Technical Care BD https://www.technicalcarebd.com/2022/12/sorkari-pothisthan-chuti.html

2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা - 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব। আপনারা যারা 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা সম্পর্কে এখনো জানতে পারেননি তাদের জন্য আজকে 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা নিয়ে আলোচনা করব।

পেজ সূচিপত্রঃ 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা।

আমাদের দৈনন্দিন জীবনে সরকারি ছুটির তালিকা অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষ করে ছাত্র এবং চাকরিজীবীদের জন্য 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আশা করছি।

ভূমিকাঃ 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

বছর শেষ হওয়ার আগে বিদ্যালয় বা অন্যান্য সরকারি প্রতিষ্ঠান ছুটির তালিকা অনেকেই খুঁজতে থাকেন। 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়। আজকের এই আর্টিকেলে 2023 সালের সরকারি ছুটির তালিকা আলোচনা করব। আমাদের দৈনন্দিন জীবনের 2023 সালের ছুটির তালিকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রোজার সময়সূচী

বিশেষ করে চাকরিজীবীদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সরকারি ছুটির তালিকা। প্রতিবছর নভেম্বর-ডিসেম্বর মাসে ছুটির তালিকা প্রকাশ করা হয়। এবারও তেমনি ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। 2023 সালের সরকারি ছুটি মোট 22 দিন থাকবে। আজকের এই আর্টিকেলে আরও থাকছে 2023 সালে সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা।

2023 সালে সরকারি ছুটি

একে নভেম্বর 2022 খ্রিস্টাব্দে জনপ্রশাসন মন্ত্রণালয় উপ সচিব মোহাম্মদ মশিউর রহমান তালুকদার রাষ্ট্রপতি আদেশক্রমে প্রজ্ঞাপন জারি করেন। বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানে বন্ধ থাকবে তার তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সাধারণ নির্বাহী আদেশে ছুটি মিলিয়ে এবারের দিন সরকারি অফিস ছুটি থাকবে। তবে এর মধ্যে আছে শুক্রবার ও শনিবার। সাপ্তাহিক ছুটির দিনে সরকারি অফিস বন্ধ থাকবে 14 দিন। 

2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা
2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

2023 সালে এই ছুটি সরকারি ভাবে প্রকাশ করা হয়েছে। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতীয় দিবস ও স্বাধীনতা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, জাতীয় শিশু দিবস, জুমাতুল বিদা, মে দিবস, ঈদুল ফিতর, বুদ্ধ পূর্ণিমা, ঈদুল আযহা, জাতীয় শোক দিবস, জন্মাষ্টমী, দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী, বিজয় দিবস, যিশুখ্রিস্টের জন্মদিন

2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

যে সকল অফিসের সময়সূচী ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান সরকার অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে।সেক্ষেত্রে সংশ্লিট অফিস সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে ছুটি ঘোষণা করবে। নিম্নে ছুটির তালিকা কবে এবং কত তারিখে তা দেওয়া হলঃ

আরো পড়ুনঃ রোজার ঈদ কবে হবে ২০২৩ 

2023 সালের সরকারি ছুটির তালিকা শুধু বেসরকারি প্রতিষ্ঠানের জন্য হবে তা নয় বরং আসা সরকারি সংবিধিবদ্ধ স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য কার্যকর হবে। সেইসাথে ছুটির তালিকা গুলো আলাদা ভাবে লিখে দেওয়া হল

২১ ফেব্রুয়ারি -- মঙ্গলবার -- শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

৮ মার্চ -- বুধবার -- শবে বরাত

১৭ মার্চ -- শুক্রবার -- জাতির পিতার জন্মবার্ষিকী

২৬ মার্চ -- রবিবার -- স্বাধীনতা দিবস

১৪ এপ্রিল -- শুক্রবার -- পহেলা বৈশাখ

১৯ এপ্রিল -- বুধবার -- শবে কদর

২১ এপ্রিল -- শুক্রবার -- জামাতুল বিদা

২১ এপ্রিল -- শুক্রবার -- ঈদুল ফিতর

২২ এপ্রিল -- শনিবার -- ঈদুল ফিতর

২৩ এপ্রিল -- রবিবার -- ঈদুল ফিতর

১ মে -- সোমবার -- মে দিবস

৫ মে -- শুক্রবার -- বুদ্ধ পূর্ণিমা

২৮ জুন -- বুধবার -- ঈদুল আযহা

২৯ জুন -- বৃহস্পতিবার -- ঈদুল আযহা

৩০ জুন -- শুক্রবার -- ঈদুল আযহা

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

২৯ জুলাই -- শনিবার -- আশুরা

১৫ আগস্ট -- মঙ্গলবার -- জাতীয় শোক দিবস

৬ সেপ্টেম্বর -- বুধবার -- শুভ জন্মাষ্টমী

২৮ সেপ্টেম্বর -- বৃহস্পতিবার -- ঈদে মিলাদুন্নবী

২৪অক্টোবর -- মঙ্গলবার -- বিজয়া দশমী

১৬ ডিসেম্বর -- শনিবার -- বিজয় দিবস

২৫ ডিসেম্বর -- সোমবার -- বড়দিন

শেষ কথাঃ 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

আজকের এই আর্টিকেলে 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। আশা করি আপনি 2023 সালের সরকারি ছুটির তালিকা জানতে পেরেছেন। এই তথ্যটি সবাইকে জানাতে বেশি বেশি করে শেয়ার করুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ। প্রিয় বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

0 Comments