পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ - আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩। অনেকে জানেন পাসপোর্ট করতে কি কি লাগে। কিন্তু নতুন বছরে জারা জানেন না যে পাসপোর্ট করতে কি কি লাগে। যারা জানেন না তাদের আজকে এই আর্টিকেলে আলোচনা করা হবে পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩। তাহলে চলুন জেনে নেই পাসপোর্ট করতে কি কি লাগে।

পেজ সূচিপত্রঃ পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

আপনি যদি পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই জানেন না পাসপোর্ট করতে কি কি লাগে। অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। কেউ কেউ আছেন এই বিষয়ে অভিজ্ঞতা এবং কেউ কেউ আছেন এই বিষয়ে কিছুই জানেন না। এখনকার যুগ হচ্ছে পাসপোর্ট করার যুগ আপনি অন্য দেশে গেলে পাসপোর্ট ছাড়া কিছুতেই আপনি যেতে পারবেন না। তাই অন্য দেশে যাওয়ার জন্য আপনার আগে মেইন যে জিনিসটা দরকার সেটা হচ্ছে পাসপোর্ট।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়

আপনারা পাসপোর্ট কিভাবে করবেন তা আজকের এই পোস্টটি আলোচনা করব আপনারা নতুন অবস্থায় যদি পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট করতে চান তাহলে আপনারা অনেকেই ঠকে যেতে পারেন কারণ আপনার নতুন আপনাদের ভুলভাল বুঝিয়ে দালালরা টাকা হাতে নেওয়ার চেষ্টা করে।তাই আপনাদের উচিত আগে পাসপোর্ট করার নিয়ম জানতে। হবে এবং পাসপোর্ট করতে কি কি লাগে তা জেনে নিতে হবে।

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩। এছাড়াও আলোচনা করব পাসপোর্ট করার নিয়ম পাসপোর্ট করতে কি কি লাগবে, পাসপোর্ট ফি কত টাকা, পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে চেক করবেন উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই পোস্ট। আপনারা যারা বিষয়গুলো জানতে আগ্রহী তারা এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।তাহলে চলুন দেরি না করে জেনে নিই পাসপোর্ট করতে কি কি লাগে।

পাসপোর্ট করার নিয়ম

বন্ধুরা এখন আমরা জানবো পাসপোর্ট করার নিয়ম। আমরা অনেকেই জানিনা কিভাবে পাসপোর্ট করতে হয় এবং পাসপোর্ট করতে কি কি লাগে যারা একদম নতুন তাদের জন্য আজকের এই পোস্টটি। আমরা প্রথমে জানবো পাসপোর্ট কি পাসপোর্ট হল বাংলাদেশের নাগরিকদের জন্য ভ্রমণের একটি অফিসিয়াল দলিল জন্ম বা অভিবাসন সূত্রে বাংলাদেশের সরকার বাংলাদেশের নাগরিকদের দিয়ে থাকেন।

পাসপোর্ট মূলত তিন প্রকার হয়ে থা্কে। যেমনঃ১। হাতে লেখা পাসপোর্ট  ২। মেশিন রিডেবল পাসপোর্ট এবং ৩। ই-পাসপোর্ট। আমাদের পাসপোর্ট করতে কিছু অফিসিয়ালি নিয়ম বাণী মেনে চলতে হবে সেগুলো হল 

১। ফি জমা দেওয়া,

২। প্রয়োজনীয় কাগজ পাতি সংগ্রহ, 

৩। আবেদন ফরম পূরন এবং সংযুক্তি সাহিত্য করা 

৫। আবেদন ফরম পাসপোর্ট অফিসে জমা দেওয়া ,

৬। পুলিশ ভেরিফিকেশন্পা‌সপোর্ট এর স্ট্যাটাস চেক করা, 

৭। পাসপোর্ট সংগ্রহ।

পাসপোর্ট সাধারণত দুই ভাবে করা যায়। এক হচ্ছে অনলাইন দুই হল অফলাইন।

পাসপোর্ট করতে কি কি লাগে 2023

এখন আমরা আলোচনা করব পাসপোর্ট করতে কি কি লাগে 2023 পাসপোর্ট এর প্রয়োজনীয় কাগজ পাতি প্রধানত মেইন কার্যকর পাসপোর্ট এর কাগজ পাতি ছাড়া পাসপোর্ট করা অসম্ভব তাই আমাদের আগে কাগজ পাতি সংগ্রহ করতে হবে নিচে কিছু তালিকা দেয়া হলো পাসপোর্ট করতে কি কি লাগবে।

১।পাসপোর্ট ফরম পূরণ দুই কপি.

২।পাসপোর্ট সাইজের ছবি

৩।দুই কপি ন্যাশনাল আইডি কার্ড অথবা স্মার্ট কার্ড অথবা জন্ম নিবন্ধনের সত্যায়িত ফটোকপি

৪।ইঞ্জিনিয়ার ডাক্তার গাড়ি চালক ও অন্যান্য পেশাল লোকদের ক্ষেত্রে পেশাগত সনদের সাহিত্যায়িত

৫।ফটোকপি চাকুরীজীবীদের জন্য নো অবজেকশন সার্টিফিকেট বা কভারমেন্ট অর্ডার সরকারি আদেশ দিতে হয় 

আরো পড়ুনঃ ই পাসপোর্ট করার নিয়ম

৬।নাগরিক সনদপত্র 

আবেদন পত্র জমা দেওয়ার সময় সকল কাগজের মূল কপি সাথে রাখলে ভাল হয়। অনেক সময় আবেদন গ্রহণের সময় এটা দেখতে চাই তখন এটা আপনাদের সাথে করে নিয়ে যাওয়া খুব ভালো হবে।

পাসপোর্ট এর ফি

এখন আমরা আলোচনা করব পাসপোর্ট এর ফি নিয়ে।আমাদের পাসপোর্ট করতে আমাদেরকে ফি দেওয়া লাগবে।না হলে আমাদের কাগজ পাতির কাজ শুরু হবে। না তাই আমাদের আগে মাথায় রাখতে হবে পাসপোর্ট এর ফি কথাটা নিয়ে। তাহলে চলুন জেনে নেই পাসপোর্টে ফি কত টাকা লাগে এবং কিভাবে জমা দিতে হয়।

সাধারণত পাসপোর্ট এর কাজ শুরু হয় পাসপোর্ট ফি জমা দেওয়ার মাধ্যমে। পাসপোর্ট এর ফি অনলাইন এবং অফলাইনের মাধ্যমে দেওয়া যায়।অফলাইনে পাসপোর্ট অফিসে গিয়ে আবেদন করলে ফি জমা দিতে হবে ব্যাংকে। এবং অনলাইনে পাসপোর্ট জমা দিলে অনলাইনে সেখানে পাসপোর্ট আমাদের অপশন থাকে সেখান থেকে ফি দিয়ে দিলেই হয়ে যায়।নিচে বিভিন্ন পাসপোর্ট এর ফি জমা দেওয়ার তালিকা গুলো দেওয়া হলোঃ

৪৮পাতার পাঁচ বছর মেয়াদী পাসপোর্টঃ

সাধারণ পাসপোর্ট, ১৫ দিন সময়, ৪০২৫টাকা লাগবে।

জরুরী পাসপোর্ট,সাত দিন সময়,৬০২৫ টাকা লাগবে।

জরুরী পাসপোর্ট,সময় দুই দিন 8০২৫ টাকা লাগবে।

৪৮ পাতার দশ বছর মেয়াদী  পাসপোর্টঃ

সাধারণ পাসপোর্ট,সময় 15 দিন, ৫৭৫০ টাকা লাগবে।

জরুরী পাসপোর্ট সময় ৭ দিন ৮০৫০ টাকা লাগবে

অতি জরুরী পাসপোর্ট সময় ২ দিন ১৩৫০ টাকা লাগবে

৬৪ পাতার পাঁচ বছর মেয়াদ পাসপোর্টঃ

সাধারণ পাসপোর্ট,সময় ১৫ দিন,৬০২৫ টাকা লাগবে

জরুরী পাসপোর্ট,সময় ৭ দিন,৮৬২৫ টাকা লাগবে

অতি জরুরী পাসপোর্ট,সময় ২ দিন,১২৭৫ টাকা লাগবে

৬৪ পাতার 10 বছর মেয়াদ পাসপোর্টঃ

সাধারণ পাসপোর্ট,সময় 15 দিন, ৮০৫০ টাকা লাগবে।

জরুরী পাসপোর্ট,সময় ৭ দিন, ১০৩৫০ টাকা লাগবে।

অতি জরুরি,র্পা‌সপোর্ট সময়,দুই দিন ১৩৮০০ টাকা লাগবে।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করব কিভাবে

আমরা অনেকেই জানিনা পাসপোর্ট কিভাবে চেক করতে হয়।আমাদের পাসপোর্ট করার পর আমাদের মনে পড়ে যে আমাদের পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করা প্রয়োজন।তখন আমরা কেউ পাসপোর্ট চেক করতে পারি না। এখন এই পোস্টে আলোচনা করা হবে কিভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন কিভাবে।

তাহলে চলুন জেনে নিতে দেরি না করে এখন আমরা জানবো পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে চেক করব তাহলে চলুন জেনে নিই।পাসপোর্ট কিভাবে চেক করব আপনি বাড়িতে বসে অনলাইনে পাসপোর্ট চেক করতে পারবেন।

আরো পড়ুনঃ পাসপোর্ট এর ভুল সংশোধন করার নিয়ম

অনলাইনে পাসপোর্ট চেক করতে একটি ওয়েবসাইটে ঢুকতে হবে এবং ই পাসপোর্ট মেনু থেকে এই পাসপোর্ট মেনুতে ক্লিক করতে হবে পরের পেজে আপনাকে আইডি বা অনলাইনে রেজিস্ট্রেশন আপনার জন্ম তারিখ দিতে হবে। এরপর আই এম নট এ রোবট এই ক্যাপচ পূরণ করতে হবে তারপর,চেক বাটনে ক্লিক করতে হবে। আমি নিচে ওয়েবসাইটের লিংকটি দিয়ে দিচ্ছি আপনারা সেখানে গিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

ওয়েবসাইট এর লিংকঃwww.epassport.gov.bd

শেষ কথাঃ পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

পাসপোর্ট করতে কি কি লাগে আমরা এই জিনিসটা অনেকেরই না জানা।আমরা যখন পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে যাই তখন অনেক বিপদ গ্রস্ত হতে হয়। কারণ আমাদের কোন কোন  কাগজ পাতি লাগবে তা আমরা জানিনা।

তাই আমরা আজকের এই পোস্টে আলোচনা করেছি পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করার নিয়ম,পাসপোর্ট এর ফি,পাসপোর্ট হয়েছে কিনা কিভাবে চেক করব, উক্ত বিষয়গুলো সম্বন্ধে আলোচনা করা হয়েছে আজকের এই পোস্টে। আপনাদের যাদের পাসপোর্ট করতে কি কি লাগে এসব জানতে ইচ্ছুক তারা এই পোস্টটি আবার সম্পূর্ণ প্রথম থেকে পড়ুন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)