Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/liver-valo-rakhar-upay.html

লিভার ভালো রাখার উপায় | লিভার ভালো রাখার খাবার

লিভার ভালো রাখার উপায় | লিভার ভালো রাখার খাবার — লিভার আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কোনো কারণে যদি এই অঙ্গটির কোনো সমস্যা হয় তাহলে আমাদের সম্পূর্ণ শরীর নিয়ে এক বড় সমস্যায় পড়ে যাই। আর তাই আমাদের শরীরের এই অঙ্গটিকে অর্থাৎ লিভার সুস্থ রাখা আমাদের জন্য একটি বিশেষ গুরুত্বপূর্ণ। আজকে আমরা আমাদের আর্টিকেলে লিভার ভালো রাখার উপায় বা লিভার সুস্থ রাখার খাবার সম্পর্কে আলোচনা করবো।

লিভার ভালো রাখার উপায়

সাধারণত লিভারের সমস্যা হলে আমরা অনেক বড় ধরনের সমস্যায় পড়ে যাই। আমরা অনেক চিন্তিত হয়ে পড়ি, আমাদের সমস্যাজনিত লিভারকে নিয়ে। আমরা তখন কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করে নানা কিছু করে থাকি। আপনি যদি আপনার লিভারকে সুস্থ রাখতে চান তাহলে আপনার খাদ্যভাসে কিছু পরিবর্তন করতে হতে পারে। এমন অনেক খাবার আছে যা খাওয়ার মাধ্যমে আমরা লিভারকে পুরোপুরি সুস্থ রাখতে পারি।

লিভার সাধারণত আমাদের শরীরের একটি বৃহত্তম অঙ্গ হয়ে থাকে। কিন্তু এই লিভারের সবচেয়ে বড় শত্রু হলো অ্যালকোহল। তাছাড়াও আমরা আমাদের দৈনন্দিন জীবনে নানা রকম অস্বাস্থ্যকর খাবার খাই যা আমাদের লিভারের সমস্যা তৈরি করে। আর সাধারণত অস্বাস্থ্যকর জীবনযাপন আমাদের শরীরের উপর যেমন খারাপ প্রভাব ফেলে তেমনি আমাদের শরীরে থাকা লিভারের উপর এক ধরনের খারাপ প্রভাব ফেলে।

বিশেষ করে লিভারের সমস্যা হলে আমাদের যে সমস্ত সমস্যাগুলো হয়ে থাকে তা হলোঃ ওজন বৃদ্ধি, হূদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজম জনিত সমস্যা হওয়া, বিশেষ এসিডিটি, হেপাটাইটিস-বি বা সি হওয়া, এমনকি লিভার ফেইলিওর সহ ইত্যাদি অসুখ হয়ে থাকে। লিভারকে সুস্থ রাখতে সেসব খাবার এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। আমরা যদি প্রতিনিয়ত সেসব খাবার গ্রহণ করে থাকি তাহলে আমরা আমাদের লিভারকে ভালো রাখতে পারি।

আমরা হয়তো অনেকেই আছি যারা এখনো জানিনা যে, লিভার ভালো রাখার জন্য সেরা ১৫টি খাবার কি কি। যা খাওয়ার মাধ্যমে আপনার লিভার সুস্থ থাকতে পারে। যদি আপনারা না জেনে থাকেন, তাহলে আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনারা জেনে নিতে পারেন। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক লিভার সুস্থ রাখার উপায় বা লিভার ভালো রাখার সেরা ১৫টি খাবার গুলো সম্পর্কে। নিচে লিভার ভালো রাখার উপায় বা লিভার ভালো রাখার খাবার সম্পর্কে আলোচনা করা হলোঃ

রসুন

আপনি যদি আপনার লিভারকে সুস্থ রাখতে চান তাহলে, আপনার যে খাবারটি গ্রহণ করা বিশেষ দরকার হবে সেটি হলো রসুন। এই রসুন যদি আপনি নিয়মিত খান তাহলে আপনার লিভার ভালো থাকবে। রসুনের মধ্যে এক ধরনের ডিটক্সিফিকেশন নামক পদার্থ রয়েছে যা লিভার ভালো রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রসুন সাধারণত লিভারের এনজাইম সক্রিয় করতে উৎসাহিত করে এবং লিভারের ক্ষতিকর পদার্থ গুলোকে অপসারিত করে থাকে। 

এছাড়াও রসুন আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। তবে এই রসুন কাঁচা খাওয়াটা অনেক উপকারী। এক টুকরো কাঁচা রসুন প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খেয়ে নিন। তাহলে উপকারটিই অনেক বেশি পাবেন। আর যদি পারেন প্রতিদিন রান্না করা খাবারে ১-২ টেবিল চামচ রসুন বাটা দিয়ে দেন। এতে ভালো উপকার পাবেন।

আরও পড়ুনঃ লিভার ও কিডনি ভালো রাখার উপায়

ব্রকলি

লিভার ভালো রাখার জন্য ব্রোকলি অনেক গুরুত্বপূর্ণ একটি সবজি হয়ে থাকে। ব্রকলিতে সাধারণত প্রচুর পরিমাণে সালফার রয়েছে। এটি আমাদের শরীরের কোষের জিন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এক গবেষণায় দেখা গিয়েছে যে, প্রতিদিন নিয়মিত ব্রকলি খাওয়ার ফলে ফ্যাটি লিভার খুব দ্রুত কমে যায় তাছাড়া লিভারকে ক্যান্সার থেকে রক্ষা করে।

জিনসেং

এটির নাম হয়তো আমরা অনেকেই শুনে থাকি। সাধারণত একটি ঔষধি গাছ যেখান থেকে জিনসেং শিখর পাওয়া যায়। এখানে সাধারণত প্রচুর পরিমাণে ঔষধের গুনাবলী বিদ্যমান থাকে। এটি শরীরের এক বিশেষ উপকার সাধন করে। জিনসেং ৪০টি ঔষধি গুণাগুণ রয়েছে তার মধ্যে এটি লিভারকে সুস্থ রাখার জন্য বেশ কার্যকরী ভূমিকা পালন করে। আপনার যদি ফ্যাটি লিভার হয়ে থাকে তাহলে এটি নিয়মিত খাওয়া আপনার জন্য এক বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকবে।

গাজর

লিভার ভালো রাখার ক্ষেত্রে গাজর এক বিশেষ ভূমিকা পালন করে। আপনি যদি নিয়মিত গাজর খেতে পারেন তাহলে আপনার লিভার ভালো থাকবে বলে আশা করা যায়। সাধারণত গাজরের রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, খনিজ পদার্থ এবং ডায়টি ফাইবার সমৃদ্ধ। এক বিশেষ গবেষণায় দেখা গিয়েছে যে, গাজরের রস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বিশেষ করে এবং এটি লিভারকে ভালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

সবুজ শাকসবজি

শাকসবজি খাওয়া আমাদের অনেকেরই প্রিয় হয়ে থাকে। যদি আপনি নিয়মিত শাকসবজি খেতে পারেন তাহলে আপনার লিভার ভালো থাকবে বলে আশা করা যায়। সবুজ শাকসবজি সাধারণত অক্সিডেটিভ ক্ষতি এবং অন্যান্য রোগ থেকে আপনার লিভারকে রক্ষা করতে পারে। সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং এছাড়াও সবুজ শাঁকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ থাকে যা লিভারকে ভালো রাখে।

আরও পড়ুনঃ মুখে দুর্গন্ধের কারণ ও প্রতিকার

গ্রিন টি

এটির নাম হয়তো আমরা অনেকেই শুনেছি, গ্রিন টি একটি আন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হয়ে থাকে। সাধারণত চীনা বিজ্ঞানীদের এক গবেষণায় উঠে এসেছে যে, যারা নিয়মিত গ্রীন টি পান করে থাকে তাদের লিভার ক্যান্সার সহ লিভারের যাবতীয় রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

হলুদ

হলুদ সাধারণত রান্নার কাজে ব্যবহৃত হয় এটি আমাদের অনেকেরই জানা থাকে। কিন্তু এই হলুদ আপনার লিভারকে সুস্থ রাখতে পারে। হলুদের মধ্যে থাকার নানা উপাদান সাধারণত চর্বিযুক্ত লিভারকে ভালো করতে এক বিশেষ ভূমিকা পালন করে।

লেবু

লেবু সাধারণত ভিটামিন-সি একটি অন্যতম উৎস হয়ে থাকে। তবে আপনি যদি নিয়মিত লেবু খান অথবা উষ্ণ পানির সাথে লেবু মিশিয়ে পান করেন। তাহলে আপনার লিভারের যেকোনো ক্ষতিকারক পদার্থগুলোকে অপসারণ করে আপনার লিভারকে দ্রুত সুস্থ করে তুলতে বিশেষ কাজ করবে।

আপেল

এই ফলটি সাধারণত আমাদের অনেকেরই জনপ্রিয় একটি ফল হয়ে থাকে। আমরা অনেকেই এই ফলটি খেতে ভালোবেসে থাকি। তবে এই ফলটি খাওয়ার মাধ্যমে আমাদের লিভারে এক বিশেষ ধরনের উপকার হয়ে থাকে। আপেল সাধারণত লিভারের সফলভাবে সিরাম এবং লিভারের লিপিড মাত্রাটি হ্রাস করে থাকে। লিভারের বিভিন্ন রোগ থেকে লিভারকে রক্ষা করতে প্রতিদিন নিয়মিত একটি করে আপেল খাওয়া আমাদের জন্য বিশেষ উপকার হয়ে থাকে।

অলিভ ওয়েল

আমাদের খাবারের অস্বাস্থ্যকর তেল আমাদের লিভারের জন্য এক বিশেষ ক্ষতি সাধন করে থাকে। অস্বাস্থ্যকর তেল খাওয়ার ফলে লিভারে বিভিন্ন রকম রোগবালাই আক্রমণ হয়ে থাকে। তবে বিজ্ঞানীদের একটি গবেষণায় দেখা গিয়েছে যে, নিয়মিত অলিভ ওয়েল খাওয়া লিভারের রোগের ঝুঁকি কম হয়ে থাকে। আর এই অলিভ অয়েল খাওয়ার ফলে আমাদের শরীরে থাকা খারাপ কোলেস্টেরল এবং সিরাম, ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমিয়ে দেয় যার ফলে লিভারের নানা রোগ বালাইয়ের হাত থেকে রক্ষা করে।

আরও পড়ুনঃ ঘন ঘন হাই ওঠা যে সকল রোগের লক্ষণ

ওয়ালনাট

ওয়ালনাট এ সুস্থ ফ্যাট সমৃদ্ধ যথেষ্ট উপাদান রয়েছে। যদি আপনার লিভারে অতিরিক্ত চর্বি হয়ে যায় তাহলে চর্বিযুক্ত লিভারকে দ্রুত সুস্থ করে তুলতে এই ওয়ালনাট খাওয়া বিশেষ উপকারী হয়ে থাকে।

বাতাবি লেবু

এটি সাথে সাধারণত আমরা অনেকেই পরিচিত। এই ফলটি খাওয়া আমাদের লিভারের এক বিশেষ উপকার সাধন করে থাকে। বাতাবি লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি করে। জাপানি বিজ্ঞানীদের একটি বিশেষ গবেষণায় উঠে এসেছে যে, বাতাবি লেবু খাওয়ার ফলে লিভারের এনজাইম গুলো খুব দ্রুত সক্রিয় হয়ে ওঠে যা লিভারের হ্যাপ্যাটিক নামক অক্সিজেন থেকে রক্ষা করে।

টমেটো

এই সবজিটি আমাদের অনেকেরই একটি প্রিয় সবজি হয়ে থাকে। তবে এটি খাওয়ার ফলে আপনি আপনার লিভারকে রোগমুক্ত রাখতে পারবেন। টমেটোতে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা লিভারের বিভিন্ন রোগ এবং লিভারের বিভিন্ন আঘাত থেকে রক্ষা করে তাছাড়াও এটি লিভার ক্যান্সার নামক রোগ থেকে বিশেষ সুরক্ষা প্রদান করে।

আস্ত শস্যদানা

বিভিন্ন প্রকার আস্ত শস্যদানা রয়েছে লিভারে চর্বি কমাতে এবং লিভারের রোগ থেকে লিভারকে বিভিন্নভাবে মুক্ত রাখতে এক বিশেষ কাজ করে থাকে।

আভাকাডো

আপনি যদি আপনার লিভারকে ভালো রাখতে চান তাহলে এই ফলটি আপনার লিভার ভালো রাখার ক্ষেত্রে অন্যতম উপাদান হিসেবে কাজ করবে। আভাকাডো সাধারণত সুস্থ ফ্যাট সমৃদ্ধ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যারা সাধারণত ফ্যাটি লিভারে ভুগছে তাদের জন্যই এই ফলটি বিশেষ ভাবে কাজ করে থাকবে এবং আপনার লিভারকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে থাকবে।

পরিশেষে

আপনি যদি আপনার বিভাগকে সুস্থ রাখতে চান তাহলে আমাদের উপরে আলোচিত লিভার ভালো রাখার উপায় বা লিভার সুস্থ রাখার খাবার তালিকা আপনি অনুসরণ করতে পারেন। লিভার ভালো রাখা আমাদের জন্য একটি বিশেষ গুরুত্বপূর্ণ কাজ হয়ে থাকে। লিভার আমাদের শরিরে মুখ্য ভূমিকা পালন করে থাকে। আর তাই এই অঙ্গটিকে যদি আপনি সুস্থ রাখতে চান তাহলে, আপনার প্রতিদিনের নিয়মিত খাবারের তালিকা এই খাবারগুলো রাখতে পারেন।

আরও পড়ুনঃ হজম শক্তি বৃদ্ধির উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া