টিকটক ভিডিও কিভাবে বানাবো

টিকটক ভিডিও কিভাবে বানাবো - প্রিয় পাঠক আপনি কি টিকটক ভিডিও কিভাবে বানাবো সম্পর্কে বিস্তারিত জানতে চান। টিকটক নামটি সম্পর্কে মোটামুটি আমরা সবাই জানি। নামটি জানার কারণ হচ্ছে টিকটক একটি সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্ম আর এই সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্মটি জনপ্রিয় হতে বেশি সময় লাগেনি।

টিকটক ভিডিও কিভাবে বানাবো

সূচীপত্রঃ টিকটক ভিডিও কিভাবে বানাবো

টিকটক প্লাটফর্মটি খুব অল্প সময়ের মধ্যে সবার কাছে পৌঁছে গেছে। ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ মানুষ পর্যন্ত টিকটকের নাম শুনলে বুঝতে পারে এটি একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্ম। 

টিকটক সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্মটি হাসি তামাসা ভিডিও পাওয়া যায় বেশি তাই অধিকাংশ মানুষ টিকটক প্লাটফর্মটি হাসি তামসার জন্য ব্যবহার করে থাকে। টিকটক প্লাটফর্মে আপনি চাই ভিডিও বানিয়ে অন্যদের সাথে মজা করতে পারেন এবং এর সাথে জনপ্রিয় হতে পারেন সবার মাঝে। 

টিকটক প্লাটফর্ম ব্যবহার করে যেকেউ খুব সহজে এবং তারাতাড়ি জনপ্রিয়তা লাভ করতে পারবেন। বর্তমানে অনেক মানুষ টিকটক প্লাটফর্ম ব্যবহার করে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। আপনি চাইলেই টিকটক প্লাটফর্মে ভিডিও বানিয়ে জনপ্রিয়তা অর্জন করতে পারেন। 

তো টিকটক প্লাটফর্মে কিভাবে একাউন্ট খুলবেন। কিভাবে ভিডিও বানাবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। টিকটক প্লাটফর্মে ভিডিও বানানোর জন্য আপনাকে প্রথমে টিকটক অ্যাপ ডাউনলোড করতে হবে।

টিকটক একাউন্ট খোলার নিয়ম

→ আপনি যদি Android ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার ফোনের Google Play Store ওপেন করে সেখান থেকে সার্চবারে Tiktok নাম লিখে সার্চ করুন। সবার প্রথমে যে অ্যাপটি আসবে সেটি ডাউনলোড করে ইনস্টল করুন। 

→ আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি ফোনের App Store ওপেন করে Tiktok নাম লিখে সার্চ করুন। সবার প্রথমে যে অ্যাপটি আসবে সেটি ডাউনলোড করে ইনস্টল করুন। আর যদি পূর্বে থেকে ডাউনলোড করা থাকে তবে তো আর কোনো কথাই নেই। 

টিকটক অ্যাপ ইনস্টল করা হয়েছে গেলে অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি ওপেন করলে আপনাকে টিকটক অ্যাপে একাউন্ট করতে বলবে। আপনি যদি আগে থেকে একাউন্ট খোলা থাকে তাহলে আপনি একাউন্ট লগইন করে নিন আর যাদের একাউন্ট খোলা নেই তাদেরকে আমরা দেখাবো কিভাবে আপনি টিকটক একাউন্ট খুলবেন।

যাদের একাউন্ট নেই তারা প্রথমে টিকটক অ্যাপ ওপেন করুন। ওপেন করার পর আপনি "সাইন আপ" লেখাতে ক্লিক করতে হবে। সাইন আপ লেখাতে ক্লিক করলে আপনি টিকটক একাউন্ট খোলার জন্য অনেক গুলো উপায় দেখতে পারবেন। যেমনঃ Use phone & email, Facebook এবং Google account এগুলো আপনি দেখতে পারবেন। এগুলোর যেকোনো একটি ব্যবহার করে আপনি টিকটক একাউন্ট খুলতে পারবেন।

আমি সাজেস্ট করব আপনি আপনার ফেসবুক আইডি দিয়ে টিকটক একাউন্ট খুলেন। কারণ ফেসবুক আইডি দিয়ে টিকটক একাউন্ট খোলা অনেক সহজ সময় কম লাগে এবং ঝামেলাও অনেক কম। তো এখন আপনি ফেসবুক লেখাতে ক্লিক করুন। 

তারপর আপনার জন্ম তারিখ লিখতে বলবে আপনি আপনার জন্ম তারিখ লিখে দিবেন। এখানে একটি বিষয় মনে রাখবেন আপনার বয়স ১৮ বছরের উপরে হতে হবে তাই জন্ম তারিখ দেওয়া সময় এমন ভাবে দিবেন যেনো বয়স ১৮ বছরের উপরে হয়।

এখন আপনার কাজ হলো আপনার টিকটক একাউন্ট ভেরিফাই করা। তো টিকটক একাউন্ট ভেরিফাই করতে হবে আপনার মেবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস দিয়ে। এখন আপনি যেটার মাধ্যমে টিকটক একাউন্ট ভেরিফাই করতে চান সেটার মাধ্যমে টিকটক একাউন্ট ভেরিফাই করে নিবেন। এ পর্যন্ত ভালোভাবে করতে পারলে আপনার টিকটক একাউন্ট খোলা এবং ভেরিফাই করা শেষ। এখন কাজ টিকটিক ভিডিও বানানো।

কিভাবে টিকটক ভিডিও বানাবো

অলরেডি আমরা একাউন্ট তৈরি করা শিখে ফেলেছি এখন শিখব কিভাবে টিকটকে ভিডিও বানবো বা টিকটক ভিডিও কিভাবে বানাবো। এই কাজ করার জন্য টিকটক অ্যাপ ওপেন করুন। আমাদের যেহেতু একাউন্ট খোলা রয়েছে সেহেতু অ্যাপ ওপেন করলে আমাদের সামনে ভিডিও চলবে। এখন আমাদের ভিডিও বানানোর জন্য যা করতে হবে তা হচ্ছে। 

→ প্রথমে নিচে “+” আইকনে ক্লিক করতে হবে।

→ দ্বিতীয় কাজ হচ্ছে নিজে টিকটক ক্যামেরা দিয়ে ভিডিও রেকর্ড করা শুরু করুন অথবা আপনার মোবাইলে ভিডিও অলরেডি করা থাকলে সেটা আপলোড করে দিন।

→ তারপর পাশে থেকে সাউন্ড বাটন ক্লিক করে সাউন্ড ঠিক মতো দিয়ে নেন, ফিল্টার করার প্রয়োজন হলে ফিল্টার করে নিন, ইফেক্ট দেওয়ার প্রয়োজন হলে ইফেক্ট দিয়ে নিন এবং অন্যান্য আইকন গুলো ভিডিওতে যুক্ত করতে পারেন।

→ এখন কাজ হলো ভিডিও রেকর্ড করা তাই রেকর্ড (record) লেখাতে ক্লিক করে ভিডিও রেকর্ড করা শুরু করুন।

→ তারপর চেক মার্ক লেখাতে ক্লিক করুন।

→ অতিরিক্ত পোস্ট পেজ এডিট করার দরকার হলে পেইজ এডিট করুন।

→ সবশেষে পোস্ট লেখায় ক্লিক করে ভিডিও পোস্ট বা আপলোড করে দিন।

তো এভাবেই আপনি টিকটক অ্যাপ ব্যবহার করে অল্প সময়ে অনেক ভালো ভিডিও রেকর্ড করতে পারবেন। এছাড়াও আপনি ভিডিও রেকর্ড করে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে এডিটিং করার পর টিকটকে ভিডিও আপলোড দিতে পারবেন কোনো সমস্যা হবে না।

আরো পড়ুনঃ গান রেকর্ড করার সফটওয়্যার

কিভাবে টিকটক স্লো মোশন ভিডিও বানাবো?

বর্তমানে টিকটকে স্লো মোশন ভিডিও বেশ ট্রেন্ডিং চলছে। মোটামুটি সবাই স্লো মোশন ভিডিও বানিয়ে আপলোড করছে। আপনিও টিকটকে স্লো মোশন ভিডিও বানাতে পারবেন। আপনি যদি স্লো মোশন ভিডিও বানাতে চান তাহলে নিচের ধাপ গুলো অনুসরণ করুন–

→ প্রথমে আপনি টিকটক অ্যাপ ওপেন করুন “+” আইকনে ক্লিক করুন।

→ এখন ভিডিও রেকর্ড (record) করার পরে নিচের বাম পাশে ইফেক্ট লেখাতে ক্লিক করুন।

→ ক্রল করে ডান দিকে নেভিগেট করে সময় সিলেক্ট করে দিন।

→ এখন আপনার কাজ হচ্ছে স্লো মোশন লেখাতে ক্লিক করা এবং ভিডিও এর যে জায়গায়তে স্লো মোশন ব্যবহার করতে চান সেটা সিলেক্ট করে দিন।

→ তারপর স্কিনের উপরে ডানপাশে সেভ (Save) লেখাতে ক্লিক করে দিন।

→ এবার কাজ হলো ভিডিও টিকটকে আপলোড করার জন্য ক্যাপশন এবং অন্যান্য বিবরণ লিখে পোস্ট লেখাতে ক্লিক করে আপলোড করে দিন ব্যাস কাজ শেষ।

টিকটক লেখা ভিডিও কিভাবে বানাবো?

তো এবার আমরা টিকটকে লেখা ভিডিও কিভাবে বানাতে হয় সেটা দেখব। আপনি যদি টিকটকে লেখা ভিডিও বানাতে চান তাহলে আপনাকে একটি এন্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করতে হবে। আপনি গুগল প্লেস্টোর থেকে PixelLab অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে নিন।

এখন আপনার কাজ হচ্ছে ইমেজ সংরক্ষণ করা। আপনি যে ইমেজ গুলো ভিডিওতে ব্যবহার করবেন সেগুলো সংরক্ষণ করুন এবং PixelLab অ্যাপের মাধ্যমে ছবির উপর স্টাইল ফন্ট ব্যবহার করে প্রয়োজনীয় লেখা গুলো লিখে নিন। এখান আপনি inshot ভিডিও এডিটিং অ্যাপ দিয়ে ভিডিও সাইজ দিয়ে ভিডিও তৈরি করুন।

inshot অ্যাপে ভিডিও বানানোর বিভিন্ন সাইজ আপনি পেয়ে যাবেন। বিভিন্ন স্টাইল ফন্ট, বিভিন্ন ইফেক্ট এবং সাউন্ড আরো বিভিন্ন অপশন পেয়ে যাবেন। আপনি এই অ্যাপ থেকে ভিডিও বানিয়ে আপনি আপনার টিকটক আইডিতে পোস্ট বা আপলোড করতে পারবেন।

আরো পড়ুনঃ ভিডিও এডিটিং কিভাবে শিখব

ছবি দিয়ে কিভাবে টিকটক বানাবো?

বর্তমানে নিজের ছবি দিয়ে অনেক মানুষ ভিডিও বানিয়ে টিকটক প্লাটফর্মে আপলোড করছে। নিজের ছবি দিয়ে ভিডিও বানানোর উপায় হলো কোনো একটি ভিডিও এডিটিং অ্যাপ ব্যবহার করে ছবি দিয়ে ভিডিও বানানো। গুগল প্লেস্টোরে অনেক অ্যাপ আপনি পেয়ে যাবেন। 

তবে আমি সাজেস্ট করব Inshot অ্যাপ ব্যবহার করা। কারণ এই অ্যাপ দিয়ে আপনি খুব সহজে ভালো মানের ভিডিও বানিয়ে এডিটিং করে আপনি টিকটক আইডিতে আপলোড বা পোস্ট করতে পারবেন।

টিকটক ভিডিও কিভাবে বানাবো ভিডিও দেখুন

সর্বশেষ কথা

আমাদের আজকের এই টিকটক ভিডিও কিভাবে বানাবো লেখাটি আশা করি বুঝতে পারছেন। আমি আপনাদের টিকটক একাউন্ট খোলা থাকে শুরু করে কিভাবে টিকটক ভিডিও রেকর্ড করে এডিটিং করে আপলোড করবেন সকল সিস্টেম ধাপে ধাপে বলে দিয়েছি। আশা করি আপনারা সবাই ভালো ভাবে শিখতে পেরেছেন। আপনাদের যদি কোথাও বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন সমাধান দেওয়ার চেষ্টা করব।

পোষ্ট ক্যাটাগরি: