Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/what-is-firmware.html

ফার্মওয়্যার কি | ফার্মওয়্যার কাকে বলে | ফার্মওয়্যার কোথায় সংরক্ষিত থাকে

ফার্মওয়্যার কি | ফার্মওয়্যার কাকে বলে | ফার্মওয়্যার আপডেট কেন দরকার? ফার্মওয়্যার কোথায় সংরক্ষিত থাকে — বন্ধুরা, আপনি অবশ্যই কম্পিউটার হার্ডওয়্যার সম্পর্কে জেনে রাখবেন। কম্পিউটারে অনেক ধরনের হার্ডওয়্যার এবং সফটওয়্যার রয়েছে, যার সাহায্যে কম্পিউটার ব্যবহারকারীর দেওয়া কাজগুলো সম্পাদন করতে সক্ষম হয়। প্রতিটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার একটি নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য তৈরি করা হয়। আমরা সবাই হার্ডওয়্যার এবং সফটওয়্যারের অনেক নাম শুনে থাকি কিন্তু আরো একটি জিনিস আছে যা ব্যবহার না করে কম্পিউটার চালু করা যায়না এবং তা হলো ফার্মওয়্যার।

ফার্মওয়্যার কি

ঠিক আছে আপনি ফার্মওয়্যার নামটি শুনে থাকবেন। কিন্তু আপনি কি জানেন কম্পিউটার চালু করার ক্ষেত্রে এর ভূমিকা কি? এখন পর্যন্ত আমরা শুধু জেনেছিলাম যে কম্পিউটার অপারেটিং সিস্টেম এবং সিপিইউ এর কারণে কাজ করে। কিন্তু হ্যাঁ এই কথাটি একটি অর্ধ-সত্য। ফার্মওয়্যার ছাড়া একটি কম্পিউটার কোনো কাজে আসে না। আপনি জেনে অবাক হবেন যে, ফার্মওয়্যার শুধুমাত্র কম্পিউটারেই ব্যবহৃত হয় না বরং এটি অনেক বৈদ্যুতিক এবং হার্ডওয়্যার ডিভাইসে যেমন স্মার্টফোন, স্মার্ট টিভি, ওয়াশিং মেশিন, স্মার্ট ঘড়ি ইত্যাদি ব্যবহার করা হয়। এর কাজ ছোট হতে পারে কিন্তু ফার্মওয়্যার প্রতিটি মেশিন ডিভাইসের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

হার্ডওয়্যার এবং সফটওয়্যার কি? (হার্ডওয়্যার এবং সফটওয়্যার কি)

ফার্মওয়্যার বোঝার জন্য, আপনাকে অবশ্যই হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার বুঝতে হবে। হার্ডওয়্যার হল একটি ইলেকট্রনিক যন্ত্র যা কম্পিউটারের অংশ যা আমরা স্পর্শ করে দেখতে পারি, এগুলো কম্পিউটারের ভৌত অংশ, যার সাহায্যে কম্পিউটারের বডি তৈরি করা হয়। হার্ডওয়্যারের উদাহরণ হল মনিটর, কীবোর্ড, মাউস, সিপিইউ ইত্যাদি। এবং সফটওয়্যার হলো প্রোগ্রামের নির্দেশাবলীর একটি সেট যা কম্পিউটারকে একটি নির্দিষ্ট কাজ সম্পাদনের নির্দেশ দেয়। সফটওয়্যার ব্যবহারকারীকে কম্পিউটারে কাজ করার ক্ষমতা প্রদান করে। অপারেটিং সিস্টেম এবং সফটওয়্যারের প্রধান উদাহরণ হল যে হার্ডওয়্যার এবং সফটওয়্যার উভয়ই একসাথে কম্পিউটারের কাজ সম্পন্ন করে এবং ব্যবহারকারীকে আউটপুট দেয়।

ফার্মওয়্যার কি?

ফার্মওয়্যার হল এক ধরনের সফটওয়্যার যা হার্ডওয়্যারের একটি অংশের সাথে সংযুক্ত থাকে।ফর্মওয়্যারে যেকোনো হার্ডওয়্যারের মৌলিক কাজ সম্পাদনের জন্য নির্দেশনা প্রোগ্রাম থাকে, এজন্য আমরা হার্ডওয়্যারের সফটওয়্যার হিসেবে ফার্মওয়্যারকেও বলতে পারি। ফার্মওয়্যার হল এমন একটি প্রোগ্রাম যা হার্ডওয়্যারের সঙ্গে থাকে। অর্থাৎ, হার্ডওয়্যার তৈরির সময়, এতে ফার্মওয়্যার ইনস্টল করা থাকে যেমন কীবোর্ড, হার্ড ড্রাইভ, গ্রাফিক কার্ড, প্রিন্টার বা টিভি, মাইক্রোওয়েভ, ওভেনের মতো অন্যান্য গৃহস্থালী যন্ত্রপাতি। ওয়াশিং মেশিনের সাথে ফার্মওয়্যারও সংযুক্ত ইত্যাদি।

ফার্মওয়্যার হল সফটওয়্যারের একটি ছোট অংশ যা হার্ডওয়্যারের কাজ সম্পাদন করে। ফার্মওয়্যার ছাড়া আমরা যেসব ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করি তার অধিকাংশই কাজ করতে পারে না। কারণ প্রতিটি ছোট এবং বড় ইলেকট্রনিক ডিভাইসে একটি সফটওয়্যার ইনস্টল থাকে যার সাহায্যে এটি ব্যবহারকারীর দেওয়া ইনপুট বুঝতে পারে এবং সে অনুযায়ী কাজ করে।

একটি সাধারণ উদাহরণের মতো একটি ওয়াশিং মেশিন, যেখানে কিছু বোতাম আছে, যা ব্যবহার করে মেশিনটি নিয়ন্ত্রিত হয় এবং আমরা এটিকে আমাদের প্রয়োজন অনুযায়ী কাজ করি। কিন্তু আপনি কি ভেবেছেন যে আমরা একটি বোতাম চাপলেই মেশিনটি কেমন হয় বুঝতে পারছেন? অর্থাৎ, কোন গতিতে বা কোন মোডে কাজ করতে হবে, ওয়াশিং মেশিন বুঝতে পারে। কারণ এর ভিতরে একটি মেমোরি আছে যেখানে ফার্মওয়্যার ইনস্টল করা আছে এবং একই সফটওয়্যারের কারণে মেশিন আমাদের ইনপুট বুঝতে পারে। 

একইভাবে আপনি আপনার কম্পিউটার নিশ্চয়ই দেখেছেন এর বায়োসও হল ফার্মওয়্যার। যা কম্পিউটারের হার্ডওয়্যারের রমে ইনস্টল করা আছে, কম্পিউটারে অপারেটিং সিস্টেম লোড করার আগে, ফার্মওয়্যার সমস্ত হার্ডওয়্যার ডিভাইস চেক করে যে এটি সঠিক অবস্থায় আছে কি না এবং তারা সঠিকভাবে কাজ করছে কি না বা না এবং তাদের মধ্যে কোন ত্রুটি আছে কি না, তখনই অপারেটিং সিস্টেমটি র‍্যামে লোড করার পরে, কম্পিউটারের কাজ করার পরিস্থিতি নিয়ে আসে। 

ফার্মওয়্যার কোথায় সংরক্ষিত থাকে? (ডিভাইস বা কম্পিউটারে ফার্মওয়্যার কোথায় সংরক্ষিত আছে)

ফার্মওয়্যার সাধারণত ফ্ল্যাশ রম নামে একটি বিশেষ ধরনের মেমরিতে সংরক্ষিত থাকে। রমের পুরো নাম রিড ওনলি মেমোরি। এবং এর মধ্যে, প্রোগ্রামটি শুধুমাত্র একবার উৎপাদনকারী সংস্থার দ্বারা লিখিত হয়, পরে প্রয়োজন হলে এটি পুনরায় লেখা যেতে পারে। একটি কম্পিউটার ডিভাইসে আমাদের ইনপুট বোঝার জন্য একটি রমের প্রয়োজন হয়। কারণ এতে ডেটা স্থায়ীভাবে সংরক্ষিত থাকে এবং ডেটা তখনই সঞ্চয় করা হয় যখন ডিভাইসটি পাওয়ার পায় না বা রম না থাকলে ডিভাইসটি বন্ধ হয়ে যায়। ফার্মওয়্যার পারে না সংরক্ষণ করা হবে এবং ডিভাইসটি তার কার্য সম্পাদন করতে পারেনি। ফার্মওয়্যারের একটি আপডেট সংস্করণ অন্যান্য সফটওয়্যারের দিকেও প্রস্তুত করা হয় যাতে এটি আগের চেয়ে আরও ভালো পারফরম্যান্স দিতে পারে।

কেন এবং কিভাবে ফার্মওয়্যার আপডেট করা উচিত? (ফার্মওয়্যার কিভাবে আপডেট করবেন)

হার্ডওয়্যারের কর্মক্ষমতা উন্নত করতে বা নতুন বৈশিষ্ট্য যোগ করার জন্য ফার্মওয়্যার আপডেট জারি করা হয়। ফার্মওয়্যার আপডেট করা আপনার ডিভাইসের কর্মক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আপডেট করার পর সেই ডিভাইসটি নতুন ডিভাইসের মতো কাজ করে এবং এর কর্মক্ষমতাও উন্নত করে। ফার্মওয়্যার আপডেট করার জন্য, আপনি আপডেট হওয়া ভার্সন সরাসরি প্রোডাক্টের প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন অথবা আপনি এর সিডি এবং ডিভিডি ব্যবহার করেও আপডেট করতে পারেন। 

ডিভাইসের ফার্মওয়্যার আপডেট করা কোন কঠিন কাজ নয়। যখন আপনার সিস্টেম আপডেট করার জন্য প্রস্তুত থাকে তখন এটি আপনাকে ফার্মওয়্যার আপডেট করার জন্য জানিয়ে দেবে তার পরে আপনি কোম্পানির ওয়েবসাইট থেকে ফার্মওয়্যার আপডেট করার সফটওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। তারপর সিস্টেমটি বন্ধ করে পুনরায় চালু করতে হবে, তারপর এই ভাবে আপনার সিস্টেমের ফার্মওয়্যার আপডেট করা হবে।

ফার্মওয়্যার আপডেট করার সময় কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে? (ফার্মওয়্যার আপডেট করার সময় কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে)

ফার্মওয়্যার আপডেট করার আগে, আপনাকে মনে রাখতে হবে যে আপনি ফার্মওয়্যার আপডেট করার সময় আপনার ডিভাইসটি বন্ধ করা উচিত নয়। এটি আপনার ডিভাইসকে ক্ষতির ঝুঁকিতে রাখে। এখানে আরেকটি বিষয় মনে রাখতে হবে যে শুধুমাত্র সেই আপডেট করা সফটওয়্যারগুলোই বিশ্বাসযোগ্য বলে বিবেচিত হতে পারে যা সরাসরি নির্মাতা বা সফটওয়্যার কোম্পানি দ্বারা পাঠানো হয়। কোন সফটওয়্যার আপডেট করার জন্য কখনোই তৃতীয় পক্ষের উৎসের উপর নির্ভর করবেন না। 

কারণ এটি আপনার সিস্টেমে ভাইরাস আক্রমণ করতে পারে। অন্য ডিভাইসে একটি ডিভাইসের ফর্মওয়্যার আপডেট করার আগে, এটি আগের মতো কাজ নাও করতে পারে এবং সেই আপডেটটি আপনার ফার্মওয়্যারের ক্ষতি করতে পারে যা ডিভাইসের কর্মক্ষমতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। ফার্মওয়্যার আপডেট করার আগে, আপনার হার্ডওয়্যারের মডেল নম্বর সেই ফার্মওয়্যার সফটওয়্যারের সাথে মেলে কিনা তা পরীক্ষা করুন।

বন্ধুরা, আমি আশা করি আপনি এই পোস্ট থেকে ফার্মওয়্যার কি | ফার্মওয়্যার কাকে বলে | ফার্মওয়্যার আপডেট কেন দরকার সম্পর্কে সমস্ত বিষয় বুঝতে পেরেছেন। ফার্মওয়্যার কোথায় সংরক্ষিত আছে এবং কেন এটি সময়ে সময়ে আপডেট করা প্রয়োজন। আর হ্যাঁ মন্তব্য করে আপনার এই পোস্টটি কেমন লেগেছে তা আমাদের জানান। ধন্যবাদ !

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া