কিভাবে কার্টুন ভিডিও বানাবো মোবাইল দিয়ে

কিভাবে কার্টুন ভিডিও বানাবো মোবাইল দিয়ে - আপনি কি মোবাইল দিয়ে কার্টুন ভিডিও বানাতে চাচ্ছেন? আমরা অনেকেই আছি যারা কার্টুন ভিডিও দেখতে দেখতে ভেবে থাকি এই কার্টুন ভিডিও গুলো কিভাবে তৈরি করে। অনেকেই আবার গুগলে সার্চ করে জানতে চান, কিভাবে মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি করব? পুরো পোস্টটি মনোযাগ সহকারে পড়ুন তাহলে সকল উত্তর পেয়ে যাবেন।

কিভাবে কার্টুন ভিডিও বানাবো মোবাইল দিয়ে

বর্তমানে বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ মানুষ সকলের কাছে অধিক প্রিয় অনুষ্ঠান হচ্ছে ’বাংলা কার্টুন' বা রূপ কথার গল্প। সে যাইহোক, অনেক কার্টুন প্রিয় মানুষ আছে যারা নিজেরা কার্টুন ভিডিও তৈরি করতে চাই কিন্তু কার্টুন বানানোর জন্য বিভিন্ন ধরনের উপকরণ না থাকার কারণে কার্টুন ভিডিওতৈরি করতে পারছে না। 

তবে, চিন্তার কোনো কারণ নেই আপনি চাইলে এখন থেকে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে আপনার পছন্দের কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন। মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি করতে হলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃ বিয়ের ভিডিও এডিটিং সফটওয়্যার

সূচীপত্রঃ কার্টুন ভিডিও বানানোর অ্যাপস

কার্টুন বানানোর অ্যাপস

যেহেতু কার্টুন ভিডিও তৈরি করা একটি ক্রিয়েটিভ ব্যাপার সেহেতু প্রফেশনাল ভাবে কার্টুন ভিডিও তৈরি করতে হলে একটি ভালো কনফিগারেশনের কম্পিউটার এবং কার্টুন বানানোর সফটওয়্যার এর প্রয়োজন হয়ে থাকে। 

অনেকেই গুগলে সার্চ করে অথবা গুগল প্লেস্টোর থেকে মোবাইল দিয়ে কার্টুন বানানোর জন্য বিভিন্ন ধরনের মোবাইল অ্যাপস খুজে থাকেন। তাদের জন্য কিছু কার্টুন বানানোর অ্যাপস শেয়ার করছি। কয়েকটি মোবাইল দিয়ে কার্টুন বানানোর মোবাইল অ্যাপস - 1. Animate IT 2. Plotagon Story 3. Animate Me 4. Anim 8 5. Toonstatic 6. Rough Animator

Animater IT দিয়ে কার্টুন ভিডিও তৈরি

Animater IT হচ্ছে কার্টুন ভিডিও তৈরি করার জনপ্রিয় একটি মোবাইল অ্যাপস। এই অ্যাপসে বেশ কিছু অসাধারণ ফিচার রয়েছে যা কার্টুন ভিডিও তৈরী করতে অনেকটাই সাহায্য করবে। গুগল প্লেস্টোর থেকে Animate IT কার্টুন তৈরির অ্যাপসটি ইন্সটল করতে পারবেন।

Plotagon Story দিয়ে কার্টুন ভিডিও তৈরী

মোবাইল দিয়ে 3D Cartoon Animation করার জন্য সেরা একটি মোবাইল অ্যাপস। যদিও এই অ্যাপসটি পেইড। (অর্থাৎ আপনাকে ক্রয় করে ব্যবহার করতে হবে) তবে, ফ্রিতে অনেক কিছু দেওয়া আছে। যেমনঃ- 3D ক্যারেক্টার, ব্যাকগ্রাউন্ড ডিজাইন, কার্টুন সিন ইত্যাদি।

আরো পড়ুনঃ ভিডিও গান অডিও করার সফটওয়্যার

Animate Me দিয়ে কার্টুন ভিডিও তৈরী

মোবাইল দিয়ে কার্টুন তৈরি করার জন্য Animate Me হচ্ছে সেরা একটি মোবাইল অ্যাপস। এতে দেওয়া সকল ধরনের ক্যারেক্টার, ব্যাকগ্রাউন্ডসহ আরও অনেক ধরনের ফিচার। গুগল প্লেস্টোর থেকে ফ্রিতেই ইন্সটল করা যাবে। তবে, এই অ্যাপসে কিছু ফিচার ফ্রি দেওয়া থাকলেও অনেক কিছু নিজে নিজে তৈরি করে ব্যবহার করতে হয়। আপনারা যারা মোবাইল দিয়ে প্রফেশনালভাবে কার্টুন ভিডিও তৈরি করতে চান তারা এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

Anim 8 অ্যাপস দিয়ে কার্টুন ভিডিও তৈরী

আপনারা যারা গেম ডিজাইন অথবা প্রফেশনালভাবে কার্টুন ভিডিও বানাতে চাচ্ছেন তারা এই মোবাইল অ্যাপসটি ব্যবহার করতে পারেন। কারণ এই মোবাইল অ্যাপসটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে করে একজন সাধারণ মানুষ অ্যাপসের নির্দেশনা মেনে তার পছন্দের কার্টুন ভিডিও অথবা গেম ডিজাইন করতে পারে।

Toonstatic অ্যাপস দিয়ে কার্টুন ভিডিও তৈরী

অনেকটাই Plotagon Sroty এর মত কার্টুন তৈরী কর যায় এই মোবাইল অ্যাপস দিয়ে। বলা যেতে পারে এই Toonstatic অ্যাপসটি 3D Cartoon Animaton তৈরির ভালো একটি মোবাইল অ্যাপস। আপনারা যারা মোবাইল দিয়ে কার্টুন তৈরি করেন তারা এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন তাহলে অনেক ফিচার ফ্রিতেই ব্যবহার করতে পারেন। এতে যেসব ফিচার ফ্রিতেই পাওয়া যাবে ১। 3D ক্যারেক্টার ২। ব্যাকগ্রাউন্ড ডিজাইন ৩। কার্টুন সিন ইত্যাদি।

কার্টুন ভিডিও তৈরির অ্যাপস

মোবাইল দিয়ে কার্টুন বানানোর অ্যাপস গুলো আমরা আগেই আপনাদের সাথে শেয়ার করেছি। এখন আমাদের মাঝে অনেকেই খুঁজছেন কার্টুন ভিডিও বানানোর পর সেগুলো কিভাবে এডিট করে পূর্ণাঙ্গ কার্টুন ভিডিওতে রুপান্তর করা যায়। আপনি মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি করতে চাইলে কাইন মাস্টার, পাওয়ার ডিরেক্টর, এনিমেট মি এগুলোর মতো অ্যানিমেশন অ্যাপসগুলো ব্যবহার করে কার্টুন ভিডিও তৈরি করতে পারেন।

এনিমেশন ভিডিও তৈরি সফটওয়্যার

কার্টুন এনিমেশন করার জন্য বিভিন ধরনের সফটওয়্যারের প্র‍্যয়োজন হয়ে থাকে। এনিমেশন দুইভাবে করা যেতেপারে ২ডি এনিমেশন এবং ৩ ডি এনিমেশন। প্রতিটি এনিমেশনের জন্য আলাদা আলাদা সফটওয়্যার প্র‍য়োজন হয়। যেমন আপনি যদি ৩ডি এনিমেশন করতে চান তাহলে আপনার প্রয়োজন হবে মায়া, ব্লেন্ডার এবং অটোডেস্কের মতো ভালো মানের এনিমেশন ভিডিও তৈরি করার সফটওয়ার। 

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার

অনেকেই জানতে চেয়েছেন কম্পিউটারে কার্টুন তৈরির সফটওয়্যার কোনগুলো বা কোন সফটওয়্যার দিয়ে কম্পিউটারে কার্টুন ভিডিও তৈরি করা যায়। তবে, কম্পিউটার দিয়ে কার্টুন তৈরি করতে হলে আপনাকে আকাআকি বা ড্রয়িং এ ভালো হতে হবে। দরকার হলে আপনি একটি গ্রাফিক্স ট্যাবলেট কিনে ক্যারেক্টার বা ব্যাকগ্রাউন্ড আকবেন। তাহলে দেখে নিন কম্পিউটারে কার্টুন তৈরির সফটওয়্যার গুলো। 

(১) Animate CC (২) Character Animator 4 (৩) Blender (৪) Cartoon Animation (৫) Maya Animation (৬) Moho Animation (৭) Cinema 4D (৮) Autodesk/Autocad (৯) Vyond Online Cartoon Animator (১০) .Animaker

Animate CC দিয়ে কার্টুন তৈরি

Animate CC হচ্ছে 2D Cartoon Animaton করার সেরা একটি কম্পিউটারে সফটওয়্যার। আপনি যদি এই সফটওয়্যার দিয়ে কার্টুন বানাতে চান তাহলে আপনাকে এই সফটওয়্যার এর কাজ আগে আপনাকে শিখে নিতে হবে। এই সফটওয়্যার দিয়ে কার্টুন বানাতে হলে আপনাকে ক্যারেক্টার তৈরি ব্যাকগ্রাউন্ড তৈরি ইত্যাদি শিখে নিয়ে কার্টুন ভিডিও তৈরি করতে হবে। 

Character Animator 4 দিয়ে কার্টুন তৈরি

Animate CC এর মত 2D Cartoon তৈরির একটি দারূন সফটওয়্যার হচ্ছে Charecter Animator 4। তবে, এই সফটওয়্যার এর ভালো দিক হচ্ছে এই সফটওয়্যারে কিছু ক্যারেক্টার এবং ব্যাকগ্রাউন্ড সিন যা দিয়ে আপনি যেকোনো কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন।

Maya Animation সফটওয়্যার দিয়ে কার্টুন তৈরি

মায়া এনিমেশন একটি প্রফেশনাল মুভি এবং কার্টুন তৈরির সেরা সফটওয়্যার। আপনারা যা 'মটু-পাতলু' কার্টুন দেখেন তারা দেখে থাকবেন। এখানে বিভিন্ন ধরনের সিন ক্রিয়েট করে এনিমেশন বানানো হয়। আপনিও চাইলে এই সফটওয়্যার এর কাজ শিখে আপনার পছন্দ মতো কার্টুন বা স্টোরি তৈরি করতে পারবেন।

আরো পড়ুনঃ নিজেই নিজের আত্মকর্মসংস্থান করার উপায়

Blender দিয়ে কার্টুন তৈরি

Blender একটি ওপেন সোর্স ফ্রি 3D Animation সফটওয়্যার। যা দিয়ে শুধু 3D কার্টুন ভিডিও নয় প্রায় সকল কাজ করা যায় এই ব্লেন্ডার সফটওয়্যার দিয়ে। প্রডাক্ট ডিজাইনসহ সকল এনিমেশনের কাজ করা যায়।

Cinema 4D দিয়ে কার্টুন তৈরি

Cinema 4D হচ্ছে মুভি মেকিং এর জন্য ব্যবহার করা হয়ে থাকে। সিনেমা ৪ডি দিয়ে মূলত গেম ডিজাইনের কাজে ব্যবহার করা হয়ে থাকে। তবে, বেশির হাই বাজেটের এনিমেশন এর কাজ করা হয় এই সফটওয়্যার দিয়ে। তবে, এখন অনেকেই সিনেমা ৪ডি দিয়ে কার্টুন তৈরি করে থাকেন। আপনিও চাইলে এই সফটওয়্যার দিয়ে কার্টুন তৈরি কর‍তে পারবেন।

কম্পিউটার দিয়ে কার্টুন ভিডিও তৈরি

আপনি যদি মোবাইল দিয়ে কার্টুন ভিডিও করতে চান তাহলে আপনাকে। কার্টুন ভিডিও আগে বানানো শিখে নিতে হবে। তারপর আপনি কার্টুন ভিডিও বানাতে পারবেন। তাহলে আপনি দেখে নিন কার্টুন ভিডিও তৈরি করতে একজন এনিমেটর কি কি কাজ করে।

1. Animate CC Install 2. Character Design 3. Background Design 4. Symbol Design 5. Character Import From AI Or PS 6. Scene Create 7. Export Scene From Computer 8. Vocal Creation 9. Video Edit For Cartoon 10. Export Complete Cartoon Video 

মোবাইল দিয়ে কার্টুন তৈরি

মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি করতে হলে আপনাকে উপরের যেকোনো একটা মোবাইল অ্যাপস ব্যবহার কর‍্তে হবে। মোবাইল অ্যাপে অনেক ক্যারেক্টার এবং ব্যাকগ্রাউন্ড দেওয়া থাকে। সেখান থেকে ইউজ করে একটি পরিপূর্ণ কার্টুন তৈরি করা সম্ভব। এরপর আপনি যেকোনো একটা ভিডিও এডিট সফটওয়্যার দিয়ে এডিট করলে আপনার কার্টুন ভিডিও সম্পূর্ণ হয়ে যাবে।

কিভাবে কার্টুন ভিডিও বানাবেন

আপনি যদি কার্টুন ভিডিও বানাতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আপনাকে কিছু বিষয় শিখতে হবে। আর সেগুলো হচ্ছে ক্যারেক্টার ডিজাইন,ব্যাকগ্রাউন্ড ডিজাইন, ইলাস্ট্রেটরের অথবা ফটোশপের কাজ, ভয়েসের জন্য ভোকাল কিয়েশন এবং ভিডিও এডিটকরা শিখতে হবে তাহলেই আপনি কার্টুন ভিডিওবানাতে পারবেন।

কার্টুন ভিডিও মেকারঃ কার্টুন ভিডিও মেকিং করতে চাইলে আপনি মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি পারবেন। তবে, প্রফেশনালি কার্টুন ভিডিও মেক কর‍তে হলে আপনাকে কম্পিউটার ব্যবহার করতে হবে।

কার্টুন তৈরি সফটওয়্যার ডাউনলোড

কার্টুন ভিডিও তৈরি কর‍তে হলে আপনাকে প্রথমত কার্টুন ভিডিও তৈরি করার সফটওয়ার ইন্সটল করতে হবে। বিভিন্ন সফটওয়্যার দিয়ে কার্টুন ভিডিও করা যায়। সফটওয়্যার গুলোর নাম আমি আপনাদের পূর্বেই জানিয়েছি, এখন আপনি গুগলে সার্চ করলেই সফটওয়্যার ইন্সটল করতে পারবেন। 

কার্টুন তৈরি করে টাকা আয়

আপনি কি জানেন, কার্টুন ভিডিও তৈরি করে টাকা আয় করা যায়। আপনার যদি কার্টুন ভিডিও তৈরি করার স্কিল থাকে তাহলে আপনি ইউটিউবের ভিডিও বানিয়ে টাকা আয়, ফ্রিল্যান্সিং করে টাকা আয়, বিজ্ঞাপন বানিয়ে, কার্টুন ক্যারেক্টার ও ব্যাকগ্রাউন্ড বিক্রি করে টাকা আয় করা সম্ভব। এছাড়াও কার্টুন তৈরি করে বিভিন্ন সেক্টর থেকে আয় করা যেতে পারে।

পোষ্ট ক্যাটাগরি: