Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/What-to-look-out-for-when-buying-a-used-computer.html

পুরাতন কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন

পুরাতন কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন — নতুন ডেক্সটপ কম্পিউটার ক্রয় কয়ার পাশাপাশি ব্যবহৃত ডেক্সটপ কম্পিউটার ক্রয় করা বর্তমান সময়ে অস্বাভাবিক কিছু নয়। অপেক্ষাকৃত কম দামে পাওয়া যায় বলে সারা বিশ্বেই সেকেন্ড হ্যান্ড কম্পিউটার বা পুরাতন কম্পিউটারের অনেক বেশি চাহিদা বিদ্যমান। তবে ব্যবহৃত কম্পিউটার কেনার সময় কিছু প্রধান বিষয়গুলোকে মাথায় রাখতে হবে। তাহলে চলুন জেনে নেই পুরাতন কম্পিউটার কেনার ৭টি উপায়, পুরাতন কম্পিউটার কেনার আগে যেসব জিনিস দেখে নেয়া অত্যন্ত জরুরী। যার মাধ্যমে পুরাতন কম্পিউটার ক্রয় করার ক্ষেত্রে আপনার খরচকৃত অর্থ অনেক বেশিই সাশ্রয় থাকবে।

পুরাতন কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন

বিশ্বস্ত অথবা পরিচিত মানুষের কাছ থেকে কিনুন

কোন ডেক্সটপ কম্পিউটার বিক্রেতা হোক অথবা সাধারণ কেউ হোক, সবসময় চেষ্টা করবেন পরিচিত কোনো মানুষের কাছে থেকেই পুরাতন কম্পিউটার ক্রয় করতে। এছাড়াও বিশ্বস্ত কোনো প্রতিষ্ঠান থেকে ব্যবহার করা কম্পিউটার বা পুরাতন কম্পিউটার কিনলে আপনার ক্রয়কৃত কম্পিউটারের যদি কোনো ধরনের সমস্যা হয় তাহলে আপনি তাদের কাছে সহজে দ্বারস্থ হতে পারবেন।

এছাড়াও যদি কোন ব্যাক্তির কাছে থেকে পুরাতন কম্পিউটার অর্থাৎ ব্যবহৃত কম্পিউটার কিনতে চান, তাহলে এটা নিশ্চিন্ত হোন যে আপনি তাদেরকে আপনার প্রয়োজনে পাবেন কি-না। আমার মতে কোনো ব্যক্তির চেয়ে কোনো প্রতিষ্ঠানের কাছে থেকে ব্যবহৃত কম্পিউটার ক্রয় করা অধিক বেশি সুরক্ষিত। কারন কোনো প্রতিষ্ঠান কখনই চাইবেনা যাতে গ্রাহকরা মনে মনে তাদের প্রতিষ্ঠান সম্বন্ধে নেতিবাচক ধারণা পোষণ করে। সেই ক্ষেত্রে প্রতিষ্ঠানসমূহ সারাক্ষণ তাদের সম্মান ও ইতিবাচকত মনোভাব বজায় রাখার জন্য বদ্ধ পরিকর।

আরও পড়ুনঃ পুরাতন মোবাইল কেনার আগে যা জানা জরুরি

নিজের প্রয়োজন অনুযায়ী কম্পিউটার কিনুন

সকল কম্পিউটার একই রকমের হয়না। একেক রকমের কম্পিউটার একেক কাজে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়। মনে করুন, আপনি সাধারণত কম্পিউটারে মাইক্রোসফট অফিস, মাইক্রোসফট ওয়ার্ড ইত্যাদি এর প্রোগ্রামগুলোকে ব্যবহার করে থাকেন। সেই ক্ষেত্রে বেশি দামের গেমিং ডেক্সটপ কম্পিউটার আপনার কোনো কাজে আসবেনা। আবার মনে করুন, আপনি কম্পিউটারে গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে চান। সেই ক্ষেত্রে আপনার প্রয়োজন অনু্সারে একটি কম্পিউটার বেছে নিতে হবে। কম্পিউটারটি হোক নতুন কিংবা পুরাতন, কম্পিউটার কেনার পূর্বে সব সময় আগে বেশি বেশি গবেষণা করা প্রয়োজন। যে আপনার প্রয়োজন কতটুকু আর কোন ডিভাইসটি আপনার সেই প্রয়োজন মেটাতে পারবে।

দামের পার্থক্য যাচাই করুন

পুরাতন কম্পিউটারের দাম স্বাভাবিকভাবে একই রকম নতুন কম্পিউটারের চেয়ে কম হবে, এটা আমাদের সবার জানা। তবে আপনি যে কম্পিউটারটি ক্রয় করতে যাচ্ছেন, সেটা অস্বাভাবিক রকমের চেয়ে মূল্যকম সন্দেহজনক বিষয়। পুরাতন কম্পিউটার ক্রয় করা পূর্বে অবশ্যই আপনাকে ইন্টারনেট থেকে সেটার যথাযথ মূল্য জেনে নিতে হবে। তাছাড়াও যার কাছ থেকে পুরাতন কম্পিউটার কিনছেন, তার কাছ থেকে অবশ্যই জেনে নিতে ভুলবেন না যে, সেই কম্পিউটারটি কোথা থেকে আনা অর্থাৎ তিনি কম্পিউটারটি কোথা থেকে ক্রয় করছে।

ল্যাপটপের ক্ষেত্রে ব্যাটারি লাইফ চেক করুন

কেউ কেউ আছেন যারা তাদের ল্যাপটপের ব্যাটারি ঠিকঠাক মতো কাজ না করার কারণে তাদের ল্যাপটপটি বিক্রি করার সিদ্বান্ত গ্রহণ করে। এই ব্যাপারিটিকে মাথায় রেখে ব্যবহার করা ল্যাপটপ অর্থাৎ পুরাতন ল্যাপটপ কেনার আগে অবশ্যই এই বিষয়টি যাচাই করে নিন যে সেই ল্যাপটপের ব্যাটারি ঠিকঠাক মত কাজ করছে কি-না। সহজেই বহনযোগ্য হওয়ায় কারণে মানুষ ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে। সুতরাং আপনি যে পুরাতন ল্যাপটপটি কিনবেন, সেটা আপনাকে আশানুরূপ ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে কি-না, সেটা নিশ্চিত করা জরুরি।

আরও পড়ুনঃ স্মার্টফোনের রুট (Root) কি সুবিধা ও অসুবিধা জেনে নিন

প্রোডাক্ট নিজে চালিয়ে দেখে নিন

ডেক্সটপ কম্পিউটার হোক কিংবা অন্যান্য যেকোনো ধরনের ইলেক্ট্রনিক প্রোডাক্ট, কেনার পূর্বে অবশ্যই একবার হলেও নিজে সেই প্রোডাক্টটিকে চালিয়ে দেখুন। মাত্র ৩০ মিনিট সময় ধরে প্রোডাক্টটি চালালেই আপনি যে প্রোডাক্টটি কিনতে যাচ্ছেন, সেটার সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।

রিফান্ডের জন্য বলুন

আপনি যদি কোন ব্যাক্তির কাছে থেকে পুরাতন কম্পিউটার কিনে থাকেন, তাহলে পরবর্তীতে টাকা ফেরত চেয়ে প্রোডাক্ট ফিরিয়ে দেয়ার চিন্তা করাটা হবে বোকামি। যদি আপনি কোনো প্রতিষ্ঠান থেকে পুরাতন কম্পিউটার ক্রয় করে থাকেন, তাহলে উক্ত প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মাঝে ক্রয়কৃত প্রোডাক্ট রিপ্লেস অর্থাৎ রিফান্ড এর সুবিধা দিচ্ছে কি-না সেটা দেখে নিতে পারেন।

অভিজ্ঞদের সহায়তা নিন

আমাদের মাঝে কমবেশি সকলেই এমন (অন্তত) একজন ভাই অথবা বন্ধু থাকে, যে কি-না তথ্য প্রযুক্তি সম্পর্কে অভিজ্ঞ হয়ে থাকে। ব্যবহার করা কম্পিউটার কেনার সময়ে অভিজ্ঞ ভাই অথবা বন্ধুর সাহায্য নেয়া অনেক গুরুত্বপূর্ণ। অতএব, পুরাতন কম্পিউটার কেনার পূর্বে আপনার অভিজ্ঞ ভাই অথবা বন্ধুর সহায়তা নিতেই পারেন।

আরও পড়ুনঃ ওয়ালটন ফ্রিজের দাম ২০২১

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া