Technical Care BD https://www.technicalcarebd.com/2021/11/top-10-hosting-company-in-bd.html

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি — বর্তমান সময়ে আমাদের ইন্টারনেটে বিভিন্ন কাজ করার প্রয়োজনে ওয়েবসাইট ব্যবহার এবং তৈরি করার দরকার হয়ে থাকে। আর এই ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথম শর্ত হচ্ছে সাইটের ডোমেইন এবং হোস্টিং থাকা লাগবে। কিন্তু ওয়েবসাইট তৈরি করার পূর্বে একটি প্রধান সমস্যা হচ্ছে আমাদের বেশিরভাগ মানুষ ঠিকঠাক ভাবে বুঝে উঠতে পারিনা যে, আমাদের কোন ডোমেইন হোস্টিং কোম্পানি থেকে সাইটের জন্য ভালো একটি ডোমেইন ও হোস্টিং ক্রয় করা প্রয়োজন।

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

আর হ্যাঁ যদি ভালো একটি ডোমেইন হোস্টিং সাইট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করার কথা বুঝেও থাকি, তবে আরেকটি সমস্যা অনেকের ক্ষেত্রে দেখা যায় সেই সমস্যাটি হচ্ছে পেমেন্ট সিস্টেম। বাংলাদেশী অনেকের কাছে আবার মাস্টারকার্ড বা ব্যাংক কার্ড থাকেনা। যার কারণে আমরা চাইলেও ভালো কোন ডোমেইন ও হোস্টিং প্রোভাইডারদের কাছে থেকে সেরা ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে পারিনা। যার কারণে আমাদের প্রায় সময়ই নানান ধরনের ভোগান্তির সম্মুখীন হতে হয়। 

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সুবিধার্থে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি সম্পর্কে বিস্তারিত বিষয়ে কথা বলবো। যে ডোমেইন হোস্টিং সাইটগুলো থেকে আপনারা নিশ্চিন্তে আপনার সাইটের জন্য ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে পারেন। এই ডোমেইন হোস্টিং কোম্পানি গুলো থেকে সাইটের জন্য সেরা ডোমেইন ও হোস্টিং কেনার পর আপনারা প্রিমিয়াম কোয়ালিটির বিভিন্ন সুযোগ সুবিধেও পাবেন। 

তবে একই সঙ্গে তাদের উন্নত সার্ভিস ও ফাস্ট লোডিং স্পীড আপনার ওয়েব সাইটের ভিউয়ারদের আরও ভালো অভিজ্ঞতা দিবে এবং সাইটগুলো থেকে সাথে আরো পাবেন ২৪/৭ সাপোর্ট। বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি গুলোর আরো একটি গুরুত্বপূর্ণ সুবিধে হচ্ছে আপনি বিকাশ, নগদ, রকেট, শিওরক্যাশের সাহায্যে সাইটের জন্য ডোমেইন হোস্টিং কিনতে পারবেন। প্রিয় পাঠক আর দেরি না করে চলুন জেনে নেই বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি গুলো সম্পর্কে।

1. Diana Host — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

ডায়ানাহোস্ট ডোমেইন ও হোস্টিং প্রোভাইডারকে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির তালিকায় ১ নাম্বার পজিশনে রাখার কারণ হচ্ছে আমার নিজের অভিজ্ঞতা। ডায়ানাহোস্ট ডোমেইন হোস্টিং সার্ভিস প্রোভাইডার ওয়েবসাইটের নাম আপনি নিশ্চয়ই শুনে থাকবেন। ডায়ানাহোস্ট হচ্ছে বাংলাদেশের মধ্যে সেরা ফাস্ট লোডিং ওয়েব হোস্ট সার্ভিস প্রোভাইডার। ডায়ানা হোস্ট SSD NVMe Hosting Server ব্যবহার করে থাকে। এক কথায় বলতে গেলে বাংলাদেশি ডোমেইন এবং হোস্টিং সার্ভিস প্রোভাইডারদের মাঝে এটিও উন্নতমানের একটি কোম্পানি। বর্তমান সময় পর্যন্ত ডায়ানাহোস্ট থেকে ১৫,০০০ হাজারের বেশি ওয়েবসাইট তাদের সার্ভিস ব্যবহার করছেন। সত্যি কথা বলতে আমি নিজেও ডায়ানা হোস্ট ডোমেইন ও হোস্টিং কোম্পানির সার্ভিস ব্যবহার করছি। 

প্রতি বছর ১০০০ টাকার ৫০০ MB SSD NVMe স্টোরেজ থেকে শুরু করে ১৯,০০০ হাজার টাকার মধ্যে ৫০ জিবি পর্যন্ত প্যাকেজ ব্যবহারের সুবিধে রয়েছে। এছাড়াও ডায়নাহোস্ট থেকে ব্যবহার করতে পারবেন চিপ শেয়ারড হোস্টিং এবং সাথে থাকছে ফ্রী এসএসএল সার্টিফিকেট ও অন ক্লিক সফটওয়্যার ইনস্টলার। এছাড়াও আরো রয়েছে ডেইলি অটো-ব্যাকআপ সুবিধে আর হ্যাঁ ডায়নাহোস্টের ডাটা সেন্টার লোকেশন হচ্ছে কিন্ত বাংলাদেশে।

আপনার পছন্দ অনুসারে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি ডায়নাহোস্ট থেকে ইচ্ছামতো হোস্টিং প্লান ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি ভালোমানের ডোমেইন ও হোস্টিং কিনতে চান তাহলে আমি বলবো ডায়নাহোস্ট থেকে কিনুন আর দুইটি প্যাকেজ একই জায়গা থেকে ক্রয় করার চেষ্টা করুন। তাহলে আপনাকে খুব বেশি একটা ভোগান্তির সম্মুখীন হওয়া লাগবে না।

আপনি যেখান থেকেই ডোমেইন ও হোস্টিং ক্রয় করুন না কেন, সর্বপ্রথম সার্ভিস প্রোভাইডার গুলোর সুযোগ সুবিধে গুলো সম্পর্কে ভালোভাবে জানুন। আপনি যে যে সার্ভিসগুলো ব্যবহার করতে চাচ্ছেন সেগুলো সেখান থেকে পাবেন কি-না, সেগুলো ভালোভাবে জেনে বুঝে তারপরেই ডোমেইন ও হোস্টিং ক্রয় করুন। কেননা আপনি আপনার সাইটের জন্য আপনার সামর্থ্যের মাঝে ভালো কিছুই আশা করে থাকবেন। 

আমার দেখা মতে ডায়ানাহোস্ট সেরা ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার কোম্পানির মতো সাপোর্ট টিম সম্ভবত বাংলাদেশে আর কোনো ডোমেইন হোস্টিং সার্ভিস প্রোভাইডার এখন পর্যন্ত দিতে পারেনি। ডায়নাহোস্ট ২৪/৭ সাপোর্ট প্রদান করে থাকে। ডায়নাহোস্ট মূলত ২টি পদ্ধতিতে সাপোর্ট দিয়ে থাকে ১টি হলো অনলাইন লাইভ চ্যাট এবং আরেকটি সিস্টেম হলো সাপোর্ট টিকিট। ডায়নাহোস্টকে যেকোনো সময় যেকোনো সমস্যার জন্য মেসেজ করার মূহুর্তের মাঝে সমাধান পাওয়া যায়। এছাড়া ওয়েবসাইটে টিকিট সাপোর্ট সিস্টেমে লগিন করে রিপ্লে দেয়ার দরকার নেই। ই-মেইলের মাধ্যমেই রিপ্লে করা যায়।

ডায়ানাহোস্ট ডোমেইন হোস্টিং সার্ভিস প্রোভাইডারের আরেকটি সুবিধাজনক ফিচারস হচ্ছে প্রতিমাসে পেমেন্ট সিস্টেম। এখান থেকে আপনারা যেকোনো হোস্টিং প্যাকেজ মাসিক পেমেন্ট সিস্টেমে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, শুধুমাত্র ১০০ টাকা খরচ করে Cpanel এর ফুল কন্ট্রোল পেয়ে যাবেন। তাই যদি আপনি একটি ওয়েবসাইট ডিজাইন অথবা ডেভেলপমেন্ট প্রাকটিস করার জন্যে হোস্টিং ক্রয় করতে চান তবে আপনার জন্য ডায়ানাহোস্ট কোম্পানীর হোস্টিং হবে সেরা অপশন। আমার মতে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি এর মধ্যে ডায়নাহোস্ট ১ নাম্বার পজিশনে থাকবে।

আরও পড়ুনঃ ডোমেইন অথরিটি কি | ডোমেইন অথরিটি বাড়ানোর উপায়

2. Web Hostbd — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

বাংলাদেশের আরেকটি অন্যতম সেরা হোস্টিং কোম্পানি হলো ওয়েবহোস্ট বিডি। ওয়েব হোস্ট বিডি হচ্ছে একটি নামকরা ডোমেইন ও হোস্টিং কোম্পানি। ২০১২ সাল থেকে যাত্রা শুরু করা এই হোস্টিং কোম্পানিটির সার্ভারে এখন পর্যন্ত ৩০০০ হাজারেরও বেশি বাংলাদেশি সাইট হোস্টেড রয়েছে। ওয়েব হোস্ট বিডি ব্যবহার করে আপনারা যথেষ্ট ভালোমানের সার্ভিস পাবেন। আপনি Web Hostbd সাইটে বেশ কয়েকটি হোস্টিং প্লান দেখতে পারবেন। আপনার প্রয়োজন অনুসারে যে কোনো প্লান ব্যবহার করতে পারেন।

Web Host BD তে আপনারা ১ জিবি স্টোরেজ থেকে শুরু করে ২০ জিবি SSD স্টোরেজ সমৃদ্ধ প্যাকেজ ব্যবহার করতে পারবেন। তবে একটা জিনিস আমার কাছে অসুবিধা মনে হয়েছে সেটা হচ্ছে এখানে প্রতিমাসে পেমেন্ট করার কোনো সুবিধে নেই। Web Host BD ওয়েবসাইটে ১০০০ হাজার টাকা থেকে তাদের প্যাকেজ মূল্য শুরু। এখানে আপনারা পাবেন ফ্রী অটো-ব্যাকআপ, এসএসএল সার্টিফিকেট সুবিধে এবং ২৪/৭ দিন লাইভ সাপোর্ট সিস্টেম। 

Web Host BD তাদের সাপোর্ট সিস্টেমের কারণে সকলের আস্থা লাভ করছে। Web Host BD এর সার্ভার লোকেশন আমেরিকায়। বাংলাদেশের হোস্টিং কোম্পানীর পেমেন্ট মেথড গুলো হচ্ছেঃ বিকাশ, রকেট, নগদ, ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড ইত্যাদি। Web Host Hosting কোম্পানিটিও কিন্ত অন্যান্য SSL Certificate প্রদান করে আরোও প্রদান করে VPS Server, Premium Hosting, Dedicated Server ইত্যাদি। ওয়েব হোস্ট বিডি থেকে ওয়েব ডিজাইন এর মতো বিভিন্ন সার্ভিসও ব্যবহার পারবেন। তাই আমার মতে Web Host BD ডোমেইন হোস্টিং সার্ভিস প্রোভাইডারের মধ্যে এটিও বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি।

3. Hosting Bangladesh — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি 

Hosting Bangladesh হচ্ছে বাংলাদেশের মধ্যে একটি অন্যতম সেরা ডোমেইন এবং হোস্টিং কোম্পানি। হোস্টিং বাংলাদেশ ডোমেইন ও হোস্টিং প্রোভাইডার তাদের ভালো সার্ভিস প্রদান করার মাধ্যমে মানুষের মনে জায়গা করে নিয়েছে। আমি আশা করি এই হোস্টিং কোম্পানির সাপোর্ট আপনাকে সত্যিই অনেক ইমপ্রেস করবে। আমি যখনি হোস্টিং সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হয়েছি তখন সাপোর্ট সেন্টারে যোগাযোগ করার চেষ্টা করছি তখন তারা মাত্র ১ থেকে ২ মিনিটের মাঝে রেসপন্স করছে।

Hosting Bangladesh থেকে আপনারা ডোমেইন, বিভিন্ন প্রকার হোস্টিং প্যাকেজ, SSD Web Hosting এবং Corporate Hosting পাকেজ, এসএসএল সার্টিফিকেট, VPS Server, Dedicate Server সুবিধা পাবেন। Hosting Bangladesh এখানে এই সকল সুযোগ সুবিধা থাকলেও মূলত তারা ওয়ার্ডপ্রেস প্যাকেজের জন্যে বিখ্যাত। কেননা ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকেজের সঙ্গে ডিফল্ট ভাবে Image Optimization, Lite Speed Cache, Lazy Load Images অপ্টিমাইজেশন থাকার কারণে ওয়েবপেজ লোডিং স্পীড ভালো পাবেন।

আরো পাবেন অন ক্লিক ওয়ার্ডপ্রেস ইনস্টলার, ডেইলি অটো-ব্যাকআপ এবং মাসিক বিনামূল্যে ব্যাকআপ সিস্টেম। এই সেরা হোস্টিং কোম্পানি টির সাপোর্ট সিস্টেমও অনেক উন্নত। বর্তমান সময়ে অনেকেই তাদের সার্ভিস ব্যবহার করছে। এখন পর্যন্ত তাদের ৭,৫০০ হাজারের বেশি গ্রাহক সংখ্যা আছে শুধুমাত্র বাংলাদেশেই। Hosting Bangladesh থেকে আপনারা মাত্র ৯৫০ টাকাতে ৫ জিবি স্টোরেজ থেকে ৬,৭৫০ টাকাতে আনলিমিটেড স্টোরেজ ডিস্ক ব্যবহার করতে পারবেন। Hosting Bangladesh বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির পেমেন্ট মেথড গুলো হচ্ছেঃ বিকাশ, রকেট, নগদ, ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড ইত্যাদি। এই হোস্টিং সাইটের সার্ভার লোকেশন হচ্ছে ইউরোপ, আমেরিকা, সিঙ্গাপুরে অবস্থিত।

আরও পড়ুনঃ গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট এপ্রুভ হচ্ছে না | গুগল অ্যাডসেন্স কিভাবে এপ্রুভ করবেন

4. Alpha Net — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

Alpha Net হচ্ছে বাংলাদেশের একটি সেরা ও বিশ্বত ডোমেইন ও হোস্টিং কোম্পানি। তারা দীর্ঘ ২০ বছর যাবৎ ধরে তাদের সার্ভিস প্রোভাইড করে আসছেন। Alpha Net ডোমেইন ও হোস্টিং সাইট থেকে আপনারা যে সকল সুযোগ সুবিধে পাবেন সেগুলো হচ্ছে ডোমেইন ও বিভিন্ন প্রকার হোস্টিং প্যাকেজ, ওয়েব সাইট ডিজাইন সার্ভিস। এছাড়াও Alpha Net তারা Free SSL সার্টিফিকেট, Premium SSL সার্টিফিকেট সুবিধা দিয়ে থাকে। এখান থেকে আপনি আপনার ইচ্ছামতো প্যাকেজ ব্যবহার করতে পারবেন। Alpha Net বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির পেমেন্ট মেথড গুলো হচ্ছেঃ বিকাশ, রকেট, নগদ, ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড ইত্যাদি। এছাড়াও আপনি চাইলে তাদের অফিসে গিয়েও পেমেন্ট করতে পারবেন।

5.Dhaka Web Host — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

Dhaka Web Host হচ্ছে বাংলাদেশের একটি সেরা এবং বিশ্বত ডোমেইন  হোস্টিং কোম্পানি। বর্তমান সময়ে তাদের কাছ থেকে অনেকেই ডোমেইন ও হোস্টিং সার্ভিস ব্যবহার করছেন। Dhaka Web Host ডোমেইন ও হোস্টিং সাইট থেকে আপনারা যে সকল সুযোগ সুবিধে পাবেন সেগুলো হচ্ছেঃ VPS Server,  Dedicated Server, SSD Hosting ও ডেডিকেটেড হোস্টিং ইত্যাদি সুবিধা প্রদান করে থাকে।

Dhaka Web Host খুবই কম মূল্যে তাদের সার্ভিস প্রদান করে থাকে। যেমনঃ তাদের সর্বনিম্ন হোস্টিং প্রাইজ ৬০০ টাকা খরচ করে আপনারা ৫০০ MB স্পেস পাবেন। তাছাড়াও শুধুমাত্র ৭,২০০ টাকা দিয়ে আনলিমিটেড ওয়েব স্পেস ব্যবহার করার সুযোগ দিয়ে থাকে। Dhaka Web Host খুবই কম দামে ওয়েব ডিজাইন সার্ভিস প্রদান করে।

6. Xeon BD — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

এটি হচ্ছে বাংলাদেশের একমাত্র হোস্টিং সার্ভিস প্রোভাইডার যাদের নিজস্ব ডেটা সেন্টার আছে। ডায়ানা হোস্ট ডোমেইন ও হোস্টিং কোম্পানি এই সার্ভিস প্রোভাইডারের ডেটা সেন্টার পার্টনার। অনেকের মতে Xeon BD হচ্ছে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি। বাংলাদেশের বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান যেমনঃ ঢাকা মেট্রোপলিটন, ঢাকা বিশ্ববিদ্যালয়, পূবালি ব্যাংক, এশিয়া ব্যাংকের ওয়েবসাইট গুলোর হোস্টিংয়ের দায়িত্ব পেয়েছে এই Xeon BD। বাংলাদেশি ইউজারের পাশাপাশি দেশের বাইরেও তাদের ক্লায়েন্ট আছে যা তাদের ভালো কাজের উহদারণ হিসেবে প্রমাণ করে।

তাদের ভালো সাপোর্ট সিস্টেমের সঙ্গে আরো আছে সকল প্রয়োজনীয় সুবিধে যেমনঃ অটো ব্যাকআপ, ফ্রি এসএসএল সার্টিফিকেট, সি-প্যানেল ফুল কন্ট্রোল। এখানে আছে Web Hosing, VPS Hosting  ও WordPress Hosting প্যাকেজ। তবে জেনে রাখা ভালো, Xeon BD সাইটে হোস্টিং প্যাকেজগুলোর প্রাইস তুলনামূলকভাবে একটু বেশি।

আরও পড়ুনঃ ব্লগে পোস্ট করার নিয়ম | ব্লগ সাইটে SEO friendly পোস্ট করার নিয়ম

7. IT Nut Hosting — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

IT NUT Hosting হচ্ছে ওয়েব দুনিয়ায় বাংলাদেশিদের কাছে দ্রুত ওয়েবপেজ লোডিং এর কারণে জনপ্রিয়তা অর্জন করছে। এই কোম্পানিটির যাত্রা শুরু হয় ২০১৪ সালে ছোট্ট পরিসরে। আজ এই কোম্পানিটি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির তালিকায় অবস্থান করছে তাদের সার্ভিস ও সততা দিয়ে। IT Nut Hosting কোম্পানিটির ডেটা সেন্টার রযেছে আমেরিকার একাধিক জায়গাতে। IT Nut Hosting ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডার তাদের ভালো সার্ভিস প্রদান করার মাধ্যমে মানুষের মনে জায়গা করে নিয়েছে। আমি আশা করি এই হোস্টিং কোম্পানির সাপোর্ট আপনাকে সত্যিই অনেক ইমপ্রেস করবে। 

IT Nut Hosting ডোমেইন ও হোস্টিং সাইট থেকে আপনারা যে সকল সুযোগ সুবিধে পাবেন সেগুলো হচ্ছে ডোমেইন ও বিভিন্ন প্রকার হোস্টিং প্যাকেজ, অটো ব্যাকআপ, অন ক্লিক সফটওয়্যার ইনস্টলার, ব্যাসিক ফ্রী SSL সার্টিফিকেট, ৯৯.৯৯% আপটাইম গ্যারান্টি। IT Nut Hosting এখানে রয়েছে তিনটি প্যাকেজ যেমনঃ নাট সিলভার, নাট গোল্ড ও স্পিড স্টার। এখানে ২৫০ টাকায় মান্থলী প্যাকেজ থেকে শুরু করে বাৎসরিক ৮৫০ টাকার আনলিমিটেড হোস্টিং প্যাকেজ পাবেন।

8. EBN Host — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

EBN Host হলো একটি বিশ্বস্ত ডোমেইন ও হোস্টিং সার্ভিস প্রোভাইডার কোম্পানি। এই সেরা হোস্টিং কোম্পানির প্লানের ফিচারস অনুযায়ী যে মূল্য হওয়া উচিত, ঠিক আপনারা তার চেয়ে স্বল্প মূল্যে আপনারা পেয়ে যাবেন। কিন্ত একটা বিষয় মনে রাখা ভালো সেটা হচ্ছে, যেখানেই কম মূল্য পাবেন সেখানে আপনাকে দৌড়ানো উচিত হবেনা।

আপনি সর্ব প্রথম যাচাই বাছাই করুন, তারপরে সেখান থেকে আপনার প্রয়োজনীয় প্রোডাক্ট ক্রয় করুন। EBN Host থেকে হোস্টিং ক্রয় করার পূর্বে আপনি তাদের সঙ্গে যোগাযোগ করুন। আপনার যেসকল ফিচারস কিংবা সেবা দরকার সেগুলো তারা আপনাকে প্রদান করতে পারবে কি-না সে সম্পর্কে জানুন।

9. We Host Dhaka — বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

বাংলাদেশের আরেকটি সেরা হোস্টিং কোম্পানি হচ্ছে We Host Dhaka। যেখান থেকে আপনারা বছরে শুধুমাত্র ৫০০ টাকা খরচ করে হোস্টিং ব্যবহার করতে পারবেন। তবে হ্যাঁ এটা কিন্ত তাদের বিগিনিং প্যাকেজ। এছাড়াও আরো রয়েছে অ্যাডভান্সড্, প্রোফেশনাল, বিজনেস প্যাকেজ, বিজনেস প্রো প্যাকেজ এবং আনলিমিটেড প্যাকেজ আছে তাদের। আপনার প্রয়োজন অনুসারে ও সুবিধা মতো We Host Dhaka থেকে যেকোনো একটি প্যাকেজ নিয়ে আপনার কাজ শুরু করে দিতে পারেন।

শেষ কথা

হোস্টিং হচ্ছে যেকোনো ওয়েবসাইটের জন্যে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। লোডিং স্পীড, সিকিউরিটি, ইউজার এক্সপেরিয়েন্স, Google Ranking গুলো নির্ভর করে হোস্টিং সার্ভারের উপরে। তাই সাইটের জন্য হোস্টিং নির্বাচন করার করার পূর্বে সতর্কতা অবলম্বণ করাটা জরুরী। আশাকরি, বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনার প্রয়োজনে আসবে। আপনার বন্ধুবান্ধবদের মাঝে কারো না কারো ডোমেইন এবং হোস্টিং ব্যবহার করা প্রয়োজন হতে পারে। তাই পোস্টটি আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করুন ও তাদেরকে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি গুলো সম্পর্কে জানিয়ে দিন।

আরও পড়ুনঃ ব্লগারদের জন্য ২৫টি প্রয়োজনীয় ব্লগিং টুলস

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?