অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

অনলাইনে খতিয়ান দেখার নিয়ম - প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই পোস্ট করছেন তারা নিশ্চয়ই অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের এই পোস্ট সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন তাহলে আপনি অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

সূচিপত্রঃ অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

ভূমিকাঃ অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

অনেক সময় আমাদের হিসাব-নিকাশের বিস্তারিত রূপ দেখার প্রয়োজন হয়। তখন আমরা বিভিন্ন রকম সমস্যার মধ্যে পড়ে এই সমস্যার সমাধানের জন্য একমাত্র উপায় হল অনলাইনে খতিয়ান দেখার নিয়ম জানা। আপনি যদি অনলাইনে খতিয়ান দেখার নিয়ম জানেন তাহলে খুব সহজেই কোন রকম ঝামেলা ছাড়া আপনি খতিয়ান অর্থাৎ আপনার জমির হিসাব-নিকাশ সহজেই দেখতে পারবেন।

আজকের এই পোস্টে আমরা অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম করার উপায় ২০২২

খতিয়ান কি? - অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে জানার আগে আপনাকে খতিয়ান কি সম্পর্কে আগে জানতে হবে। তাহলে অনলাইনে খতিয়ান দেখার নিয়ম পরিষ্কার হয়ে যাবে। এবং কাজের উদ্দেশ্য সহজ হয়ে যাবে। মূলত খতিয়ান হচ্ছে কোন হিসাব নিকাশের বিস্তারিত রূপ। কিন্তু জমির খতিয়ান কাকে বলা হয় পর্চা। জমির মালিকানা বিষয়ক প্রমাণ হিসেবে সরকারি কাগজপত্র কে পর্চা বলা হয়।

ভিন্ন ভিন্ন দেশে এটিকে ভিন্ন ভিন্ন নামে ডাকা হয়। সাধারণত আপনার জমির সকল হিসাব নিকাশ এর বিস্তারিত রূপকে খতিয়ান বলা হয়। খতিয়ানের অন্যতম একটি উপকারিতা হলো এটি জানার ফলে কাজের উদ্দেশ্য এবং কাজের করণীয় গুলো সহজ হয়ে যায়।

আশা করি আপনি বুঝতে পেরেছেন। এখন আমরা খতিয়ান কত প্রকার এবং কি কি? এবং অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আশা করি আপনি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকবেন। তাহলে চলুন এখন খতিয়ান কত প্রকার ও কি কি তা জেনে নেই।

খতিয়ান কত প্রকার ও কি কি?

খতিয়ান মূলত হিসাব-নিকাশের বিস্তারিত। মোট চার ধরনের খতিয়ান রয়েছে। ব্রিটিশ আমল থেকে শুরু হয়ে এখন পর্যন্ত বিদ্যমান রয়েছে। চলুন চার ধরনের খতিয়ান কি কি রয়েছে তা দেখে নেই।

আরো পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

সি.এস খতিয়ান

উপমহাদেশের প্রথম খতিয়ান হিসেবে পরিচিত রয়েছে এ খতিয়ান। ব্রিটিশদের দ্বারা তৈরি এই খতিয়ানটি। ব্রিটিশের সময়কালে এই খতিয়ান ব্যবহার করা হতো। ধারণা করা হয় ১৮৮৭ -১৯৪০ সাল পর্যন্ত এ খতিয়ান ব্যবহার করা হতো।

এই খতিয়ানটি লম্বালম্বিভাবে করা হতো তাই এটি হচ্ছে সি এস খতিয়ান চেনার সহজ উপায়। সাধারণত এই খতিয়ান দুই পৃষ্ঠা জুড়ে করা হতো।

এস.এ খতিয়ান

সাধারণত সি এস খতিয়ান এর পরে এই খতিয়ান তৈরি করা হয়। ব্রিটিশ শাসনের শেষের দিকে এবং পাকিস্তান আমলের শুরুর দিকে এই খতিয়ান তৈরি করা হয়। ১৯৫০ সালের দিকে খতিয়ান তৈরি হয়েছিল। এ খতিয়ান করার জন্য সরোজমিনে যাওয়ার কোনো প্রয়োজন হতো না অফিসে বসে করা যেত।

আর. এস খতিয়ান

প্রথমে ব্রিটিশ আমলে ব্রিটিশরা খতিয়ান তৈরি করে এরপরে পাকিস্তানি আমলে পাকিস্তানিরা খতিয়ান তৈরি করেছিল এদের খতিয়ান এর মধ্যে কিছু ভুল ছিল। পরবর্তীতে সরকার সেসকল খতিয়ান সংশোধন করে নতুন খতিয়ান তৈরি করেন সেটি হচ্ছে আর. এস খতিয়ান।

বি. এস খতিয়ান

বাংলাদেশের সর্বশেষ জরিপে প্রাপ্ত খতিয়ান হলো বি. এস খতিয়ান। এটি ঢাকা মহানগর জরিপ হিসেবেও পরিচিত। এ খতিয়ান ১৯৯৯ সালের দিকে শুরু করা হয়। বর্তমানে এ খতিয়ানের কাজ চলমান রয়েছে। আশা করি সকল প্রকার খতিয়ান সম্পর্কে জানতে পেরেছেন।

কেন জমির খতিয়ান যাচাই করা প্রয়োজন

এই পোস্টের উপরে আমরা ইতিমধ্যে খতিয়ান কি খতিয়ান কত প্রকার এবং কি কি? এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা কেন্দ্র জমির খতিয়ান যাচাই করা প্রয়োজন এ সম্পর্কে জানব। আপনাকে অবশ্যই খতিয়ান কেন যাচাই করা হয় এই সম্পর্কে জানতে হবে।

আমরা অনেকেই আছি যারা জমির ক্ষেত্রে অনেক প্রতারণার শিকার হয় বিশেষ করে বাংলাদেশের জমির ক্ষেত্রে অনেক প্রতারণার শিকার হতে হয়। আপনি যখন কোন একটা নতুন জমি কিনবে তখন আপনাকে ভালোভাবে যাচাই করে নিতে হবে যে আপনি যার কাছ থেকে জমি কিনেছেন তিনি জমির আসল মালিক কিনা?

জমির মালিক দেখার জন্যই খতিয়ান দেখতে হয়। জমির জায়গা এবং পরিমাপ সঠিক আছে কিনা? বন্টনের ক্ষেত্রে খতিয়ান বের করার প্রয়োজন হয়ে থাকে। একজন ব্যক্তির মৃ- ত্যুর আগে পর্যন্ত তার জমির খতিয়ান যাচাই করা যায়। এসকল কারণেই খতিয়ান দেখার প্রয়োজন হতে পারে।

আশাকরি কেন জমির খতিয়ান দেখার প্রয়োজন হয় এ বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আপনি আপনার জমির খতিয়ান বিভিন্ন রকম কারণে দেখতে পারেন। আপনার জমির হিসাব নিকাশ আপনার কতটুকু কোথায় কি পরিমাণ জমি রয়েছে ইত্যাদি বিষয়ে যাচাই করার জন্য দেখতে পারেন।

অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

আপনি যদি কোনরকম ঝামেলা এবং বাড়ি থেকে না বের হয়ে জমির খতিয়ান দেখতে চান তাহলে আপনার জন্য সবথেকে সহজ উপায় হল অনলাইনে জমির খতিয়ান দেখা। খুব সহজেই আপনি বাংলাদেশের যে কোন জায়গা থেকে আপনার স্মার্টফোন অথবা কম্পিউটার যেকোনো ডিভাইস দিয়ে অনলাইনে খতিয়ান দেখতে পারবেন। তাহলে চলুন অনলাইনে খতিয়ান দেখার নিয়ম জেনে নেই।

ধাপ ১ - অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

সর্ব প্রথমে আপনাকে বাংলাদেশ ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ভূমি অফিসের লিংক হলো https://eporcha.gov.bd/khatian-search-panel এ লিংকে ক্লিক করার পর আপনি বাংলাদেশ ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করবেন।

অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

ধাপ ২ - অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

এরপরে দেখতে পাচ্ছেন যে এখানে আপনার বিভাগ জেলা এই গুলো দেখাচ্ছে। এখন আপনার কাজ হলো যে আপনাকে প্রথমে আপনার বিভাগ জেলা ও খতিয়ানের ধরন সিলেক্ট করতে হবে। এর পরবর্তীতে উপজেলা, মৌজা, দাগ নাম্বার, খতিয়ান নম্বর, মালিকানা নাম এরপরে পিতার নাম সিলেক্ট করতে হবে।

ধাপ ৩ - অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

এরপরে আপনাকে ক্যাপচার এ থাকার ছবি হুবুহুব বসাতে হবে। এই কাজগুলো সম্পন্ন হয়ে গেলে আপনাকে অনুসন্ধান করুন নামক বাটনে ক্লিক করতে হবে। ওই বাটনে ক্লিক করার পড়ে আপনি আপনার জমির খতিয়ান সম্পূর্ণ দেখতে পাবেন।

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

শেষ কথাঃ অনলাইনে খতিয়ান দেখার নিয়ম

প্রিয় পাঠক আশা করি আজকের এই পোস্ট থেকে অনলাইনে খতিয়ান দেখার নিয়ম খতিয়ান কি খতিয়ান কত প্রকার এবং কি কি? এসকল বিষয় জানতে পেরেছেন। যদি বুঝে থাকেন তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত আবার মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি অনলাইনে খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। এটি খুব সহজ একটি পদ্ধতি।

পোষ্ট ক্যাটাগরি: