কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

কিভাবে হিন্দি ভাষা শিখা যায় - প্রিয় পাঠক কিভাবে হিন্দি ভাষা শিখা যায় বা আপনি কি হিন্দি ভাষা শিখতে চাচ্ছেন? আমরা অনেকেই আছি হিন্দি ভাষা শিখতে চাই কিন্তু কোথা থেকে শিখবো সে সম্পর্কে না জানার কারণে আর হিন্দি ভাষা শেখা হয় না। হিন্দি ভাষা শেখাটা কঠিন কোন কাজ না। আর এখন তো ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে হিন্দি ভাষা শেখার বিভিন্ন উপায় রয়েছে।

কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

সূচীপত্রঃ কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

অনেক মানুষ আছে বাসায় বসে হিন্দি বই পড়ে অথবা ভিডিও দেখে খুব সহজেই হিন্দি ভাষা শিখে নিচ্ছে। আপনিও যদি হিন্দি ভাষা শিখতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলেই কিভাবে হিন্দি ভাষা শিখা যায় বিস্তারিতভাব জানতে পারবেন কিভাবে হিন্দি ভাষা শিখা যায় জানতে হলে আজকের এই লেখাটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুনঃ

হিন্দি ভাষা কিঃ হিন্দিকে মূলত হিন্দুস্তানি ভাষার একটি প্রমিত এবং সাংস্কৃতায়ন নিবন্ধন হিসেবে বর্ণনা করা হয়ে থাকে, যেটি নিজেই মূলত দিল্লি এবং উত্তর ভারতের পার্শ্ববর্তী অঞ্চলের খারিবোলি উপভাষার ওপরে ভিত্তি করে গঠিত হয়েছে। ইংরেজি ভাষার পাশাপাশি দেবনাগরী লিপিতে লিখিত হিন্দি ভাষা হলো ভারত সরকারের দুটি দাপ্তরিক ভাষার মধ্যে একটি।

হিন্দি ভাষা কেন শিখবেন?

প্রথমত, আপনি যদি চাকরি, ব্যবসা, ভ্রমণ বা অন্যান্য কাজের জন্য ভারতে যান তবে আপনাকে হিন্দি ভাষা শিখতে হবে। এর কারণ হচ্ছে ভারতে বেশীর ভাগ লোক হিন্দি ভাষায় কথা বলে। ভারতে অধিকাংশ লোক বাংলা বা ইংরেজি ভাষায় কথা বলতে পারে না। তাই যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে হিন্দি ভাষায় কথা বলা। 

আপনি ভারতে গেলে হিন্দি ভাষা কথা বলার প্রয়োজন হবে তাই আপনি হিন্দি ভাষা শিখবেন। এছাড়াও বর্তমানে আমাদের দেশের জনগনের মধ্যে হিন্দি ভাষা বলার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। তাই অন্যদের সাথে তাল মিলিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যেতে আপনার হিন্দি ভাষা শিখা উচিত। 

এছাড়াও ভারতীয় অনেক কোম্পানী আছে যেখানে কাজ করতে হলে আপনাকে হিন্দি ভাষা শিখতেই হবে। বাংলাদেশের যেসব ভারতীয় কোম্পানি রয়েছে তাদের মধ্যে কয়েকটি দেওয়া হলোঃ ১। টাটা মটরস ২। ডাবুর ৩। ইমামি ৪। ম্যারিকো ৫। অ্যাসিয়ান পেইন্টস

এসব কোম্পানি চাকরি করতে হলে আপনাকে হিন্দি ভাষা শিখতেই হবে। এখন ভারতে অনেক উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। তাই, আপনি যদি হিন্দি ভাষা শিখতে পারেন তাহলে ভারতে বিভিন্ন কোম্পানিতে চাকরি পেতে পারেন।

আরো পড়ুনঃ বাচ্চাদের পড়ায় মনোযোগী করার উপায়

হিন্দি ভাষা শেখার সহজ উপায়

অনেকের কাছে হিন্দি ভাষাটা শেখাটা কঠিন মনে হলেও আসলে হিন্দি ভাষা শেখা কঠিন কোনো ব্যাপার না। আপনি যদি হিন্দি ভাষা শিখতে চান তাহলে কয়েকদিন হিন্দি ভাষা শেখার উপর অধ্যবসায় করলেই কিছুদিনের মধ্য হিন্দি ভাষা শিখে যেতে পারবেন। 

মূলত ০৪ ভাবে হিন্দি ভাষা শেখা যেতে পারে। যেসব মাধ্যমে হিন্দি ভাষা শিখা সম্ভব তাহলোঃ ১। হিন্দি ভাষা শিক্ষা বইয়ের মাধ্যমে ২। হিন্দি ভাষা ট্রেনিং সেন্টার এবং ইনস্টিটিউশন ৩। অনলাইন হিন্দি ভাষা শিক্ষা কোর্স ৪। হিন্দি ভাষা শিক্ষার অ্যাপ।

হিন্দি ভাষা শিক্ষা বইয়ের মাধ্যমে হিন্দি শেখার উপায়

বাজারে অনেক ধরনের ভাষা শিক্ষার বই কিনতে পাওয়া যায়। যেখানে আপনি হিন্দি ভাষা শিক্ষার বই ও পাবেন। সেখানে আপনি সহজেই হিন্দি ভাষা শিক্ষার নিয়ম কানুন জানতে পারবেন। কয়েকটি হিন্দি ভাষা শিক্ষার বইয়ের নাম দেওয়া হলোঃ

১। বাংলা টু হিন্দি লার্নিং বুক ২। ৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে হিন্দি ভাষা ৩। হিন্দি টিভি চ্যানেল ও শিশুদের ভাষা ৪। ৩০ দিনে আধুনিক পদ্ধতিতে: হিন্দি ভাষা শিক্ষা

আপনি উপরের দেওয়া বইগুলো থেকে যেকোনো একটি বই কিনে হিন্দি ভাষা শেখা শুরু করতে পারেন।

হিন্দি ভাষা শিক্ষা অ্যাপ

হিন্দি ভাষা শেখা আরো সহজ করে দিয়েছে হিন্দি ভাষা শিক্ষা অ্যাপগুলো। গুগল প্লেস্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে হিন্দি ভাষা শিক্ষার অনেক অ্যাপ রয়েছে। তার মধ্যে ভালো কিছু অ্যাপ হলোঃ

১। Learn Hindi From Bangla ২। Duolingo: Learn Languages Free (IOS) ৩। Duolingo: Learn Languages Free ৪। বাংলা থেকে হিন্দি ভাষা শিক্ষা ৫। Learn Hindi - 11,000 Words ৬। Ling - Learn Hindi Language ৭। Learn Hindi Phrases ৮। হিন্দি ভাষা শেখার সহজ উপায় - Hindi Learning Easy Way ৯। Learn Speak Hindi - Speaking ১০। Hindi Alphabet

এসব অ্যাপ মোবাইলে ইন্সটল করে হিন্দি ভাষা শেখা যাবে। এছাড়াও এই অ্যাপসগুলোতে হিন্দি ভাষা শিক্ষার পর কুইজ টেস্ট ও রয়েছে। যা আপনাকে হিন্দি ভাষা শিখতে আরও বেশী সাহায্য করবে।

আরো পড়ুনঃ কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়

হিন্দি ভাষা ট্রেনিং সেন্টার বা ইনস্টিটিউশন

এখন বাংলাদেশের বিভিন্ন ট্রেনিং সেন্টারে হিন্দি ভাষা শেখানো ট্রেনিং দেওয়া হয়। বিভিন্ন হিন্দি ভাষা ট্রেনিং সেন্টার আছে তারা হিন্দি ভাষা শেখানোর পর সার্টিফিকেট প্রদান করে থাকেন। কয়েকটি হিন্দি শেখানোর ট্রেনিং সেন্টারের নাম নিম্নে দেওয়া হলো আপনার এসব হিন্দি ভাষা ট্রেনিং সেন্টার থেকে হিন্দি ভাষার উপরে কোর্স করতে পারেন। 

  • Institution of English and Other Languages (IEOL), University of Rajshahi
  • Shield Language Academy Dhaka
  • Institution of Modern Languages(IML), University of Dhaka

এসব ইনস্টিটিউশনে অন্য ভাষার পাশাপাশি হিন্দি ভাষা ও শেখানো হয়ে থাকে। সাধারণত ০৪ টি সার্টিফিকেট প্রদান করা হয় হিন্দি ভাষা শিক্ষা কোর্সের জন্য। 1. Junior Certificate 2. Senior Certificate 3. Diploma 4. Higher Diploma

প্রত্যেকটি কোর্সের সময় এক বছর অথবা ১২০ ঘন্টা। কোর্স মূলত শুরু হয় জুলাই মাস থেকে এবং শেষ হয় জুন মাসে। আপনারা যারা হিন্দি ভাষা শিখতে আগ্রহী তারা এখানে আবেদন করতে পারেন। 

অনলাইন হিন্দি ভাষা শিক্ষা কোর্স

এখন অনলাইনে অনেক ট্রেনিং সেন্টার আছে সেখান থেকে হিন্দি ভাষা শিক্ষার কোর্স করতে পারেন এবং সার্টিফিকেট অর্জন করতে পারেন। কষ্ট করে ইন্সটিটিউশন থেকে ভাষা শিক্ষা না নিয়ে বাসায় বসে অনলাইনে কোর্স করে হিন্দি শেখা সম্ভব।

কয়েকটি সেরা অনলাইন হিন্দি ভাষা শিক্ষা কোর্সঃ 1. Mindurhindi 2. Innovativelanguage 3. Mygreatlearning 4. Languagecoursesuk

এছাড়া আপনি ইউটিউবে হিন্দি ভাষা শেখার অনেক ফ্রি কোর্স পেয়ে যাবেন। ইউটিউবে বিভিন্ন চ্যানেল রয়েছে যেখান থেকে আপনি খুব সহজে হিন্দি ভাষা শিখতে পারবেন। যেমনঃ 1. Hindi TV 2. Learn Hindi with HindiPod101.com 3. Wow Series 4. Learn with Me 91 5. Hindi Guru Bangla

কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

আপনি যদি খুব কম সময়ের মধ্য হিন্দি ভাষা শিখতে চান তাহলে আপনি কিছু নিয়ম মেনে শিখলে আপনি খুব কম সময়ে হিন্দি ভাষা শিখতে পারবেন।

হিন্দি বর্ণমালা শিখুন

কম সময়ে হিন্দি ভাষা শিখতে হলে আপনাকে হিন্দি বর্ণমালা শিখতে হবে। আমরা যখন ছোটবেলায় বাংলা ভাষা বলা শিখি তখন সবার আগে কিন্তু বাংলা বর্ণমালা শিখেছিলাম। তেমনি হিন্দি ভাষা শিখতে হলে আগে হিন্দি বর্ণমালা এর পরিচয় ভালোভাবে শিখতে হবে।হিন্দি বর্ণমালা শিখতে পারলে আপনি হিন্দি ভাষা বুঝতে এবং আপনার পড়তে ও লিখতে সুবিধা হবে।

আরো পড়ুনঃ ইংরেজি শেখার সহজ উপায়

হিন্দি স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণের পরিচয়

হিন্দি ভাষা শিখতে হলে আপনাকে হিন্দি বর্ণ এবং ব্যঞ্জনবর্ণের পরিচয় জানতেই হবে। তাই আপনি এখান থেকে হিন্দি স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণের পরিচয়গুলো ভাবে জেনে নিন।

কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

হিন্দি স্বরবর্ণ উচ্চারণ করার নিয়মঃ

দুইভাবে হিন্দি স্বরবর্ণ উচ্চারণ করা যেতে পারে যথাঃ ১। স্বরবর্ণ উচ্চারণের সময় কন্ঠ কাঁপিয়ে উচ্চারণ হবে ২। স্বরবর্ণ উচ্চারণের সময় কণ্ঠ কাফি উচ্চারণ হবে না।

হিন্দি ভাষা শিখতে হলে শব্দার্থ শিখতে হবে

হিন্দি ভাষা শিখতে হলে আপনাকে হিন্দি ভাষায় বেশ কিছু শব্দের অর্থ জানতে হবে তাহলে আপনি যখন অন্যদের সাথে হিন্দি ভাষা কথা বলবেন তখন হিন্দি ভাষা বলাটা সহজ মনে হবে। কয়েকটী শব্দের অর্থ দেওয়া হলোঃ ১। আমি আছি- मैं हूं ২। তুমি আছো- तुम हो ৩। আপনি আছেন- आप है ৪। সে আছে- वह है

হিন্দি ব্যাকরণ শিখতে হবে

হিন্দ ভাষা শিখতে হলে আপনাকে হিন্দি ব্যাকরণ শিখতে হবে। হিন্দি ভাষা শেখার সময় সেই ভাষার ব্যাকরণ শেখা অত্যন্ত জরুরী। কারণ ব্যাকরণ জানা থাকলে নতুন নতুন বাক্য তৈরি করা যায় এবং কথা বলার সময় সুন্দরভাবে গুছিয়ে কথা বলা যায়।

শেষ কথাঃ কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

পরিশেষে বলতে চাই, মানুষের বিভিন্ন ভাষা জেনে রাখা ভালো, কোন ভাষা কোন সময় লেগে যেতে পারে তা বলা অসম্ভব। তেমনি হিন্দিও একটি ভাষা। আপনি যদি কোন কোম্পানিতে চাকরি করতে চান তাহলে আপনাকে হিন্দি ভাষা শিখতেই হবে। 

আজকের আলোচনায় আমি চেষ্টা করেছি হিন্দি ভাষা শেখার উপায়, কিভাবে হিন্দি ভাষা শিখা যায় ইত্যাদি নিয়ে বিস্তারিতভাবে ধারণা দেওয়ার। কিভাবে হিন্দি ভাষা শিখা যায় লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ!