Technical Care BD https://www.technicalcarebd.com/2022/08/olpo-pujite-bebsha.html

অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ

অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ – আপনি কি অল্প পুজিতে ব্যবসা করতে চাচ্ছেন? অল্প পুজিতে ব্যবসার কথা শুনতে কেমন অদ্ভুত মনে হলেও বর্তমানে অনেকেই অল্প পুজি নিয়ে হাজার থেকে মাসের লাখ টাকা আয় করছে। ব্যবসা এমন একটি মাধ্যেম যেখানে অল্প টাকা বিনিয়োগ করে অনেকেই ভালো পরিমাণ টাকা আয় করেছে।

অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ

সূচীপত্রঃ অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ

আপনিও যদি ব্যবসা করতে আগ্রহী হয়ে থাকেন। তাহলে আপনি আজকের পোস্ট পড়ে জেনে নিন অল্প পুজিতে লাভজনক ব্যবসা আইডিয়া বাংলাদেশ। অনেকেই স্বপ্ন দেখেন তার একটি নিজের ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে। কিন্তু তার প্রয়োজনীয় মূলধন না থাকার কারণে সেই স্বপ্নটাকে বাস্তবে রূপ দিতে পারছে না। 

আমরা আজকে সে বিষয়টি নিয়েই আলোচনা করবো। কিভাবে অল্প পুজিতে ব্যবসা শুরু করা যায়। পরিশ্রম ও অধ্যবসায় দ্বারা সেই ব্যবসায় সফলতা আসে। আমরা আজকে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো কোন কোন ব্যবসা গুলো কম পুজিতে শুরু করা যায়। চলুন তাহলে দেখে নিই কিভাবে অল্প পুজিতে লাভজনক ব্যবসা শুরু করবেন। অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ সম্পর্কে জানতে লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুনঃ

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

আপনার যদি এই মুহূর্তে ১০ হাজার টাকা পুজি থাকে তাহলে আপনিও শুরু করে দিতে পারেন এমন ২৫ টি লাভজনক ব্যবসা। আজকের আলোচনায় আপনাদের এমনি ২৫ টি ব্যবসার আইডিয়া শেয়ার করব যা আপনি বাংলাদেশ থেকে মাত্র ১০ হাজার টাকা নিয়ে শুরু করতে পারেন। তাহলে আপনি এক নজরে দেখে নিন ১০ হাজার টাকায় ২৫ টি লাভজনক ব্যবসার আইডিয়া। 

১। চায়ের দোকানের ব্যবসা ২। হারাবাল প্রডাক্ট বিক্রি ব্যবসা ৩। মাছ চাষ করে ব্যবসা ৪। পোশাক বিক্রি ব্যবসা ৫। কফি বিক্রি ব্যবসা ৬। মুদিখানা দোকান ব্যবসা ৭। অনলাইন টেইলরিং ব্যবসা ৮। ফুলের ব্যবসা/নার্সারি ব্যবসা ৯। চকলেট বিক্রি ব্যবসা ১০। স্ট্রিট ফুড ব্যবসা ১১। ফটোকপি ব্যবসা ১২। অনালাইন/অফলাইন টিউশন ব্যবসা

১৩। ইউটিউব চ্যানেল ব্যবসা ১৪। ব্লগিং ব্যবসা ১৫। আর্টিকেল বিক্রি করে ব্যবসা ১৬। বই/খাতা/কলম স্টোশানির ব্যবসা ১৭। কসমেটিক্স বা প্রসাধনীর ব্যবসা ১৮। গ্রাফিক্স বিক্রি ব্যবসা ১৯। ঘরে খাবার তৈরি ব্যবসা ২০। থাম্বনেইল ডিজাইন মেকিং ব্যবসা

২১। ফটোগ্রাফি/ভিডিওগ্রাফি ব্যবসা ২২। ছবি বিক্রি ব্যবসা ২৩। অ্যাফেলিয়েট মার্কেটিং ব্যবসা ২৪। আইটি প্রতিষ্ঠান ব্যবসা ২৫। মোবাইল রিচার্জ ব্যবসা ২৬। ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা ২৭। অনলাইন কোর্স বিক্রি ব্যবসা।

আরো পড়ুনঃ মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায়

চায়ের দোকানের ব্যবসা

বাংলাদেশে বা সারাবিশ্বব্যাপী চা একটি জনপ্রিয় পানীয়। অনেকেই চা পান করে থাকেন, বাংলাদেশের প্রায় সকল এলাকায় বা গ্রাম্য এলাকাতে চায়ের দোকান রয়েছে। কারণ, এদেশের মানুষ চা পান করতে বেশি পছন্দ করে থাকেন। আপনি গ্রামে বা শহরে যেখানেই থাকুন না কেন। 

আপনি চাইলে এই চায়ের ব্যবসা শুরু করতে পারেন আপনার এলাকাতেই। আপনার ৫ থেকে ১০ হাজার টাকা থাকলেই এই চায়ের দোকানের ব্যবসা শুরু করতে পারেন। ভালো একটি ব্যবসার আইডিয়া হচ্ছে চায়ের দোকানের ব্যবসা। অল্প পুজিতে লাভজনক ব্যবসা হিসেবে চা ব্যবসা অনেক লাভজনক ব্যবসা।

হারাবাল প্রডাক্ট বিক্রি ব্যবসা

আপনার যদি ১০ হাজার টাকার মতো সামান্য পুজি থাকে তাহলে আপনি এই ব্যবসা করতে পারেন। আমাদের দেশে প্রায় সকল তরুণ তরুণী রূপচর্চা কমবেশি সবাই করে থাকে। আর খাদ্যাভ্যাস এর কারণে নারী পুরুষ প্রায় সবারই চুল বা ত্বকে নানান সমস্যা দেখা যায়। সেক্ষেত্রে হারবাল উপাদান বিক্রি করা একটি লাভজনক ব্যবসা হতে পারে কম টাকায়।

মাছ চাষ করে ব্যবসা

বাঙ্গালীরা সকলেই মাছ খেতে পছন্দ করে। তাই কম পুজিতে দারূণ একটা ব্যবসার আইডিয়া হচ্ছে মাছে চাষ করা। আপনার যদি একটি পুকুর থাকে, আর এই পুকুরে যদি আপনি ছোট মাছ চাষ করেন তাহলে আপনি খুব দ্রুতই মাছ ব্যবসা থেকে লাভবান হতে পারবেন। বাংলাদেশের অনেক তরুণ এখন এই ব্যবসা করে একজন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিত হয়েছে।

গরু-ছাগল ও হাসঁ, মুরগি পালন

যদি আপনি গ্রামে বসবাস করেন এবং আপনি গ্রামেই কোনো ব্যবসা করতে চান তাহলে আপনি গরু-ছাগল অথবা হাঁস, মুরগি পালন করে একটি ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করতে পারেন। যেমনঃ বর্তমান সময়ে গ্রামের অনেক নারী-পুরুষ ছোটোখাটো খামার তৈরি করে সেখানে হাঁস-মুরগি, গরু-ছাগল এবং কবুতর ইত্যাদি পালন করে থাকেন। এবং এখানে অল্প বিনিয়োগ করে অনেক লাভজনক টাকা আয় করা যায়।

অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ সবচেয়ে উত্তম গ্রামে খামার তৈরি করে হাঁস-মুরগি, গরু-ছাগল, কবুতর পালন করে ছোটো ব্যবসা শুরু করা। যদি আপনি গ্রামে একটি খামার তৈরি করে সেখানে ২-৩ টা গরু ২-৫টি ছাগল এবং ১০-১৫টি হাঁস, ২০-৩০ টি মুরগি কিনে পালন করতে পারেন তাহলে আপনি এখান থেকে মোটা অংকের টাকা আয় করতে পারবেন।

যদি আপনি একটি খামার তৈরি করে কাজ করেন তাহলে অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা শুরু করতে পারবেন। ধরুন আপনি যদি একটি গরু ৩০ হাজার টাকা দিয়ে ক্রয় করে সেটি ১ বছর লালন পালন করে ৯০ হাজার থেকে ১ লাখ টাকা বিক্রি করতে পারেন। তবে আপনি নিজেই ভাবুন কেমন লাভ হবে।

এছাড়াও যদি আপনি ছাগল পালন করেন তবে ছাগী ক্রয় করে পালন করুন। ছাগল পালন করার পরে ৬ মাস পর পর ছাগলের বাচ্চা হবে উক্ত ছাগলের বাচ্চাগুলো বিক্রি করে মোটা অংকের টাকা আয় করতে পারবেন। এছাড়াও যদি আপনি একেবারে অল্প টাকা দিয়ে ১৫ টি হাঁস এবং ১৫ টি মুরগি কিনে খামার তৈরি করতে পারেন তবে এটির মাধ্যমেও আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

পোশাক বিক্রি ব্যবসা

কম টাকার মধ্য পোশাক ব্যবসা হতে পারে ভালোমানের একটি ব্যবসার আইডিয়া। বর্তমানে ঘরে বসেই অনেক তরূণ/তরুনীরা অনলাইনে পোশাক বিক্রি ব্যবসা শুরু করে দিয়েছ। বর্তমানে অনেকে পরিবারের সবার এক ধরনের পোশাক চান যেটা অনেক সময় বাজারের বিভিন্ন শপিং মল ঘুরে ও পাওয়া যায়না। 

সেক্ষেত্রে এই ম্যাচিং পোশাক এর কাজটি যদি রাখা যায় নিজের ব্যবসায় তাহলে ভালো লাভ সম্ভব। আর এই কাজটি বাসায় বসে করা যায় বলে বেশি পুজি ও লাগে না। আপনার এখন যদি ১০ হাজার টাকার মত পুজি থাকে তাহলে আপনিও শুরু করে দিতে পারেন পোশাক ব্যবসার মতো লাভজনক ব্যবসা।

আরো পড়ুনঃ ইউনিক বিজনেস আইডিয়া

কফি শপ ব্যবসা

আমাদের দেশে কফি একটি জনপ্রিয় পানীয়। আমরা সবাই কম-বেশী কফি পান করতে পছন্দ করে থাকি। আমরা যখন কারো সাথে কোথাও দেখা করার কথা ভাবি তাহলে প্রথমেই আমাদের একটা কফি শপ এর কথা মনে পড়ে। কফি খেতে খেতে অনেকক্ষণ গল্প চলে। কফি শপ এখন আড্ডা দেওয়ার জন্য খুবই পছন্দের একটি জায়গা। আপনি ৫ থেকে ১০ হাজার টাকার মধ্য ভালোমানে একটি কফি শপ দিতে পারেন। কম পুজিতে একটি লাভজনক ব্যবসা হচ্ছে কফি শফ ব্যবসা।

অনালাইন/অফলাইন টিউশন ব্যবসা

আপনি যদি একজন ছাত্র অথবা ছাত্রী হয়ে থাকেন তাহলে আপনিও শুরু করতে পারে টিউশন ব্যবসা। আপনি বর্তমানে যে ক্লাসে পড়ছেন তার নিচের ক্লাসের ছোট ভাই-বোনদের আপনার পড়াতে পারেন। এই ব্যবসার সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে আপনার যদি এখন কোন পুজি না থাকে তাহলেও আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। আর এখন অনলাইনে হাজার স্টুডেন্ট রয়েছে যারা অনলাইনে প্রাইভেট বা কোচিং ক্লাস করে থাকেন। 

ব্লগিং ব্যবসা

আপনি যদি লেখালেখি করতে পছন্দ করে থাকেন তবে আপনি ব্লগিং ব্যবসা শুরু করে দিতে পারেন। ব্লগিং ব্যবসা শুরু করতে আপনার একটি ডোমেইন এবং হোস্টিং এবং একটি প্রিমিয়াম থিম প্রয়োজন হবে যা আপনি ১০ হাজার টাকার মধ্য কমপ্লিট করতে পারবেন। 

আর আপনি যদি কোন ফ্রিল্যান্সার দিয়ে ওয়েবসাইট বানিয়ে নেন তাহলে আপনাকে একটু বেশী টাকা খরচ করতে হবে। ব্লগিং ব্যবসা মূলত আর্টিকেল লেখার কাজ। এখানে আপনি যে বিষয়ে বেশী পারদর্শী সে বিষয় নিয়ে লেখালেখি করতে থাকবেন এরপর আপনি গুগল অ্যাডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

কৃষি পণ্যের ব্যবসা

আমরা সকলেই জানি যে, আমাদের প্রিয় মাতৃভুমি বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। আমাদের দেশে অর্থনীতির দিক দিয়ে সবচেয়ে বেশি পরিমাণে আয় হয়ে থাকে কৃষি খাত থেকে। আর এখান থেকে সহজেই অনুমান করা যায় যে, আমাদের দেশের অধিকাংশ মানুষ কৃষি কাজের সঙ্গে সম্পর্ক যুক্ত।

আর মুলত এই কৃষকদেরকে কেন্দ্র করে আপনি চাইলে লাভজনক কৃষি পণ্যের ব্যবসা করে টাকা আয় করতে পারবেন। যদি আপনি এখানে কৃষি পণ্যের ব্যবসা প্রতিষ্ঠান করতে পারেন তাহলে আপনি গ্রামেই ব্যবসা করতে পারবেন।

অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ হিসবে কৃষি পণ্যের ব্যবসা শুরু করতে আপনাকে তেমন টাকা পয়সা খরচ করার প্রয়োজন হবেনা। এই ব্যবসা শুরু করার জন্য আপনার মাত্র ২০ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকার মতো খরচ করলেই হবে। প্রিয় পাঠক আপনি আমাদের এই লেখা অনুসরণ করে আজই সিদ্ধান্ত নিতে পারেন যে, আপনি একটি কৃষি পণ্যের ব্যবসা শুরু করে দিবেন। অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ হিসেবে এই ব্যবসা অনেক ভালো।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২২

আপনি ২০২২ সালে যদি বর্তমানে লাভজনক ব্যবসা খুজে থাকেন তাহলে আপনি জেনে নিন বর্তমানে বেশ কিছু লাভ জনক ব্যবসা। আপনি বর্তমানে কম পুজিতে লাভজনক ব্যবসা করতে চাইলে এই ব্যবসা গুলো করতে পারেনঃ অনলাইন/অফলাইন টিউটরিং, ব্লগিং ব্যবসা, ভিডিও এডিটিং সার্ভিস ব্যবসা, অর্গানিক ফার্মিং ব্যবসা, কফি শপ ব্যবসা, ফেসবুক/ইউটিউব ভিডিও বুস্টিং ব্যবসা, কোর্স বিক্রি ব্যবসা।

অনালাইনে কাপড়ের ব্যবসা ছাড়াও অনেক ধরনের লাভজনক ব্যবসা করতে পারবেন। তবে, আমাদের সাজেশন থাকবে, আপনই যে ব্যবসা করতে আগ্রহী বা আপনার এলাকায় যে ব্যবসা চলে সেই ব্যবসা শুরু করবেন। এতে আপনি খুব দ্রুতই সফল হতে পারবেন।

বিনা পুজিতে লাভজনক ব্যবসা

আপনি বিনা পুজিতে লাভজনক ব্যবসা করতে চান তাহলে কিছু ব্যবসা করতে পারেন; অনলাইন অথবা অফলাইনে টিউটরিং ব্যবসা শুরু করতে পারেন। এতে আপনার কোন পুজি লাগবে না। আর আপনি যদি কোন কাজে দক্ষ হয়ে থাকেন তাহলে বিভিন্ন সার্ভিস দিয়ে ব্যবসা করতে পারেন। 

অনলাইনে হাজার রকমের ব্যবসা আছে যেগুলো বিনা পুজিতে করা যেতে পারে যেমনঃ আর্টিকেল বিক্রি ব্যবসা, কোর্স বিক্রি ব্যবসা, টিউটরিং ব্যবসা, অ্যাপ ডেভেলপমেন্ট সার্ভিস ব্যবসা, থাম্বনেইল ডিজাইন ব্যবসা বা ডিজিটাল সার্ভিস ব্যবসাগুলো বিনা পুজিতে লাভজক ব্যবসা। 

নতুন ব্যবসার আইডিয়া

আপনি নতুন ব্যবসা আইডিয়া চাচ্ছেন? আপনার জন্য বেশ কয়েকটি নতুন ব্যবসার আইডিয়া নিয়ে এসেছি যেগুলো আপনি আপনার এলাকায় অথবা অনলাইনে করতে পারেন। অনেকেই নতুন ব্যবসা করার আগ্রহ থাকে কিন্তু সঠিক কোন নতুন ব্যবসার আইডিয়ানা থাকার কারণে ব্যবসা শুরু করতে পারেন না। তবে, আপনি জেনে নিন নতুন ব্যবসার আইডিয়া গুলো 

যেমনঃ ইভেন্ট ম্যনেজমেন্ট ব্যবসা, বিয়ের অথবা অন্যন্য অনুষ্ঠানে ফটোগ্রাফি/ভিডিওগ্রাফি ব্যবসা, ইউটিউব চ্যানেল অথবা ফেসবুক প্রমোট ব্যবসা, এস ম্যানেজার অ্যাপের মাধ্যমে মোবাইল রিচার্জ ব্যবসা, গেমিং টপআপ ব্যবসা, রিসেলিং ব্যবসা, অ্যাফেলিয়েট মার্কেটিং ব্যবসা ছাড়াও এধরনের অনেক ব্যবসা আছে যে নতুন ব্যবসার আইডিয়া আপনি চাইলে বাড়িতে বসে ব্যবসাগুলো শুরু করতে পারেন। 

ছোট ব্যবসার আইডিয়া

ছোট-খাটো ব্যবসা শুরু করতে চাচ্ছেন কম টাকা পুজির মধ্য তাহলে আপনি আপনার এলাকায় এই ব্যবসাগুলো শুরু করে দিতে পারেন। ছোট ব্যবসাগুলো হচ্ছেঃ চায়ের দোকানের ব্যবসা, কফি শপের ব্যবসা, অনলাইনে পোশাক বিক্রি ব্যবসা, ফুলের দোকানের ব্যবসা, মুদি দোকানের ব্যবসা, জুতার ব্যবসা, ফটোকপি ব্যবসা, কসমেটিক্স বা প্রসাধনীর ব্যবসা, নার্সারির ব্যবসা ছাড়াও ছোট ব্যবসার আইডিয়া আছে যেগুলো আপনি করতে পারেন। 

গ্রামে লাভজনক ব্যবসা

আপনি আপনার গ্রামে থেকে যে ব্যবসাগুলো শুরু করতে পারেন আচারের ব্যবসা, রস অথবা গুড়ের ব্যবসা, চায়ের ব্যবসা, মুদি দোকান ব্যবসা, হাঁস-মুরগীর ব্যবসা, ডিমের ব্যবসা, দুধের ব্যবসা কলার ব্যবসা, শাক-সবজির ব্যবসা ইত্যাদি ব্যবসাগুলো গ্রামের লাভজনক ব্যবসা। 

অল্প পুজিতে ব্যবসা ২০২২

আপনি অল্প পুজিতে ব্যবসা শুরু করতে চাইলে বেশ কিছু লাভজনক ব্যবসা শুরু করতে পারেন, বাংলাদেশে এমনও মানুষ আছে যারা অল্প পুজিতে ব্যবসা করে মাসে হাজার থেকে লাখ টাকা আয় করছে। কিছু অল্প টাকায় লাভজনক ব্যবসা জেনে নিনঃ 

কফি শপ ব্যবসা, স্ট্রিট ফুডের ব্যবসা, ইউটিউব চ্যানেল ও ব্লগ ওয়েবসাইট সার্ভিস ব্যবসা, রিসেলিং ব্যবসা, অনলাইনে ডিজিটাল প্রডাক্ট যেমন, পিডিএফ, পিএইচডি ফাইল, ওয়েব অথবা অ্যাপের সোর্স কোড বিক্রি ব্যবসা, মাছের ব্যবসা, ফলের ব্যবসা, মানি এক্সচেঞ্জ ব্যবসা ছাড়াও অল্প পুজিতে ব্যবসা করতে পারবেন।

শেষ কথা - অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ

আজকের আর্টিকেলে এই ছিল অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ বা বাংলাদেশে লাভজনক বিজনেস আইডিয়া। যদি আপনি অল্প পুঁজিতে উক্ত ব্যবসা আইডিয়া গুলো ভালোভাবে পড়ে থাকেন তবে যেকোনো একটি ব্যবসা নিয়ে আপনি আপনার বিজনেস শুরু করতে পারেন। অর্থাৎ খুবই সহজেই উক্ত আইডিয়া গুলো কাজে লাগিয়ে আপনি আপনার পছন্দের ব্যবসাটি শুরু করতে পারেন। 

আমি আশা করি অল্প সময়ের মধ্যে আপনি প্রতিষ্ঠিত হতে পারবেন। প্রিয় পাঠক ব্যবসা করুন আর নিজের ভবিষ্যৎ গড়ুন। আমাদের এই অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ লেখাটি ভালো লাগলে অবশ্যই পরিচিতদের সাথে শেয়ার করবেন। লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

🏷️ Keywords

অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ, ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া, গ্রামে লাভজনক ব্যবসা ২০২১, শহরে ব্যবসার আইডিয়া, বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২২, অল্প পুজিতে ব্যবসা ২০২২, বিনা পুজিতে লাভজনক ব্যবসা, নতুন ব্যবসার আইডিয়া, অল্প পুজিতে ব্যবসা ২০২১, নতুন ব্যবসার আইডিয়া, 

সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি, বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি, গ্রামে ছোট ব্যবসার আইডিয়া, লাভজনক ব্যবসা, অল্প পুজিতে কাপড়ের ব্যবসা, অল্প টাকায় ভালো ব্যবসার আইডিয়া, অল্প পুজিতে কাপড়ের ব্যবসা, অল্প পুজিতে পাইকারি ব্যবসা

1 Comments