেরা আর পিল

রেনেটা ফার্মাসিটিক্যালস লিমিটেড এর অন্যতম ব্র্যান্ড এর ঔষধ করনেরা আর পিল, যে ওষুধটি আপনি কাছে পিঠের যে কোন ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। এই ওষুধের প্রতিটি পিসের দাম ২৭.৪৪ টাকা।

৭। মিনিকন পিল

জন্মনিয়ন্ত্রণের আরেকটি পরিচিত প্রেম মিনিকন। যেটা সেবন করার মাধ্যমে আপনি অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করতে পারবেন। মূলত আজ থেকে কিছু সময় পড়বে মানুষ ফেমিকন এবং ম্যানিকন জাতীয় ওষুধগুলো অধিক বেশি সেবন করতেন। কিন্তু এই টাইপের জন্মনিয়ন্ত্রণ পিলের বেশ কিছু সাইড ইফেক্ট রয়েছে। সেগুলো হলোঃ

১। বমি বমি ভাব ২। ওজন বৃদ্ধি ৩। বিষন্নতা সৃষ্টি ৪। উচ্চ রক্তচাপ এর সমস্যা সৃষ্টি ৫। মাথা ব্যথা মাথা ধরা ৬। স্তন ভারী বোধ করা ৭। স্তন স্পর্শ কালে ব্যথার অনুভূতি ৮। মুখে ব্রনের আবির্ভাব ৯। সিজার রক্ত জামান বেধে যাওয়ার সম্ভাবনা ১০। ইনফারকশন স্ট্রোক এর সম্ভাবনা বৃদ্ধি।

তবে হ্যাঁ, এখনো অনেকেই এই ঔষধ সেবন করেন জন্ম নিয়ন্ত্রণের জন্য। তাই আপনিও যদি সঠিক নিয়ম মেনে চিকিৎসকের পরামর্শ নিয়ে সেবন করেন তাহলে পার্শ্বপ্রতিক্রিয়া থেকে অনেকটাই এড়িয়ে বাঁচতে পারবেন।

৮। সুখী পিল

মাসের শুরু হওয়ার প্রথম দিন থেকে পাঁচ দিনের মধ্যে খেতে হয় সুখী জন্মনিয়ন্ত্রণ পিল। আর আপনি চাইলে জন্মনিরোধক ট্যাবলেট হিসেবে এটিও সেবন করতে পারেন। কেননা পূর্ব পরিচিত একটি ওষুধ হল এটি। যেটা প্রত্যেকদিন আপনাকে সেবন করতে হবে রাতে খাওয়ার পরবর্তীতে। বিস্তারিত আরো জানতে ওষুধের প্যাকেটে থাকা চিরকুটটি মনোযোগ সহকারে পড়ুন এবং ওষুধ সেবন করুন সঠিক বিধি নিষেধ মেনে।

পরিশেষে কোন পিল সবচেয়ে ভালো নিয়ে কিছু কথা

তো বন্ধুরা, আশা করি আমাদের আলোচনার মাধ্যমে আপনি খুব সহজেই কোন পিল সবচেয়ে ভালো তা নির্বাচন করতে পারবেন। তো আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: