সেরেলাক এর উপকারিতা | সেরেলাক কোনটা ভালো

সেরেলাক কোনটা ভালো: স্বাস্থ্য সচেতন বাবা-মা স্বাভাবিকভাবে সন্তানের সুস্থতার কথা চিন্তা করে সেরেলাক খাওয়ানোর সিদ্ধান্ত নেন, যে কারণে অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেন সেরেলাক কোনটা ভালো? তাই আজ আমরা আমাদের এই আর্টিকেলে সেরেলাক কোনটা ভালো এবং কত বয়সী বাচ্চার জন্য কোন সেরেলাক অধিক বেশি উপকারী সে সম্পর্কে আলোচনা করব।

সেরেলাক কোনটা ভালো

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা আপনি যদি সেরেলাক কোনটা ভালো এ সম্পর্কে জানতে চান, পাশাপাশি সেরেলাক এর দাম, সেরেলাক এর নাম, সেরেলাক খাওয়ানোর পদ্ধতি ও সেরেলাক খাওয়ানোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অবগত হতে চান, তাহলে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। সো লেটস স্টার্টেড।

(toc) #title=(সুচিপত্র)

সেরেলাক কি?

সেরেলাক হচ্ছে একটি পুষ্টি সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার, যেটা শিশুদের জন্য হজমযোগ্য। এই খাবার সাধারণত পাউডার আকারে পাওয়া যায়, যেটা প্যাকেট জাত একটি পণ্য। মূলত পানির সাথে মিশিয়ে শিশুদের খাওয়ানো হয় সেরেলাক।

এটি এমন একটি খাবার যেটা বাচ্চা শিশুদের জন্য স্বাস্থ্যকর এবং পুষ্টির চাহিদা সম্পন্নের অন্যতম উৎস। যা আপনি আপনার শিশুর জন্য নির্ধারণ করতে পারেন নিঃসন্দেহে।

আরো পড়ুনঃ ব্রেস্ট ক্যান্সার স্টেজ ২ বাচার হার কত দিন

সেরেলাক কোনটা ভালো?

নেসলে একটি সুপরিচিত ব্র্যান্ড, যেটার নাম নিশ্চয়ই আপনিও জেনে থাকবেন! আর এই ব্র্যান্ডের অন্যতম পুষ্টি গুনাগুন মানসম্পন্ন একটি প্রোডাক্ট হচ্ছে নেসলে সেরেলাক।

আর তাছাড়াও, বর্তমানে বিভিন্ন ফেসবুক পেজ অনলাইন শপ থেকেও ভালোমানের সেরেলাক সংগ্রহ করা সম্ভব। এছাড়াও বিভিন্ন মুদি দোকান এবং সুপার শপ গুলো থেকে সেরেলাক কিনতে পারবেন।

যেটা খাওয়ানোর ফলে আপনার শিশুর বৃদ্ধি এবং ক্রমবিকাশ ঘটবে সেই সাথে শরীরের সকল পুষ্টি চাহিদা পূরণ হবে। কেননা, সেরেলাক এর পুষ্টি উপাদান অনেক।

এতে ভিটামিন খনিজ প্রোটিন কার্বোহাইড্রেট এবং খাদ্য তালিকা ফাইবার দ্বারা সমৃদ্ধ, যে কারণে স্বাভাবিকভাবেই এটা শিশুদের বিকাশ এবং মস্তিষ্কের বিকাশের জন্য অধিক বেশি কার্যকরী ভূমিকা রাখে।

আর তাই নেসলে সেরেলাক এর পাশাপাশি আপনি বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন কোম্পানির সেরেলাক কিনতে পারেন। পাশাপাশি ঘরোয়া পদ্ধতিতে ও আপনি সেরেলাক তৈরি করে খাওয়াতে পারেন আপনার শিশুকে।

তবে হ্যাঁ সেরেলাক এ পুষ্টি উপাদান হিসেবে কি কি থেকে থাকে এবং কতটুকু পরিমান থাকে এটা জানতে হলে আমাদের নিচের চার্টটি এক নজরে পড়ে ফেলুন।

সেরেলাক এর পুষ্টি উপাদানসমূহ

  • ক্যালরি – 60 (3%)
  • চর্বি – 1.5 গ্রাম (2%)
  • সম্পৃক্ত চর্বি – 0.5 গ্রাম (3%)
  • পলিআনস্যাচুরেটেড ফ্যাট – 0.5 গ্রাম
  • মনোস্যাচুরেটেড ফ্যাট – 0.5 গ্রাম
  • কোলেস্টেরল – 5 মি.গ্রা (2%)
  • থায়ামিন (বি1) – 0.05 মিলিগ্রাম (3%)
  • রিবোফ্লাভিন (B2) – 0.07 মিগ্রা (5%)
  • নিয়াসিন (B3) – ০.4 মিলিগ্রাম (2%)
  • ভিটামিন (B6) – ০.০4 মিলিগ্রাম (3%)
  • ফোলেট (B9) – 10 এমসিজি (3%)
  • ভিটামিন (B12) – 0.1 এমসিজি (4%)
  • ক্যালসিয়াম – 21 মিলিগ্রাম (2%)
  • সোডিয়াম – 25 মিলিগ্রাম (1%)
  • কার্বোহাইড্রেট – 10 গ্রাম (4%)
  • শর্করা – 5 গ্রাম
  • প্রোটিন – 2 গ্রাম (4%)
  • ভিটামিন এ – 355 এমসিজি (71%)
  • ভিটামিন সি – 16 মিলিগ্রাম (267%)
  • আয়রন – 1 মিগ্রা (6%)
  • Zinc – 1 মিগ্রা (10%)

তবে হ্যাঁ, একটি কথা না বললেই নয়। সেটা হচ্ছে সেরেলাক মূলত প্রত্যেকটি ব্যান্ডেরই ভালো ও মানসম্মত আর আপনি উপাদান প্রণালী দেখে যে কোন ব্র্যান্ডের এই সেরেলাক কিনতে পারেন। তবে কোন সেরেলাক ভালো এটা নির্দিষ্ট করে বলা কঠিন। কারণ সেরেলাকের স্বাদ ও পছন্দসই ব্যক্তির ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে।

তাই কোন সেরেলাক আপনার মুখে অধিক বেশি ভালো লাগবে সেটা আপনাকে টেস্ট করতে হবে। তবে যারা মিষ্টি খেতে পছন্দ করেন তাদের জন্য চকলেট বার সেরেলাকটি অধিক বেশি পছন্দের হয়ে থাকে। আর হ্যাঁ- অনেকেই সেরেলাক এর নাম জানেন না। আর তাই উদাহরণস্বরূপ আমরা এ পর্যায়ে দশটি সেরেলাক এর নাম আপনাদেরকে সাজেস্ট করবঃ

১। এলিট (Elliot)

২। আলিস (Alice)

৩। বব (Bob)

৪। ক্যারল (Carol)

৫। ডেভিড (David)

৬। ইমিলি (Emily)

৭। ফ্রেড (Fred)

৮। জিনি (Gini)

৯। হ্যারি (Harry)

১০। আইভি (Iv)

তবে আপনি আপনার পছন্দ অনুযায়ী অন্য যে কোন সেরেলাক বাছাই করতে পারেন। কিন্তু আপনি যদি আমাদের মতামত জানতে চান তাহলে আমরা সবসময় সাজেস্ট করবো নেসলে কোম্পানির সেরেলাক কিনবার। এ ক্ষেত্রে আপনি নেসলে সেরেলাক ৪০০ গ্রামের প্যাক কিনতে পারবেন মাত্র সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকার মধ্যে।

আরো পড়ুনঃ হার্ট ভালো আছে বুঝার উপায়

৪ মাসের বাচ্চার সেরেলাক

সাধারণত অনেকে জানার আগ্রহ প্রকাশ করেন চার মাসের বাচ্চাদের সেরেলাক কোনটি? কেননা অনেকেই জানেন চার মাসের পূর্বে কোন বাচ্চাকে সেরেলাক খাওয়ানো উচিত নয়। তবুও যারা এ সম্পর্কে জানেন না তারা হরহামেশাই এমনটাও জানতে চান দুই মাস শিশুদের জন্য কি সেরেলাক খাওয়ানো যাবে? তাহলে আমরা বলব "না"। আপনি ২ মাসের শিশুকে সেরেলাক খাওয়াতে পারবেন না। 

আবার আপনার যদি প্রশ্ন এমন হয়ে থাকে যে ৩ মাসের শিশুদের জন্য কি সেরেলাক খাওয়ানো যাবে? এ প্রশ্নের উত্তর হবে– না, কেননা তিন মাসের শিশুকেও আপনি সেরেলাক খাওয়াতে পারেন না।

তবে যদি এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়ার জরুরী এবং তাদের পরামর্শ নিয়ে আপনি আপনার বাচ্চাকে যেকোনো বয়সে সেরেলাক খাওয়াতে পারেন।

কিন্তু চিকিৎসকরা সচরাচর চার মাসের শিশুদের এবং পরবর্তীতে অর্থাৎ ছয় মাসের বাচ্চাদের সেরেলাক খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। অতএব আপনি যদি আপনার শিশুর পুষ্টির চাহিদার কথা চিন্তা করেও সেরেলাক নির্বাচন করেন সেটা সঠিক সময় নির্বাচন করতে হবে। নইলে উপকারের চেয়ে অপকারের পরিসীমাটাই বৃদ্ধি পেতে পারে।

আরো পড়ুনঃ বাচ্চাদের দুধ কোনটা ভালো

৬ মাসের বাচ্চার সেরেলাক

ছয় মাসের বাচ্চাদের জন্য আপনি যেকোনো ব্র্যান্ডের যেকোনো সেরেলাক নির্বাচন করতে পারেন। এমনকি আপনি নিজেও ঘরোয়া পদ্ধতিতে সেরেলাক তৈরি করতে পারেন।

তবে হ্যাঁ, অনেকেরই সেরেলাক সম্পর্কে ধারণা না থাকার কারণে বোঝাতে পারেন না এতে মিশ্রিত উপাদান হিসেবে কি কি ব্যবহার করা হয়! তাই সেরেলাক স্টেজ ১ সম্পর্কে আমরা প্রাথমিক একটি ধারণা প্রদান করব আপনাদেরকে।

দেখুন আপনি যদি সেরেলাক স্টেজ ১ এর নিয়মে ঘরোয়া পদ্ধতিতে সেরেলাক তৈরি করতে চান তাহলে উপাদান হিসেবে আপনাকে যা যা রাখতে হবে সেগুলো হচ্ছেঃ

  • গম
  • যব
  • ভুট্টা
  • সাগুদানা
  • বাসমতী চাল
  • পোলাওর চাল
  • মুগডাল
  • মশুরডাল
  • মাসকালাই ডাল
  • রাজমা
  • খুরমা খেজুর ও এলাচ

আবার সেরেলাক স্টেজ 2 এর নিয়মে যদি আপনি এটা তৈরি করতে চান সে ক্ষেত্রে উপাদান হিসেবে যেগুলো রাখতে হবে সেগুলো হচ্ছে :-

  1. বাসমতী চাল
  2. পোলাও এর চাল
  3. নাজিরসের চাল
  4. মুগ ডাল
  5. মুসুরের ডাল
  6. বুটের ডাল
  7. মাসকলাই ডাল
  8. যব
  9. ভুট্টা
  10. সাগু দানা
  11. গম
  12. রাজমা
  13. সয়া
  14. খুরমা খেজুর
  15. পেস্তা বাদাম
  16. কাঠ বাদাম
  17. কাজু বাদাম
  18. আমন ধানের চাল
  19. সবুজ ডাল
  20. জাফরান ও এলাচ

তো আপনি যদি, ঘরোয়া ভাবে সেরেলাক তৈরি করতে চান তাহলে এখনই ইউটিউবে এই রিলেটেড ভিডিও দেখতে পারেন। এবার আসুন জেনে নেওয়া যাক সেরেলাক খাওয়ার নিয়ম এবং সেরেলাক খাওয়ার সঠিক বয়স ও এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

সেরেলাক খাওয়ার নিয়ম

আপনি যদি বাজার থেকে কোন সেরেলাক কিনে থাকেন তাহলে সেটা মূলত একটি সঠিক নিয়ম মেনে খাওয়াতে হবে। অনেকেই জানেন না সেরেলাক রান্না করার সঠিক পদ্ধতি। তাই আলোচনার এ পর্যায়ে আমরা সেরেলাক খাওয়ানোর নিয়ম জানাবো আপনাদেরকে।

সেরেলাক তৈরি করতে হলে আপনাকে ফুটানো পানি প্রথমত রাখতে হবে। পাশাপাশি আরো লাগবে বাটার। মনে রাখবেন যদি আপনার শিশুর বয়স ১০ মাস হয়ে থাকে তাহলে সেরেলাক এর সাথে বাটার যুক্ত করতে পারবেন। সাথে আরো লাগবে চিনি এবং যেকোনো ধরনের ফল। সেটা হতে পারে কলা, আপেল, নরম খোরমা, খেজুর ইত্যাদি ইত্যাদি।

আর এই উপাদান গুলো সংগ্রহ করা হলে, আপনাকে ফোটানো পানির মধ্যে সেরেলাক দিয়ে সেটা গুলিয়ে নিতে হবে। এরপর চুলায় তিন থেকে চার মিনিট স্বাভাবিক মাত্রায় তাপ দিতে হবে এবং আস্তে আস্তে সেটা ঘন করতে হবে। আর কতটা ঘন করবেন এটা মূলত আপনার বাচ্চার বয়সের উপর নির্ভর করবেবা আপনার বাচ্চা ঠিক কেমন ঘন খেতে পছন্দ করে সেটাও খেয়াল করে দেখতে পারেন।

তবে সচরাচর ৬ মাস থেকে ১০ মাস বয়সী শিশুদের জন্য কম ঘন সেরেলাক খাওয়ানো ভালো। আর দশ মাসের বেশি বয়স হলে সেক্ষেত্রে ঘন সেরেলাক খাওয়ালেও কোন সমস্যা হয় না।

তো আপনার সেরেলাক যখন ঘন হয়ে আসবে ঠিক ওই সময় সেটাতে দুধ ও বাটার মেশাতে হবে পরবর্তীতে পছন্দমত ফল ম্যাশ করে মিশ্রণটি আপনার বাচ্চাকে খাওয়াতে হবে দ্রুত। আর এই নিয়মে আপনি যদি আপনার বাচ্চাকে সেরেলাক খাওয়ান তাহলে আশা করা যায় সকল পুষ্টি চাহিদা পূরণ হয়ে যাবে বাচ্চার।

আরো পড়ুনঃ কোন পিল সবচেয়ে ভালো? ইমারজেন্সি পিল কোনটা ভালো

সেরেলাক খাওয়ার বয়স

সেরেলাক হওয়ার সঠিক বয়স হচ্ছে ৬ মাস এবং ১০ মাস। তবে আপনি যদি এর আগে বাচ্চাকে সেরেলাক খাওয়াতে চান তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এবার আসুন আলোচনার শেষ মুহূর্তে সেরেলাক সম্পর্কে কিছু প্রশ্ন ও তার সমাধান সম্পর্কে অবগত হওয়া যাক। যেগুলো সম্পর্কে হর হামেশাই মানুষ জানার আগ্রহ প্রকাশ করে থাকেন।

সেরেলাক এর উপকারিতা ও অপকারিতা - বাচ্চাদের সেরেলাক খাওয়ার উপকারিতা

সেরেলাক এর উপকারিতা অনেক। ইতোমধ্যে আমরা আর্টিকেলে সেরেলাকে কি কি পোস্টটি উপাদান থেকে থাকে সে সম্পর্কে আলোচনা করেছি। আর ঐ সকল পুষ্টি উপাদান একটা শিশুর বিকাশে কতটা সহায়ক ভূমিকা রাখতে পারে সেটা নিশ্চয়ই আপনি বুঝতে পারছেন। আর এই দিক বিবেচনা করে সেরেলাকের উপকারিতা অনেক যেটা বলে বোঝানোর মত নয়।

তবে অপকারিতা হিসেবেও কিছু বিষয় রয়েছে। আপনি যদি সেরেলাক বাচ্চাকে সঠিক বয়সের আগে খাওয়ান তাহলে উপকারের থেকে অপকারিতাই নজরে আসবে আপনার। আর তাই বাচ্চাকে সেরেলাক খাওয়ানোর পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন অথবা ছয় মাসের পরবর্তী সময়ে বাচ্চাকে সেরেলাক খাওয়ানোর সিদ্ধান্ত নিন।

সেরেলাক সম্পর্কে সাধারণ কিছু প্রশ্নাবলী:

১. কোন কোম্পানির সেরেলাক সবচেয়ে ভালো?

উত্তর: নেসলে কোম্পানির নেসলে সেরেলাক সবচেয়ে ভালো।

২. সেরেলাক দিনে কতবার খাওয়া যায়?

উত্তর: সেরেলাক দিনে একবার খাওয়া যায়। মূলত শিশুকে একবার সেরেলাক খাওয়ানই সর্বোত্তম। 

৩. সেরেলাক এর নাম ও সেরেলাক এর দাম

উত্তর: আপনি যদি নেসলে কোম্পানির নেসলে সেরেলাক কিনতে চান তাহলে মোটামুটি ৩৫০ থেকে ৪০০ টাকা দাম পড়বে। আর এর বাইরে অন্য ব্র্যান্ডের অন্য কোন সেরেলাক কিনতে হলে টাকার পরিমাণ টা কম অথবা বেশি হতে পারে। এ সম্পর্কে গুগল এ সার্চ করতে পারেন অথবা ফার্মেসির দোকানে যোগাযোগ করতে পারেন। প্যাকেটের গায়ে মূলত মূল্য লেখা থাকে প্রত্যেকটি প্রোডাক্টের। 

৪. শিশুর জন্য সেরেলাক ভালো না খারাপ?

উত্তর: আপনি যদি সঠিক নিয়ম মেনে সঠিক পদ্ধতিতে এবং নির্দিষ্ট সময় পরে শিশুকে সেরেলাক খাওয়ান তাহলে সেটা শিশুর জন্য অবশ্যই ভালো। আর যদি অনিয়মিত এবং নির্দিষ্ট সময়ের আগেই শিশুকে ছেড়ে লাভ খাওয়ান তাহলে সেটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

৫. সেরেলাক কোনটি স্বাদে সবচেয়ে ভালো?

উত্তর: টেস্ট ও স্বাদের দিক থেকে নেসলে সেরেলাক ফ্লেভার সবচেয়ে সেরা এবং সবচেয়ে ভালো। 

৬. ৮ মাসের বাচ্চাদের কি কি খাওয়া উচিত?

উত্তর: ৮ মাসের বাচ্চাদের আপনি সেরেলাক খাওয়াতে পারেন। এর পাশাপাশি আরও যে সকল খাবার খাওয়ানো যায় সেগুলো হচ্ছে:- ১। আপেল ২। আম ৩। কলা ৪। আঙ্গুর ফল ৫। কীউই ৬। খেজুর ৭। স্ট্রবেরি ৮। বেদেনা ৯। টাকা পেঁপে ১০। অ্যাভোকাড ১১। নাশপাতি সহ প্রকৃতির পুষ্টি সমৃদ্ধ ফল মূল এবং খাবার।

৮. সেরেলাক কত বছর বয়স পর্যন্ত খাওয়ানো যায়?

উত্তর: সেরেলাক সাধারণত ১১ থেকে ৫ বছর বয়স পর্যন্ত খাওয়ানো যায়।

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, সেরেলাক কোনটা ভালো এ সম্পর্কিত আলোচনার আজ এখানেই ইতি টানছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং শিশুদের যে কোন কিছু খাওয়ানোর পূর্বে এবং তাদের ব্যাপারে যে কোন সিদ্ধান্তের পূর্বে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। সবাইকে আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: