নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম - প্রিয় পাঠক, আপনি নিশ্চয়ই নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। বাংলাদেশের রেলওয়েকে সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী এবং দ্রুততম পরিবহন বলে মনে করা হয়।

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

তাই যারা দূরে ভ্রমণ করতে পছন্দ করে থাকেন তাদের কাছে ট্রেন ব্যবহার করা উপযুক্ত বলে মনে করে। কিন্তু বর্তমানে সবাই একটি বিষয়ে ভুক্তভোগী আর সেটি হচ্ছে অনেকেই রেলগাড়িতে যাতায়াতের জন্য টিকিট পায়না। 

বিশাল লম্বা লাইনে দাঁড়িয়েও একটি টিকিটের সন্ধান মেলে না। অনেকেই ঈদ বা পূজার সময় বাড়ি ফেরার জন্য রেলপথে যাতায়াত করে কিন্তু টিকিট না পাওয়ার কারণে অনেকেই হতাশাই ভোগেন। তাই আপনার যাতে কোন ধরনের রেল টিকিট পেতে সমস্যা না হয় তাই আমরা আপনার জন্য সাজিয়েছি আজকের পোস্ট। 

আজ আমরা আপনাদের জানানোর চেষ্টা করব নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। চলুন তাহলে জেনে নিই নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্যঃ

ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি আজকের এই পোস্ট পড়ছেন মানেই আপনি জানতে চাচ্ছেন নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম বা কিভাবে আমি নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটাব এই সম্পর্কে। আপনারা সকলেই জানেন ২০২২ সালে ট্রেনের টিকিট কাটার নিয়ম একটু ভিন্নতা এসেছে। 

তাই আপনার জন্য সুন্দরভাবে সাজানো হয়েছে আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল। আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি বিস্তারিতভাবে জানতে পারবেন নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম।

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আর আপনাকে লাইনে দাঁড়িয়ে কষ্ট করে ট্রেনের টিকিট কাটতে হবেনা। কারণ এখন ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকিট কাটা যাচ্ছে। আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে চান তাহলে আজকের পোস্টের এই অংশটুকু পড়ুন। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে আপনার একটি স্মার্টফোন বা কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম এর সকল প্রক্রিয়া আপনাদের বিস্তারিত ভাবে জানাচ্ছি। চলুন তবে দেখে আসি নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম।

অনলাইনে টিকিট কাটতে হলে প্রথমে eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরে ডানদিকে দেখবেন কয়েকটি অপশন দেখতে পাবে যেমন- Home, Login, Register, Verify Ticket, Contact Us। এর অপশনের মধ্যে আপনি থেকে ‘Register’ লেখায় ক্লিক করুন। 

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

এবার আপনার সামনে একটি নতুন ওয়েবপেজ আসবে সেখানে আপনি আপনার নিজের নাম, ই-মেইল অ্যাড্রেস, মোবাইল নাম্বার, পাসওয়ার্ড, জাতীয় পরিচয়পত্র নাম্বার অথবা জন্ম নিবন্ধনের নাম্বার, পোস্ট কোড ও ঠিকানা সঠিকভাবে সবগুলো ঘরে লিখে ‘Sign Up’ বাটনে ক্লিক করুন।

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

এরপর আপনার মোবাইল নাম্বারে ও ই-মেইলে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) পাঠানো হবে ৩ মিনিটের মধ্যে। মোবাইল নাম্বারে ওটিপি’র ম্যাসেজ আসতে দেরি হলে দ্রুত ই-মেইলের ইনবক্স চেক করুন। 

ওটিপি ৬ সংখ্যার নাম্বারটি এবার নির্দিষ্ট স্থানে লিখে ‘কন্টিনিউ’তে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে। এবার অটোমেটিক লগইন হয়ে যাবে। পরবর্তী সময়ে অ্যাকাউন্ট লগইন করতে হলে পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে। 

এবার আপনার সামনে একটি ফর্ম আসবে। আপনি সেখানে ‘From’ এর ঘরে আপনি কোন স্থান থেকে ট্রেনে যাবেন তা লিখুন ও ‘To’ অপশনে আপনার গন্তব্যের স্থানের নাম লিখুন। (আপনি যে স্থান থেকে আপনার গন্তব্যের স্থানের সে তথ্য দিন) এরপর ‘Date of Journey’ তে ক্লিক করুন। এরপর আপনি কোন তারিখে যেতে চান তা সিলেক্ট করুন।

এরপর ‘Choose a Class’ এ ক্লিক করুন আপনি কেবিন না কি চেয়ার কোচ নিতে চান তা সিলেক্ট করুন। 

এবার আপনি এখানে ৮ টি অপশান দেখতে পাবেন। এখন আপনি আপনার পছন্দমত ক্লাস সিলেক্ট করুন। এরপর আপনি “Find Ticket” এ ক্লিক করুন।

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

এরপর আপনি ওই গন্তব্যের ট্রেনগুলোর নাম আসবে। সেখানে আপনার পছন্দের ট্রেনে ‘view seat’ ও এর মূল্য দেখতে পাবেন। একই সঙ্গে ট্রেনের সময়সূচী ও (কখন কোন সময় ট্রেন আসবে) জানতে পারবেন।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম

ট্রেনের টিকিটের টাকা পেমেন্ট করার নিয়ম

আপনারা এখন জানতে চাচ্ছেন কিভাবে আমরা ট্রেনের টিকিটের টাকা পেমেন্ট করব। ট্রেনের টিকিটের টাকা পরিশোধ করতে হলে আপনি ‘view seat’ এ ক্লিক করার পর সিটের ছবি আপনি দেখতে পাবেন। 

এখন আপনি সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী সিটটি মার্ক করুন। একসঙ্গে আপনি ৪টি সিটের টিকিট কিনতে পারবেন। কোনটি তা সহজেই বুঝে নিয়ে কনফার্ম হয়ে ‘Continue Purchase’ এ ক্লিক করুন।

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

এখানে আপনি বাংলাদেশের বিভিন্ন ব্যাংকসহ বিভিন্ন ভিসা কার্ড, মাস্টার কার্ড এবং বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিটের কিনতে পারবেন। 

এরপর ই-মেইল এর ইনবক্স এ পাঠানো টিকিট প্রিন্ট করে নিয়ে ফটো আইডিসহ ই-টিকিট ‘Ticket Print Information’ দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করতে হবে।

অনলাইনে ট্রেনের টিকিট ভেরিফাই করার নিয়ম

আপনি যদি অনলাইনের মাধ্যেমে টিকিট কিনে থাকেন তবে আপনাকে টিকিটটি ভেরিফাই করে নিতে হবে। টিকিট ভেরিফাই করার জন্য মূল পেইজের উপরের ডানদিকের ‘Verify Ticket’ তে ক্লিক করুন। সেখনে আপনার মোবাইল ও টিকিট নাম্বার লিখে ‘Verify Ticket’ এ ক্লিক করলেই টিকিটের বিস্তারিত তথ্য জানতে পারবেন। আপনি এখন সহজেই আপনার অনলাইনে ট্রেনের টিকিট ভেরিফাই করে নিতে পারবেন। 

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি যদি আপনার হাতে থাকা মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটতে চান তবে আপনার মোবাইলে ক্রোম ব্রাউজার ওপেন করুন এরপর http://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর আপনি উপরের দেখানো সকল নিয়মগুলো ক্রমান্বয়ে অনুসরণ করুন। তাহলে আপনি মোবাইল দিয়ে ট্রেনের টিকিট সঠিকভাবে কাটতে পারবেন। 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

বাংলাদেশ রেলওয়ের বর্তমানে ট্রেনের টিকিট কাটার মোবাইল অ্যাপস চালু নেই। আপনি যদি মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটতে চান তাহলে মোবাইলের ক্রোম ব্রাউজারে এই ওয়েবসাইটে http://eticket.railway.gov.bd/ প্রবেশ করে ট্রেনের টিকিট কাটতে হবে। 

বর্তমানে ২০২২ এর মার্চ মাস থেকে ট্রেনের টিকিট কার্যক্রম নতুনভাবে Sohoz-Synesis-Vincen Joint এর কাছে অর্পণ করা হয়েছে। তাই পূর্বের যে অ্যাপসটি ছিল সেটি এখন ব্যবহার করা যাচ্ছে না। তবে যাত্রীদের কথা চিন্তা করে বাংলাদেশ রেলওয়ে খুব শ্রীঘই ট্রেনের টিকিট কাটার অ্যাপস আনবে বলে আমরা মনে করি।

সহজ.কম ট্রেনের টিকিট

আপনি যদি খুব সহজেই ট্রেনের টিকিট কিনতে চান তবে আপনি সহজ.কম ওয়েবসাইট ব্যবহার করে ট্রেনের টিকিট কিনতে পারেন। সহজ.কম শুধু ট্রেনের টিকিট নয় আপনি এখানে বাসের টিকিট ও কিনতে পারেন। সহজ.কম এর মাধ্যেমে ট্রেনের টিকিট কিনতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

ট্রেনের টিকিট কাটার লিংক

আপনারা যারা অনলাইন থেকে টিকিট কাটতে চান তারা http://eticket.railway.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে সহজেই ট্রেনের টিকিট কাটতে পারবেন। 

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম

  • প্রথমে সহজ.কম ওয়েবসাইটে প্রবেশ করুন। (মোবাইল দিয়ে চাইলে ক্রোম ব্রাউজার ওপেন করুন)।
  • এরপর ছবিতে দেখানো “Train” অপশনে ক্লিক করুন।
  • এরপর বাকি নিয়মগুলো উপরের দেখানো পদ্ধতিগুলো অনুসরণ করুন।

তাহলেই আপনি সহজ.কম ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট সফল্ভাবে কিনতে পারবেন।

অনলাইনে টিকিট কাটার সময়

অনলাইনে টিকিট কাটার অগ্রিম সময় জানতে চাচ্ছেন, বাংলাদেশের সবচেয়ে নিরাপদ পরিবহন বলে মনে করা হয় ট্রেনকে। তাই যে কেউ ট্রেন ভ্রমণ করতে পছন্দ করেন। অনলাইনে টিকিট কাটার সময় রাত-দিন ২৪ ঘন্টা। আপনি যেকোন সময় অনলাইন থেকে ট্রেনের টিকিট কিনতে পারবেন। 

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

যদি আপনি ট্রেনের টিকিট ফেরত দিতে চান তবে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার আপনাকে অবশ্যই নির্দিষ্ট সময়ের পূর্বে কাউন্টারে টিকিট ফেরত দেওয়ার বিষয়টি সেখানকার কতৃপক্ষকে জানাতে হবে। টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন সময় চার্জ লাগতে পারে।

তবে আমাদের এটাও জেনে রাখা উচিত ট্রেনের টিকিট ফেরতের ক্ষেত্রে আপনি টিকিটের সম্পূর্ণ মূল্য ফেরত পাবেন না। নিচে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার চার্জ এই সম্পর্কে সময় ও তালিকা দেওয়া হলো।

ফেরতের সময় চার্জ
৬ ঘন্টার কম সময় ফেরত প্রযোজ্য নয়
৬ ঘন্টার আগে ভাড়ার ৭৫%
১২ ঘন্টার আগে ভাড়ার ৫০%
২৪ ঘন্টা আগে ভাড়ার ২৫%
৪৮ ঘন্টা আগে এসি ক্লাস-৪০ টাকা
প্রথম শ্রেণী-৩০ টাকা
অন্য শ্রেণী-২৫ টাকা

আরো পড়ুনঃ বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম

শেষ কথাঃ নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম নিয়ে

পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। আপনাদের আর কষ্ট করে লাইনে দাঁড়াতে হবে ট্রেনের টিকিট সংগ্রহ করার জন্য। 

এখনে বাড়িতে বসেই নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটা সম্ভব হচ্ছে। আপনারা যারা অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন কিন্তু কিভাবে টিকিট কাটবেন, কিভাবে ট্রেনের টাকা পরিশোধ করবেন এই বিষয়গুলো না জানার কারণে ট্রেনের টিকিট কাটতে পারছেন না তারা আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন অনালাইনে নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং প্রয়োজনীয় সকল তথ্য। ধন্যবাদ!

🏷️ Keywords

নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে, অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম, মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে ২০২২, ট্রেনের টিকিট কাটার অ্যাপস, ট্রেনের টিকিট কাটার নিয়ম, ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম, ট্রেনের টিকিট অনলাইন, ট্রেনের টিকিট ক্রয়

পোষ্ট ক্যাটাগরি: