Technical Care BD https://www.technicalcarebd.com/2021/12/easy-way-to-learn-english.html

ইংরেজি শেখার সহজ উপায় | কিভাবে ইংরেজি শিখবো

ইংরেজি শিখার সহজ উপায় — English is the International language. অর্থাৎ ইংরেজি হলো আন্তর্জাতিক ভাষা। ছোটকালে আমরা এই প্যারাগ্রাফটি কমবেশি সবাই পড়েছি। তখন হয়তো মনে হতো যে ইংরেজি ভাষা কোনো রকম ভাবে পড়লেই চলবে। কিন্তু বাস্তব জগতে উচ্চতর শিক্ষা অর্জন করতে চাইলে এখন বুঝা যায় যে ইংরেজি ভাষা কতটা ভালোভাবে শিখতে হবে। 

ইংরেজি শেখার সহজ উপায়

কারণ উচ্চতর ডিগ্রী অর্জন করার জন্য যে সকল বইসমূহ পড়তে হবে তা সম্পূর্ণ ইংরেজিতে অনুবাদ করা। এক্ষেত্রে বিকল্প কোনো কিছু নেই। শুধু যে উচ্চতর শিক্ষার জন্য এই কেবল ইংরেজি লাগবে তা নয় বরং সর্বক্ষেত্রে ইংরেজির বিস্তার লক্ষনীয় করা যায়। তাই বলা যায়, ইংরেজি ভাষা শিক্ষার গুরুত্ব অনেক।

আমরা আজকের এই আর্টিকেলে ইংরেজি শেখার গুরুত্ব নয় বরং ইংরেজি শেখার সহজ উপায় সমূহ নিয়ে আলোচনা করব। শুরুতেই একজন ব্যক্তিকে ইংরেজি শিখতে হলে নিম্নোক্ত কয়েকটি বিষয় সম্পর্কে একান্তভাবেই জানতে হবে। আসুন জেনে নেই খুব সহজে ইংরেজি শেখার পাঁচটি প্রয়োজনীয় বিষয়ঃ 

(1) Tens ( ক্রিয়ার কাল)

ইংরেজিতে শিখতে চাইলে প্রথমে যেই আইটেম বিষয়টি খুব জানা জরুরী সেটি হল টেন্স বা ক্রিয়ার কাল। কোন একজন ব্যক্তিকে ইংরেজিতে কথা বলতে বা লিখতে চাইলে শুরুতেই তাকে এই ক্রিয়ার কাল ব্যবহার সম্পর্কে ভালোভাবে জানতে হবে। এর দ্বারা বাক্যের সঠিক ব্যবহার ও বিন্যাস গঠিত হয়। 

আরও পড়ুনঃ ইংরেজি শেখার সহজ উপায় | ইংরেজি শেখার সেরা অ্যাপ

(2) Sentence Structure (বাক্যের গঠন)

বাক্যের গঠন বলতে বাক্যের সঠিক রূপ ও সার্থকতা বুঝায়। বাক্যের গঠন মূলত অনেক প্রকারের হয়ে থাকে। অর্থভেদে বাক্য প্রধানত পাঁচ প্রকার। এগুলো হল- 1. Assertive sentence( বিবৃতিমূলক বাক্য) 2. Imperative sentence( অনুজ্ঞা আবেগ সূচক বাক্য) 3. interrogative sentence( প্রশ্নবোধক বাক্য) 4. Optative sentence( আশীর্বাদ, দোয়া শুভকামনা যুক্ত বাক্য) 5. Exclamatory sentence( আশ্চর্য বোধক বাক্য)

1. Assertive sentence: যে sentence দ্বারা কোন কিছু বিবৃতি প্রদান করা হয় তাকে Assertive sentence বলে। যেমন: I shall go home today.

2. Imperative sentence: যে sentence দ্বারা আদেশ, উপদেশ, অনুরোধ, নিষেধ ইত্যাদি বুঝায় তাকে imperative sentence বলে। যেমন: Get out of my room. 

3. Interrogative sentence: যে sentence দ্বারা কোন কিছু প্রশ্ন করা হয় তাকে interrogative sentence বলে। যেমন: what is your name? 

4. Optative sentence: যে sentence দ্বারা মনের ইচ্ছা বা প্রার্থনার প্রকাশ পায় তাকে Optative sentence বলে। যেমন:May Bangladesh prosper day by day. 

5. Exclamatory sentence: যে sentence দ্বারা মনের আকস্মিক অনুভূতি বা উচ্ছ্বাস প্রকাশ করে তাকে exclamatory sentence বলে। যেমন: Hurrah! We have won the game. 

আবার গঠন অনুসারে বাক্য কত প্রকার। এগুলো হলো- 1. Simple sentence( সরল বাক্য) 2. Compound sentence( যৌগিক বাক্য) 3. Complex sentence( জটিল বাক্য) 

1. Simple sentence: যে sentence এ একটি মাত্র subject ও একটি মাত্র finite verb থাকে তাকে simple sentence বলে। যেমন: the boys play football. 

2. Compound sentence: যে sentence এ একাধিক principal clause and, but, or, yet, and so therefore ইত্যাদি co-ordinating conjunction দ্বারা যুক্ত হয় তাকে compound sentence বলে। যেমন: he is rich, But he is honest.

3. Complex sentence: যে sentence- এ একটি principal clouse এবং এক বা একাধিক sub ordinate clouse থাকে তাকে Complex sentence বলে। যেমন: although he is rich, he is honest. 

আরও পড়ুনঃ কিভাবে সুন্দর করে কথা বলব | সুন্দরভাবে কথা বলার কৌশল

Use right form of verb (ক্রিয়ার সঠিক ব্যবহার)

Right form of verb দ্বারা মূলত সঠিক স্থানে verb-এর সঠিক ব্যবহার বুঝায়। একটি verb-এর Sentence অনুযায়ী অনেক রকম হতে পারে। এর জন্য Right form of verb এর রুলস গুলো খুব ভালোভাবে আয়ত্ত করতে হবে। অন্যথায় বাক্যের ক্রিয়ার সঠিক ব্যবহার সম্পাদিত হবেনা। আর তাই ইংরেজি শুধু Speaking এ ভালো করলে হবেনা বরং লেখায় এক্সপার্ট হতে হবে। 

Idiom and Phrases

Phrases এমন একটি শব্দগুচ্ছ (group of words) যাতে কোন Subjects এবং Finite verb থাকেনা কিন্তু Sentence এ ব্যবহৃত হয়ে কোন Parts of speech এর কাজ সম্পন্ন করে। এর মাধ্যমে একটি বাক্যের অন্তর গঠন সম্পাদন হয়।শুধু যে ইংরেজি শব্দের অর্থ দ্বারাই বাংলা বাক্য সম্পূর্ণরূপে প্রকাশ পায় তা নয়। কিছু কিছু শব্দ রয়েছে যেগুলোর ইংরেজি ওয়ার্ড বের করাটা খুবই কঠিন। এর জন্য Idiom and Phrase জানা খুবই জরুরী।এর দ্বারা বাংলা শব্দার্থ সম্পূর্ণ রুপে প্রকাশ পায়। 

Word meaning (শব্দের অর্থ)

ইংরেজিতে সবচেয়ে ভালো, সুন্দরভাবে ও স্মার্টভাবে কথা বলা এবং লিখতে চাইলে অবশ্যই ইংরেজি শব্দের অর্থ প্রচুর পরিমাণে জানতে হবে। তাহলে ইংরেজি শেখাটা খুব সহজ হয়ে যাবে। এর জন্য বর্তমান বাজারে খুব ভালো ডিকশনারি পাওয়া যায়। চাইলে সে বইগুলো কিনে এখন থেকেই মুখস্থ করে জানতে হবে এবং প্রচুর পরিমাণে অনুশীলন করতে হবে। 

আরও পড়ুনঃ সফল এবং অসফল মানুষের মাঝে প্রধান পার্থক্য

সহজে ইংরেজি শেখার উপায় সম্পর্কে আরো কিছু টিপস

ইংরেজি শেখার সহজ উপায় আমাদের মাঝে অনেকেই জানিনা। ইংরেজিতে কথা বলার নিয়ম সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। এই আর্টিকেলে বেশ কয়েকটি পদ্ধতি সম্পর্কে কথা বলা হয়েছে। এই পদ্ধতিগুলো আপনি ফলো করলে দ্রুত ইংরেজি শিখতে পারবেন। ইংরেজি হচ্ছে একটি আন্তর্জাতিক ভাষা। যদি আপনি ইংরেজিতে সঠিকভাবে উচ্চারণে অনর্গল কথা বলতে পারেন তাহলে, আপনি হচ্ছেন একজন ভাগ্যবান ব্যক্তি। কারণ, ইংরেজি হচ্ছে পৃথিবীর ২য় সর্বাধিক ব্যবহৃত কথ্য ভাষা।

দ্রুত ইংরেজি শেখার জন্য রয়েছে বেশ কিছু পদক্ষেপ। আপনারা সেগুলোকে ফলো করলে সহজেই ইংরেজি শিখতে পারেন। কেননা, এতে করে আপনাকে আপনার মহামূল্যবান সময়টুকু নষ্ট হবে না ও ইংরেজি শেখার প্রতি অনাগ্রহও তৈরি হবেনা। চলুন তাহলে এক নজরে ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে দেখে নিন। নিম্নে দ্রুত ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে দেওয়া হল।

১। ইংরেজি মুভি, রেডিও, নিউজ পেপার

আপনি নিশ্চয় ভাবছেন যে, যখন আমি ইংরেজি ভাষা বুঝতেই পারিনা তখন আমার ইংরেজি মুভি, রেডিও এবং ইংরেজি খবর শুনে কিইবা লাভ হবে। তবে হ্যাঁ মনে রাখবেন, আমাদের মনের একটি অনেক দারুন কৌশল হচ্ছে যেকোনো নতুন জিনিস খুব তাড়াতাড়ি শেখার চেষ্টা করা।

আর আপনার মনের সম্পূর্ণ জোর দিয়েই ইংরেজি শব্দগুলোর উপরেই ফোকাস করতে শুরু করবে। যখনি আপনি নিয়মিত ইংরেজিতে কথোপকথন গুলো শুনে থাকবেন তখন অনেকগুলো শব্দের ও বাক্যের বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাই, যখনি আপনি কোনো মুভি দেখবেন তখন সেটা ইংরেজিতে দেখার চেষ্টা করুন এবং রেডিও, নিউজ পেপার ইংরেজি পড়ার চেষ্টা করুন।

আরও পড়ুনঃ জুমার দিনের আমল ও ফজিলত | জুম্মার দিনের আমল ও ফজিলত

২। ইউটিউবের সাহায্য ইংরেজি শিখুন

বর্তমান সময়ে ইন্টারনেটের ব্যবহার ও জনপ্রিয়তা অনেক বেশি পরিমাণে বৃদ্ধি হওয়ার মূল কারণ হচ্ছে ইন্টারনেটের সাহায্য ঘরে বসে যেকোনো জিনিস শিখে নেয়া সম্ভব। আর যখনি কথা বলা হচ্ছে ভিডিও দেখে শিক্ষা গ্রহণ করার ঠিক তখন ইউটিউবের গুরুত্ব অনেক বেশি আছে। আপনি যদি যেকোনো জিনিস সম্পর্কে জানতে ও শিখতে চান কিংবা কোর্স করতে চান তবে সেই বিষয় সম্পর্কে ইউটিউবে গিয়ে ভিডিও দেখে শিখতে পাবেন।

যেকোনো বিষয়ে নিয়ে আলাদা আলাদা ব্যক্তিদের তৈরি করা হাজার হাজার ফ্রি ভিডিওগুলো আপনি দেখতে পারবেন যেগুলো দেখে আপনি ঘরে বসে যেকোনো জিনিস শিখতে পারবেন খুবই সহজে। আপনি ইউটিউবে গিয়ে ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে লিখে সার্চ করলে অনেক টিউটোরিয়াল ভিডিও দেখতে পারবেন। আর এখান থেকে ঘরে বসে ইন্টারনেট ও ইউটিউবের সাহায্য আপনি সুবিধাজনক ভাবে ইংরেজিতে কথা বলা ও ইংরেজিতে লিখতে পারবেন।

৩। নিজের সঙ্গে ইংরেজি কথা বলুন

যখন আমরা নতুন নতুন ইংরেজিতে কথোপকথন শিখে থাকি তখন আমাদের মাঝে একে অন্যের সঙ্গে ইংরেজিতে কথা বলতে অনেক লজ্জা ভাব দেখা যায়। সেটা হচ্ছে আমি যা বলছি সেটা ভুল হচ্ছে নাকি। এই ধরনের বিভিন্ন রকম কথাবার্তা আমাদের মাঝে ঘুরপাক খায়। আর হ্যাঁ এটা ১০০% সত্যি যে আমরা যখনি কিছু কথাবার্তা, বাক্য কিংবা শব্দ একাধিক ভাবে শুনে থাকি তখনি সেই কথাবার্তা, শব্দগুলো ভালোভাবে মনে রাখতে পারি। তাই ইংরেজি শেখার ক্ষেত্রে আপনাকে নিজেই নিজের বন্ধু তৈরি করতে হবে এবং নিজের সঙ্গে ইংরেজিতে কথা বলার চর্চা করতে হবে।

আপনি যখন নিজেই নিজের সঙ্গে ইংরেজিতে কথোপকথন করবেন তখন নিজের বলা ভুলগুলো সহজেই বুঝতে পারবেন আর এখানে আপনার কোনো রকমের লজ্জার ব্যাপার থাকবেনা। তাছাড়া নিয়মিত নিজের সঙ্গে ইংরেজিতে কথোপকথন করতে থাকলে আপনি নতুন নতুন ইংরেজি শব্দ কিংবা বাক্যগুলোর বিষয় সম্পর্কে জানতে পারবেন।

৪। স্পোকেন ইংলিশ ক্লাস করুন

উপরোক্ত আলোচনায় করা ইংরেজি শেখার উপায়গুলো অনুসরণ ও অনুশীলন করার পরেও যদি আপনি ইংরেজিতে কথা বলতে না পারেন তাহলে আপনাকে একটি ভালো স্পোকেন ইংলিশ ক্লাসের সঙ্গে সংযুক্ত হতে হবে। আপনাকে কিছু টাকার খরচ করার বিনিময়ে ভালোভাবে সম্পূর্ণ নিয়ম ও গ্রামারের সঙ্গে ইংরেজিতে কথোপকথন হাতে কলমে শেখানো হবে। এতে কেবলমাত্র আপনি কিছু দিনের মধ্যে ভালোভাবে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন।

পরিশেষে বলা যায়, ইংরেজি শেখার গুরুত্ব অনেক। কাজেই সঠিকভাবে ইংরেজি শিখতে চাইলে উপরোক্ত এ পাঁচটি বিষয় খুব ভালভাবে আমাদের আয়ত্তে রাখতে হবে এর পাশাপাশি প্রতিদিন প্রচুর পরিমাণে প্র্যাকটিস করতে হবে। 

আরও পড়ুনঃ বজ্রপাত থেকে বাঁচার উপায় | বজ্রপাত থেকে বাঁচতে করণীয়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া