Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/10-Ways-to-Speak-Beautiful.html

কিভাবে সুন্দর করে কথা বলব | সুন্দরভাবে কথা বলার কৌশল

কীভাবে সুন্দরভাবে কথা বলতে হয় তার ১০ টি উপায় — কথা বলার দক্ষতা বাড়িয়ে তুলুন এবং নিজেকে সঠিকভাবে মানুষের মধ্যে উপস্থাপন করুন। আমরা সাধারণত সুন্দরভাবে কথা বলতে গিয়ে অনেক সময় নানা ধরনের অসুবিধার সম্মুখীন হয়ে থাকি, যেমন- মনে করুন, আপনি আপনার কোনো বন্ধুর বিয়ের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন, এখন সেখানে আপনি প্রাথমিকভাবে কিভাবে নিজেকে সবার সামনে উপস্থাপন করবেন, কীভাবে সবার সাথে সঠিকভাবে সুন্দর করে কথা বলবেন, তাদের সঙ্গে কিভাবে তাল মিলিয়ে চলবেন?

সুন্দরভাবে কথা বলার কৌশল

আবার ধরুন, আপনি কোনো গুরুত্বপূর্ণ ইন্টানভিউে অংশ নিচ্ছেন তখন আপনি কি করবেন? প্রথমত নিশ্চয়ই সেখানে অস্বস্থিতে অথবা অস্বস্থিবোধ করবেন, এই রকম পরিস্থিতিতে আপনাকে নিজেকে সামলাতে উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

আবার অনেক সময় দেখা যায় সুন্দরভাবে কথা বলতে গিয়ে আপনি আটকে জাচ্ছেন, এরপরে কি বললে আপনার জন্য ঠিক হবে অথবা এইটা বললে তারা কি মনে করবে? এই ধরনের নানান চিন্তাভাবনা মাথায় ঘুরতে থাকে। তখন পরিস্থিতিটা আপনার জন্যে অনেক অস্বস্থিকর মনে হয়। 

এই ধরনের আরো অনেক সমস্যার সম্মুখীন আপনাকে হতে হবে, যা আপনি কিছু নিয়মশৃঙ্খলা মানার মাধ্যমে সহজেই সমাধান করতে সক্ষম হবেন। হ্যা আপনিই পারবেন, এই ইচ্ছাশক্তি নিয়ে চলুন আমরা নিয়মগুলো জেনে নেই।

কথা শুনা | সুন্দর করে কথা বলার টিপস

একজন মানুষের সঙ্গে সংযোগ হওয়ার সবচেয়ে শক্তিশালি এবং মৌলিক উপায় হচ্ছে কথা শুনা। প্রথমে কথা শুনে তারপর কথা বলা, এই নিয়ম মেনে চলা অত্যাবশ্যক। সম্পূর্ণ কথা শুনে সেটা উপলব্ধি করুন দেখবেন সবকিছু আপনার কাছে অনেক বেশি সহজ হয়ে যাচ্ছে। কথা শোনার দক্ষতা যার যতবেশি সে ততোবেশি মানুষের সঙ্গে সহজেই কথোপকথোন করতে পারে।

বিচার না করা | সুন্দর করে কথা বলার কৌশল

মানুষ তার মনের ভাব অপর জনকে বোঝানোর জন্যে কথা ব্যবহার করে। এখন আপনি যদি তার কথার সঠিক মর্যাদা না দিয়ে থাকেন তাহলে সে স্বাভাবিকভাবেই আপনাকে গ্রহণ করবেনা। আপনি সরাসরি তার কথার বিচার করলে কথার মাঝে বিশেৃঙ্খলার সৃষ্টি হবে যা মোটেও গ্রহণযোগ্য নয়। এতে করে উভয়পক্ষের মাঝে একটা খারাপ লাগার বিষয় কাজ করবে।

আরও পড়ুনঃ ঘন ঘন হাই ওঠা যে সকল রোগের লক্ষণ

সহানুভূতিশীল হওয়া | গুছিয়ে কথা বলার সহজ নিয়ম

মানুষ তখনই আপনার কথা ভালোবাসার সঙ্গে শুনবে যখন আপনি তার প্রতি বেশ সহানুভূতিশীল হবেন অর্থাৎ তার কথার যথার্থ মূল্য দিবেন। তখন সেই ব্যক্তি আপনার উপস্থিতিকে স্বস্থি ও সুবিধাজনক মনে করবে। এটা মূলত আপনাকে তার লেবেলের সঙ্গে আবদ্ধ হতে সহায়তা করবে।

টপিক বাছাই করা | সুন্দর করে কথা বলার উপায়

আপনি একজনের সঙ্গে প্রথম দেখায় কোন বিষয় নিয়ে কথা বলবেন সেটা বাছাই করা অত্যন্ত জরুরি। কার সঙ্গে কি ধরণের কথা বলতে হবে তা যাচাই করুন। সে যেনো আপনার তুলে ধরা বিষয়টিকে আনন্দের সঙ্গে গ্রহণ করে সেদিকে খেয়াল রাখতে হবে।

শরীরের ভাষার প্রকাশ | সুন্দর করে কথা বলার কৌশল

যোগাযোগ এর একটি অন্যতম মাধ্যম হ'ল দেহের বিভিন্ন অঙ্গের প্রকাশ। যার সাহায্য আপনি তার মনযোগকে নতুনভাবে সৃষ্টি করতে পারবেন। সে আপনার কথার প্রতি আগ্রহ কমিয়ে দিলে তার গতিবিধি আপনি বিবেচনা করুন এবং আপনার অঙ্গভঙ্গি প্রকাশের মাধ্যমে তার আকর্ষণকে নতুনভাবে আনতে পারবেন।

মানুষকে তার নিজের ব্যাপারে বলতে উৎসাহিত করা

অনেক সময় কথা বলতে বলতে আমরা অনেক সময় ভেবে থাকি যে, এখন কোন বিষয় নিয়ে কথা বলা যায়, কিন্তু এটা হবে আপনার করা ভুল প্রশ্ন। আপনার সেই সময় বলা উচিৎ হবে যে, এখন তুমি কিছু তোমার নিজের সম্পর্কে মজার কিছু কথা বলো? তার জীবনে ঘটে যাওয়া বিভিন্ন বিষয় নিয়ে আপনি জানতে চাইতে পারেন। এটি করার মাধ্যমে আপনাদের কথোপকথোন আরো বেশি সুন্দর রুপ নিবে।

আরও পড়ুনঃ মুভমেন্ট পাস আবেদন | মুভমেন্ট পাস আবেদন করার নিয়ম

পারষ্পরিক আলোচনায় শিক্ষা অর্জন করা

প্রত্যেকের মাঝে একটা অসাধারণ বেপার থাকে যা তাকে অন্য সকলের থেকে আলাদা করে। আপনি চাইলেই সেটা অনেকভাবে কাজে লাগাতে পারেন বা তার সঙ্গে সেভাবেই কথোপকথোন করতে পারেন। এই জন্য আপনাকে সব সময় সতর্ক থাকতে হবে।

সুবিধাজনক জায়গা থেকে বেরিয়ে আসা

যোগাযোগ নিশ্চিত করাটা হচ্ছে একটি অন্যতম দক্ষতা। আপনাকে অবশ্যই এই বিষয় শিখতে হবে। তাই যখন আপনি চিন্তা করবেন একজন অপরিচিত ব্যক্তির সঙ্গে কথা বলতে ভয় বা অস্বস্থি অনুভব করছেন তখনি আপনি নিজেকে জোড় করবেন কথা বলান জন্যে। ভয়কে জয় করলেই তাহলেই সামনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব।

ভিন্নরুপে বা অন্য কথায় প্রকাশ | মানুষের সামনে কথা বলার কৌশল

একটি বিষয় দুজনের কথোপকথোন বন্ধ করে দিতে পারে। যদি আপনি অপর ব্যক্তির কথা না বুঝতে পারেন। যদি উক্ত বিষয়ে আপনার খুব সামান্য জ্ঞান থাকে তবে আপনার খারাপ লাগাটাই স্বাভাবিক। এই সমস্যা সমাধানের জন্যে আপনাকে বিষয়টির অন্যরুপে বুঝতে হবে বা তাকে বলতে হবে অন্যভাবে বোঝাতে। তাহলে সঠিকভাবে সুন্দর কথোপকথোন পরিচালনা করা সম্ভব।

সবজান্তা ভাব না রাখা | সুন্দর করে কথা বলার টিপস

পৃথিবীতে শিক্ষা গ্রহণ করার কোনো শেষ নেই। আপনি যতটুকু জানেন ঠিক ততটুকু বিষয় নিয়েই অপরজনের সঙ্গে কথা বলুন। এখন যদি আপনি একটা বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত না হয়েই তাও জোড় দিয়ে দাবি করেন এই বিষয় সঠিক তাহলে অবশ্যই কথাবার্তার মাঝে বিঘ্ন ঘটবে। এর মাধ্যমে অহংকার এর প্রদুর্ভাব ঘটবে। তাই আপনার উচিত ইহা থেকে বিরত থাকা।

আরও পড়ুনঃ মুখে দুর্গন্ধের কারণ ও প্রতিকার

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া