Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/zinc-jatiyo-khabar.html

জিংক সমৃদ্ধ খাবারের তালিকা

জিংক সমৃদ্ধ খাবারের তালিকা — সুস্থ সবল শরীর আমরা সবাই আশা করে থাকি। আর এই শরীরকে যদি আপনি সুস্থ রাখতে চান তাহলে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার আপনাকে অবশ্যই খেতে হবে। আমাদের শরীরকে সুস্থ রাখতে যেসব গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে তারমধ্যে জিংক একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে থাকে। আমরা আজকে আমাদের আর্টিকেলে জিংক সমৃদ্ধ খাবারের তালিকা নিয়ে আলোচনা করবো।

আমাদের শরীর সুস্থ রাখার জন্য বিভিন্ন সুষম খাদ্যের কোনো বিকল্প নেই। প্রতি ধরনের খাদ্য উপাদান রয়েছে আলাদা আলাদা কাজ, যা শরীরের জন্য আলাদা আলাদা ভাবে কাজ করে থাকে। এরকম একটি গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান হচ্ছে জিংক যা আমাদের শরীরের জন্য প্রতিনিয়ত খুবই প্রয়োজনীয় একটি খনিজ। জিংক সমৃদ্ধ খাবারের তালিকা নিয়ে আলোচনা করতে গেলে আমাদেরকে এর শুরু থেকে আলোচনা করাই ভালো হবে। তাই শুরুতেই যেটি আলোচনা করব সেটি হলো জিংক কি। নিচে এই বিষয়ে আলোচনা করা হলোঃ

জিংক সমৃদ্ধ খাবারের তালিকা

জিংক কি

জিংক সাধারণত আমাদের শরীরের একটি বিশেষ মিনারেল পদার্থ, যা আমাদের শরীরের জন্য এক বিশেষ দরকারি প্রকারের পুষ্টি হয়ে থাকে। আমাদের শরীরের বিভিন্ন সেল জুড়ে জিংক তার আধিপত্য বিস্তার করে থাকে। বিভিন্ন প্রকার আক্রমণকারী ব্যাকটেরিয়া ও ভাইরাসের হাত থেকে শরীরকে সর্বদা রক্ষা করতে জিংক বিশেষ কার্যকরী।

আরও পড়ুনঃ ত্বক রূপচর্চায় খেজুরের উপকারিতা | ত্বকের যত্নে খেজুরের উপকারিতা

জিংক এর কাজ

জিংক সাধারণত আমাদের শরীরে ৩০০টি এনজাইম কাজ পরিচালনায় এক বিশেষ ধরনের সাহায্য করে থাকে। এগুলোর মধ্যে নিচে আলোচিত কয়েকটি বেশ গুরুত্বপূর্ণ হয়ে থাকে।

১। ক্ষত সারানো কাজের জিংক বিশেষ কাজ করে থাকে।
২। ইমিউনিটি সিস্টেম উন্নত করার কাজে জিংক কাজ করে থাকে।
৩। পূর্ণবয়স্কদের উর্বরতা বৃদ্ধি করতে জিংক কাজ করে থাকে।
৪। শিশুর শারীরিক বৃদ্ধি করতে জিংক কাজ করে থাকে।
৫। প্রোটিন এবং ডিএনএ গঠনের জন্য জিংক এক বিশেষ কাজ করে থাকে।
৬। জিংক মূলত আমাদের খাবারের স্বাদ গ্রহণ করার ক্ষমতা এবং ঘ্রাণ শক্তি উন্নত করে থাকে।

এছাড়া ও আমাদের শরীরে জিংকের আরো অনেক কাজ রয়েছে। জিংকের অভাবে আমাদের শরীরে যেসব সমস্যা ও রোগ হয় তা নিচে আলোচনা করা হলো। চলুনে জেনে নেই জিংক এর অভাব জনিত সমস্যা গুলো কি কিঃ 

১। চুল পড়া ও ডায়রিয়া সমস্যা দেখা দিতে পারে। 

২। চোখের জ্যোতি বিশেষভাবে কমে যেতে থাকে। 

৩। টপ বিবর্ণ হয়ে যায় যা আমাদের শরীরের এক বিশেষ ক্ষতি সাধন করে।

৪। ইমিউনিটি সিস্টেম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

৫। তাছাড়া জিংকের অভাবে শারীরিক গঠনে এক বিশেষ ক্ষতিগ্রস্ত হয়।

তাছাড়া, আমরা শারীরিকভাবে আরো নানা সমস্যায় পড়ে থাকি। আমরা যদি শারীরিক ভাবে নিজেকে ভালো রাখতে চাই তাহলে অবশ্যই আমাদের জিংক সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। বিশেষ কিছু খাবার রয়েছে যেগুলোতে পর্যাপ্ত পরিমাণে জিংক রয়েছে। আমরা এখন আপনাদেরকে জিংক সমৃদ্ধ খাবারের তালিকা সঙ্গে ভালোভাবে পরিচয় করিয়ে দিবো। চলুন জেনে নেওয়া যাক জিংক সমৃদ্ধ খাবারের তালিকা কি কি।

আরও পড়ুনঃ ল দিয়ে মেয়েদের ইসলামিক নাম

মাংস | জিংক সমৃদ্ধ খাবারের তালিকা

আপনি যদি আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণ জিংক রাখতে চান তাহলে, আপনার যেকোনো প্রকার মাংস গ্রহণ করা দরকার। মাংস সাধারণত একটি জিংক সমৃদ্ধ খাবার হয়ে থাকে। বিশেষ করে এক ধরনের লাল মাংসে জিংকের পরিমাণ সবচেয়ে বেশি থাকে। গরু, খাসি, মুরগির মাংসতেও যথেষ্ট পরিমাণে জিংক রয়েছে।

সামুদ্রিক মাছ | জিংক জাতীয় মাছ

আপনি যদি জিংক জাতীয় খাবার খুঁজে থাকেন, তাহলে সামুদ্রিক মাছকে পিছিয়ে রাখা যাবেনা। সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে জিংক থাকে। তবে সব ধরনের সামুদ্রিক মাছের জিংক থাকেনা। সামুদ্রিক মাছের মধ্যে ঝিনুক, চিংড়ি ও কাঁকড়া তাছাড়া আরো বেশ কিছু প্রকার সামুদ্রিক মাছে জিংক থাকে।

বিভিন্ন প্রকার ডালে | জিংক সমৃদ্ধ খাবারের তালিকা

যেসব কিছু জিংক জাতীয় খাবারের উৎস হয়ে থাকে, সেসবের মধ্যে বিভিন্ন প্রকার ডাল প্রচুর পরিমাণে জিংক থাকে। তবে বিভিন্ন প্রকার ডাল জাতীয় খাবারে জিংক থেকে থাকে। মটরশুঁটি শিমের বিচি এগুলোতেও প্রচুর পরিমাণে জিংক পাওয়া যায়। তাছাড়া, ডালের মধ্যে মসুর ডালে একটু বেশি জিংক পাওয়া যায়।

বাদাম | জিংক জাতীয় খাদ্য তালিকা

বাদাম সাধারণত জিংক যুক্ত খাবারের একটি বিশেষ উৎস হয়ে থাকে। বিভিন্ন প্রকার বাদামের মধ্যে এক ধরনের কাজু বাদাম রয়েছে যেখানে জিংক মূলত বিশেষ ভাবে জিংক পাওয়া যায়। যা আপনার শরীরে খুব দ্রুত জিংকের ঘাটতি মেটাতে সক্ষম হবে।

আরও পড়ুনঃ মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় | সারা জীবন সুস্থ থাকার উপায়

দুধ ও দুধ জাতীয় খাবার | জিংক সমৃদ্ধ খাবারের তালিকা

গরুর দুধ খেতে সাধারণত আমরা কমবেশি অনেকেই পছন্দ করে থাকি। আর এই গরুর দুধে এক বিশেষ পরিমাণ জিংক রয়েছে। তাছাড়া, দুধ জাতীয় খাবার যেমন দই, মিষ্টি ,ছানাতে পর্যাপ্ত পরিমাণে জিংক রয়েছে। তবে এই খাবারগুলো আমাদের দেহে নানারকম উপাদানের স্বল্পতা মিটিয়ে থাকে।

ডার্ক চকলেট | জিংক জাতীয় খাদ্য তালিকা

সাধারণত ডার্ক চকলেট খেতে আমরা অনেকেই ভালোবেসে থাকি। আর এই ডার্ক চকলেট খাওয়ার মাধ্যমে আপনি আপনার শরীরে জিংক এর অভাব পূরণ করতে সক্ষম হবেন। এই ডার্ক চকলেট এক বিশেষ পরিমাণে জিংক রয়েছে। এটি জিংকের দারুন একটি উৎস হয়ে থাকে।

বিভিন্ন প্রকার শাক সবজি | জিংক জাতীয় খাবার কি কি

আমরা অনেকেই আছি যারা প্রতিদিনের খাদ্য তালিকায় নিয়মিত শাকসবজি রাখতে চাই। তবে এই শাক সবজিতে নানা ধরনের ভিটামিন রয়েছে। এসব কিছুর মধ্যে বিভিন্ন প্রকার শাক সবজিতে প্রচুর পরিমাণে জিংক পাওয়া যায়। আপনি যদি নিয়মিত শাকসবজি গ্রহণ করতে পারেন তাহলে আপনার শরীরে জিংক এর অভাব হবেনা বলে আশা করা যায়।

পরিশেষে | জিংক জাতীয় খাদ্য

জিংক সাধারণত আমাদের শরীরের প্রয়োজনীয় একটি খনিজ উপাদান হয়ে থাকে। আপনি যদি আপনার শরীরকে সুস্থ রাখতে চান তবে আপনার খাদ্য তালিকায় নিয়মিত জিংক সমৃদ্ধ খাবার রাখতে পারেন। আপনার শরীরের পেশি হাড় যাবতীয় বিভিন্ন প্রকার অঙ্গকে সুস্থ-সবল রাখতে জিংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আরও পড়ুনঃ ইমু একাউন্ট ডিলিট করার উপায় | ইমু আইডি ডিলিট করার নিয়ম

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া