অনলাইনে বিমানের টিকেট বুকিং - অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম - অনলাইনে বিমানের টিকেট বুকিং — অনেকেই অনলাইনে বিমানের টিকেট বুকিং করার নিয়ম সম্পর্কে জানার জন্য অনলাইনে সার্চ করে থাকেন। অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম বিষয়টি আমরা লক্ষ্য করেছি। তাই আপনারা যারা অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম সম্পর্কে জানতে চান তারা এই লেখা থেকে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

এই পোস্টটি থেকে আপনার প্রয়োজনীয় সকল তথ্য জানতে পারবেন। এছাড়াও অনলাইন ভিত্তিক বিমানের টিকিট অর্থাৎ যারা ঘরে বসে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বা ঘরে বসে বিমানের টিকেট করতে চায় তারা অনলাইনে বিমানের টিকিট ক্রয়ের নিয়ম সম্পর্কে জানতে পারবেন। সুতরাং এখানে আলোচনা করা বিষয় সুন্দর ও সহজ পদ্ধতি বলে আমি মনে করছি।

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

প্রিয় পাঠক আপনারা জানলে অবাক হবেন যে, ইতিমধ্যে বাংলাদেশে অনলাইনে বিমানের টিকিট কাটা বা অনলাইনে বিমানের টিকেট বুকিং করা যাচ্ছে। প্রযুক্তির উন্নয়নে খুব সহজেই এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করা সম্ভব হচ্ছে। আর এই যাতায়াত সম্ভব হয়েছে বিমান এয়ারলাইন্স এর মাধ্যমে। 

আজকের এই আর্টিকেলে আমরা অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম কিংবা অনলাইনে বিমানের টিকেট বুকিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি। আলোচনার পূর্বে চলুন একপলকে দেখে নেওয়া যাক, আজকের এই আর্টিকেলে আপনারা কোন কোন বিষয় সম্পর্কে জানতে পারবেন।

আজকের আর্টিকেলের আলোচ্য বিষয়বস্তু হচ্ছেঃ ১। এয়ার টিকেট বুকিং ২। অনলাইনে বিমানের টিকেট বুকিং ৩। অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম ৪। বিমানের টিকিট কোথায় পাওয়া যায়? ৫। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং ৬। বিমানের টিকিট কাটার নিয়ম ৭। বিমানের টিকেট কাটার এপস ৮। বিমানের টিকেট কাটতে কি কি লাগে? ৯। বিমানের টিকেটের দাম কত? ১০। অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম ১১। বিমানের টিকেটের তারিখ পরিবর্তন ১২। বিমানের টিকিট বাতিল করার নিয়ম।

সূচীপত্রঃ অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম

এয়ার টিকেট বুকিং

বিমান হচ্ছে একটি যান্ত্রিক বাহন। যার মাধ্যমে অল্প সময়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজেই যাওয়া যায়। এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য বিমানের টিকিট কাটতে হয়। পূর্বে থেকে বিমানের টিকিট কেটে রাখার প্রক্রিয়াকে বিমান টিকিট বুকিং বা এয়ার টিকিট বুকিং বলে। আজকাল ই-বুকিং এর মাধ্যমে ঘরে বসে সহজেই এয়ার টিকিট কাটা যায়।

পূর্বে টিকিট বুকিং করতে অনেক সময়ের প্রয়োজন ছিল। টিকিট কাটার জন্য এয়ারপোর্টের টিকিট কাউন্টারে অথবা অনুমতিপ্রাপ্ত এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে হতো। এখন তথ্য প্রযুক্তি উন্নত হওয়ার কারণে ই-বুকিং চালু হওয়ায় বিমান এর টিকিট যেকোনো স্থান থেকে বুকিং করা যাচ্ছে। 

বিমানের টিকিট কোথায় পাওয়া যায়?

আপনি জানলে অবাক হবেন যে, আজকাল ই-বুকিং এর মাধ্যমে বসেই টিকিট কাটা যাচ্ছে। অনলাইনেই বিমানের টিকিট অন্যান্য জায়গায় থেকে তুলনায় মূলক কম দামে পাওয়া যায়। অনলাইনে বিমান টিকেট বুকিং নামে ইতিমধ্যে বাংলাদেশের বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। 

এর মধ্যে উল্লেখযোগ্য বুকিং ডটকম (Booking.com), এক্সপিডিয়া ডটকম (expedia.com), মেকমাইট্রিপ ডটকম (makemytrip.com) ইত্যাদি। এসব ওয়েবসাইটে সহজেই বিমানের টিকিট পাওয়া যাবে। এসব সাইটে প্রায় সময়ই ফ্লাইট বুকিং এর ক্ষেত্রে আকর্ষণীয় অফার দেয়। এছাড়াও এয়ারপোর্টের টিকিট কাউন্টারে অথবা অনুমতিপ্রাপ্ত এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে পারবেন।

আরো পড়ুনঃ অল্প পুজিতে লাভজনক ব্যবসা বাংলাদেশ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং

বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় বিমান সংস্থা হচ্ছে বিমান বাংলাদেশ এয়ার লাইসেন্স। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে অনলাইনে টিকিট বুকিং করতে হলে প্রথমে আপনাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিশিয়াল ওয়েবসাইট থেকে টিকিট বুকিং করতে হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন এখানে ক্লিক করে

বিমানের টিকিট কাটার নিয়ম

যে বিমানে যেতে চান, তাদের যদি অনলাইন টিকেট কাটার ওয়েবসাইট থাকে, তাহলে তাদের বিমানের ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুকিং অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্যাদি ও ক্রেডিট কার্ডের মাধ্যমে টিকিটের মূল্য পরিশোধ করার মাধ্যমেই বিমানের টিকিট কাটতে পারবেন। এছাড়াও এয়ারপোর্টের টিকিট কাউন্টারে অথবা অনুমতিপ্রাপ্ত এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে পারবেন।

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য আপনাকে সর্বপ্রথম ফোনে থাকা যেকোনো একটি ওয়েব ব্রাউজার (গুগল ব্রাউজার অথবা ক্রোম ব্রাউজার) সিলেক্ট করে নিতে হবে। এরপর সেখানে গিয়ে এটি Biman Airlines লিখে সার্চ করুন অথবা সরাসরি এখানে ক্লিক করে প্রবেশ করুন। 

প্রিয় পাঠক এখানে ভিজিট করার পরে আপনি দেখতে পারবেন ইন্টারেক্টিভ ড্যাশবোর্ড, বিমান টিকেট বুকিং অপশন, টিকেট পেমেন্ট পরিশোধ করার অপশন এবং বুকিং দেওয়া টিকেট সম্পর্কে বিস্তারিত তথ্য, পেমেন্ট সুবিধে, টু-ফ্যাক্টর সুবিধা, পেমেন্ট মেথড, এসএমএস এবং ই-মেইল সহ আরো অনেক কিছু।

অনলাইনে বিমানের টিকেট কাটার ওয়েবসাইট রেজিস্ট্রেশন করার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট বুকিং করার জন্য এই Biman Airlines ওয়েবসাইটে ভিজিট করুন। অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য সর্বপ্রথমে আপনাকে এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্যে আপনাকে আপনার নেম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, পাসওয়ার্ড দিয়ে সর্বশেষ সঠিক ক্যাপচা পূরণ করে রেজিস্ট্রেশন কাজ শেষ করুন।

অ্যাপসের মাধ্যমে বিমানের টিকেট কাটার নিয়ম

আমি অ্যাপের মাধ্যমে অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য সাজেস্ট করে থাকি। অ্যাপের মাধ্যমে বিমানের টিকেট কাটার জন্য প্রথমে গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। বিমানের টিকেট কাটার অ্যাপস ডাউনলোড করার পরে ওয়েবসাইটের মতোই করে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

তারপর অ্যাপের ভিতরে প্রবেশ করলে সেখানে অনেকগুলো অপশন দেখতে পারবেন। বিমানের টিকেট কেনার জন্য ক্রয় স্থানে ক্লিক করুন। কোথা থেকে কোথায় ভ্রমণ করতে চাচ্ছেন তার জন্য স্থান এবং সময় নির্বাচন করে নিন।

উক্ত কাজ করার পর দেখতে পারবেন অনেক এয়ারলাইন্সের নাম আপনার সামনে চলে আসছে এবং এখান থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি বিমান বেছে নিন। ২৪ ঘন্টার মধ্যে আপনাকে পেমেন্ট করতে হবে। তবে হ্যাঁ জেনে রাখা ভালো হবে যদি আপনি ২৪ ঘণ্টার মধ্যে বিমান টিকেটের পেমেন্ট করতে না পারেন তবে আপনার বিমানের টিকিটটি বাতিল হয়ে যাবে।

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য পেমেন্ট হিসেবে Visa Card, রকেট, বিকাশ ইত্যাদি পেমেন্ট মেথড ব্যবহার করা যাবে। উপরোক্ত নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই অনলাইনে বিমানের টিকেট কাটতে পারেন। যদি অনলাইনে বিমানের টিকেট কাটতে কোনো সমস্যা হয় তাহলে তা অবশ্যই কমেন্টে আমাদেরকে জানিয়ে দিবেন।

বিমানের টিকেট কাটার অ্যাপস

ইতিমধ্যে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিজেদের অ্যাপ প্রকাশ করেছে যার মাধ্যমে ঘরে বসেই টিকিট কেনা থেকে শুরু করে ফ্লাইট এর বিস্তারিত তথ্য জানা যাবে। অ্যাপটিতে রয়েছে ইন্টারঅ্যাক্টিভ ড্যাশবোর্ড, ফ্লাইট খোঁজা ও টিকিট বুক করার অপশন, বুকিংয়ের পর অর্থ পরিশোধ পদ্ধতি, বুক দেওয়া টিকিটের বিস্তারিত হালনাগাদ, অনলাইনে পেমেন্ট সুবিধা, টু-ফ্যাক্টর সুবিধার নিরাপত্তা ব্যবস্থা, ইন্টারঅ্যাক্টিভ এসএমএস ও ই-মেইল নোটিফিকেশন ইত্যাদি। 

বিমান অ্যাপসের শুরুতে ইমেইল বা ফোন নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে। সঠিকভাবে নিবন্ধন করা হলে এখান থেকে ব্যবহারকারীরা সবরকম সুবিধা পাবে। লগইন শেষ হলে সার্চ এর শুরুতে ড্যাশবোর্ডে ব্যবহারকারীরা প্রয়োজন সংক্রান্ত নানান তথ্য পাবেন। অ্যান্ড্রয়েড ফোনে ইন্সটল করুন এখানে ক্লিক করে ও আইওএস ইন্সটল করুন এখানে ক্লিক করে দু’ভাবেই পাওয়া যাচ্ছে বিমানের এই অ্যাপটি।

আরো পড়ুনঃ নিজেই নিজের আত্মকর্মসংস্থান করার উপায়

বিমানের টিকেট কাটতে কি কি লাগে?

বিমানের টিকিট কাটতে বেশি কিছুর প্রয়োজন হয়না। পাসপোর্টের ফটোকপি এবং ইউরোপের কিছু দেশের জন্য পাসপোর্টের সঙ্গে ভিসার কপিও দরকার হয়। দেশের অভ্যন্তরীন বিমানের টিকিট কাটতে এনআইডির কার্ডের ফটোকপি আর যে রুটের জন্য বিমানে চড়তে চান সেই রুটের ভাড়ার নগদ অর্থ অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধিত অর্থ হলেই আপনি অভ্যন্তরীণ বিমানের টিকেট কাটতে পারবেন। অনলাইনে টিকিট কাটতে শুধু প্রয়োজনীয় তথ্যাদি দিলেই হয়ে যায়।

বিমানের টিকেটের দাম কত?

স্থান ও সময় ভেদে টিকিটের দাম একেক সময় একেক রকম হয়ে থাকে। তবে আপনাদের বোঝার সুবিধার্থে বেশ কয়েকটি জায়গার বিমানের টিকিটের দাম উল্লেখ করা হলো:- ঢাকা থেকে নেপাল বিমান টিকিটের মূল্য ৳18,000, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের দামে সিঙ্গাপুর থেকে ঢাকা ৳ 41,499, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের দাম ঢাকা থেকে ব্যাংকক ৳38,490.

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

আপনি যে এয়ারলাইন্স-এর টিকেট কাটবেন সেই এয়ারলাইন্স-এর অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকে "Manage Booking" অপশনে গিয়ে লাস্ট নেইম লিখবেন এবং পাশেই "Booking Reference" নামে আরেকটি ঘর থাকবে সেখানে টিকেটে উল্লেখিত "Booking Reference/Airline PNR" ইনপুট দিয়ে সার্চ দিলেই আপনি আপনার ভ্রমণের বিস্তারিত তথ্য পাবেন।

উপরোক্ত নিয়ম অনুযায়ী যদি আপনি আপনার বিমানের টিকেট যাচাই বাছাই করে নিতে পারবেন। এবং পদ্ধতির মাধ্যমে আপনি কখনো টিকেট নিয়ে প্রতারনার স্বীকার হবেন না। তারপরেও যদি আপনার কনফিউশন থাকে এবং অন্যান্য প্রয়োজনে বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করতে পারেন। বিমান বাংলাদেশ কল সেন্টারের নাম্বার - ০১৯৯০ ৯৯৭ ৯৯৭।

বিমানের টিকেটের তারিখ পরিবর্তন

কিছু টিকেট নন রিফান্ডেবল নন চ্যাঞ্জেবল, আপনার টিকেট যদি নন চ্যাঞ্জেবল হয় তাহলে তারিখ পরিবর্তন করতে পারবেন না। আর যদি চ্যাঞ্জেবল হয় তাহলে পারবেন। আপনি যদি কোন এজেন্সি থেকে টিকেট কেটে থাকেন তাহলে ঐ এজেন্সিকে বললেই তারিখ পরিবর্তন করে দিবে (নির্দিষ্ট ফি এর বিনিময়ে) অথবা বাংলাদেশ বিমান এর অফিসে যেয়েও ফ্লাইটের তারিখ পরিবর্তন করতে পারেন।

আরো পড়ুনঃ বিদেশ যাওয়ার জন্য কোন ব্যাংক লোন দেয়

বিমানের টিকিট বাতিল করার নিয়ম

টিকিট কাটার পর কেউ যদি বাতিল করতে চান, তবে ফ্লাইটের নির্দিষ্ট সময়ের ২৪ ঘণ্টার মধ্যে জানালে এয়ারলাইন্স-ভেদে দামের পাঁচ থেকে ১০ শতাংশ চার্জ দিতে হয়। আর ফ্লাইট মিস করে জানালে সঙ্গে ৫০ ডলার ফ্লাইট মিস চার্জ দিতে হয়। টিকিট বাতিল করলে টিকিটের মূল্য ফেরত পেতে সাধারণত ১৫ থেকে এক মাস সময় লাগে।

শেষ কথা - অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম

প্রিয় পাঠক আমরা যথা সম্ভব, আজকের এই আর্টিকেলে অনলাইনে বিমানের টিকিট বুকিং করার নিয়ম বা অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম ইত্যাদি প্রায় সব বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এছাড়াও যদি আপনাদের কোনো রকম প্রশ্ন থাকে, আপনার মতামত কমেন্টে জানাতে পারেন। আমরা অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ

পোষ্ট ক্যাটাগরি: