Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/mesta-dur-korar-upay.html

মেছতা দূর করার উপায় | পুরুষের মেছতা দূর করার উপায়

পুরুষের মেছতা দূর করার উপায় | মেছতা দূর করার উপায় — আমাদের প্রায় সকলের মুখেই দাগ পড়ে থাকে। যাকে আমরা মেছতা বলে থাকি। আয়নার সামনে গেলে সুন্দর মুখটা বিশ্রী দেখায় এবং বাহিরে গেলে এক অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি করে। সবাই জিজ্ঞেস করে, তোমার মুখে এতো মেছতা কিভাবে? তখনই কিছু বলতে না পেরে মুখটা আরো কালো হয়ে যায়। কিন্তু আপনার কি মনে আছে যে সকল সমস্যারই সমাধান রয়েছে! তাহলে এই সমস্যার সমাধান থাকবে না কেন? 

মেছতা দূর করার উপায়

মেছতা কেন হয় | মেছতা কি কারনে হয়

সাধারণত থাইরয়েড, অতিরিক্ত সূর্যের আলোতে যাওয়া, কাজের চাপ, অতিরিক্ত চিন্তা, কম ঘুম সহ বিভিন্ন কারণেই আমাদের ত্বকে মেছতা পড়ে থাকে। তাই এগুলো থেকে এড়িয়ে চলতে হবে। কাজের চাপ বেশি হলে ধীরে ধীরে করুন, নিয়মিত ৮ ঘন্টা ঘুমান, থাইরেয়ডের প্রতিকার মেনে চলুন, অতিরিক্ত সূর্যের আলোতে যেতেই হলে ছাতা ব্যবহার করুন। এখন চলুন জেনে নিই মেছতা দূর করার উপায় বা পুরুষের মেছতা দূর করার উপায় সম্পর্কে।

লেবু | মেছতা দূর করার উপায়

লেবুতে রয়েছে উচ্চমাত্রার সাইট্রিক এসিড। এটি ত্বকের অধিক পরিমাণে থাকা তেল শোষণ করে এবং ত্বককে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা করে। আপনার মুখের মেছতা দূর করতে লেবু একটি কার্যকরী উপায়। এজন্য নিয়মিত ১৫-২০ মিনিট আপনার মুখে লেবুর রস তুলার সাহায্যে লাগান। প্রায় ১ সপ্তাহ নিয়ম মেনে লাগালে আপনি নিজেই আপনার চেহারার পরিবর্তন লক্ষ করতে পারবেন।

আরও পড়ুনঃ মোবাইল রেডিয়েশন থেকে বাঁচার উপায়

মুলতানি মাটি | মেছতা দূর করার ঔষধ

আপনারা অনেকে ভাবতে পারেন যে, মাটি দিয়ে আবার কিসের দাগ যাবে! তবে মুলতানি মাটি শুধু মাটি নয় এক মহাওষুধ। এটি আমাদের ত্বকের মরা কোষ পরিষ্কার করে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। আপনার বাসার কাছের যেকোনো সুপারশপেই এই মুলতানি মাটি পেয়ে যাবেন।

অ্যালোভেরা | মেছতার দাগ দূর করার প্রাকৃতিক উপায়

অ্যালোভেরার গুণ যতই বলবো ততই কম। বলতে গেলে সকল গুণেই পরিপূর্ণ এই অ্যালোভেরা। মেছতা দূর করতে অ্যালোভেরার ভূমিকাও অনেক। এক্ষেত্রে অ্যালোভেরার সাথে কিছুটা লেবুর রস ও পানি মেশাবেন। মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। নিয়মিত কিছুদিন একইভাবে মিশ্রণ তৈরি করে মুখে লাগাবেন। দেখবেন ধীরে ধীরে আপনার মুখ থেকে মেছতা দূর হয়ে যাচ্ছে।

স্ট্রবেরি | পুরুষের মেছতা দূর করার উপায়

আমরা প্রায় সবাইই লাল রঙের অসংখ্য দানা সমৃদ্ধ স্ট্রবেরি খেয়ে থাকি। তবে এখন থেকে কিছু অংশ বাচিয়ে রাখবেন। কেননা স্ট্রবেরিতে ভিটামিন-সি, স্যালিলিক এসিড, হাইড্রোক্সি এসিড, অ্যালিজিক এসিড রয়েছে। এতে আমাদের ত্বকের মরা কোষ ও ত্বক ফেটে যাওয়া দূর হয়।

চাপাতা | মেছতার দাগ দূর করার ঘরোয়া উপায়

সকালে ঘুম থেকে উঠেই নিত্যদিনের সঙ্গী হয়ে দাড়িয়েছে চা। চা না খেলে যেনো আমাদের দিনের শুরুই হয়না। আপনি যখন চা খাবেন তখন টি-ব্যাগে বেচে থাকা চাপাতা টুকু ফেলে দিবেন না। ফ্রিজে রেখে ঠান্ডা করবেন। ঠান্ডা হয়ে গেলে চাপাতা আপনার ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। কিছুদিন ব্যবহারের পরে আপনার মুখে চাকচক্য দেখা যাবে।

টমেটো | মেছতা দূর করার উপায়

প্রতিটি সবজির দোকানেই লাল লাল টমেটো দেখা যায়। আমরা সেটা কিনে সবজির সাথে রান্না করি সবজির স্বাদ বাড়ানোর জন্য। এখন থেকে আপনার মুখের মেছতা দূর করবে এই টমেটো। টমেটোতে রয়েছে ভিটামিন-সি। এটি আমাদের ত্বকের কালো দাগ দূর করে। এক্ষেত্রে টমেটোর স্লাইস নিয়ে আপনার মুখে ১০-১৫ মিনিট পর্যন্ত ম্যাসাজ করুন।এরপর আপনার চেহারা ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ পেয়ারা খাওয়ার উপকারিতা

চন্দন গুড়া | মেছতা দূর করার ঘরোয়া পদ্ধতি

কিছুটা চন্দন গুড়ার সাথে লেবুর রস ও গ্লিসারিন মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করবেন। নিয়মিত ১৫-২০ মিনিট মিশ্রণটি মুখে লাগাবেন। দেখবেন মেছতার দাগ দূর হয়ে যাবে।

কলার খোসা | মেছতা ভালো করার উপায়

আমরা অনেকেই কলা খেতে অনেক পছন্দ করি। এখন থেকে এই কলার খোসাই আপনার মেছতা দূর করবে।কলায় রয়েছে গ্লুকোনোল্যাক্টোন। এটি ত্বক থেকে মেছতার দাগ দূর করে। এক্ষেত্রে কলার খোসা মুখে ৩-৪ মিনিট ঘষে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে ফেলুন।

টক দই | মেছতার দাগ দূর করার ঘরোয়া উপায়

রোস্ট রান্নার সময়ে প্রধান উপকরণ হয়ে দাড়ায় টকদই। এই টকদই ই দূর করবে আপনার মেছতা। কিছুটা টকদই ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

অয়েল | পুরুষের মেছতা দূর করার উপায়

মেছতা দূর করতে আমন্ড ওয়েল, আরগান ওয়েল, অলিভ ওয়েল, ট্রি ট্রি ওয়েলও অনেক বড় ভূমিকা রাখে। ২-৩ ফোটা ওয়েল তুলায় নিয়ে মেছতার জায়গায় ৫ মিনিট ম্যাসাজ করে ঘন্টাখানিক রেখে দিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। এই টিপস গুলো অনুসরণ করলে আশা করি ভালো ফল পাবেন এবং আপনার মুখে মেছতা দূর হয়ে যাবে। তবে ধৈর্য্য সহকারে টিপসগুলো অনুসরণ করতে হবে। কথায় আছে না! ধৈর্য্যের ফল মিঠা হয়।

আরও পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ কোম্পানি ২০২১

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া