শবে বরাত সম্পর্কে জানতে চাই

25427 Sakhawat
By -
0

শবে বরাত সম্পর্কে জানতে চাই - আপনারা অনেকেই গুগল বা ইউটিউবে সার্চ দিয়ে থাকেন শবে বরাত সম্পর্কে জানতে চাই। আপনারা অনেকে হয়তো শবে বরাত সম্পর্কে জানতে চাই এটার সঠিক ইনফরমেশন পান না। তাই আজকের এই আর্টিকেলে শবে বরাত সম্পর্কে জানতে চাই বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা শবে বরাত সম্পর্কে জানতে চান। তারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনারা শবে বরাত সম্পর্কে জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ শবে বরাত সম্পর্কে জানতে চাই

আপনি যদি শবে বরাত সম্পর্কে জানতে চাই লিখে সার্চ করে থাকেন তাহলে আপনাকে আজকের এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন দেরি না করে শবে বরাত সম্পর্কে জানতে চাই আলোচনা করা যাক।

ভূমিকাঃ শবে বরাত সম্পর্কে জানতে চাই

আমরা অনেকেই শবে বরাত এই উৎসবটি পালন করে থাকে। কিন্তু অনেকে জানিনা শবে বরাত সম্পর্কে। অনেকে আছে যারা শবে বরাত সম্পর্কে জানতে চাই। শবে বরাত টা আসলে কি শবেবরাত কিসের জন্য পালন করা হয় সবার মনে এরকম একটা উদ্ভট প্রশ্ন জাগে। অনেকে শবে বরাত সম্পর্কে ভুল তথ্য দেয়।

আরো পড়ুনঃ রোজার ঈদ কবে হবে ২০২৩ 

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব শবে বরাত সম্পর্কে আপনারা হয়তো অনেকেই শবে বরাত সম্পর্কে জানতে চাই। আপনারা যদি শবে বরাত সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি পুরোটা পড়ুন মন দিয়ে। তাহলে চলুন দেরি না করে শবে বরাত সম্পর্কে জেনে নিন।

শবে বরাত অর্থ কি

সবার আগে আমাদেরকে জানতে হবে শবে বরাত টা আসলে কি। শাবান মাসের মধ্যপ্রর্বের  শাবান মাসের 14 তারিখে দিবাগত রাত্রিকে শবে বরাত বলা হয়। শবেবরাত হচ্ছে ফারসি শব্দ। এর আরবি শব্দ হচ্ছে লাইলাতুল বারাআত। সবে অর্থ রাত এবং বরাত হচ্ছে সৌভাগ্য বা মুক্তি অর্থাৎ শবেবরাত হচ্ছে সৌভাগ্যের রাত। শবে বরাত একটি কোরআনের উল্লেখ নাই।

তবে শবে বরাতের কথা হাদিসে উল্লেখ করা আছে। অর্থাৎ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ শবে বরাত পালন করতেন। তিনি আমাদের বলে গেছেন শাবান মাসের মধ্য পর্ব অর্থাৎ 14 তারিখের দিবাগত রাতে তোমরা আল্লাহর জন্য ইবাদত-বন্দেগী করবে। এবং পরেরদিন তোমরা রোজা রাখবে। ওই রাতে তোমরা নামাজ পড়ে আল্লাহর কাছে যার যে চাওয়া সে তা  চাইবা।

আল্লাহ তোমাদের সবকিছু দেওয়ার জন্য আসমানে নেমে আসেন। এবং আল্লাহ তা'আলা বলেন তোমরা কেউ কি আছ আমার কাছে আজ তোমরা যা চাইবা তোমাদের আমি তাই দিব। কেউ কি কোনো বিপদগ্রস্ত আছো আমি তাদের বিপদ মুক্ত করে দেবো। কেউ কি কোন রোগের পেরেশানি হচ্ছ আমি তাদের রোগ মুক্ত করে দেবো। তোমরা শুধু আমার ইবাদত বন্দেগী করে আমার কাছে চাও। আমি তোমাদের সব দিব।

শবে বরাত সম্পর্কে জানতে চাই

শবে বরাত সম্পর্কে জানতে চাই। অনেকে প্রশ্ন করেন অথবা ইউটিউব গুগলে সার্চ করে আমরা শবে বরাত সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকের এই পোস্ট এখন আমি শবে বরাত সম্পর্কে আলোচনা করব। তারা যেন বলেছিলেন শবে বরাত সম্পর্কে জানতে চাই তাদের জন্য আজকের এই পোস্ট।আশাকরি মনোযোগ সহকারে এই পোস্টটি পড়বেন বিস্তারিত বুঝতে পারবেন শবে বরাত সম্পর্কে । তাহলে চলুন জেনে নিই বিস্তারিত।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

শবে বরাত এই শব্দটি একটি ফারসি শব্দ। কিন্তু এই শব্দটি কোরআনে উল্লেখ নাই কিন্তু হাদীসে এ কথা উল্লেখ করা আছে যেগুলো সহি হাদিস। শবে বরাত মানে হচ্ছে একটি সৌভাগ্যের রাত অথবা মুক্তির রাত। তবে আরবীতে শবে বরাত মানে লাইলাতুল বরাত। হাদীসে উল্লেখ আছে লাইলাতুন নিসফি শবে বরাত পালন এই সম্পর্কে উল্লেখ আছে।

হযরত আলী বিন আবু রাঃ থেকে বর্ণিত, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, "যখন শাবান মাসের অর্ধেক রজনী আসে অর্থাৎ অর্ধেক মাস হয় তোমরা সেই রাতে নামাজ পড়ো এবং তার পরের দিন রোজা রাখো। নিশ্চয় আল্লাহ তাআলা এড়াতে সূর্য ডোবার সাথে সাথে পৃথিবীর নেমে এসে বলেন কেউ কি আছো ক্ষমাপ্রার্থী আমি তাকে ক্ষমা করে দিব।

কেউ কি আছো বিপদগ্রস্ত আমি তাকে বিপদমুক্ত করে দেব, কেউ কি আছো ঋণগ্রস্ত আমি তাকে ঋণ মুক্ত করে দেব, কেউ কি আছো রিজিকপ্রার্থী আমি রিজিক দিয়ে দিব। এভাবে আল্লাহ তায়ালা বলতে থাকেন ফজর পর্যন্ত। এবং এটি একটি ক্ষমার রাত। এই রাতে যারা যারা যারা যারা নফল নামায পড়ে আল্লাহ তায়ালার কাছে দুহাত তুলে দোয়া করে তার দোয়া কবুল করে নাই।

শবে বরাত পালন করা কি ঠিক

শবে বরাত এই দিবসটি কে নিয়ে এখন অনেক মানুষ তর্কে বিতর্কে জড়িয়ে পড়ছে। অনেক মানুষ নিজের বানানো হাদিস দিয়ে প্রচারিত করছে যে শবে বরাত পালন করা জায়েজ না। শবে বরাত পালন করা ঠিক না বেঠিক আজকের পোস্টে আমরা আলোচনা করব। আপনারা যারা শবে বরাত পালন করা ঠিক না বেঠিক এ সম্পর্কে বিস্তারিত জানেন না তারা এই পোস্টে পুরোটা পড়ুন।

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম থেকে এবং তাবে-তাবেঈন থেকে চলে আসছে শবে বরাত পালন করা নিয়ে। এখন কিছু উদ্ভট মানুষ এসে জনসাধারণকে বোঝাচ্ছে শবে বরাত নামে কোন কিছুই কোরআনে উল্লেখ নাই তবে কেন আমরা এসব পালন করব। শবে বরাত সম্পর্কে কোরআন এ উল্লেখ না থাকলেও হাদিসে উল্লেখ করা আছে শবে বরাত পালন সম্পর্কে।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রোজার সময়সূচী

অনেকেই বলছেন এগুলো সহি হাদিস। কিন্তু যারা না জেনে শুনে এসব কথা বলে এবং তাদের কুরআনে সম্বন্ধে কোন জ্ঞান নাই অথচ হাদিস দ্বারা প্রমাণিত হওয়ার পরও তারা বরাত পালন করা বিদআত বলাটা হাদিস সম্পর্কে অজ্ঞতার পরিচয়। আর এটি যদি সে জেনে বলে তাহলে তার বিশেষ রকমের শাস্তি থাকবে এবং সে মারাত্মক অপরাধে অপরাধী হবে সে ব্যাক্তি।

শেষ কথাঃ শবে বরাত সম্পর্কে জানতে চাই

আজকের এই আর্টিকেলে আমি আলোচনা করেছি শবে বরাত জানতে চাই যারা। অনেকেই শবে বরাত পালন করেন কিন্তু জানেননা শবে বরাত সম্পর্কে। এখনো যারা ঠিকমতো শবে বরাত সম্পর্কে জানতে পারেননি তারা এই পোস্টটি আবার পুনরায় ভাল করে পড়ুন। আশা করি আপনারা শবে বরাত সম্পর্কে জানতে চাই এই বিষয় নিয়ে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!