বাচ্চাদের দুধ কোনটা ভালো

বাচ্চাদের দুধ কোনটা ভালো - শিশুর জন্য সবচেয়ে পুষ্টি সমৃদ্ধ এবং উপকারী খাবার হলো "মায়ের বুকের দুধ"। কেননা মায়ের বুকের দুধে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ভিটামিন, মিনারেল এবং নানা প্রকার হরমোন যেগুলো শিশুর বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বাচ্চাদের দুধ কোনটা ভালো

কিন্তু এমন কিছু সময় সার্বিক পরিস্থিতির কারণে বাচ্চাদের মায়ের বুকের দুধ খাওয়ানো সম্ভব হয় না। আবার অনেক মা বাবা এটা চান যে বাচ্চাকে বুকের দুধের পাশাপাশি অন্য কোন দুধ পান করাতে। তো এক্ষেত্রে বাচ্চাদের দুধ কোনটা ভালো? কোন কোম্পানির দুধ ছোট বাচ্চাদের জন্য অধিক বেশি কার্যকরী এবং ক্ষতিকর মুক্ত।

আজকের এই আর্টিকেলে মূলত আমরা বাচ্চাদের দুধ কোনটা ভালো, সবচেয়ে ভালো কিছু গুড়া দুধের নাম এবং ছয় মাসের বাচ্চাদের জন্য কিছু দুধের নাম সাজেস্ট করব, যেগুলো বাচ্চার স্মৃতিশক্তি বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। তাহলে আসুন বাচ্চাদের দুধ কোনটা ভালো এ সম্পর্কে জেনে নেওয়া যাক বিস্তারিত।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

বাচ্চাদের দুধ কোনটা ভালো

বর্তমান বাজার থেকে আপনি বাচ্চাদের জন্য অনেক প্রকার গুঁড়ো দুধ সংগ্রহ করতে পারবেন। কেননা এখন বিভিন্ন ব্র্যান্ডের গুড়া দুধ বের হয়েছে যেগুলো মার্কেটপ্লেসে খুবই জনপ্রিয়। একজন বাচ্চা মূলত জন্মের পর সর্বপ্রথম খাবার হিসেবে মায়ের বুকের দুধ পান করে থাকে। যেটা তার শরীরের পুষ্টি যোগানে একমাত্র সহায়ক হিসেবে ভূমিকা রাখে।

তবে কখনো কখনো দুর্ঘটনা বসত মা মারা যাবার কারণে অথবা মায়ের কিছু শারীরিক সমস্যা থাকার কারণে কিছু বাবা-মা সিদ্ধান্ত নেন বাচ্চাদের তোলা দুধ খাওয়াবেন অর্থাৎ প্যাকেট জাতীয় কোন গুঁড়ো দুধ বা ফর্মুলা জাতীয় দুধ। তো এক্ষেত্রে মূলত ছোট বাচ্চাদের জন্য কোন ব্র্যান্ডের গুড়া দুধ সবথেকে ভালো হবে!

তবে এ সম্পর্কে আলোচনার পূর্বে একটা কথা না বললেই নয়- সেটা হচ্ছে, অবশ্যই বাচ্চাদের জন্য উপকারী দুধ হিসেবে এখন অনেক ব্র্যান্ডের গুড়া দুধ বের হয়েছে কিন্তু ওই সকল বাচ্চাদের মায়ের দুধ সবচেয়ে পুষ্টি সমৃদ্ধ হিসেবে কাজ করে আর তাই বাচ্চাদের ক্ষেত্রে মায়ের বুকের দুধের কোন বিকল্প নেই।

তাই আমরা সাজেস্ট করবো যদি আপনার যদি কোন বড় ধরনের সমস্যা না হয় তাহলে সন্তানকে বুকের দুধ পান করান। কেননা বাচ্চাকে প্রথম ০৬ মাস শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়াতে হয় আর এর বিকল্প কোন মাধ্যম নেই। তাছাড়াও মজার ব্যাপার হচ্ছে বাচ্চাকে দুধ পান করানোর ফলে যেমন বাচ্চার সকল প্রকার পুষ্টির চাহিদা মিটে যায় শারীরিক ও মানসিক বিকাশ ঘটে সেইসাথে মায়েরও স্বাস্থ্য অনেক বেশি চাঙ্গা হয়।

আর আপনি যদি শুরু থেকে আপনার বাচ্চাকে নিজের বুকের দুধ খাওয়ান তাহলে দুধ খাওয়ানোর পাশাপাশি যে কোন শক্ত খাবার খুব অল্প সময়ের মধ্যেই খাওয়াতে পারবেন। যেটা আপনার বাচ্চার বিকাশে বেশ ভালো কাজে আসবে। তবে হ্যাঁ একটা বাচ্চাকে সাধারণত ০৬ মাসের আগে কোন কিছু খাওয়ানো উচিত নয়। অনেকেই মনে করেন বাচ্চাদের এক ফোঁটা পানি মধু অথবা তরল জাতীয় কোন খাবার খাওয়ালে ভালো হবে। তবে যারা এমনটা চিন্তা করেন তাদের ধারণাটি ভুল।

কেননা মায়ের বুকের দুধ মহান আল্লাহ তায়ালার দেওয়া একটি নেয়ামত যেটা বাচ্চার সকল প্রকার পুষ্টি চাহিদা মিটিয়ে শরীরকে সুস্থ রাখে এবং সঠিকভাবে বেড়ে উঠতে সাহায্য করে। তবুও প্রয়োজনে ছোট বাচ্চাদের কখনো না কখনো গুড়া দুধ খাওয়ানোর প্রয়োজন পড়তেই পারে। তাই ছোট বাচ্চাদের দুধের নাম এ পর্যায়ে আমরা সাজেস্ট করব যেগুলো আপনি চাইলেই আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন বাঁচার ৬ মাস বয়সের পরবর্তী সময়ে।

অন্য পোস্ট পড়ুনঃ বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো

ছোট বাচ্চাদের দুধের নাম

ছোট বাচ্চাদের জন্য মূলত বেশ কিছু দুধ রয়েছে যেগুলো আপনি আপনার বেবিকে খাওয়াতে পারেন। যেমনঃ

  • ল্যাক্টোজেন ফর্মুলা মিল্ক পাউডার - Lactogen Formula Milk Powder
  • প্রাইমা ফর্মুলা দুধ - Prima Formula milk
  • নান ফর্মুলা দুধ - NAN Formula milk
  • বেবি কেয়ার দুধ - Baby Care Milk ইত্যাদি।

বাচ্চাদেরকে সাধারণত ল্যাকটোজেন ফর্মুলা মিল্ক পাউডারটি জন্মের পরবর্তী সময় থেকেই খাওয়ানো যায় যেটা একেবারেই ঝুকিমুক্ত হিসেবে পরীক্ষায় প্রমাণিত। আর তাই বাচ্চাকে তোলা দুধ অর্থাৎ মায়ের বুকের দুধের বিকল্প হিসেবে ল্যাক্টোজেন ফর্মুলা মিল্ক পাউডার খাওয়ানোর পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কিন্তু হ্যাঁ lectogen মিল্ক পাউডারের আবার কয়েকটি উদাহরণ রয়েছে। সেগুলো হলোঃ

  1. ল্যাক্টোজেন ওয়ান - LACTOGEN 1
  2. ল্যাক্টোজেন টু - LACTOGEN 2
  3. ল্যাকটোজেন থ্রি - LACTOGEN 3
  4. ল্যাক্টোজেন ফর - LACTOGEN 4 সহ প্রভৃতি

আর এই ধরন গুলো মূলত বাচ্চার বয়সের উপর নির্ভর করে সিলেক্ট করা হয়। সচরাচর যে সকল বাচ্চার জন্মের পরবর্তীতেই ল্যাক্টোজেন মিল্ক পাউডার খাওয়ানো হয় সেটা ল্যাক্টোজেন ওয়ান সিলেক্ট করা হয় অন্যদিকে ছয় মাস পরবর্তীতে ল্যাকটোজেন টু মিল্ক গুড়া পাউডারটি খাওয়ানোর পরামর্শ দিয়ে থাকে বিশেষজ্ঞ ডাক্তাররা।

মায়ের বুকের দুধের বিকল্প হিসেবে প্রাইমা ফর্মুলা দুধ - Mother's Smile Prima খাওয়ানোর পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কিন্তু হ্যাঁ Prima ফর্মুলা দুধ এর আবার কয়েকটি উদাহরণ রয়েছে। সেগুলো হলোঃ

  1. mother's smile prima 1
  2. mother's smile prima 2

আর তাই আপনি যদি আপনার বাচ্চাকে সঠিক নিয়মে দুধ পান করাতে চান তাহলে বাচ্চাদের দুধ কোনটা ভালো এটা বাছাই করার পাশাপাশি যে কোন দুধ খাওয়ানোর পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। কেননা অল্প বয়সেই বাচ্চাদের জন্য পাউডার দুধ কখনো কখনো ক্ষতির কারণও হতে পারে।

এবার আসুন জেনে নেই কোন ব্র্যান্ডের গুড়া দুধগুলো ভালো আর আপনি কোন ব্র্যান্ডের দুধগুলো খুব সহজেই মার্কেট থেকে কিনতে পারবেন। পাশাপাশি আরো আলোচনা করব বাচ্চাদের দুধ খাওয়ানোর পদ্ধতি এবং বাচ্চাদের দুধের বিকল্প হিসেবে আরো কিছু বিষয়াবলী সম্পর্কে।

আরো পড়ুন: সেরেলাক এর উপকারিতা | সেরেলাক কোনটা ভালো

কোন ব্র্যান্ডের গুড়া দুধ ভালো | বাচ্চাদের দুধের নাম এবং দাম

কোন ব্র্যান্ডের গুড়া দুধ ভালো, কোন কোম্পানির দুধ ভালো, বাচ্চাদের দুধের নাম এবং দাম কত! আলোচনার এ পর্যায়ে মূলত আমরা ধারাবাহিকভাবে এই তিনটি বিষয় তুলে ধরবো। বর্তমানে বাজারে চৌদ্দটি ব্র্যান্ডের দুধ পাওয়া গেছে যে দুধগুলো একেবারেই আশঙ্কা মুক্ত। আর এটা সম্প্রতি পরীক্ষা-নিরীক্ষা করে জানা গিয়েছে। ওই সকল ব্র্যান্ডের নাম হলোঃ

  • পুরা (Pura)
  • আয়রান (Ayrun)
  • আড়ং ডেইরি (Aarong Dairy)
  • ফার্ম ফ্রেশ মিল্ক (Farm Fresh Milk)
  • মিল্ক ভিটা (Milk Vita)
  • আফতাব (Aftaf)
  • আল্ট্রা (Altra)
  • তানিয়া (Taniya)
  • ইগলু (Iglu)
  • প্রাণ মিল্ক (Pran Milk)
  • ডেইরি ফ্রেশ (Dairy Fresh)
  • মিল্ক ফ্রেশ (Milk Fresh)
  • কাউহেড পিওর মিল্ক (Cowhead Pure Milk)

আর তাই আপনি নিঃসন্দেহে গুড়া দুধ সংগ্রহ করতে পারেন এই সকল ব্র্যান্ড বা কোম্পানি গুলো থেকে। আর হ্যাঁ ইতোমধ্যে আমরা বাচ্চাদের সবচেয়ে ভালো দুধ এর নাম হিসেবে তুলে ধরেছি ল্যাক্টোজেন, নান, প্রাইমা এবং বেবি কেয়ার। আপনি যদি এগুলো মার্কেটে কিনতে চান তাহলে মোটামুটি আপনার যেমন খরচ পড়বে তার আইডিয়া নিতে নিচের চার্টটি অনুসরণ করুন।

দুধের নাম দুধের দাম
১. ল্যাক্টোজেন ৪৬০ টাকা থেকে শুরু করে ৭০০ টাকা পর্যন্ত
২. নান দুধ ৭৫০ টাকা থেকে শুরু করে ২০৫০ টাকা পর্যন্ত
৩. প্রাইমা দুধ ৭০০ থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত
৪. বেবি কেয়ার দুধ ৭০০ থেকে শুরু করে ৮০০ টাকা পর্যন্ত

ফর্মুলা দুধ কোনটা ভালো

আমরা মূলত ইতিমধ্যে ফর্মুলা দুধ হিসেবে চারটি দুধের নাম সাজেস্ট করেছি। যেগুলো ভালো হিসেবে বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করে শিশুদেরকে খাওয়ানোর পরামর্শ দিচ্ছেন দীর্ঘ দিন থেকে। সেগুলো হলোঃ

  • বেবি কেয়ার দুধ - baby care milk
  • নান দুধ - NAN Optipro
  • প্রাইমা দুধ - prima milk
  • ল্যাক্টোজেন - LACTOGEN

তাই আপনি চাইলে আপনার সন্তানকে ফর্মুলা দুধ হিসেবে এই দুধগুলো খাওয়াতে পারেন। কেননা এই চারটি দুধ বাচ্চাদের জন্য বেশ উপকারী হিসেবে সুপরিচিত আর এই প্রত্যেকটি দুধ ভালো ব্র্যান্ডের ভালো কোম্পানি তৈরি করছে দীর্ঘদিন যাবত। এবার আসুন জেনে নেই বাচ্চাদের দুধের বিকল্প কোনটি?

অন্য পোস্ট পড়ুনঃ কৃমির ঔষধ কোনটা ভালো

বাচ্চাদের দুধের বিকল্প কোনটি

বাচ্চাদের দুধের বিকল্প হিসেবে মটর বা সয়া দুধ সাজেস্ট করা যেতে পারে। তবে হ্যাঁ একটা নির্দিষ্ট সময়ের পর শিশুদের জন্য গরুর দুধ এবং ছাগলের দুধ অনেক বেশি উপকারী হয়ে ওঠে। তাই আপনি চাইলে বাচ্চাদেরকে ০৬ মাসের পরবর্তী সময়ে গরু এবং ছাগলের দুধ খাওয়াতে পারেন।

তবে বিশেষজ্ঞরা ইতোমধ্যে জানিয়েছেন গরুর দুধের থেকে ছাগলের দুধ নবজাতক শিশুর জন্য অধিক বেশি উপকারী। আর এটা অনেক আগে থেকেই মানুষ মুখে মুখে বলে আসছে যেটা আপনি বয়স্ক মানুষদের জিজ্ঞাসা করলেই জানতে পারবেন।

তাই যদি বাচ্চাকে ভালো রাখতে চান এবং বাচ্চার স্মৃতিশক্তিকে প্রখর করতে শুরু থেকেই চেষ্টা চালাতে চান তাহলে মায়ের বুকের দুধ খাওয়ানোর পাশাপাশি বাচ্চাদের আমাদের উল্লেখিত এই ল্যাকটরাজ ফর্মুলা মিল্ক পাউডার অথবা গরু ও ছাগলের দুধ নিয়মিত পান করানোর ব্যবস্থা করুন।

বাচ্চাদের দুধ খাওয়ানোর পদ্ধতি

নবজাতক সন্তানকে কখনোই শুয়ে দুধ পান করানো উচিত নয়। কেননা এতে বেশ কিছু সমস্যা দেখা দেয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে যদি কোন মা বুকের দুধ দেওয়ার সময় শুয়ে থেকে দুধ দেন তাহলে মাকে অবশ্যই শিশুর পশ্চাদেশ পর্যন্ত ধরে রাখতে হবে।

সেই সাথে লক্ষ্য রাখতে হবে কোনভাবেই যেন শিশুর নাকে খুব একটা চাপ না লাগে পাশাপাশি যেন কোন অস্বস্তি অবস্থায় বা বেকায়দায় শিশু পড়ে না থাকে। সেই সাথে অনেক বেশি তাড়াহুড়া এড়িয়ে চলতে হবে। যদি শিশুকে মায়ের বুকের দুধ পান করানো হয় তাহলে একটি স্তন পান করানোর পরবর্তীতে আরেকটি স্তন সামান্য হলেও পান করাতে হবে। তাই ধীরস্থির হয়ে আপনি আপনার বাচ্চাকে দুধ পান করাবেন।

আর হ্যাঁ বাচ্চাকে বুকের দুধ দেওয়ার ১৫ থেকে ৪৫ মিনিট আগে একজন মায়ের অবশ্যই দুই থেকে তিন গ্লাস পানি পান করা জরুরী। তাই বাচ্চাদের দুধ খাওয়ানোর ক্ষেত্রে নবজাতক শিশুকে সুস্থ রাখার তাগিদে অবশ্যই এই পদ্ধতি মেনে চলার চেষ্টা করবেন।

বুকের দুধের নিকটতম সূত্র কোনটি

এনফামিল এনস্পায়ার হল মানুষের দুধের সাথে বিশেষ করে পুষ্টির দিক থেকে সবচেয়ে অনুরূপ একটি শিশুর ফর্মুলা। যদিও এটি প্রায়শই অন্যান্য বিকল্পের তুলনায় একটু বেশি খরচ করে, এতে শুধুমাত্র মায়ের দুধে পাওয়া পুষ্টি উপাদান রয়েছে, যা এটিকে বুকের দুধ খাওয়ানো শিশুদের জন্য উপযুক্ত করে তোলে। প্রথম এবং সর্বাগ্রে, এতে ল্যাকটোফেরিন রয়েছে যা কোলোস্ট্রামে পাওয়া যায়।

বাচ্চাদের জন্য কোন দুধ ভালো হবে

বাচ্চাদের জন্য কোন দুধ ভালো হবে সেটা আমরা ইতোমধ্যে আর্টিকেলে জানিয়েছি। আর তাই আপনি আপনার বাচ্চার জন্য যেকোনো একটি দুধ বাছাই করতে পারেন নিঃসন্দেহে। তবে সাজেস্ট করব অবশ্যই যেকোন পাউডার বা ফর্মুলা দুধ খাওয়ানোর পূর্বে চিকিৎসকের পরামর্শ নিতে।

আর হ্যাঁ, অনেকেই আরো একটি প্রশ্ন করে থাকেন সেটা হচ্ছে বাচ্চার জন্য গরু দুধ কতটা নিরাপদ? সত্যি বলতে গরুর দুধে রয়েছে অনেক পুষ্টি সমৃদ্ধ উপাদান। আর তাই আপনি চাইলে অবশ্যই গরুর দুধ নির্ভয়ে পান করাতে পারেন এতে কোন প্রতিক্রিয়া সৃষ্টি হবে না শিশুর উপর। তবে নবজাতক শিশুর জন্য গরুর দুধের থেকে ছাগলের দুধ অধিক বেশি উপকারী হিসেবে প্রমাণিত।

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, বাচ্চাদের দুধ কোনটা ভালো নবজাতক শিশুকে মূলত কোন দুধ কখন কোন সময় খাওয়াতে হবে আশা করি আমাদের আজকের আর্টিকেলটি পড়ার পর এটা আপনাদের কাছে সুস্পষ্ট। তো আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর যদি কোন মতামত থেকে থাকে আমাদের কমেন্ট সেকশনে জানাবেন। আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: