কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় - অনেক সময় আমাদের পরিচিত জনদের ওয়াইফাই থাকে, কিন্তু কোনভাবেই তারা ওয়াইফাই পাসওয়ার্ড কাউকে দিতে চায় না। ‌এক্ষেত্রে আপনি যদি তাদেরকে ওয়াইফাই পাসওয়ার্ডটি আপনাকে দেওয়ার জন্য রিকোয়েস্ট করেন, তবে তিনি পাসওয়ার্ড দেয়ার পরিবর্তে, শুধুমাত্র আপনার মোবাইলটিকে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট করে দেয়।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

পেজ সূচিপত্রঃ কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

আপনাকে যখন সরাসরি পাসওয়ার্ড না দিয়ে ওয়াইফাই এর সাথে কানেক্ট করে দেয়, তখন আপনি আর সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারেন না। ‌তবে, আপনি যেহেতু এই মুহূর্তে সেই ওয়াইফাই এর সাথে কানেক্ট অবস্থায় রয়েছেন, ‌তাই আপনি ইচ্ছা করলেই কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন। এক্ষেত্রে, আপনাকে সেই কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় জানার জন্য অন্য কারো সহযোগিতা নিতে হবে না।

এখন থেকে, আপনি বেশ কয়েকটি পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন। আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাকে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় দেখিয়ে দিব এবং সেই সাথে পূর্বে কানেক্ট করা ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড দেখার প্রক্রিয়াটি ও দেখাবো, যা বেশিরভাগ লোকই জানেন না।

আরো পড়ুনঃ ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায়

মোবাইল ব্যবহার করে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

আমাদের মোবাইলে অনেক সময় অন্য কোন ব্যক্তির ওয়াইফাই কানেক্ট করা থাকতে পারে। কিন্তু, আমাদের ফোনে Wi-Fi নেটওয়ার্কের কানেক্ট করা থাকলেও, আমাদের কাছে সেই ওয়াইফাই টির পাসওয়ার্ড অজানা থাকতে পারে। তবে, আপনি চাইলে কয়েকটি ক্লিকের মাধ্যমেই কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারেন। 

১. মোবাইলে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য,‌ আপনাকে প্রথমে মোবাইল টিকে সেই ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট করে নিতে হবে। ‌

আপনার মোবাইলটি যখন সেই ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট থাকবে, তখন আপনাকে Status Bar থেকে ওয়াইফাই অপশন এর উপর ট্যাপ করে ধরে রাখতে হবে এবং তারপর ওয়াইফাই সেটিংসে চলে যেতে হবে। আপনি একই কাজটি সরাসরি মোবাইলের সেটিংস থেকেও করতে পারেন।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

যাইহোক, আমরা যেহেতু সহজ পদ্ধতিতে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় খুঁজছি, তাই আমরা সরাসরি ওয়াইফাই অপশনটির উপর ট্যাপ করে ধরে রেখে, WiFi Settings অপশনে চলে যাব।

৩. এবার আপনি যে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট রয়েছেন, সেটি দেখতে পাবেন এবং আপনি যদি সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে চান, তাহলে সেই ওয়াইফাই নামটির উপর ক্লিক করবেন। ওয়াইফাই অপশনটির উপর ক্লিক করার পর, আপনি সেখানে একটি কিউআর কোড দেখতে পারবেন, যা দিয়েই মূলত আপনাকে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে হবে। 

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

৪. এখানে থাকা কিউআর কোডেই মূলত ওয়াইফাই নেটওয়ার্ক এর পাসওয়ার্ড লুকিয়ে রয়েছে। তবে, আমরা সরাসরি কিউআর কোড থেকে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারব না। এজন্য, আমাদের সেই কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য ভিন্ন একটি কৌশল অবলম্বন করতে হবে। 

আপনি যদি খুব দ্রুত সময়ের মধ্যে সেই কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে চান, তাহলে আপনার পাশে থাকা অন্য কোন একটি ফোন দিয়ে সেই কিউ আর কোডটি স্ক্যান করুন এবং তাহলেই আপনি ওয়াইফাই টির পাসওয়ার্ড দেখতে পাবেন। তবে, আপনার কাছে যদি সেই মুহূর্তে অন্য কোন মোবাইল না থাকে, তাহলে সেই কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য প্রথমে সেই কিউআর কোডটির একটি স্ক্রিনশট নিন।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

৫. এবার আপনি গুগল প্লে স্টোরে গিয়ে QR Code Scanner লিখে সার্চ করুন এবং সেখান থেকে যেকোন একটি কিউ আর কোড স্ক্যানার ইন্সটল করে নিন। এবার আপনি সেই অ্যাপটি ওপেন করে ফটোটি আপলোড করার মাধ্যমে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

এখন থেকে আপনি চাইলেই কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য এই উপায় অবলম্বন করতে পারেন। 

আরো পড়ুনঃ ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

কম্পিউটারে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

অনেক সময় আমাদের ল্যাপটপ কিংবা কম্পিউটারে অন্য কোন ব্যক্তির ওয়াইফাই কানেক্ট করা থাকতে পারে। ‌আবার, আমরা অনেক সময় অন্য কোন ব্যক্তির পিসিতে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে চাই। আপনিও যদি অন্য কোন ব্যক্তির অথবা আপনার কম্পিউটারে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় জানতে চান, তাহলে আপনাকে আর চিন্তা করতে হবে না। 

মোবাইলের মত, কম্পিউটারে ও কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় রয়েছে। ডেস্কটপ কম্পিউটারে ইন্টারনেট সেটিংস থেকে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন।

চলুন তবে, এবার দেখে নেওয়া যাক, কীভাবে পিসিতে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখে নেওয়া যায়। 

১. পিসি থেকে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য আপনাকে প্রথমে Control Panel থেকে Network and Sharing Center অপশনে যেতে হবে।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

২. এই সেটিংসে আসার পর আপনি আপনার কানেক্ট করা ওয়াইফাই নেটওয়ার্ক টি দেখতে পাবেন, যেখানে আপনাকে ক্লিক করতে হবে। 

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

৩. এই অপশনে ক্লিক করার পর আপনার সামনে একটি পপ-আপ চলে আসবে, যেখান থেকে আপনাকে Wireless Properties অপশনে ক্লিক করতে হবে। 

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

৪. এই অপশনে আসার পর আপনি Security অপশনের যাবেন এবং তারপর এখানে থাকা Show Characters অপশনে টিক দিয়ে দিলেই কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

এই পদ্ধতিতে আপনি যেকোনো উইন্ডোজ পিসিতে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন।

Windows Command Prompt ব্যবহার করে পূর্বে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার উপায়

আমরা বেশিরভাগ ক্ষেত্রেই বর্তমানে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার উপায় সম্পর্কে অনুসন্ধান করে থাকি। তবে, আপনি কিন্তু চাইলে পূর্বে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড ও বের করতে পারবেন। তবে, এই পদ্ধতিটি শুধুমাত্র ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রেই কাজ করে।

মজার ব্যাপার হলো, আমাদের ডেস্কটপ কম্পিউটার কিংবা ল্যাপটপে অনেকেই তাদের নিজস্ব ওয়াইফাই কানেক্ট করে দেয় এবং তারপর আবার সেটি Forgot করে। কিন্তু, এই যদি এই পদ্ধতিতে তার ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজতে চান, তাহলে সে পূর্বে আপনার ডেস্কটপ থেকে তার ওয়াইফাই পাসওয়ার্ডটি Forgot করলেও আপনি তা পরবর্তীতে দেখতে পাবেন।

চলুন তবে দেখে নেওয়া যাক, কীভাবে আপনি Windows Command Prompt ব্যবহার করে পূর্বে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারেন।

 ১. পূর্বে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য আপনি প্রথমে কম্পিউটার Start Menu-তে গিয়ে CMD টাইপ করুন এবং তারপর Command Prompt ওপেন করুন। 

২. এবার আপনার সামনে Command Prompt Window চলে আসবে, যেখানে আপনাকে এই "netsh wlan show profile" লেখাটি লিখে এন্টার করতে হবে। আপনি চাইলে সরাসরি এই লেখাটি কপি করে সেখানে পেস্ট করতে পারেন। আপনি যখন এটি লিখে Enter করবেন, তখন আপনার সামনে পূর্বে কানেক্ট করা সকল ওয়াইফাই নেটওয়ার্কের নাম চলে আসবে।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

এবার, আপনি সেই লিস্ট থেকে পূর্বে কানেক্ট থাকা যে ওয়াইফাই নেটওয়ার্ক টির পাসওয়ার্ড বের করতে চান, সেটি জানার জন্য আবার এই "netsh wlan show profile Wi-Fi-Name key=clear" লেখাটি লিখে Enter করুন। উল্লেখ্য যে, এখানে থাকা Wi-Fi-Name এর জায়গায় আপনাকে সেই ওয়াইফাই এর নামটি লিখে দিতে হবে।

৩. উদাহরণস্বরূপ, আমি যদি এখানে আমার কম্পিউটারে পূর্বে কানেক্ট থাকা Internet নামক wi-fi এর পাসওয়ার্ড বের করতে চাই, তাহলে এখানে Wi-Fi এর জায়গায় Internet লিখে দিব এবং তারপর Enter করব।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

৪. এরপর আপনার সামনে সেই টার্গেটেড ওয়াইফাই টির পাসওয়ার্ড চলে আসবে। তবে, পূর্বে কানেক্ট করা সেই ওয়াইফাই টির পাসওয়ার্ড বের করার জন্য আপনাকে নিচের দিকে স্ক্রল করতে হবে এবং তারপর এখানে থাকা Key Content এর জায়গায় ওয়াইফাই পাসওয়ার্ড টি দেখতে পাবেন।

আপনি এই পদ্ধতি অনুসরণ করে আপনার কম্পিউটারে পূর্বে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড গুলো দেখতে পাবেন, যেগুলো আপনার কম্পিউটার থেকে ইতিমধ্যেই Forgot করা হয়েছে।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

উইন্ডোজ কম্পিউটারে পূর্বে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার জন্য এটি একটি দারুণ সেটিং, যা অনেকেই জানেন না। তো, আপনি যদি এখন থেকে আপনার কম্পিউটারে পূর্বে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার উপায় খুঁজে থাকেন, তাহলে এই প্রক্রিয়াটি আপনার জন্য একটি দারুণ উপায় হতে পারে। ‌

এখন থেকে আপনাকে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার জন্য আর কষ্ট করতে হবেনা। আপনি উপরের তিনটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনার মোবাইল এবং কম্পিউটার থেকে কানেক্ট করা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে পারবেন। 

আরো পড়ুনঃ ওয়াইফাই এর গতি বাড়ানোর উপায়

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে শেষ কথা

অনেক সময় আমাদের কাছে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখা গুরুত্বপূর্ণ হয়ে যায়, বিশেষ করে যখন আমরা আমাদের ডিভাইসের খানের থাকা ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড জানিনা। তবে, আপনার মোবাইল বা কম্পিউটারে যদি কোন ওয়াইফাই নেটওয়ার্ক কানেক্ট করা থাকে, তাহলে আপনি কিন্তু চাইলেই সেই পাসওয়ার্ড টি দেখতে পারেন।

আর এক্ষেত্রে আপনি কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় হিসেবে উপরের পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন। যে কৌশল গুলো অবলম্বন করার মাধ্যমে আপনি আপনার স্মার্টফোন, ডেক্সটপ কম্পিউটার, ল্যাপটপ অন্যান্য ডিভাইস থেকে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।

পোষ্ট ক্যাটাগরি: