Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/Disadvantages-Of-Eating-Chocolates.html

চকলেট খাওয়ার অসুবিধা

চকলেট খাওয়ার অসুবিধা — যদিও চকলেটের মিষ্টি, মনোরম স্বাদ আপনার মুখে হাসি ফোটাতে পারে, তবে এই সমৃদ্ধ খাবার খাওয়ার সাথে কিছু অসুবিধা রয়েছে। যদিও আপনি পরিমিতভাবে যেকোনো খাবার খেতে পারেন, চকলেট কিছু পুষ্টির সুবিধা প্রদান করে এবং এর বেশ কয়েকটি পুষ্টির অসুবিধা রয়েছে যা এটি আপনার খাদ্যের জন্য একটি খারাপ পছন্দ হতে পারে। পুষ্টির বৈশিষ্ট্যগুলি ব্র্যান্ডের মধ্যে পরিবর্তিত হতে পারে, তাই উপলভ্য হলে পণ্যের লেবেলগুলি পরীক্ষা করুন।

চকলেট খাওয়ার অসুবিধা

উচ্চ ক্যালোরি সামগ্রী

চকলেট ক্যালরি-ঘন। 1.55-আউন্স দুধের চকলেটে 235 ক্যালরি থাকে। এই পরিমাণ অন্যান্য স্ন্যাক খাবারের তুলনায় অনেক বেশি। উদাহরণস্বরূপ, গরুর মাংসের ঝাঁকুনির 1.55-আউন্স পরিবেশন 124 ক্যালোরি সরবরাহ করে। অনেক বেশি ক্যালরিযুক্ত খাবার গ্রহণ স্থূলতার কারণ হতে পারে। যদিও আপনি ব্যায়ামের মাধ্যমে ক্যালোরি বার্ন করতে পারেন, চকলেটের সাথে এটি করা সময়সাপেক্ষ হবে। 210 ক্যালরি পোড়াতে 57 মিনিট ভারোত্তোলন বা 43 মিনিট জল অ্যারোবিক্স লাগবে। 

"ইন্টারন্যাশনাল জার্নাল অব হাইপারটেনশন" এর ২০১২ সালের একটি ইস্যু অনুসারে, একটি ডার্ক চকলেট বারের একই পরিবেশন 263 ক্যালরি, কিন্তু ডার্ক চকলেটে উদ্ভিদের যৌগ রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। যদিও ডার্ক চকলেটে স্বাস্থ্যকর যৌগ রয়েছে, তবুও এটি ক্যালোরি উচ্চ এবং আপনার সামগ্রিক ক্যালোরি গ্রহণের জন্য গণনা করে।

উচ্চ স্যাচুরেটেড ফ্যাট কন্টেন্ট

চকলেট খাওয়ার অসুবিধাগুলির মধ্যে এটি কেবলমাত্র মোট চর্বিই নয়, স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও বেশি। প্রতিটি 1.55-আউন্স চকলেটে পরিবেশন করা হয় 8.14 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, এক ধরনের চর্বি যা আপনার হৃদরোগের ঝুঁকি বাড়ায়। স্যাচুরেটেড ফ্যাট আপনার "খারাপ" এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন দৈনিক 16 গ্রাম বা কম স্যাচুরেটেড ফ্যাট প্রস্তাব করে। 

চকলেট প্রতিটি 1.55-আউন্স পরিবেশন করে এই পরিমাণের অর্ধেক সরবরাহ করে। ডার্ক চকলেটের একই পরিবেশনটিতে 10.8 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে, কিন্তু হার্ভার্ড মেডিকেল স্কুল ব্যাখ্যা করে যে ডার্ক চকলেটের চর্বি কোকো বাটার থেকে আসে এবং কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না, যেমন দুধের চকোলে থাকা চর্বিগুলি প্রাথমিকভাবে দুধ-চর্বি।

উচ্চ চিনির উপাদান

চকলেটের সমৃদ্ধ গন্ধ শুধু চর্বি না থাকার কারণে, কিন্তু উচ্চ চিনির উপাদান থেকেও। প্রতিটি 1.55-আউন্স পরিবেশন, বা প্রায় এক বারে, 22.66 গ্রাম চিনি থাকে। যদিও চিনি, অন্যান্য কার্বোহাইড্রেটগুলির মতো, শক্তি সরবরাহ করতে পারে, এর বেশ কয়েকটি পুষ্টির ত্রুটি রয়েছে। চিনি দাঁতের ক্ষয়কে উৎসাহিত করতে পারে এবং চিনিযুক্ত একটি খাদ্য আপনার হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে চিনি থাকে, কিন্তু দুধ চকলেটের চেয়ে কম। একটি 1.55-আউন্স 70 শতাংশ ডার্ক চকলেট পরিবেশন করে 10.54 গ্রাম চিনি সরবরাহ করে-দুধের চকলেটের অর্ধেকেরও কম।

ভিটামিন এবং খনিজ পদার্থ কম

চকলেট আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে যদি আপনি এটি স্বাস্থ্যকর নাস্তার পরিবর্তে খান, কারণ এর কিছু উপকারী পুষ্টি উপাদান রয়েছে। চকলেট ভিটামিনের উল্লেখযোগ্য উৎস নয় এবং দৈনিক প্রস্তাবিত ক্যালসিয়াম গ্রহণের মাত্র শতাংশ এবং দৈনিক প্রস্তাবিত আয়রনের ২ শতাংশ সরবরাহ করে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া