Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/How-to-earn-income-as-well-as-study.html

পড়াশোনার পাশাপাশি কিভাবে আয় করা যায়

পড়াশোনার পাশাপাশি কিভাবে ইনকাম করা যায় — আপনারা টাইটেল পড়ে অনেকেই ভাবতে পারেন যে, পড়াশোনার পাশাপাশি টাকা আয়। এখন আবার কিসের আয়! কিন্তু আপনারা চাইলেই পড়াশোনার পাশাপাশি টাকা আয় করতে পারেন। এতে একটি সুন্দর অভিজ্ঞতা অর্জন হবে ও নিজের চাহিদা নিজেই মেটাতে পারবেন। এখন চলুন জেনে নেই পড়াশোনার পাশাপাশি কিভাবে আয় করা যায়।

পড়াশোনার পাশাপাশি কিভাবে আয় করা যায়

লেখালেখি

আপনি কি নিজের মনের কথা কাগজে বন্দী করে অন্যের নিকট প্রকাশ করতে চান? তাহলে বর্তমান এই যুগে লেখালেখির অসংখ্য প্ল্যাটফর্ম রয়েছে। উদাহরণস্বরুপ- বিভিন্ন ওয়েবসাইট, ম্যাগাজিন, পত্রিকা ইত্যাদি। এগুলোতে লেখালেখি করে আপনি আপনার লেখা অন্যের কাছে পৌছানোর পাশাপাশি মাস শেষে পেয়ে যাবেন মোটা অংকের টাকা। এছাড়াও, আপনি চাইলে নিজের বইও প্রকাশ করতে পারবেন। যার মাধ্যমে পাঠকদের ভালোবাসা ও সম্মান পাবেন সাথে টাকা ইনকাম করার সুযোগ তো রয়েছেই। 

আরও পড়ুনঃ পড়াশোনার পাশাপাশি কিভাবে আয় করা যায়

ক্রাফট

আপনারা অনেকে রিসাইকেল করে বা হাতের কাছে থাকা সামগ্রী দিয়ে নতুন কিছুতে রুপান্তর করতে পছন্দ করেন। যাকে আমরা ক্রাফট বলে থাকি। এই ক্রাফটের মাধ্যমেই আপনি আয় করতে পারবেন। আজকাল ক্রাফটের চাহিদা অনেক। বিশেষ করে পুতির মালা, কাঠের গহনা, ডিজাইন করা কলমদানি, পুতুল, ড্রিম ক্যাচার সহ অন্যান্য বিভিন্ন জিনিস ফেসবুকের মাধ্যমে বিক্রি করে ব্যাপক সারা পাবেন। 

আর্ট

চোখের সামনে দেখা কোনো কিছুকে একে অথবা নিজের কল্পনাকে আকাআকিতে রুপান্তর করতে কেইনা ভালোবাসে। এক্ষেত্রে আপনি আপনার আর্ট ফেসবুকের মাধ্যমে বিক্রি করতে পারেন। হ্যান্ডপেইন্টেড মাস্ক, টি- শার্ট, পাঞ্জাবী, শাড়ি ইত্যাদির চাহিদা ব্যাপক।

টিউশনি | লেখাপড়ার পাশাপাশি আয়

আপনারা যারা পড়াশোনার পাশাপাশি টাকা আয় করতে চান তাদের জন্য টিউশনি বেস্ট। টিউটর নিয়োগের অনেক ওয়েবসাইট থাকে। সেখানে আবেদন করলে আপনি টিউশনি করাতে পারবেন এবং পড়ানোর অভিজ্ঞতা হয়ে গেলে আপনি ব্যাচেও অনেক জনকে একসাথে পড়াতে পারবেন।

গ্রাফিক্স 

আপনি যদি গ্রাফিক্সে দক্ষ হন তবে বিভিন্ন ওয়েবসাইটে গ্রাফিক্স মেম্বার নিয়োগ করা হয়ে থাকে। সেখানে আপনি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে মাস শেষে মোটা অংকের টাকা আয় করতে পারবেন। 

আরও পড়ুনঃ ভিডিও দেখে টাকা ইনকাম করার উপায়

ওয়ার্কশপ

প্রত্যেকেরই কোনো না কোনো বিষয়ে দক্ষতা রয়েছে। সেটা হতে পারে লিখালিখি বা আকাআকি আবার হতে পারে নাচ, মিমিক্রি, ভেন্ট্রিলোকইজম ইত্যাদি। আপনি কোন বিষয়ে দক্ষ সেটি খুজে বের করুন। আপনার এই দক্ষতার উপর ওয়ার্কশপ আয়োজন করতে পারেন নিজের ওয়েবসাইট অথবা নিজের ফেসবুক পেজ থেকে। যেখানে আগ্রহীরা রেজিষ্ট্রেশন ফির মাধ্যমে ওয়ার্কশপে অংশগ্রহণ করতে পারবে সাথে আপনি আপনার দক্ষতা অন্যদের মাঝে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি টাকা আয় করতে পারবেন।

ফটোগ্রাফি

আপনি কি আপনার দেখা মুহুর্ত গুলোকে ফ্রেমে বন্দী করে রাখতে ভালোবাসেন? তাহলে এর মাধ্যমেও আপনি টাকা আয় করতে পারবেন। আপনি একটি ওয়েবসাইট বা ফেসবুক পেজ খুলে ফেলুন এবং আপনার কিছু ফটোগ্রাফি পোস্ট করুন এবং খুজতে থাকুন তাদের যারা ছবি তুলতে চায়। এছাড়াও বিভিন্ন পার্কে চলে যেতে পারেন ক্যামেরা নিয়ে। সেখানেও হাস্যজ্জ্বল ছবি তুলে আয় করতে পারবেন অনেক টাকা। 

কম্পিটিশন

বেশি বেশি কম্পিটিশনে অংশগ্রহণ করুন। অনেক কম্পিটিশন আছে যেখানে পুরষ্কার হিসেবে চেক দেওয়া হয়। প্রথম প্রথম অর্জন করতে না পারলেও অংশগ্রহণ করতে করতে দেখবেন অনেক চেক অর্জন করে ফেলেছেন। 

এই উপায় গুলোর মাধ্যমে সহজেই আপনি পড়াশোনার পাশাপাশি টাকা আয় করতে পারবেন। তবে হ্যাঁ আপনি যেভাবেই টাকা আয় করুন না কেন খেয়াল রাখবেন বিষয়টাতে আপনার আগ্রহ আছে কি-না। কেননা আগ্রহ ছাড়া কোনো কিছুই সম্ভব নয়। আপনার উপরে উল্লিখিত দক্ষতা নাও থাকতে পারে। এক্ষেত্রে আপনি যে বিষয়ে দক্ষ সেই বিষয়ের উপর ওয়ার্কশপ আয়োজন করতে পারেন অথবা নতুন কিছু শুরু করতে পারেন। তবে অবশ্যই বিষয়টি আপনার প্রিয় হতে হবে।

আরও পড়ুনঃ সবচেয়ে সহজ জনপ্রিয় ১০ টি ফ্রিল্যান্সিং কাজ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া