মেট্রোরেল টিকিট কাটার নিয়ম - মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম - মেট্রোরেলের টিকেট কাটার নিয়ম - পদ্মা সেতুর পরেই বাংলাদেশ আরেকটি নতুন চমক নিয়ে আসলো মেট্রোরেল। মেট্রোরেল যদিও বিশ্বের বিভিন্ন দেশে প্রায় প্রচলন রয়েছে। তারপর বাংলাদেশ নিয়ে আসলো ঢাকাতে মেট্রোরেল একটি নতুন চমকপ্রদ'। আজকের এই আর্টিকেলের আমি আপনাদের সাথে মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা অনেকেই হয়ত মেট্রোরেল টিকিট কাটার নিয়ম জানেন না। তবুও এটি নতুন হিসাবে অনেকেই মেট্রোরেলের টিকিট টিকিট কাটার নিয়ম জানেন না।

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম

পেজ সূচিপত্রঃ মেট্রোরেল টিকিট কাটার নিয়ম

তাদের জন্য আজকের এই পোস্টে মেট্রোরেল টিকিট কাটার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন দেরি না করে মেট্রোরেল টিকিট কাটার নিয়ম জেনে নিই।

ভূমিকাঃ মেট্রোরেল টিকিট কাটার নিয়ম

বাংলাদেশ এবার প্রথম মেট্রো রেল এর যাত্রা শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ আরেকটি স্বপ্ন পূরণের পথে পরিপূর্ণ হল। বিশেষ করে ঢাকাবাসীদের কাছে স্বপ্নপুরের অন্যতম মাধ্যম হচ্ছে মেট্রোরেল। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বাংলাদেশের মধ্যে ঢাকাকে অন্যতম একটি শহরে রূপান্তরিত করবেন। আর সেটি আস্তে আস্তে করে দেখাচ্ছে। ঢাকা শহরের যানজট মুক্ত হতে যাচ্ছে এই মেট্রোরেলের কারণে।

আরো পড়ুনঃ নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মেট্রোরেল ঢাকাবাসীদের যাতায়াতের অনেক সুবিধা হচ্ছে। প্রিয় বন্ধুরা আজকের এই পোস্টে আমরা আলোচনা করব মেট্রোরেল টিকিট কাটার নিয়ম। এবং সাথে আরো রয়েছে মেট্রোরেল কি, মেট্রোরেলের ভাড়া তালিকা এসব বিস্তারিত নিয়ে আলোচনা করব আজকের এই পোস্টে।

আপনারা হয়তো অনেকেই জানেন না শুনেন না মেট্রোরেলের সম্পর্কে তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনারা যারা মেট্রোরেলের সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তাহলে চলুন দেরী না করে জেনে নেয়া যাক।

মেট্রোরেল কি

প্রথমে আমরা আলোচনা করব মেট্রোরেল কি। মেট্রোরেল হচ্ছে রেল লাইনের মধ্যে একটি অন্যতম মাধ্যম হচ্ছে মেট্রোরেল। মেট্রোরেল আশাতে এখন জনগণে অনেক সুবিধা পাচ্ছে। শহরে অভ্যন্তরীণ গণপরিবহনের খুব দ্রুত গতিতে আধুনিক রেল ব্যবস্থাকে মেট্রোরেল বলে। এটেল লাইন উড়াল বা পাতাল হয়ে থাকে। অথবা টাউন বা সিটি এর মধ্যে রেল চলাচলের ব্যবস্থা কে মেট্রোরেল বলে।

মেট্রোরেল মানুষ এক জায়গা থেকে আরেক জায়গায় দ্রুতগতিতে যেতে পারবে। এবং মেট্রোরেলে অন্য রেলের মত বেশি ঝামেলা করতে হবে না। এটা শান্তি মতন আপনি এক জায়গা থেকে আরেক জায়গায় খুব সহজে যেতে পারবেন। তারপর আমরা জানব মেট্রোরেলের টিকিট কিভাবে কাটতে হয়। অনেকে ভাবেন মেট্রো রেলের টিকিট অনেক টাকা কিন্তু খুব সীমিত পরিমাণে মেট্রোরেলের ভাড়া ধার্য করা হয়েছে।

আপনারা যদি এই পোস্টটি পুরোটা পড়ুন তাহলে মেট্রোরেলের সম্বন্ধে অনেক কিছু জানতে পারবে। তাহলে চলুন জেনে নিই মেট্রো রেলের টিকিট কাটার নিয়ম গুলো কি কি?

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম

আমরা এখন আলোচনা করব মেট্রোরেল টিকিট কাটার নিয়ম নিয়ে। অনেকেই ঢাকার বাসিন্দারা আছে বা অনেকেই মেট্রোরেলের চড়ার জন্য ঢাকাতে যাবেন তাদের জন্য আজকের এই পোস্ট টি। দয়া করে সম্পূর্ণ এই পোস্টটি পড়লে আপনারা বুঝতে পারবেন মেট্রোরেল টিকিট কাটার নিয়ম কানুন।

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

আমাদের মেট্রোরেল শুরু হতে যাচ্ছে 28 শে ডিসেম্বর থেকে। তাই আমাদের টিকিট কাটার নিয়ম গুলো অবশ্যই জানা প্রয়োজন। সাধারণ ট্রেনের টিকিটের টিকিট পাওয়া যাবে না। তাহলে কি করলে টিকিট পাওয়া যাবে চলুন জেনে নিই। মেট্রোরেলের দুই ধরনের সবাই টিকিট চলাচল করতে পারবেন। ১। সিঙ্গেল জার্নির জন্য ২। এমআরটি পাস অথবা পার্মানেন্ট জার্নির জন্য।

মেট্রোরেলের সিঙ্গেল যাত্রীদের জন্য প্রত্যেকবার টিকিট কাটতে হবে। এবং সেটি যাত্রা শুরু হওয়ার আগে টিকিট কাটতে হবে। এবং যাত্রা শেষ হওয়ার পর নির্ধারিত গেটে টিকিট জমা দিয়ে বের হতে হবে। যদি আপনি টিকেট না জমা দেন। তাহলে আপনাকে অটোমেটিক মেট্রোরেলে আটকা পড়ে যাবেন এবং বের হতে দিবে না। আপনি টিকিট দিলে তবেই আপনাকে বের হতে দিবে মেট্রোরেল।

মেট্রোরেলে এম আর টি পার্মানেন্ট টিকিটের জন্য একবার এমআরটি একটি টিকিট কিনতে হবে। কেনার জন্য আপনাকে যাবতীয় কাগজ পাতি এবং ইনফরমেসন দিয়ে আপনাকে এমআরটি একটি  টিকিট কিনতে হবে। এবং এমআরটি টিকিটের 200 টাকা রিচার্জ করতে হবে।

400 টাকা দিলে পার্মানেন্ট মেট্রো রেলের টিকিট পেয়ে যাবেন। এই কার্ড আপনার কাছে থেকে যাবে। মেট্রোরেলের এমআরটি পার্মানেন্ট টিকিটের বিশেষ  একটি বিশেষ সুবিধা হচ্ছে এই কার্ডটি আপনার কাছে থেকে যাবে। আপনার এখানে টাকা শেষ হলে আপনাকে রিচার্জ করতে হবে আবার পুনরায়। তাহলে আপনি মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।

সাধারণভাবে টিকিট কাটা যায়। প্রথমত মেট্রোরেলের প্রতিটা স্টেশনের টিকিট কাউন্টারের কর্মীদের কাছ থেকে ক্রয় করতে পারবেন। এবং মেট্রোরেল থাকা মেশিনের মাধ্যমে আপনি মেট্রো রেলের টিকিট ক্রয় করতে পারবেন।

মেশিনে যাওয়ার পর আপনাকে যেগুলো কাজ করতে হবে। সেগুলো হচ্ছে প্রথমত আপনাকে মেশিনের ভাষা সিলেক্ট করতে হবে বাংলা অথবা ইংরেজি। তারপর সিঙ্গেল এবং পার্মানেন্ট জন্য মেট্রো রেলের টিকিট নির্বাচন করতে হবে। তারপর আসবে আপনি কোথায় যাবেন সেই জায়গা নির্বাচন করতে হবে। এরপর আপনার সামনে একটি অপশন দেখাবে যে আপনি সিঙ্গেল জার্নির জন্য একবার যাত্রায় পাঁচটির বেশি আপনি মেট্রো রেল টিকিট কিনতে পারবেন না।

তারপর আপনাকে ওকে বাটনে চাপ দেওয়ার পর আপনার কাছ থেকে টাকা চাইবে। টাকা পেমেন্ট দেওয়ার পর সাথে সাথে আপনার কাছে টিকেট দিয়ে দিবে। এবং মেশিনে আপনি সর্বনিম্ন 20 টাকা থেকে সর্বোচ্চ 1,000 টাকা প্রবেশ করাতে পারবেন।

মেট্রোরেলের ভাড়ার তালিকা

এখন আমরা জানলাম মেট্রোরেলের টিকিট কিভাবে কিনতে হবে। এবং মেশিনের মাধ্যমে কিভাবে কিনতে হবে সেগুলো সম্বন্ধে বিস্তারিত জানলাম। এখন আমরা আলোচনা করব মেট্রোরেল ভাড়ার তালিকা নিয়ে। তাহলে চলুন জেনে নেয়া যাক তালিকা গুলো কি কি।

প্রথমে অনেক মানুষ মনে করেছে মেট্রোরেলের ভাড়া অনেক বেশি হবে। মেট্রোরেলের ভাড়া কিন্তু সীমিত আকারে হয়েছে। মেট্রোরেলে প্রতি কিলোমিটারে 5 থেকে 7 টাকা ভাড়া নিবে। মেট্রোরেলের সর্বনিম্ন 20 টাকা এবং সর্বোচ্চ 100 টাকা নির্ধারণ করা হয়েছে।

আরো পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

নিম্নে মেট্রোরেলের ভাড়া তালিকা গুলো দেওয়া হলঃ

১। দিয়াবাড়ি থেকে উত্তরার সেন্টার 20 টাকা হল মেট্রোরেলের ভাড়া

২। দিয়া বাড়ি থেকে পল্লবী মেট্রোর ভাড়া 30 টাকা

৩। দিয়াবাড়ি থেকে মিরপুর-১০ মেট্রোরেলের ভাড়া 40 টাকা

৪। পল্লবী থেকে মিরপুর-১১ মেট্রোরেলের ভাড়া 20 টাকা

৫। পল্লবী থেকে শেওপাড়া মেট্রোরেলের ভাড়া 30 টাকা

৬। মিরপুর-১০ থেকে ফার্মগেট মেট্রোরেলের ভাড়া 30 টাকা

৭। দিয়া বাড়ি থেকে শেওপাড়া মেট্রোরেলের ভাড়া 50 টাকা

৮। মিরপুর-১০ থেকে কারওয়ান বাজার মেট্রোরেলের ভাড়া 40 টাকা

৯। মিরপুর-১০ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাড়া 50 টাকা

১০। আগারগাঁও থেকে দিয়াবাড়ি বারা 60 টাকা

১১। মিরপুর-১০ থেকে কমলাপুর ভাড়া 70 টাকা

১২। দিয়াবাড়ি থেকে কমলাপুর ভাড়া 100 টাকা

আপনাদেরকে আশা করি ভাড়া সম্বন্ধে বিস্তারিত জানতে পেরেছি।

শেষ কথাঃ মেট্রোরেল টিকিট কাটার নিয়ম

আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে মেট্রোরেল টিকিট কাটার নিয়ম নিয়ে। এবং এর সাথে আরও হয়েছে মেট্রোরেল কি, মেট্রোরেলের ভাড়ার তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। মেট্রোরেল টিকিট কাটার নিয়ম আপনাদের অনেক কাজে দিবে।

টিকিট কাটার আগে এই পোস্টটি ভালভাবে পড়ে নিবেন তাহলে আপনাদের আর মেট্রো রেলের টিকিট কাটার সমস্যা হবে না। এবং আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে দেন এই পোস্টটি। ধন্যবাদ এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য।

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম - মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম রিলেটেড সার্চ কি-ওয়ার্ডঃ মেট্রোরেল কি , মেট্রোরেলের টিকিট কাটার নিয়ম , মেট্রোরেলের ভাড়া তালিকা , মেট্রোরেলের সময়সূচি , মেট্রোরেল কোথায় থেকে কোথায় যাবে , মেট্রোরেল কার্ড রেজিস্ট্রেশন , মেট্রোরেল টিকিট কাটার নিয়ম , মেট্রোরেলের দৈর্ঘ্য কত , মেট্রোরেলের প্রথম চালক , মেট্রোরেলের প্রথম চালক মরিয়ম আফিজা

পোষ্ট ক্যাটাগরি: