মৌজা কিভাবে বের করবো

মৌজা কিভাবে বের করবো - মৌজা ম্যাপ বের করার নিয়ম - প্রিয় পাঠক আপনি কি আপনার এলাকার জমির মৌজা ম্যাপ বের করতে চাচ্ছেন কিংবা মৌজা কিভাবে বের করবো সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান? যতই দিন যাচ্ছে ততই বাংলাদেশ সরকার জমা জমির হিসাব নিকাশের জন্য জনগণকে ডিজিটাল সুবিধা দিচ্ছে।

মৌজা কিভাবে বের করবো

কেননা যতই দিন দিন যাচ্ছে জমি-জমা সম্পর্কিত ঝামেলা বেড়েই চলেছে। তাই আপনার জমি জমার সকল বিষয় নিজে জানার চেষ্টা করুন এবং নিজেই সেগুলো যাচাই করে নিন। এজন্য আপনাকে কিছু বিষয় জানার প্রয়োজন আছে আপনার জায়গা কোন মৌজার মধ্যে অবস্থিত এটা আপনাকে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন

সূচীপত্রঃ মৌজা কিভাবে বের করবো

আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনিও জেনে নিতে পারবেন মৌজা কিভাবে বের করবো এই বিষয়ে সকল তথ্য। মৌজা কিভাবে বের করবো জানার জন্য আজকের এই লেখাটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুনঃ

মৌজা অর্থ কি? আপনার এলাকার খাজনা আদায়ের জন্য সরকারের কাছে জমির হিসাব থাকে। মৌজা অর্থ হচ্ছে গ্রাম।

মৌজা কি?

মৌজা হচ্ছে মূলত জমির এলাকায় অবস্থিত তার একটি নকশা বা ম্যাপ। তবে মৌজা বলতে সাধারণত গ্রামকে বোঝানো হয়ে থাকে। সম্পূর্ণ এলাকাকে মৌজা করে ভাগ ভাগ করার কারণে জমি জমা সম্পর্কিত যেকোনো সরকারি কাজ করতে সুবিধা হয়। 

সহজ ভাষায় মৌজা হচ্ছে নির্দিষ্ট কিছু জনবসতিকে ভাগ করে তাদের থেকে সুবিধা গ্রহণ ও সুবিধা প্রদানের মাধ্যম। অনেকেই আবার মনে করে যে গ্রাম ও মৌজা মনে হয় আলাদা। কিন্তু আমাদের এটা মনে রাখা উচিত যে গ্রাম ও যা মৌজা ও তাই এর মধ্যে কোনো প্রকার পার্থক্য নেই। 

মৌজা কিভাবে বের করবো

আপনি আপনার জমির মৌজা ম্যাপ জানার জন্য অথবা আপনার জমিটি কোথায় অবস্থিত তা বের করার জন্য আপনাকে সরকারি অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করতে হবে। তাই আপনি কিভাবে মৌজা ম্যাপ বের করবেন তার সকল তথ্য আমরা আপনাদের ভালো ভাবে দেওয়ার চেষ্টা করবো।

যাতে করে আপনি নিজেই আপনার জমির মৌজা ম্যাপ বের করতে পারেন। তাহলে চলুন জেনে আসি কিভাবে মৌজা কিভাবে বের করা যায়। মৌজা ম্যাপ বের করার জন্য প্রথমে সর্বপ্রথম সরকারি অফিশিয়াল ওয়েবসাইট https://eporcha.gov.bd ভিজিট করতে হবে। 

এ ধরনের একটি ওয়েবপেইজ আপনার সামনে আসবে আপনি এবার “মৌজা ম্যাপ” সিলেক্ট করবেন। 

পরবর্তী পেইজে এধরনের একটি ওয়েবপেইজ আসবে। এরপর আপনি যে এলাকার মৌজা ম্যাপ দেখতে চান সেই এলাকার সঠিক তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করবেন। প্রথমে আপনাকে বিভাগ নির্বাচন করতে হবে এরপর জেলা, তারপর উপজেলা/সার্কেল, এরপর মৌজা সিলেক্ট করতে হবে।

তারপর আপনি সিট অনুযায়ী অথবা দাগ নং অনুযায়ী অনলাইন থেকে মৌজা বের করতে তা নির্ধারণ করে অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন। আপনার যদি উপরের ফর্ম পূরণ করতে কোন সমস্যা হয় তাহলে নিচের উদহারণ সরূপ দেখুন।

উদহারণ সরূপঃ মৌজা ম্যাপের ফর্ম পূরণ

বিভাগঃ খুলনা, জেলাঃ কুষ্টিয়া, উপজেলা/সার্কেলঃ ভেড়ামারা, মৌজাঃ 1-রায়টা সিট অনুযায়ীঃ ১ অথবা দাগ নং অনুযায়ীঃ ২ 

অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন তবেই আপনি আপনার জমির মৌজা দেখতে পারবেন।

আরো পড়ুনঃ গরুর খামার করতে ব্যাংক লোন

মৌজা ম্যাপের ফলাফল দেখুন

আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। তবে মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পেতে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। 

মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাওয়ার আবেদন করার নিয়ম

আপনি যদি আপনার জমির সার্টিফাইড কপি পেতে চান তাহলে আপনাকে মৌজা ম্যাপের অনলাইন কপি দেখার পর নিচে দেখতে পাবেন সার্টিফাইড কপি পেতে আবেদন করুন এখানে ক্লিক করতে হবে। এরপর আপনার সকল তথ্য দিয়ে মৌজা ম্যাপের সার্টিফাইড কপির জন্য আবেদন করতে হবে। 

মৌজা ম্যাপের জন্য আবেদনের জন্য এধরনের একটি ফর্ম দেখতে পারবেন, আপনি এই ফর্মটি আপনার সঠিক তথ্য দিয়ে পূরণ করবেন। 

আবেদন করার ফরম পূরণ করার নিয়ম

  • প্রথমে আপনাকে অফিস সিলেক্ট করতে হবে। এখানে ভূমি জরিপ ও অধিদপ্তর দেখতে পাবেন। 
  • এরপর ডেলিভারীর প্রয়োজন সাধারণ থাকবে।
  • ডেলিভারীর মাধ্যম ডাকযোগে থাকবে।
  • এরপর আপনার জাতীয় পরিচয়পত্র নং
  • জন্ম তারিখ দিবেন 
  • মোবাইল নাম্বার দিয়ে আপনার ফোন নাম্বার যাচাই করবেন।
  • এরপর আপনার নাম দিবেন
  • জাতীয় পরিচয়পত্র নং দিবেন
  • এরপর সর্বশেষ ই-মেইল এবং আপনার ঠিকানা দিতে হবে।
  • এরপর একটি ক্যাপচা পূরণ করতে হবে। যেমনঃ ১+৩=৪

এরপর আবেদন সম্পন্ন করার জন্য আপনাকে পেমেন্ট করতে হবে।

মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাওয়ার জন্য পেমেন্ট করার নিয়ম

আপনি যদি মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পেতে চান তাহলে আপনাকে সার্টিফাইড কপি পাওয়ার জন্য পেমেন্ট করতে হবে। এখানে সাধারণ ফি লাগবে ৫২০ টাকা এবং পোস্ট ফি ১১০ টাকা লাগবে। 

তাহলে মোট ৬৩০ টাকা ফি প্রদান করতে হবে। তবে এলাকা ভেদে মৌজা পর্চা ফি ভিন্ন ভিন্ন হতে পারে। আপনি টাকা পরিশোধের মাধ্যম হিসেবে ekpay এবং Upay পেমেন্ট মেথড ব্যবহার করতে পারবেন। 

এরপর পরবর্তী ধাপ হচ্ছে পেমেন্ট করা। আপনি পেমেন্ট করার পর আপনার মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাওয়ার আবেদন সম্পন্ন হবে। এরপর আপনি ৭ থেকে ১৪ দিন পর মৌজা ম্যাপের সার্টিফাইড কপি। 

আপনি নিজে ভূমি জরিপ ও অধিদপ্তর অফিস থেকে মৌজা ম্যাপের সার্টিফাইড কপি আনতে পারেন অথবা ডেলিভারীর মাধ্যম হিসেবে ডাকযোগে আপনি আপনার মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাবেন।

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড

মোবাইল দিয়ে মৌজা কিভাবে বের করবো

আপনি যদি মোবাইল ব্যবহার করে মৌজা ম্যাপ বের করতে চান তবে প্রথম আপনার মোবাইলের গুগোল প্লেস্টোর অথবা অ্যাপ স্টোরে যেতে হবে এরপর সার্চ বক্সে eKhatian লিখে সার্চ করলেই একটি অ্যাপ পেয়ে যাবেন। 

আপনি অ্যাপটি ডাউনলোড করে “মৌজা ম্যাপ” সিলেক্ট করে পরবর্তী পেইজে আপনার এলাকার মৌজা ম্যাপের সকল তথ্য দিয়ে ফরম পূরণ করবেন এরপর অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন তাহলেই আপনি মৌজা ম্যাপ দেখতে পারবেন। 

জমির মৌজা রেট

এলাকাভেদে জমির মৌজা রেট ভিন্ন ভিন্ন হতে পারে। সঠিক মৌজা পর্চা সঠিক রেট সম্পর্কে জানার জন্য আপনি প্রথমে eporcha অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন এবং আপনার এলাকার তথ্য দেয়ার মাধ্যমে সহজেই মৌজা ম্যাপের রেট চেক করে সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারেন।

মৌজা ম্যাপ জমির নকশা ডাউনলোড

আপনি যদি মৌজা ম্যাপের জমির নকশা ডাউনলোড চান তাহলে আপনার জমির সকল তথ্য দিয়ে ফরম পূরণ করার পর মৌজা ম্যাপের ছবি দেখতে পারবেন এরপর নিচে দেখতে পারবেন সার্টিফাইড কপি পেতে আবেদন করুন এই লেখাটির চাপ দিয়ে আপনার নিজের সকল তথ্য পেমেন্ট করতে হবে এরপর আপনার মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাবেন।

মৌজা কিভাবে বের করবো ভিডিও দেখুন

শেষ কথাঃ মৌজা কিভাবে বের করবো

পরিশেষে আমি কিছু কথা বলতে চাই, আজকের আলোচনায় আমি আপনাদের জানানোর চেষ্টা করেছি মৌজা কিভাবে বের করবো এই বিষয়ে বিস্তারিতভাবে ধারণা দেওয়ার। 

আপনারা যারা মৌজা ম্যাপ বের করতে চান তারা আজকের পোস্ট মনোযোগ সহকারে পড়লে সব কিছু ভালোভাবে বুঝতে পারবেন। মৌজা ম্যাপ ডাউনলোড করার নিয়ম সম্পর্কে আপনার কোথাও যদি বুঝতে কোনো সমস্যা হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ!

পোষ্ট ক্যাটাগরি: