অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায় - আমরা সকলেই আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করার জন্য ব্রডব্যান্ড ইন্টারনেট বা ওয়াইফাই ব্যবহার করতে চাই। কিন্তু, অনেক সময় দেখা যায় যে, আমাদের পক্ষে নিজস্বভাবে ওয়াইফাই নেওয়া সম্ভব হয় না। ‌আর তাই, আমরা আমাদের আশেপাশের অন্যান্য ব্যক্তিদের নেওয়া ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে চাই। 

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

সূচিপত্রঃ অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

কিন্তু সমস্যা হল, আমরা যখন অন্য ব্যক্তির ওয়াইফাই ব্যবহার করতে চাইবো, তখন সেই ব্যক্তির ওয়াইফাই পাসওয়ার্ড আমাদের জানা থাকে না। ‌আর এক্ষেত্রে আমরা, অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় খুঁজে থাকি। 

আপনিও যদি আপনার বাড়ির আশেপাশের অন্যান্য ব্যক্তিদের ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে বের করার উপায় খুঁজে থাকেন, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য বেশ উপকারী হতে পারে। কেননা, আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি আপনার বাড়ির আশেপাশের বা অন্য ব্যক্তির ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় জানতে পারবেন।

তবে, এখানে আপনাকে শুরুতেই বলে রাখা ভালো যে, আমরা কিন্তু এখানে কোন অবৈধ উপায়ে বা ওয়াইফাই হ্যাকিং এর বিষয়বস্তু শেখাবো না। এখানে আপনি বরং অনুমোদিত এবং বৈধভাবে অন্য ব্যক্তির ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় জানতে পারবেন। যদিও বেশ কয়েকটি উপায়ে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানা যায়, তবে এখানে আমি আপনাকে শুধুমাত্র কয়েকটি পদ্ধতিতে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায় সম্পর্কে বলবো।

আরো পড়ুনঃ ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায়

কিউ আর কোড স্ক্যানিং এর মাধ্যমে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করুন

অনেক সময় আপনি এমনটি লক্ষ্য করবেন যে, আপনার বন্ধুবান্ধবেরা নির্দিষ্ট কোন একটি ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করছে।‌ কিন্তু, ‌এ সময় আপনি পাসওয়ার্ড না জানার কারণে সেই ওয়াইফাই আর ব্যবহার করতে পারেন না। আপনার ক্ষেত্রেও যদি এমনটি হয়ে থাকে যে, আপনার বন্ধুবান্ধবদের মোবাইলে সেই ব্যক্তির ওয়াইফাই কানেক্ট করা আছে, কিন্তু আপনার মোবাইলে কানেক্ট করা নেই, তাহলে আপনি ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য কিউআর কোড স্ক্যানিং পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আপনার সেই বন্ধুর মোবাইল সেই ওয়াইফাই নেটওয়ার্কে কানেক্ট থাকা অবস্থায়, আপনি চাইলে Wi-fi QR Code Scan করার মাধ্যমে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানতে পারেন।

এছাড়াও, আপনি এই পদ্ধতিতে সেই বন্ধুর মোবাইল থেকে আপনার মোবাইলে ওয়াইফাই কানেক্ট করার পাশাপাশি, সেই wi-fi নেটওয়ার্কের পাসওয়ার্ড ও বের করতে পারেন। এক্ষেত্রে আপনাকে, সেই কিউ আর কোডটি কোন একটি কিউআর কোড স্ক্যানার দিয়ে স্ক্যান করতে হবে এবং তাহলে সেখানে ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন।

চলুন তবে, এবার মোবাইল এর মাধ্যমে কিভাবে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানা যায়, সেই উপায় দেখানো যাক।

১. এজন্য শুরুতেই আপনাকে এমন একটি মোবাইল ফোন বেছে নিতে হবে, যে ফোনটিতে ইতিমধ্যেই সেই ওয়াইফাই নেটওয়ার্ক টি কানেক্ট করা আছে। এরপর, আপনি সেই মোবাইলের ওয়াইফাই সেটিংস এ যান, তারপর সেই ওয়াইফাই নেটওয়ার্কের উপর ক্লিক করুন।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

২. এরপর আপনার সামনে একটি কিউআর কোড ভেসে উঠবে, যে কিউ আর কোডটি স্ক্যান করলেই মূলত আপনি ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

৩. এবার আপনি যদি আপনার মোবাইলটিকে সরাসরি সেই ওয়াইফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট করতে চান, তাহলে আপনিও আপনার মোবাইল থেকে ওয়াইফাই অপশনে যান এবং তারপর সেখানে থাকা Scan QR Code অপশনে ক্লিক করে কোডটিকে স্ক্যান করুন। আর তাহলে, আপনার মোবাইলটি ও সেই অন্য ব্যক্তির ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয়ে যাবে।

তবে, আপনার যদি উদ্দেশ্য হয়, সেই অন্য ব্যক্তির ওয়াইফাই পাসওয়ার্ড জানা, তাহলে আপনি একটি ভিন্ন উপায়ে এটি জেনে নিতে পারেন। অন্যের কানেক্ট করা নেটওয়ার্কের ওয়াইফাই পাসওয়ার্ড জানার জন্য, আপনি গুগল প্লে স্টোর থেকে কোন একটি QR Code Scanner ডাউনলোড করুন এবং তারপর সেটি দিয়ে কোডটি স্ক্যান করুন। আপনি যখন কিউআর কোড স্ক্যানার দিয়ে সেটি স্ক্যান করবেন, তখন আপনি খুব সহজেই সেই ওয়াইফাই পাসওয়ার্ড টি দেখতে পাবেন।

আবার অনেক সময় কোন ব্যক্তি আপনাকে সরাসরি ওয়াইফাই এর পাসওয়ার্ড না দিয়ে সেই নেটওয়ার্কের সাথে আপনাকে কানেক্ট করে দিতে পারে। আর এ সময় আপনার কাছে যদি দুইটি ডিভাইস না থাকে, তাহলে আপনি এই পদ্ধতিতে নিজেই সেই ওয়াইফাই সেটিংসে যান এবং তারপর WiFi QR Code টির একটি স্ক্রিনশট নিন। এরপর আপনি সেই স্ক্রীনশটটি কোন একটি কিউআর কোড স্ক্যানার দিয়ে স্ক্যান করলেই, ওয়াইফাই এর পাসওয়ার্ডটি দেখতে পারবেন। 

যাইহোক, আপনি উপরোক্ত উপায়ে খুব সহজেই অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানতে পারবেন।

আরো পড়ুনঃ ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

পিসির সেটিংস থেকে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

আপনার সামনে যদি কোন একটি ল্যাপটপ কিংবা কম্পিউটার থাকে, যেটিতে অন্য কোন ব্যক্তির ওয়াইফাই কানেক্ট করা আছে, তাহলে আপনি চাইলে সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে পারেন। ‌ আপনি পিসি কিংবা ল্যাপটপ এর ক্ষেত্রে ও এরকম খুব সহজেই ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন।

চলুন তবে এবার দেখে নেওয়া যাক, ল্যাপটপ কিংবা কম্পিউটার থেকে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. এজন্য আপনাকে আপনার উইন্ডোজ পিসির Start অপশনে গিয়ে Control Panel লিখে সার্চ করতে হবে এবং তারপর Network and Sharing Center অপশনে যেতে হবে।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

২. এবার আপনি যে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে যুক্ত রয়েছেন, সেটি এখানে দেখতে পাবেন।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

৩. এবার আপনি এখানে ক্লিক করবেন এবং তারপর একটি পপ-আপ উইন্ডোজ চলে আসবে, যেখান থেকে আপনাকে Wireless Properties অপশনে ক্লিক করতে হবে।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

৪. এখানে ক্লিক করার পর Security অপশনে আসুন এবং তারপর নিচে থাকা Show Characters অপশনটিতে একটি টিক দিয়ে দিন। এবার আপনি Network security key এর বক্সে ওয়াইফাই পাসওয়ার্ড টি দেখতে পাবেন। এবার আপনি চাইলে সেই পাসওয়ার্ডটি আপনার মোবাইলে  ওয়াইফাই কানেক্ট করার জন্য ও ব্যবহার করতে পারেন।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়

যাইহোক, এটি ছিল একটি প্রক্রিয়া, যার মাধ্যমে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যায়।

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করার কি আর কোনো উপায় রয়েছে?

যদিও বৈধ কিছু উপায় ব্যতীত, অবৈধ উপায়েও অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার কিছু উপায় রয়েছে।‌ তবে, এখানে আমি নৈতিকতার স্বার্থে সেসব অ্যাপ্লিকেশনগুলোর সাথে আপনাকে পরিচয় করিয়ে দিচ্ছি না। আমি এখানে শুধুমাত্র আপনাকে নৈতিকভাবে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায় সম্পর্কে বললাম, যা আপনি সব ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

তবে আমরা যদি এ ধরনের ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাকার টুলগুলোর কার্যকারিতা সম্পর্কে বলি, তাহলে আপনি সাধারণ ব্যবহারকারী হয়ে এগুলো ব্যবহার করতে পারবেন না। আর এ ধরনের ওয়াইফাই পাসওয়ার্ড জানার অ্যাপ্লিকেশন গুলো সবই পিসি ব্যবহার করে রান করতে হয়।

এ ধরনের ওয়াইফাই পাসওয়ার্ড জানার অ্যাপ্লিকেশনগুলো সেই ওয়ারলেস নেটওয়ার্কের আশেপাশের থাকা নেটওয়ার্কের প্যাকেট সংগ্রহ করে এবং সেগুলো ব্যবহার করে অনেক ক্ষেত্রে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করে দিতে পারে। 

হ্যাকারেরা অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড ক্র্যাক করার কাজে, অনেক ক্ষেত্রেই এ ধরনের হ্যাকিং টুলগুলো ব্যবহার করতে পারে।

আপনি যদি সত্যিই অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানতে চান, তাহলে আমি আপনাকে নৈতিকভাবে বা বৈধভাবে সেই পাসওয়ার্ডটি নেওয়ার জন্য পরামর্শ দিব। যেখানে আপনাকে কখনোই অন্যের ওয়াইফাই চুরি করে ব্যবহার করা উচিত নয়। কেননা, ওয়াইফাই ইন্টারনেট সম্পূর্ণ আনলিমিটেড হলেও, এটি চুরি করে ব্যবহার করার কারণে আপনাকে অবশ্যই একদিন জবাবদিহিতা করতে হবে।

তাই, আপনাকে যদি অন্যের ওয়াইফাই ব্যবহার করতে হয়, তাহলে আপনি সরাসরি তার কাছ থেকে পাসওয়ার্ড জেনে নিতে পারেন অথবা তার পরিচিতজন থেকে ওয়াইফাই কানেক্ট করে নিতে পারেন। সেই সাথে, আপনি যদি সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড জানতে চান, তাহলে অবশ্যই উপরের পদ্ধতি গুলো অবলম্বন করে পাসওয়ার্ড জেনে নিতে পারেন।

আরো পড়ুনঃ ওয়াইফাই এর গতি বাড়ানোর উপায়

অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায় সম্পর্কে শেষ কথা

আপনার কাছে যদি এমন কোন ডিভাইস থাকে, যেটিতে ইতিমধ্যেই Wi-Fi নেটওয়ার্কটি কানেক্ট করা রয়েছে, তাহলে সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড জানার জন্য আপনি QR Code Scan অথবা পিসির ক্ষেত্রে WiFi Settings ব্যবহার করতে পারেন। আপনি এই দুইটি অপশন ব্যবহার করে খুব সহজেই অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নিতে পারবেন। 

আমি আশা করছি যে, আপনি এখন অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার উপায়টি খুঁজে পেয়েছেন এবং এখন থেকে আপনাকে আর অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় খুঁজতে হবে না। আপনি এখন থেকে উপরের দুইটি উপায়ে খুব সহজেই অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড ‌জেনে নিতে পারবেন। আজকের আর্টিকেলটি তবে এখানেই শেষ করছি।

পোষ্ট ক্যাটাগরি: