রোদে পোড়া দাগ তোলার উপায় | রোদে পোড়া দাগ দূর করার উপায়

হাসিবুর
By -
0

রোদে পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায় | মুখের রোদে পোড়া দাগ দূর করার উপায় | ছেলেদের রোদে পোড়া কালো দাগ দূর করার উপায় — আমরা প্রায় সকলেই আমাদের ত্বকে একটি সমস্যা লক্ষ করি। বলুন তো কি! আচ্ছা আমিই বলি৷ ওইযে হাতের উপরের অংশ ফর্সা কিন্তু নিচের অংশ কালচে। আজকাল এই সমস্যাটি লক্ষ করছেন তাই না? আসলেই কেমন যেনো লাগে৷ আবার রোদ থেকে বাচতে প্রচন্ড গরমে ফুল হাতার জামাও পড়া যায় না৷ আর বাহিরে গেলে তো রোদ লাগবেই৷ আবার সানস্ক্রিন ক্রিম লাগানোর পরও কোনো কাজ হয়না।

এক্ষেত্রে আপনি ছাতা ব্যবহার করুন। তাহলে রোদ থেকে কিছুটা হলেও রক্ষা পাবেন। কিন্তু সারাক্ষণ তো আর ছাতা হাতে নিয়ে থাকা যায় না। এক্ষেত্রে রোদে তো যেতেই হয়। আর এতে আমাদের ত্বক সূর্যের আলোতে পুড়ে যায়। তাই আপনাদের সাথে শেয়ার করছি রোদে পোড়া দাগ দূর করার উপায়।

রোদে পোড়া দাগ তোলার উপায়

টকদই | রোদে পোড়া দাগ দুর করার উপায়

আমরা অনেকেই টকদই খেয়ে থাকি। বিশেষ করে যারা ডায়েট করে তাদের টকদই খেতে দেখা যায়। এখন থেকে টকদই খাওয়ার পর ফ্রিজে কিছুটা দই বাচিয়ে রাখবেন। কেননা এই টকদই ই সূর্যের আলোতে পুড়ে যাওয়া ত্বকের দাগ সরায়।

ব্যাবহারের নিয়ম

প্রথমে একটি পাত্রে কিছুটা ঠান্ডা টকদই নিন। এরপর টকদই আপনার দাগের অংশটিতে লাগান। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ লিভার ভালো রাখার উপায় | লিভার ভালো রাখার খাবার

এলোভেরা | মুখের কালচে ভাব দূর করার উপায়

এলোভেরার প্রশংসা যতই করবো ততই কম। এলোভেরা এক মহা ওষুধ, যা অসংখ্য গুণে পরিপূর্ণ। এটি সূর্যের আলোতে পোড়া দাগ সরাতে খুবই কার্যকরী।

ব্যাবহারের নিয়ম

একটি এলোভেরা পাতা থেকে জেল আলাদা করুন। এরপর এর জেলটি ত্বকে লাগান। তুলা দিয়ে হালকা হালকা করে ত্বকে লাগাতে থাকুন কিছু সময় ধরে। এরপর কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

আলু | রোদে পোড়া দাগ দুর করার উপায়

আমরা আলু দিয়ে কতই তো তরিতরকারি খেয়ে থাকি। কিন্তু এই আলুই আপনার দাগ দূর করবে কখনো ভেবে দেখেছেন? হ্যাঁ আলুর মাধ্যমেও রোদে পোড়া দাগ দূর করা যায়। আর ওইযে একটা জ্বালাপোড়া ভাব থাকে না? ওই ভাবটাও আলু দূর করে।

ব্যাবহারের নিয়ম

একটি পাত্রে দুটি আলু নিন। এবার আলুর চামড়া ছিলে নিন। একটি ব্লেন্ডার মেশিনে আলু ব্লেন্ড করুন। যদি কোনো ক্যাম্প এ থাকাকালীন বা হাতের কাছে ব্লেন্ডার না থাকলে ভারী কিছু দিয়ে আলু পিষে নিন। এরপর আলুর রস তুলা দিয়ে মুখে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করার পর মুখ ধুয়ে ফেলুন।

চা | রোদে পোড়া দাগ তোলার উপায়

আমরা তো সকাল বিকাল চা খেয়েই থাকি। চা যেনো আমাদের পরম বন্ধু। এই পরম বন্ধু তার বন্ধুত্বের দায়িত্ব ভুলেনি কিন্তু। অর্থাৎ চা দূর করবে আপনার ত্বকের দাগ।

ব্যাবহারের নিয়ম

চা খাওয়ার পর টি- ব্যাগটি ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে টি-ব্যাগটি ত্বকে লাগিয়ে রাখুন। এবার ১৫ মিনিট অপেক্ষা করুন। ১৫ মিনিট পর টি-ব্যাগটি উঠিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

শসা | রোদে পোড়া দাগ দূর করার উপায়

ঘরে বিরিয়ানি রান্না হচ্ছে, আর শসা নেই এ যেনো সৌরভহীন পুষ্পের মতো। সৌরভ না থাকলে যেমন ফুল হয়না শসা না থাকলেও বিরিয়ানি হয়না। তবে শসাকে ছাড়া আরেকটি জিনিসও হয়না। সেটি হলো দাগ দূর। অর্থাৎ দাগ দূর করতে শসার প্রয়োজন হয়। এবং রোদে পোড়া দাগ দূর করতে শসার ভূমিকা অনেক।

ব্যাবহারের নিয়ম

একটি শসা টুকরো করে কাটুন। এরপর টুকরো গুলো ব্লেন্ড করুন। ব্লেন্ড করার পর ত্বকে লাগান। এবার ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। ১৫ মিনিট পর আপনার মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ মেধা শক্তি বাড়ানোর উপায়

লেবু ও বাদাম তেল | রোদে পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়

আমরা কে না বাদাম পছন্দ করি! সকলেই কম বেশি বাদাম খেয়ে থাকি। আবার নিত্যদিনের বিভিন্ন কাজে আমরা লেবু ব্যবহার করি। লেবু ও বাদাম তেল আন্টিঅক্সাইডে পরিপূর্ণ। লেবু ও বাদাম তেলের মিশ্রণ ব্যবহারেও দূর হবে আপনার রোদে পোড়া দাগ।

ব্যাবহারের নিয়ম

একটি পাত্রে ২-৩ ফোটা বাদাম তেল ও ২-৩ ফোটা লেবু নিন। দুটি উপাদান ভালোভাবে মিক্স করে নিন। এবার মিশ্রণটি তুলা দিয়ে মুখে লাগান।২০ মিনিট রাখার পর ত্বক ধুয়ে ফেলুন।

টমেটো | রোদে পোড়া কালো ত্বকের যত্ন

ওইযে ভ্যানগাড়িতে আমরা লাল গোল গোল টমেটো দেখি না! হ্যা ওই টমেটোই দূর করবে আপনার রোদে পোড়া দাগ। টমেটোতে রয়েছে ভিটামিন এ ও ভিটামিন সি। সাথে আছে ক্যালসিয়াম। এগুলো ত্বকের দাগ দূর করতে সাহায্য করে।

ব্যাবহারের নিয়ম

একটি টমেটো কেটে নিন। এর চামড়া থেকে রস আলাদা করে নিন। এরপর রসটি আপনার ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ত্বক ধুয়ে ফেলুন। এর আরেকটি বিকল্প পদ্ধতি আছে। টমেটোর রস আলাদা করে ডিফ ফ্রিজে রেখে দিবেন। ঠিক যেভাবে বরফ রাখেন। জমে গেলে টমেটোর বরফটি আপনার ত্বকে হালকা করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আশা করি এই টিপস গুলোর মাধ্যমে আপনাদের রোদে পোড়া দাগ খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে। তবে হ্যা, ধৈর্যের সাথে টিপস গুলো অনুসরণ করতে হবে। এবং নিয়মিত ব্যবহার করতে হবে। কেননা শুধু মাত্র একবার ব্যবহার করলে আপনার দাগ হয়তোবা কিছুটা কমবে। কিন্তু পুরো দাগ তখনই দূর হবে যখন আপনি ধৈর্যের সাথে সব টিপস নিয়মিত অনুসরণ করবেন।

আরও পড়ুনঃ পুরুষের জন্য মেথির উপকারিতা | মেথির উপকারিতা

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!