Technical Care BD https://www.technicalcarebd.com/2022/09/dorkhasto-likhar-niom.html

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম - প্রিয় পাঠক আপনি কি দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান। দরখাস্ত হচ্ছে অতিব জরুরি একটি বিষয়। আমাদের কাজের জন্য বিভিন্ন কাজের সময় বিভিন্ন কারণে দরখাস্ত কিংবা পত্র লিখতে হয়।

দরখাস্ত লেখার নিয়ম

আরো পড়ুনঃ কিভাবে হিন্দি ভাষা শিখা যায়

সূচীপত্রঃ দরখাস্ত লেখার নিয়ম

কিন্তু দেখা যায় যে, অনেকেই কোথায় কোন ধরণের দরখাস্ত লিখতে হবে এ সম্পর্কে কোনো প্রকার ধারণা রাখেনা। যার কারণে এ সকল ছোট ছোট কাজের স্থানে নানারুপ ভুল থাকার জন্য দরখাস্ত গৃহীত হয় না। প্রতিটি দরখাস্তের মধ্যে ফর্মাল হোক কিংবা ইনফর্মাল সেখানে স্ট্রাকচার সাজানোর কিছু নিয়ম- কানুন রয়েছে। 

যেহেতু দরখাস্ত এর কারণ বা প্রাপক পরিবর্তন হয় তাই দরখাস্ত লেখার নিয়ম তেও পরিবর্তন আনতে হয়। এজন্য আপনাদের শিখে রাখা প্রয়োজন কোন দরখাস্ত আসলে কোন নিয়মে লিখতে হবে। আপনি ছাত্র হোন বা চাকরিজীবী জীবনের কোনো কোনো সময়ে আপনাকে দরখাস্ত লিখতেই হবে। তাই দরখাস্ত লেখার নিয়ম গুলো নাহয় আজ থেকেই জেনে নিন বিস্তারিত ভাবে। 

প্রিয় পাঠক, আমাদের আজকের আর্টিকেলের অনেক গুলো বিষয়বস্তু নিয়ে সাজানো হয়েছে। তবে এখানে, আজকের আলোচনার মূল বিষয় হলো দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। বাড়তি হিসেবে আর্টিকেলে পাবেন "চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম", "ছুটির দরখাস্ত এর নিয়ম", "ছুটি ছুটির দরখাস্ত লেখার নিয়ম", 

"নৈমিত্তিক ছুটির দরখাস্ত লেখার নিয়ম", "দরখাস্ত লেখার নিয়ম ছবি", "দরখাস্ত লেখার নিয়ম বাংলা", "অফিসে ছুটির জন্য আবেদন", "এমপির কাছে দরখাস্ত লেখার নিয়ম", "প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম" এ ছাড়াও প্রয়োজনীয় কাজে যে সব দরখাস্ত আমাদের লিখতে হয় তার সব কিছুই।

দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম আলাদা আলাদা রকম হয়ে থাকে। দরখাস্তে দেয়া তথ্যের উপর নির্ভর করে কোন কাঠামো অনুযায়ী দরখাস্তকে সাজাতে হবে। দরখাস্তের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস হলো তারিখ লেখা। 

আপনি যখন কোনো দরখাস্ত লেখা শুরু করবেন অবশ্যই শুরুতে বাম পাশে তারিখ লিখে নিবেন। এরপরে আপনাকে লিখতে হবে ঠিকানা। আপনি যদি কোনো অফিস, কোনো ব্যাক্তিকে বা যাকে পাঠাবেন তার ঠিকানা লিখে দিবেন।

এরপরে আপনার দরখাস্ত লেখার বিষয়টি মূল ভাষায় লিখতে হবে। অর্থাৎ সংক্ষেপে মূল যে বিষয়টি সেটি ফোকাস রাখতে হবে। এ পর্যন্ত শেষ হলে আপনি যাকে দরখাস্ত লিখেছেন তাকে জনাব, মহোদয়, সম্ভাবষন এভাবে সম্মানীয় করবেন। 

এরপরে আপনাকে দরখাস্ত এর বিশ্লেষণ আকারে লিখতে হবে। আপনি এখানে ২/৩ টি প্যারাগ্রাফ আকারে (প্রয়োজন অনুযায়ী) লিখবেন। দরখাস্ত এর সব লেখা হলে নিচের দিকে বিনীত বা নিবেদক লিখে তার নিচে আপনার নাম, ঠিকানা ইত্যাদি দিয়ে দিতে হবে। এছাড়াও আমাদের বিভিন্ন কারণে বিভিন্ন জনকে দরখাস্ত লিখতে হয়। এক্ষেত্রে কার কাছে কিভাবে দরখাস্ত লিখবেন তা বিস্তারিত নিচে দিয়ে দিলামঃ

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম

আমাদের নানা কারণে চেয়ারম্যানের কাছে লিখিত দরখাস্ত দিতে হয়। সেটা হতে পারে কোনো এলাকার কোনো সমস্যার সমাধানের জন্য অথবা আপনার ব্যাক্তিগত কোনো কাগজপত্র এর জন্য। এক্ষেত্রে আপনাকে সঠিক নিয়ম অনুযায়ী চেয়ারম্যানের কাছে দরখাস্ত লিখতে হবে। চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম নিচে দিয়ে দিলামঃ

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার জন্য শুরুতে আপনাকে তারিখ লিখতে হবে। এরপরে লিখতে হবে "পৌরসভা চেয়ারম্যান" অথবা "ইউনিয়ন চেয়ারম্যান "। এরপরে আপনি যে পৌরসভা বা ইউনিয়ন থাকেন তার ঠিকানা লিখতে হবে। এর পরে আপনি যে বিষয়ে দরখাস্ত লিখবেন তার সংক্ষিপ্ত বিষয় টা লিখবেন।

তারপরে "জনাব" দিয়ে আপনার মূল দরখাস্ত লেখা শুরু করবেন। লেখা শেষে "অতএব" দিয়ে দরখাস্তে তার গুরুত্বপূর্ণ বিষয়টি লিখে দিবেন ও লেখা শেষ করবেন। এরপরে "বিনীত" লিখে আপনার বাড়ির নাম্বার/হোল্ডিং নাম্বার, রোড নাম্বার, ওয়ার্ড নাম্বার, গ্রাম/মহল্লা ও নাম লিখে দরখাস্ত শেষ করতে হবে। 

নিচে একটি চেয়ারম্যান এর কাছে দরখাস্ত এর কাঠামো ডেমো দরখাস্ত লিখে দিলাম - 

তারিখ: ০৩-০৫-২০০১

মাননীয় 

ইউনিয়ন চেয়ারম্যান 

গাইবান্ধা পৌরসভা

খুলনা 

বিষয়: রাস্তা মেরামতের জন্য আবেদন। 

জনাব, 

নিবেদন এই যে, আপনার গাইবান্ধা পৌরসভার একজন বাসিন্দা। আমাদের এলাকায় যানবাহন চলাচল অনেক বেশী হওয়ার কারণে রাস্তাটি মেরামত করা অনেক বেশী প্রয়োজন। রাস্তা ভালো না হওয়ার কারনে মানুষের যাতায়াত করতে অনেক বেশী সমস্যা হচ্ছে। (এখানে বিস্তারিত সব লিখবেন)

অতএব, এলাকায় রাস্তা মেরামতের জন্য আপনার গুরুত্বপূর্ণ ভুমিকা পালন অবশ্যই করনীয়…

বিনীত নিবেদন

গাইবান্ধা এলাকার পক্ষ থেকে/আপনার নিজের জন্য হলে নিজের টা লিখবেন। 

বাড়ি নাম্বার: ০৮

রোড নাম্বার: ০০

ওয়ার্ড: ০০

গ্রাম: মাস্টার পাড়া 

নাম: টেকনিক্যাল কেয়ার বিডি।

আরো পড়ুনঃ বাচ্চাদের পড়ায় মনোযোগী করার উপায়

এমপির কাছে দরখাস্ত লেখার নিয়ম

আমাদের নানা কারনে এমপির কাছে লিখিত দরখাস্ত প্রদান করতে হয়। কিন্তু অনেকেই নিয়ম জানেন না তাই আপনাদের জন্য এমপির কাছে দরখাস্ত লেখার নিয়ম দিয়ে দিলামঃ 

১। প্রথমেই তারিখ দিবেন ২। এরপরে মাননীয় এমপি ৩। পরে, কোন জেলার এমপি সেটা লিখবেন ৪। এরপরে বিষয় লিখবেন ৫। এর পরে জনাব লিখে শুরু করবেন ৬। লেখা শেষে বিনীত এর নিচে এলাকাবাসি নাকি ব্যাক্তিগত সেটা লিখে নিজের পরিচয় লিখে দিবেন।

এমপির কাছে দরখাস্ত লেখার নিয়ম ডেমো দেখে নিন- 

তারিখ ০২-৩-২০২২

মাননিয় এমপি 

বরিশাল ০২ আসন 

বরিশাল 

বিষয়ঃ এলাকার উন্নয়ন করা জরুরি 

জনাব, সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বরিশাল ২ আসনের একজন বাসিন্দা। এলাকায় বিভিন্ন কারনে আমাদের জন জীবন হুমকির মুখে (এখানে বিস্তারিত কারণ লিখবেন)। 

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, উক্ত বিষয়টি গুরুত্বপূর্ণ ভাবে দেখে খুব তাড়াতাড়ি আমাদের দুর্ভোগ দূর করতে যেন মর্জি হোন। 

বিনীত 

এলাকবাসির পক্ষ থেকে 

(আপনার নাম) 

বাড়ি নাম্বার 

ওয়ার্ড নাম্বার 

রাস্তার নাম্বার

চাকরির দরখাস্ত লেখার নিয়ম

অন্যান্য দরখাস্ত লেখার নিয়ম কিংবা আবেদনপত্র লেখার নিয়ম আর চাকরির দরখাস্ত লেখার নিয়ম কিংবা চাকরির আবেদনপত্র লেখার নিয়ম প্রায় সেইম। কিন্তু, চাকরির দরখাস্তে নতুন কিছু জিনিসের সংযোগ করার প্রয়োজন পড়ে। এই সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র ছাড়া চাকরির আবেদন গ্রহণযোগ্য হবে না।

চাকরির দরখাস্তে প্রয়োজনে যেসকল ডকুমেন্ট প্রয়োজন হতে হতে পারেঃ ১। শিক্ষাগত যোগ্যতা সহ জীবনবৃত্তান্ত ২। এসএসসি ও এইচএসসি সার্টিফিকেটের ফটোকপি ৩। সনদপত্রের সত্যায়িত অনুলিপি ৪। সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি ৫। চারিত্রিক সনদ ৬। নাগরিকত্ব সনদ। এছাড়াও আরো অনেক প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন হতে পারে। তা আপনি দরখাস্ত বা আবেদন পত্রের নোটিশে দেখতে পারবেন।

চাকরির দরখাস্ত লেখার নিয়ম ডেমো দেখুনঃ নিচে চাকরির দরখাস্ত লেখার নিয়ম একটি নমুনা কপি দিয়ে দিলাম। এই নমুনা কপি দেখে আপনার হয়তো বুঝতে পারবেন কিভাবে চাকরির দরখাস্ত লিখতে হয়।

দরখাস্ত লেখার নিয়ম

ব্যাংকে ছুটি চেয়ে দরখাস্ত লেখার নিয়ম

তারিখঃ ১০/১০/২২ ইং

বরাবর,

ব্যবস্থাপক

ব্যাংক এশিয়া লিমিটেড, গাইবান্ধা শাখা

গাইবান্ধা সদর, গাইবান্ধা।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব,

সম্মানের সাথে জানাই যে, আমি আপনার অধীনস্থ ব্যাংক এশিয়া লিমিটেডের গাইবান্ধা শাখার একজন সিনিয়র অফিসার। আমি গত ০৭/০৫/২২ ইং থেকে ১০/০৫/২২ ইং পর্যন্ত অসুস্থ থাকার কারণে অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে উক্ত ৪ দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত নিবেদক

নামঃ হাসিবুর রহমান

সিনিয়র অফিসার

ব্যাংক এশিয়া লিমিটেড

গাইবান্ধা শাখা

আরো পড়ুনঃ কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়

ছুটি ছুটির দরখাস্ত লেখার নিয়ম

অনেকেই আছেন যারা ছুটির দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে চান তারা এই নিয়মটি সম্পুর্ণ পড়ে ফেলুন। প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিচে দেয়া হলো- 

১। প্রথমে তারিখ লিখতে হবে ২। এরপরে বরাবর লিখতে হবে ৩। এরপরে প্রধান শিক্ষক লিখতে হবে ৪। আপনার স্কুলের নাম লিখতে হবে ৫। স্কুলের ঠিকানা লিখতে হবে ৬। তারপরে বিষয় লিখতে হবে। ও জনাব লিখে দরখাস্ত লেখা শুরু করতে হবে ৭। শেষে নিবেদক লিখে নিজের পরিচয় দিতে হবে।

ছুটির দরখাস্ত লেখার নিয়ম ডেমো দেখে নিনঃ

৯-৭-২০১০

বরাবর, 

প্রিন্সিপাল/ প্রধান শিক্ষক 

X স্কুল এন্ড কলেজ

ঢাকা, আজীমপুর

বিষয়: ছুটি চেয়ে আবেদন 

জনাব,

বিনীর নিবেদন এই যে, আমি আপনার x স্কুল এন্ড কলেজের ৯ম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আগামী ১০-৭-২০১০ থেকে ১৫-৭-২০১০ তারিখ পর্যন্ত আমার বোনের বিয়ে। (এখানে ছুটির কারণ বিস্তারিত লিখবেন) 

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমাকে উক্ত ৫ দিনের ছুটি দিতে যেন মঞ্জুর হয়। 

নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্র/ছাত্রী

x (আপনার নাম)

শ্রেণী: ৯ম 

রোল নাম্বার: ১

অগ্রিম ছুটির দরখাস্ত লেখার নিয়ম

স্কুল/কলেজে অগ্রিম ছুটির জন্য কিভাবে দরখাস্ত লিখতে হয় তা নিয়ে আমরা আর্টিকেলের এই অংশে বিস্তারিত তুলে ধরেছি। অগ্রিম ছুটির দরখাস্ত লেখার নিয়ম দেখে নিনঃ

তারিখঃ ০১/০১/২০২১ ইং

বরাবর

প্রধান শিক্ষক

পবন তাইড় আদর্শ উচ্চ বিদ্যালয়

সাঘাটা, গাইবান্ধা

বিষয়ঃ অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি হাসিবুর হোসেন আপনার বিদ্যালয়ের নবম শ্রেনীর একজন নিয়মিত ছাত্র। আগামী ১২/০৫/২০২২ ইং আমার বড় বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে। বিধায় ১০/০৫/২০২২ ইং থেকে ১৫/০৫/২০২২ ইং পর্যন্ত মোট ৫ দিন আমি বিদ্যালয়ে উপস্থিত হতে পারবো না।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে ৫ দিনের অগ্রিম ছুটি প্রদানে বাধিত করবেন।

বিনীত

আপনার নিয়মিত ছাত্র

মোঃ হাসিবুর রহমান

শ্রেণীঃ ৯ম

রোলঃ ০৫

বিভাগঃ বিজ্ঞান

শাখাঃ ক

প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম

প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম সঠিক ভাবে নিম্নে তুলে ধরা হয়েছে। প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম ডেমো দেখুনঃ

তারিখঃ ০৫/০৫/২০২২ ইং

বরাবর,

প্রধান শিক্ষক,

পবন তাইড় আদর্শ উচ্চ বিশ্ববিদ্যালয়

সাঘাটা, গাইবান্ধা।

বিষয়ঃ বড় বোনের বিয়ের জন্য ছুটির আবেদন।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, (এখানে আপনি আপনার সংক্ষিপ্ত প্রয়োজনীয় কথা উল্লেখ করবেন)

বিনীত,

আপনার নিয়মিত ছাত্র

হাসিবুর রহমান

শ্রেণীঃ ৯ম

রোলঃ ০৫

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

অনেকেই জানতে চান কিভাবে অফিসে ছুটির দরখাস্ত লিখবো। সাধারণত অন্যন্য দরখাস্ত লেখার শুরুতে তারিখ লিখতে হয়। কিন্তু এখানে আপনি শেষেই তারিখ উল্লেখ করবেন। বাকি সব ও আলাদা কিছু নিয়। অফিসে ছুটির দরখাস্ত যেভাবে লিখবেন- 

১। প্রথমেই বরাবর দিয়ে শুরু করবেন ২। যার কাছে চিঠি লিখবেন অফিসার বা ব্যবস্থাপক ৩। আপনার কোম্পানি বা অফিসের নাম ৪ অফিসের ঠিকানা ৫। এরপরে বিষয় লিখতে হবে ৬। এরপরে জনাব লিখে দরখাস্ত শুরু করতে হবে ৭। লেখা শেষে বিনীত লিখে আপনার পরিচয় লিখে দিবেন ৮। শেষে তারিখ লিখে দিবেন

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম ডেমো দেখে নিনঃ

বরাবর

অফিসার 

গ্রামীন ফোন 

ঢাকা, ১২০১

বিষয়ঃ ছুটি চেয়ে আবেদন/অনুপস্থিতির জন্য আবেদন

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার গ্রামীন ফোন অফিসের X ডিপার্টমেন্ট এর একজন অফিস কর্মচারী। (এরপরে বিস্তারিত কারণ লিখবেন) 

অতএব, জনাব এর নিকট আকুল আবেদন এই যে আমার উক্ত X দিনের ছুটি দিতে যেন মঞ্জুর হয়। 

বিনীত 

আপনার একান্ত বাধ্যগত 

(আপনার নাম) 

(যে পোষ্টে জব করেন) 

গ্রামীন ফোন 

ঢাকা ১২০০

তারিখ ১০/৩/২০০১

অসুস্থতার জন্য ছুটির দরখাস্ত লেখার নিয়ম

তারিখঃ ০৫/০৫/২০২২ ইং

বরাবর 

প্রধান শিক্ষক

পবন তাইড় আদর্শ উচ্চ বিদ্যালয়

সাঘাটা, গাইবান্ধা

বিষয়ঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৯ম শ্রেনীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। অসুস্থতার কারণে আমি ০৭ই জানুয়ারি ২০২২ থেকে ১০ই জানুয়ারি ২০২২ আমি বিদ্যালয়ের উপস্থিত হতে পারিনি। (দরখাস্তে অসুস্থতা সম্পর্কে আরো কিছু উল্লেখ করতে পারেন)

অতএব, বিনীত প্রার্থনা এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে ৪ দিনের ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত

আপনার নিয়মিত ছাত্র

হাসিবুর রহমান

শ্রেণীঃ ৯ম

রোলঃ ০২

শাখাঃ ক

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

তারিখঃ ০৫/০৫/২০২২ ইং

বরাবর,

ব্যবস্থাপনা পরিচালক,

ফারিষ্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্স, গাইবান্ধা ব্রাঞ্চ

গাইবান্ধা সদর, গাইবান্ধা

বিষয়ঃ অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার কোম্পানির গাইবান্ধা শাখার একজন অফিস কর্মকর্তা। আগামী ০৭/০৫/২২ ইং তারিখে আমার ছোট বোনের বিয়ে। বিয়ের সকল আয়োজনের দায়িত্ব আমাকেই পালন করতে হবে। তাই ০৬-০৯ ই জানুয়ারি ২০২২ ইং পর্যন্ত আমি অফিসে উপস্থিত থাকতে পারবনা।

অতএব, আপনার নিকট আকুল আবেদন, উল্লেখিত বিষয়টির গুরুত্ব বিবেচনা করে আমাকে উক্ত তিন দিনের ছুটি দানে বাধিত করবেন।

নিবেদক

হাসিবুর রহমান

অফিস কর্মকর্তা

ছাড়পত্রের জন্য দরখাস্ত লেখার নিয়ম

বরাবর

প্রধান শিক্ষক

পবন তাইড় আদর্শ উচ্চ বিদ্যালয়

সাঘাটা, গাইবান্ধা, বাংলাদেশ।

বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন।

জনাব

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি হাসিবুর রহমান, আপনার মাদ্রাসার ৮ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারী কর্মকর্তা। তাঁর বর্তমান কর্মস্থল থেকে সরকারী বিধি মোতাবেক ঢাকায় বদলী হওয়ায় আপনার বিদ্যালয়ে আমার আর অধ্যয়ন করা সম্ভব হবে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার সমস্যার বিষয়টি বিবেচনা করে সকল বকেয়া বেতন ও ফি পরিশোধ পূর্বক আমাকে ছাড়পত্র প্রদানের জন্য আপনার সুমহান মর্জি কামনা করছি।

বিনীত

আপনার স্নেহময় ছাত্র

হাসিবুর রহমান

১০ম শ্রেণী

রোল নংঃ ০৫।

১০/১০/২০২২ ইং

জরিমানা মওকুফের দরখাস্ত লেখার নিয়ম

তারিখঃ ০৫/০৫/২০২২ ইং

বরাবর

প্রধান শিক্ষক

পবন তাইড় আদর্শ উচ্চ বিদ্যালয়

সাঘাটা, গাইবান্ধা

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি হাসিবুর রহমান আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেনীর একজন নিয়মিত ছাত্র। আমার বাবা’র অসুস্থতা ও পারিবারিক আর্থিক অনটনের কারনে নির্ধারিত সময়ে কলেজের সকল ফি এবং বেতন পরিশোধ করতে পারিনি। উল্লেখ্য যে, আমার বাবা আমাদের পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি এবং বাবার আয়ের উপর আমাদের পরিবারের সকল ভরণপোষণ ব্যয় বহন করা হয়।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার বাবা’র অসুস্থতা ও পরিবারের আর্থিক সমস্যার কথা বিবেচনা করে জরিমানা ছাড়া সকল ফি ও বেতন প্রদানের অনুমতি দানে আপনার সদয় মর্জি কামনা করছি।

বিনীত

আপনার নিয়মিত ছাত্র

হাসিবুর রহমান

শ্রেণীঃ ১০ম

রোল- ০৫

দরখাস্ত লেখার নিয়ম ছবি

নিত্যনৈমিত্তিক ছুটির দরখাস্ত নিয়মের ছবি

দরখাস্ত লেখার নিয়ম

ছুটি চেয়ে দরখাস্ত লেখার ছবি

FAQ - দরখাস্ত নিয়ে প্রশ্ন

প্রশ্নঃ দরখাস্ত কি ২ পাতায় লেখা যাবে?

উত্তরঃ জ্বি, লিখতে পারবেন। তবে এক পাতায় লেখা সবচেয়ে উত্তম। যদি আপনি দুই পাতায় লিখেন তাহলে কখনোই প্রথম পাতার পিছনের পাতায় লিখবেন না। অতিরিক্ত আরেকটি কাগজ নিয়ে লিখবেন।

শেষ কথা - দরখাস্ত লেখার নিয়ম

দরখাস্ত লেখার নিয়ম সবচেয়ে সহজ উপায় কিভাবে দরখাস্ত লিখে ফেলবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করে দিলাম। এরপরেও যদি কোথাও আপনাদের বুঝতে কোনো প্রকার সমস্যা হয় তাহলে আমাদের মন্তব্য এর মাধ্যমে জানাতে পারেন। এতক্ষন ধরে দরখাস্ত লেখার নিয়ম পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

0 Comments