মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় - আমাদের মোবাইল ফোনে থাকা ফটোগুলো মূল্যবান জিনিসগুলোর মধ্যে থেকে অন্যতম একটি। ফোনে থাকা গুরুত্বপূর্ণ ছবিগুলো আমাদেরকে অতীতের অনেক সুন্দর মুহূর্তগুলোকে মনে করিয়ে দিতে পারে। যাইহোক, মোবাইল ফোন ব্যবহার করার সময় আমরা অনেক সময় প্রয়োজনে কিংবা দুর্ঘটনাক্রমে অনেক ছবি ডিলিট করে ফেলতে পারি।

মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

সূচিপত্রঃ মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

আপনি যদি আপনার মোবাইল থেকে কোন ছবি ডিলিট করে ফেলেন, তাহলে স্বাভাবিকভাবে সেটি আর মেমোরিতে দেখতে পাবেন না এবং অনেক ক্ষেত্রেই আপনি সেটিকে আর ফিরিয়ে আনতে পারেন না। কিন্তু, মজার ব্যাপার হলো, আপনি একবার আপনার মোবাইল থেকে কোন ছবি ডিলিট করে দিলে, সেটি আবার পুনরায় ফিরিয়ে আনতে পারেন।

অনেক কারণেই আপনার মোবাইল থেকে ছবি ডিলিট হয়ে যেতে পারে। তবে, আপনি চাইলে কিছু উপায় অবলম্বন করে আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনতে পারবেন।‌ অ্যান্ড্রয়েড মোবাইল থেকে ডিলিট হওয়া ফটো ফিরিয়ে আনার জন্য‌ আপনি কিছু রিকভার অ্যাপ ব্যবহার করা থেকে শুরু করে, আরো কিছু ট্রিক্সস কাজে লাগাতে পারেন।

ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার আগে আপনাকে যা জানতে হবে

আমরা যখন একটি মোবাইলের মেমোরি থেকে ফটো কিংবা ভিডিও ডিলিট করি, তখন আসলে আমাদের মেমোরি থেকে সেই ফটো কিংবা ভিডিওটি ডিলিট হয় না। সেটি শুধুমাত্র ডিভাইসের অপারেটিং সিস্টেম থেকে হাইড হয়ে যায় এবং আমাদেরকে সেই জায়গা ফাঁকা দেখায়। একটি ফটো মেমোরি থেকে ডিলিট করে দেওয়ার পরও, সেটি সেই মুহূর্তে সেই ডিভাইসে অবস্থান করে। ‌

এবার আপনি যখন সেই ডিলিট করে দেওয়া ফটোর জায়গায় অন্য কোন ফটো জমা করতে চাইবেন, তখন সেই ফটোটির বাইনারি কোডের জায়গায় নতুন ফটোর বাইনারি কোড যুক্ত হবে এবং আগের ফটোটির ডাটা মুছে যাবে। আপনি যতক্ষণ পর্যন্ত না সেই ফটোটির জায়গায় নতুন কোন ডেটা ইনপুট করছেন, ততক্ষণ পর্যন্ত আপনি যেকোনো ফটো রিকভার অ্যাপ দিয়ে তা রিকভার করতে পারবেন।

উদ্বাহরস্বরূপ মনে করুন, ‌আপনি আপনার ডিভাইসটিতে 'A' সেভ করতে চাচ্ছেন। এবার আপনি যদি আপনার মোবাইলে গিয়ে 'A' লিখে সেভ করেন, তাহলে আপনার মোবাইলের স্টোরেজে মূলত বাইনারি সংখ্যার 01000001 সংখ্যাটি সেভ হবে। কেননা, আপনার মেমোরি কিংবা আপনার ডিভাইস বাইনারি কোড ছাড়া কোন কিছু পড়তে পারে না।

ধরুন যে, আপনার মোবাইলের মেমোরিতে শুধুমাত্র 'A' অক্ষরটির সেভ করার মতই জায়গা রয়েছে। এবার আপনি যখন পরবর্তীতে আবার সেই লেখাটি বা ফাইলটি ডিলিট করে দিবেন, তখন এটি আসলে আপনার মোবাইল থেকে ডিলিট হবে না। আপনি স্বাভাবিকভাবে আপনার ডিভাইস থেকে এই লেখাটি ডিলিট করে দিলেও, এটি সেই মুহূর্তে আপনার মোবাইলে রয়ে গেছে এবং সেটি যেকোন রিকভারি অ্যাপ দিয়ে রিকভার করা সম্ভব।

কিন্তু, আপনি যদি এই লেখাটি ডিলিট করে দিয়ে সেই জায়গায় "B" লেখাটি যুক্ত করেন, তাহলে "B" অক্ষরটির জন্য বাইনারি কোড হবে 01000010, যা 'A' অক্ষরটির বাইনারি কোডের থেকে ভিন্ন। 

একইভাবে আপনি যখন কোন একটি মোবাইল থেকে ছবি ডিলিট করে দেন, তখন সেই মুহূর্তে ও আপনার ডিভাইসে ফটোটির বাইনারি কোড সংরক্ষিত অবস্থায় থাকে, যতক্ষণ পর্যন্ত না আপনি সেখানে নতুন কোন ছবি যুক্ত করছেন। ‌আপনি যখন আপনার মোবাইলে একটি ফটো ডিলিট করে দেওয়ার পর সেখানে নতুন একটি ফটো যুক্ত করবেন, তখন স্বাভাবিকভাবে সেই আগের ডিলিট করে দেওয়া বাইনারি কোডের জায়গায় নতুন কোড যুক্ত হবে এবং আগের ফটোটির ডেটা হারিয়ে যাবে।

তাই, আপনার মোবাইল থেকে কোন ছবি ডিলিট হয়ে যাওয়ার পর আপনি সেখানে আর নতুন কোন বড় ফাইল যুক্ত করবেন না। ‌তবে, একটি মোবাইল থেকে কিছু ছবি ডিলিট করে দেওয়ার পর, সেখানে আবার নতুন করে ছবি অথবা ফাইল যুক্ত করলেও আগের ডিলিট করা ফাইলের ডেটা মুছে যায় না।

এক্ষেত্রে, অনেক সময়ই আপনি আপনার মোবাইল থেকে অনেক আগে ডিলিট হয়ে যাওয়া ফটো আবার ফিরিয়ে আনতে পারবেন। চলুন তবে, এবার দেখে নেওয়া যাক, আপনি কীভাবে আপনার মোবাইল ডিভাইস থেকে মুছে ফেলা ছবিগুলো রিকভার করে আবার ফিরিয়ে আনতে পারেন।

আরো পড়ুনঃ মোবাইল রেডিয়েশন থেকে বাঁচার উপায়

ফটো রিকভারি অ্যাপ ব্যবহার করে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

সৌভাগ্যজনক ভাবে আমাদের জন্য বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলো ব্যবহার করে ডিলিট হয়ে যাওয়া ফটো রিকভার করা যায়। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই বেশ কিছু ফটো রিকভারি অ্যাপ Available রয়েছে, যেগুলো ব্যবহার করে আপনি ডিলিট করা ফটো ফিরিয়ে আনতে পারেন। এ সমস্ত অ্যাপসগুলো আপনাকে আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটোগুলো ফিরিয়ে আনতে সাহায্য করবে। ‌

মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটোগুলো ফিরিয়ে আনার জন্য বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপ রয়েছে। ‌এসব অ্যাপস গুলোর মধ্যে অন্যতম হলো DiskDigger, EaseUS MobiSaver এবং Dr.Fonr। তবে এখানে আপনার মনে রাখা গুরুত্বপূর্ণ যে, এসব অ্যাপস গুলোর মধ্যে কোনোটি আপনার ডিভাইসে সঠিকভাবে কাজ নাও করতে পারে। তবে, আমি এ সমস্ত গুলোর মধ্য থেকে DiskDigger অ্যাপটি দিয়ে অনেক পুরাতন ছবিগুলো রিকভার করতে পেরেছি।

আবার অনেক সময় কোন অ্যাপ ব্যবহার করে আপনার ফোন থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো রিকভার করতে নাও পারেন। ‌কেননা, একমাত্র তখনই আপনি আপনার ডিভাইস থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো বা অন্যান্য ফাইল রিকভার করতে পারবেন, যদি না আপনি সেই জায়গায় অন্য কোন ফাইল স্টোর করে রাখেন।

DiskDigger অ্যাপ ব্যবহার করে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

গুগল প্লে স্টোরে এরকম অনেক অ্যাপ রয়েছে, যারা এমনটি দাবি করে যে, সেগুলো দিয়ে মোবাইলে ডিলিট করা ছবি আবার ফিরিয়ে আনা যায়। কিন্তু, এখানে থাকা সমস্ত এই অ্যাপ সঠিকভাবে কাজ করে না এবং এগুলোর মধ্যে অধিকাংশই ভুয়া। তবে, আমি আমার মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার জন্য DiskDigger অ্যাপটি ব্যবহার করে বেশ ভালো পারফরমেন্স পেয়েছি।

এই অ্যাপসটি আমাকে আমার মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি আবার রিকভার করে দিতে পেরেছে।  চলুন তবে, কিভাবে DiskDigger অ্যাপ ব্যবহার করে ডিলিট করা ছবি ফিরিয়ে আনা যায়, সেই পদ্ধতি দেখে নেয়া যাক।

১. এজন্য আপনাকে প্রথমে গুগল প্লে স্টোর থেকে DiskDigger অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। এবার আপনি আপনার মোবাইল থেকে অ্যাপটি ওপেন করুন।

২. অ্যাপটির ভেতরে প্রবেশ করার পরই আপনি দুইটি অপশন দেখতে পাবেন। যেখানে রয়েছে "SEARCH FOR LOST PHOTO এবং SEARCH FOR LOST VIDEO" অপশন। এবার আপনি যেহেতু আপনার মোবাইল থেকে ডিলিট করা ফটো ফিরিয়ে আনতে চাচ্ছেন, তাই এখানে থাকাSEARCH FOR LOST PHOTO বাটনটিতে ক্লিক করবেন।

মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

এরপর আপনার কাছ থেকে Storage Permission চাইতে পারে, যা আপনাকে Allow করে দিতে হবে।

৩. এরপর আপনার ডিভাইসে স্ক্যানিং শুরু হবে এবং আপনি আপনার মোবাইল থেকে যেসব ছবিগুলো ডিলিট করেছিলেন তা দেখতে পাবেন। এবার আপনি যে সমস্ত ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে চাচ্ছেন, সেগুলো সিলেক্ট করুন এবং তারপর নিচে থাকা Recover বাটনে ক্লিক করুন। এবার, আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া শেষে সমস্ত ছবিগুলো আবার আপনার মোবাইলে রিকভার হবে।

মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

অন্যান্য সকল ফটো রিকভার অ্যাপ এর চাইতে, আমার কাছে DiskDigger অ্যাপটি অনেক ভালো লেগেছে। কেননা, এই অ্যাপটি যখন মোবাইলের ডিলিট করা ফটো স্ক্যানিং করে, তখন কোন অপ্রয়োজনীয় ফটো সামনে দেখায় না। কিন্তু, গুগল প্লে স্টোরে পাওয়া যায় এমন অনেক ফটো রিকভার অ্যাপ রয়েছে।

যেগুলো সঠিকভাবে কাজ করে না এবং অপ্রয়োজনীয় ছবি সামনে দেখায়, যেগুলো আপনার ডিভাইস থেকে ডিলিট করা হয়নি। যাই হোক, আপনি ফটো রিকভার অ্যাপ দিয়ে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার পাশাপাশি, আরব বেশ কয়েকটি উপায়ে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার চেষ্টা করতে পারেন।

আরো পড়ুনঃ পুরাতন মোবাইল আগে যা জানা জরুরী

ডিলিট করা ছবি ফিরিয়ে আনার জন্য মোবাইলের Recycle Bin চেক করুন

অনেক ক্ষেত্রেই আপনাকে আপনার মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার জন্য ফটো রিকভারি অ্যাপ ব্যবহার করতে হবে না। কেননা, বর্তমান সময়ের বেশিরভাগ মোবাইলেই Recycle Bin নামের একটি অপশন আছে, যেখানে ডিলিট করা ফটো জমা হয়ে থাকে। অনেক সময় আপনি আপনার মোবাইল থেকে ভুলবশত অনেক ফটো ডিলিট করে ফেলতে পারেন। এক্ষেত্রে, সেই ফটোগুলো আবার তাৎক্ষণিক-ভাবে ফিরিয়ে আনার জন্য আপনি এই Recycle Bin ব্যবহার করতে পারেন।

স্বাভাবিকভাবে একটি মোবাইল থেকে কোন ছবি ডিলিট করলে, সেটি ৩০ দিন অথবা ৬০ দিনের জন্য Recycle Bin এ চলে যায়। আপনি যদি এই সময়ের মধ্যে সেই ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে চান, তাহলে Recycle Bin অপশনটি চেক করতে পারেন। কিন্তু, এই সময় অতিক্রম হয়ে যাওয়ার পর আর আপনি এই ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে পারবেন না।

তবে, এই সময় পরবর্তী আবার আপনার মোবাইল থেকে ডিলিট করার ছবি ফিরিয়ে আনার জন্য ফটো রিকভারি অ্যাপ ব্যবহার করা যেতে পারে। এসব অ্যাপসগুলো ততক্ষণ পর্যন্ত কাজ করবে, যতক্ষণ পর্যন্ত না আপনি সেই মেমোরিতে নতুন কোন বড় ফাইল যুক্ত করবেন। 

আর, আপনার ডিলিট করা সেই ফটোটি যদি অনেক গুরুত্বপূর্ণ হয়ে থাকে, তাহলে আপনি একবার হলেও DiskDigger এর মতো ফটো রিকভার অ্যাপ ব্যবহার করার চেষ্টা করতে পারেন, যা আপনাকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে।

মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে ব্যাকআপ চেক করুন

অনেক সময় আমরা আমাদের গুরুত্বপূর্ণ অনেক ছবি কিংবা অন্যান্য ডকুমেন্টস ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করে রাখি। অনেকের মত আপনিও হয়তোবা আপনার ছবিগুলো Google Photos এবং  Google Drive এ সংরক্ষণ করে রাখতে পারেন। আপনি যদি কখনো ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে চান, তাহলে আপনি প্রথমে Recycle Bin চেক করতে পারেন এবং তারপর সেখানে ছবি না পাওয়া গেলে ব্যাকআপ থেকে দেখতে পারেন।

অনেক মোবাইলে Google Photos এ অটো ব্যাকআপ অপশন চালু করা থাকে এবং মোবাইলে কোন নতুন ছবি যুক্ত হলেই তা ড্রাইভে সংরক্ষণ হয়। তাই, আপনার মোবাইলের গ্যালারি থেকে যদি কোন ফটো ডিলিট হয়ে যায়, তাহলে সর্বপ্রথম Google Photos চেক করতে পারেন। 

আবার, অনেক সময় আপনি অনেক গুরুত্বপূর্ণ ছবি সংরক্ষণ করে রাখার জন্য গুগল ড্রাইভ ব্যবহার করতে পারেন। তাই, সেসব ছবিগুলো আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়ার পরও আপনি সেটি যে কোন ডিভাইস থেকে আবার ডাউনলোড করে নিতে পারেন। এক্ষেত্রে, আপনাকে শুধুমাত্র সেই google একাউন্টে লগইন করতে হবে এবং তারপর ড্রাইভ থেকে আপনি খুব সহজেই ছবিগুলো অ্যাক্সেস করতে পারবেন।

আপনার জন্য বুদ্ধিমানের কাজ হবে, আপনি সমস্ত গুরুত্বপূর্ণ ইমেজ গুলো ড্রাইভে সেভ করে রাখা, যাতে করে সেগুলো আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে গেলেও পরবর্তীতে আবার সেগুলো ফিরিয়ে আনা যায়।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে বাঁচার উপায়

মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় নিয়ে শেষ কথা

আমরা অনেক সময় ভুলবশত আমাদের মোবাইল থেকে অনেক ছবি ডিলিট করতেই পারি। তবে, আপনি যদি কখনো আপনার মোবাইল থেকে কোন ছবি ডিলিট করেন, তাহলে এখন থেকে সেটি ফিরিয়ে আনার জন্য চিন্তা করতে হবে না। কেননা, আপনি চাইলেই কিছু পদ্ধতি ব্যবহার করে আপনার মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে পারবেন। 

মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার জন্য, আপনি উপরের পদ্ধতিগুলো ব্যবহার করতে পারেন, যা আপনাকে দ্রুত সময়ের মধ্যে মোবাইল থেকে ডিলিট করা ফটো ফিরিয়ে আনতে সাহায্য করবে।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)