পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ - বর্তমানে আমাদের প্রত্যকের নিজস্ব একটি পাসপোর্ট প্রয়োজন। যদি আপনি নতুন পাসপোর্ট করতে চান কিংবা পুরাতন পাসপোর্ট রিনিউ করতে চান তাহলে আপনার অবশ্যই জেনে রাখা উচিত পাসপোর্ট ফি কত।

পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

সম্মানিত পাঠকবৃন্দ, আজকের পোস্টটিতে পাসপোর্ট সংক্রান্ত সকল তথ্য আপনাদের জানাব। বিশেষ করে পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ এই ব্যাপারে আপনাদের সাথে আলোচনা করব। আজকের এই পোস্টটি পাসপোর্ট করতে কত টাকা লাগবে তা নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি অবশ্যই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তবে চলুন জেনে নেই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩।

(toc) #title=(সুচিপত্র)

পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ নিয়ে কিছু কথা

যদি আপনি এই মুহূর্তে নতুন পাসপোর্ট করার চিন্তা করে থাকেন তবে অবশ্যই আপনাকে পাসপোর্ট করতে কত টাকা লাগে এই বিষয়-টা জেনে রাখা প্রয়োজন। কারণ আপনি যখন পাসপোর্ট করবেন তখন বিভিন্ন টাইপের পাসপোর্ট আছে আপনি যে টাইপের পাসপোর্ট করবেন তার উপর নির্ধারণ করা হয় পাসপোর্টের ফি। তাই আপনি যদি এখন পাসপোর্ট করতে চান তবে এসব বিষয় আগে থেকে জেনে রাখা প্রয়োজন। এই পোস্টটি আপনি সম্পূর্ণ পড়ুন। তাহলে বিস্তারিত সমস্ত কিছু জানতে পারবেন।

অনলাইনে ই-পাসপোর্ট করার নিয়ম 

বর্তমানে কোন প্রকার দালালের সাহয্য ছাড়াই আপনি ঘরে বসেও ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। যদি আপনার একটি স্মার্টফোন কিংবা কম্পিউটার ডিভাইস থাকে সাথে ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি অনলাইনে ই-পাসপোর্ট করতে পারবেন। কিভাবে ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন চলুন সেটা জেনে নেই। 

প্রথমে www.epassport.gov.bd এই ওয়েবসাইটে যেতে হবে এরপর আপনার জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন তথ্য অনুসারে অনলাইনে আবেদন করুন। আবেদনে ব্যক্তিগত তথ্য, ঠিকানা ও পিতা-মাতার তথ্য সঠিকভাবে লিখুন। আবেদন Submit করার পর, ব্যাংকে গিয়ে পাসপোর্ট ফি পরিশোধ করুন। সবশেষে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনটি পাসপোর্ট অফিসে জমা দিন।

আরো পড়ুনঃ পাসপোর্ট রিনিউ করার নিয়মাবলী 2023

ই পাসপোর্ট করতে কি কি কাগজপত্র লাগবে?

ই পাসপোর্ট করতে হলে অবশ্যই আপর বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হবে। যেসব কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই ই-পাসপোর্ট করতে পারবেন না তা নিচে উল্লেখ করা হলো।

১। আবেদনের অনলাইন কপি

২। আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র/ অনলাইন জন্ম নিবন্ধন সনদ

৩। আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র/ ইউটিলিটি বিলের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)

৪। আবেদনকারীর অনলাইনে আবেদনের সারসংক্ষেপ বা সামারী

৫। আবেদনকারীর মাতা-পিতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি 

৬। আবেদনকারীর পেশাগত সনদের ফটোকপি অথবা চাকুরীর আইডি কার্ড প্রয়োজন হবে 

৭। আবেদনকারীর নাগরিক সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)

ই-পাসপোর্ট করার ক্ষেত্রে সাধারণত উপরোক্ত প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হয়। তাই আপনি যদি এই মুহূর্তে ই-পাসপোর্ট করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে এসব কাগজপত্র আগে থেকেই সংগ্রহ করে রাখুন।

পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

যদি আপনি এই মুহূর্তে নতুন ই-পাসপোর্ট করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে আপনি নিশ্চয়ই জানতে চাইবেন ২০২৩ সালে পাসপোর্ট করতে কত টাকা লাগে। ই-পাসপোর্ট করতে সর্বনিম্ন ৪০২৫ টাকা থেকে সর্বোচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত আপনার খরচ হতে পারে। 

তবে আপনি যদি নিজে অনলাইনে আবেদন না করিয়ে কম্পিউটারের দোকান থেকে করান তবে আরও ২০০ টাকা বেশী খরচ হতে পারে। মূলত পাসপোর্টের পৃষ্ঠা সংখ্যা ও ডেলিভারীর ধরণ সাধারণ বা জরুরী অনুসারে ফি ভিন্ন হয়। পাসপোর্ট করতে কত টাকা লাগতে পারে তা নিচে উল্লেখ করা হলো।

ডেলিভারী ৫ বছর ১০ বছর ৫ বছর ১০ বছর
৪৮ পাতা ৪৮ পাতা ৬৪ পাতা ৬৪ পাতা
রেগুলার ৪,০২৫ টাকা ৫,৭৫০ টাকা ৬,৩২৫ টাকা ৮,০৫০ টাকা
এক্সপ্রেস ৬,৩২৫ টাকা ৮,০৫০ টাকা ৮,৬২৫ টাকা ১০,৩৫০ টাকা
সুপার এক্সপ্রেস ৮,৬২৫ টাকা ১০,৩৫০ টাকা ১২,০৭৫ টাকা ১৩,৮০০ টাকা

পাসপোর্টের টাইপের উপর নির্ভর করে পাসপোর্ট ফি কত লাগতে পারে তা নির্ধারিত হয়। উপরোক্ত টেবিলে কত পৃষ্ঠার জন্য এবং ডেলিভারী সময় অনুযায়ী পাসপোর্টের ফি দেওয়া হয়েছে। আপনারা দেখে নিতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরোক্ত সব ধরনের পাসপোর্ট এর সাথে ১৫% ভ্যাট অর্ন্তভূক্ত রয়েছে। সরকারি চাকরিজীবিদের যাদের NOC আছে বা অবসর সনদ আছে, তারা রেগুলার ফি দিয়ে জরুরী সুবিধা পাবেন। সরকারী চাকরীজীবিদের জন্য জরুরী আবেদন প্রযোজ্য হবে না।

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

আপনি যদি ১০ বছর মেয়েদি পাসপোর্ট করতে চান তবে অবশ্যই আপনাকে 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে এই সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। নিচে ১০ বছর মেয়াদী ৪৮ পাতা ও ৬৪ পাতার রেগুলার,এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস পাসপোর্ট করতে কত টাকা লাগবে তা নিচে উল্লেখ করা হলোঃ

৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে কত টাকা লাগবে?

৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে আপনার কত টাকা লাগতে পারে তা নিচে উল্লেখ করা হলো।

রেগুলার : ৮,০৫০ টাকা

এক্সপ্রেস: ১০,৩৫০ টাকা

সুপার এক্সপ্রেস: ১৩,৮০০ টাকা

উপরে 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ তা নিয়ে আলোচনা করা হয়েছে। আপনারা এখান থেকে ধারণা নিতে পারেন। ৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে আপনার কত টাকা খরচ হতে পারে।

আরো পড়ুনঃ বিদেশ যাওয়ার জন্য কোন ব্যাংক লোন দেয়

জরুরি পাসপোর্ট করতে কত দিন লাগে

আপনাদের অনেকেরই জরূরী পাসপোর্টের প্রয়োজন হয়। তাই অনেকেই জরুরি পাসপোর্ট করতে কত দিন লাগে এই ব্যাপারে জানতে চান। যদি আপনি জরুরি পাসপোর্ট ৭ দিনে পেতে চান তবে আপনাকে ফি দিতে হবে ৫,৫০০ টাকা এবং রেগুলার পাসপোর্ট ১৫ দিনে পেতে আপনাকে ফি দিতে হবে ৩,৫০০ টাকা। 

আর ১০ বছর মেয়াদি ৪৮ পাতার ই-পাসপোর্ট ১৫ দিনে পেতে ফি দিতে হবে ৫,০০০ টাকা। জরুরি পাসপোর্ট ৭ দিনে পেতে ফি দিতে হবে ৭,০০০ টাকা এবং অতি জরুরি অর্থাৎ সুপার এক্সপ্রেস পাসপোর্ট ২ দিনে পেতে ফি দিতে হবে ৯,০০০ টাকা।

ই-পাসপোর্টের টাকা জমা দেওয়ার নিয়ম

ই-পাসপোর্টের টাকা বা ফি জমা দেওয়ার মাধ্যম হচ্ছে এ চালান। আপনারা সোনালী ব্যাংকের মাধ্যমে চালানের টাকা পরিশোধ করতে পারবেন। অনলাইনে চালনের টাকা জমা দেওয়ার জন্য প্রথমে এই সাইটে ক্লিক করুন। 

এখান থেকে প্রথমে পাসপোর্টের পাতার সংখ্যা বাছাই করুন। তারপর পাসপোর্টের মেয়াদ ও ডেলিভারীর ধরণ বাছাই করুন। এবার অটোমেটিক টাকার পরিমাণ দেখাবে। এরপর নিচ থেকে OK বাটন ক্লিক করুন। এরপর আপনার মোবাইল ব্যাংকিং বিকাশ,নগদের এবং কার্ডের মাধ্যেমে টাকা পাসপোর্টের ফি এর টাকা পরিশোধ করতে পারেন।

আমেরিকা থেকে ই পাসপোর্ট ফি কত টাকা লাগবে ২০২৩ 

আমেরিকা থেকে ই-পাসপোর্ট করতে কত টাকা লাগতে পারে তা নিচে উল্লেখ করা হলোঃ

৪৮ পাতা ৫ বছর মেয়াদীঃ

রেগুলার - USD 110.00 (including all charges)

এক্সপ্রেস- USD 165.00 (including all charges)

৪৮ পাতা ১০ বছর মেয়াদীঃ

রেগুলার- USD 137.50 (including all charges)

এক্সপ্রেস- USD 192.50 (including all charges)

৬৪ পাতা ৫ বছর মেয়াদীঃ

রেগুলার- USD 165.00 (including all charges)

এক্সপ্রেস- USD 220.00 (including all charges)

৬৪ পাতা ১০ বছর মেয়াদীঃ

রেগুলার- USD 192.50 (including all charges)

এক্সপ্রেসs- USD 247.50 (including all charges)

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩ এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত প্রশ্ন ও উত্তর।

পাসপোর্ট করতে কত টাকা লাগবে?

পাসপোর্টের মেয়াদ, পাতার সংখ্যা ও ডেলিভারী টাইমের উপর নির্ভর করে ফি ভিন্ন হয়ে থাকে। সাধারণ আবেদনে ৫ বছর মেয়াদী ই-পাসপোর্ট ফি ৪০২৫ টাকা, এক্সপ্রেসে ৬,৩২৫ টাকা এবং সুপার এক্সপ্রেসে ৮,৬২৫ টাকা লাগতে পারে। পাসপোর্ট করতে কত টাকা লাগবে তা উপরের অংশটুকু ভালোভাবে পড়ুন।

সুপার এক্সপ্রেস পাসপোর্ট কত দিনে পাওয়া যায়?

৫ বছর মেয়াদী ৪৮ ও ৬৪ পাতার সুপার এক্সপ্রেস পাসপোর্ট পেতে ডেলীভারী ২/৩ দিন সময় লাগে।

শেষ কথাঃ পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

বর্তমানে আমাদের প্রত্যকের একটি নিজস্ব পাসপোর্ট প্রয়োজন। কেননা পাসপোর্ট দিয়ে বিভিন্ন প্রয়োজনীয় কাজ করা যায়। সুপ্রিয় পাঠক, আজকে আমি আপনাদের সাথে পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩, 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, সুপার এক্সপ্রেস পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এই বিষয়ে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করেছি। 

যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনি আপনার পরিচিতদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন। এছাড়াও পাসপোর্ট সংক্রান্ত তথ্য জানতে পাসপোর্ট করার নিয়ম এই পোস্টটি পড়তে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: