10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ - বর্তমানে আমাদের বিভিন্ন কাজের জন্য পাসপোর্টের প্রয়োজন হয়। যদি আপনি এই মুহূর্তে ই-পাসপোর্ট করতে চান, তবে আপনাকে পাসপোর্ট সংক্রান্ত জরুরী তথ্য জেনে রাখা প্রয়োজন। বাংলাদেশি ই পাসপোর্ট করার ক্ষেত্রে

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

আমরা অনেকেই জানতে চাই 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, পাসপোর্ট করতে কি কি কাগজপত্র লাগবে এসব বিষয়ে। তাই আপনি যদি এসব বিষয় সম্পর্কে জানতে চান তবে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তবে চলুন জেনে নেই 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে সেটা জেনে আসি।

(toc) #title=(সুচিপত্র)

পাসপোর্ট কেন প্রয়োজন?

পাসপোর্ট কেন প্রয়োজন এই বিষয়ে আমরা সকলেই জানতে চাই, তবে চলুন জেনে নেই পাসপোর্ট একজন ব্যক্তির কেন প্রয়োজন এই সম্পর্কে জেনে নেই। মূলত একজন ব্যক্তির নিজের পরিচয়পত্র দেওয়ার জন্য পাসপোর্টের প্রয়োজন হয়। তাছাড়াও আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে কিংবা দেশের বাইরে যেতে হলে অবশ্যই প্রয়োজন হয়। এছাড়াও ডুয়েল কারেন্সি কার্ড নিতে ব্যাংক একাউন্ট ওপেন করতে পাসপোর্টের প্রয়োজন হয়।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কি কি কাগজপত্র লাগে?

ই-পাসপোর্ট করার ক্ষেত্রে আপনার অবশ্যই বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হবে। আপনি ৫ বছর ও ১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনার প্রয়োজনীয় কাগজপত্র একই লাগবে। যেসব প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই ই-পাসপোর্ট করতে পারবেন না তা নিচে উল্লেখ করা হলো।

১। আবেদনকারীর অনলাইনে আবেদনের অনলাইন কপি

২। আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র/ অনলাইন জন্ম নিবন্ধন সনদ

৩। আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র/ ইউটিলিটি বিলের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)

৪। আবেদনকারীর অনলাইনে আবেদনের সারসংক্ষেপ বা সামারী

৫। আবেদনকারীর মাতা-পিতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি

৬। আবেদনকারীর নাগরিক সনদ/ চেয়ারম্যান সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)

10 বছর মেয়াদি ই পাসপোর্ট করার ক্ষেত্রে সাধারণত উপরোক্ত প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হতে পারে। তাই আপনি ই-পাসপোর্ট করার আগে এসব প্রয়োজনীয় কাগজপত্র আগে থেকেই সংগ্রহ করে রাখবেন।

আরো পড়ুনঃ ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

১০ বছর মেয়াদী পাসপোর্ট কি?

যে সকল পাসপোর্টের মেয়াদ ইস্যুর সময় হতে ১০ বছর পর্যন্ত হয় সেগুলোকেই ১০ বছর মেয়াদী পাসপোর্ট বলা হয়। আর যে সকল পাসপোর্টের মেয়াদ ইস্যুর সময় হতে ৫ বছর পর্যন্ত হয় সেগুলোকেই ৫ বছর মেয়াদী পাসপোর্ট বলা হয়। আশা করি আপনি একটা ছোট্ট ধারণা পেলে ১০ বছর মেয়াদী পাসপোর্ট কি এই সম্পর্কে।

10 বছর মেয়াদি পাসপোর্ট কারা করতে পারবে?

যাদের বয়স নূন্যতম ১৮ বছরের বেশী এবং ৬৫ বছরের নিচে রয়েছে তারা সকলেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবে। তবে বর্তমানে ৬৫ বছরের উর্ধে যাদের বয়স রয়েছে তারাও পাসপোর্ট করার সুযোগ পাচ্ছে।

10 বছর মেয়াদি পাসপোর্ট কারা করতে পারবে না?

১০ বছর মেয়াদি পাসপোর্ট কারা করতে পারবে না এই সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তবে চলুন কারা কারা কোনভাবেই ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে পারবে না এই সম্পর্কে জেনে নেই। মূলত যাদের বয়স ১৮ বছরের নিচে তারা ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে পারবে না। তারা ৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে পারবে। এছাড়াও যারা সরকারি চাকুরী করেন তারাও ১০ বছর মেয়াদি পাসপোর্ট পাবেন না।

১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের ফি কত

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট তৈরি করতে বাংলাদেশ সরকার কতৃক নির্ধারিত ফি এর পরিমাণ হলো সর্বনিম্ন ৫৭৫০ টাকা থেকে সর্বোচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত। বিভিন্ন টাইপের পাসপোর্টের জন্য নির্দিষ্ট ফি নির্ধারণ করা আছে তাই টাকা-পয়সা কম বেশী হতে পারে। আপনি কত দ্রুত পাসপোর্ট ডেলিভারি চাচ্ছেন এবং কত পাতার পাসপোর্ট চাচ্ছেন সেটার উপর নির্ভর করে। নিচে ১০ বছর মেয়াদী ৪৮ পাতার ও ৬৪ পাতার পাসপোর্টের ফি কত টাকা তা নিচে উল্লেখ করা হলো।

৪৮ পাতার ১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের ফি

১০ বছর মেয়াদি ৪৮ পাতার ই-পাসপোর্টের ফি কত হতে পারে তা নিচের টেবিলে দেখুন।

পাসপোর্টের ধরণ টাকার পরিমাণ ডেলিভারি সময়
রেগুলার ৫,৭৫০ টাকা ২১ দিনে
এক্সপ্রেস ৮,০৫০ টাকা ৭ দিনে
সুপার এক্সপ্রেস ১০,৩৫০ টাকা ২ দিনে

৬৪ পাতার ১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের ফি

১০ বছর মেয়াদি ৬৪ পাতার ই-পাসপোর্টের ফি কত হতে পারে তা নিচের টেবিলে দেখুন। 

পাসপোর্টের ধরণ টাকার পরিমাণ ডেলিভারি সময়
রেগুলার ৮,০৫০ টাকা ২১ দিনে
এক্সপ্রেস ১০,৩৫০ টাকা ৭ দিনে
সুপার এক্সপ্রেস ১৩,৮০০ টাকা ২ দিনে

উপরের টেবিলের তালিকা টাকার পরিমাণের দিকে ভালোভাবে লক্ষ্য করলে আপনারা দেখতে পাবেন ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে আপনার কত টাকা খরচ হবে। আপনি তিন ধরনের পাসপোর্ট করতে পারবেন রেগুলার,এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস। কোন ধরনের পাসপোর্টের জন্য আপনার কত টাকা খরচ হতে পারে তা উপরের টেবিলে আপনারা দেখতে পারবেন।

আরো পড়ুনঃ কানাডায় কোন কাজের চাহিদা বেশি

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

সাধারণত 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে সর্বনিম্ন ৫৭৫০ টাকা থেকে সর্বোচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত লাগতে পারে। তবে নিশ্চিতভাবে বলতে গেলে কত পাতার পাসপোর্টের জন্য আবেদন করেছেন এবং কত দিনের মধ্য আপনি পাসপোর্ট ডেলিভারি নিতে চাচ্ছেন তা আগেই সরকার নির্ধারণ করে দিয়েছে।

যদি আপনি নিজে পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করে থাকেন তবে আর কোন টাকা খরচ হবে না। আর যদি আপনি কম্পিউটারের দোকান থেকে ই-পাসপোর্টের জন্য আবেদন করেন তবে আপনার অতিরিক্ত ২০০/৩০০ টাকা খরচ হতে পারে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তরগুলো।

ই-পাসপোর্ট করার জন্য কি কি প্রয়োজন?

ই-পাসপোর্ট করার ক্ষেত্রে আপনার বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে। আর সেগুলো হলো জাতীয় পরিচয়পত্র/অনলাইন জন্ম নিবন্ধন সনদ,আবেদন সামারী, বিদ্যুৎ বিলের কপি, পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রে কপি, নাগরিক সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট, পেশাজীবী প্রমাণপত্র ইত্যাদি ডকুমেন্ট প্রয়োজন হবে।

ই-পাসপোর্ট করতে কত টাকা লাগেতে পারে?

ই-পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে বাংলাদেশ সরকার কতৃক নির্ধারিত ফি এর পরিমাণ হলো সর্বনিম্ন ৫৭৫০ টাকা থেকে সর্বোচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত। আপনি কত পাতার, কতদিনের মেয়াদে এবং কতদিনে মধ্য পাসপোর্ট ডেলিভারি নিতে চান তার উপর নির্ভর করে আপনার টাকা নির্ধারণ হবে। ২০২৩ সালে পাসপোর্ট করতে কত টাকা লাগতে পারে তা জানতে এই পোস্টটি আপনি পড়তে পারেন।

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কত দিনের মধ্য ডেলিভারি পাওয়া যায়?

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট হাতে ডেলিভারি পেতে সময় লাগে যথাক্রমে ২ দিন, ৭ দিন এবং ২১ দিন। অর্থাৎ সুপার এক্সপ্রেস ২ দিন, এক্সপ্রেস ৭ দিন এবং রেগুলার ২১ দিনে ডেলিভারি দেয়।

ই-পাসপোর্ট করার ওয়েবসাইট কোনটি?

যদি আপনি নতুন ই-পাসপোর্ট করতে চান তাহলে আপনার অবশ্যই ই-পাসপোর্ট করার ওয়েবসাইট কোনটি এই সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। আপনি ই-পাসপোর্ট করার জন্য www.epassport.gov.bd এই ওয়েবসাইটে যেতে পারেন।

শেষ কথাঃ 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে কিংবা দেশের বাইরে বেড়াতে যেতে হলে অবশ্যই পাসপোর্ট প্রয়োজন হয়। সম্মানিত পাঠক, আজকে আমি আপনাদের সাথে 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, পাসপোর্ট করতে কি কি লাগে তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি।

যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন। এছাড়া পাসপোর্ট সংক্রান্ত আরও তথ্য জানতে পাসপোর্ট করতে কি কি লাগে এই পোস্টটি পড়তে পারেন।

পোষ্ট ক্যাটাগরি: