Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/Palli-Bidyut-Bill-Payment-by-Rocket.html

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

রকেটে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম | রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম — বর্তমান সময়ে প্রায় সকলেই তাদের বাসা-বাড়ির বিদ্যুৎ বিল অনলাইনের মাধ্যমে পরিশোধ করতে পছন্দ করেন। পূর্বে আমরা জেনেছি কিভাবে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার যায়। কিন্তু এখনও অনেক ইউজার আছেন যারা রকেট একাউন্ট বা রকেট অ্যাপ ব্যবহার করেন, তাই আমরা আজকের এই আর্টিকেলে রকেট একাউন্টের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে আলোচনা করবো। তোহ চলুন তাহলে জেনে নেই রকেট একাউন্টের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

বর্তমান সময়ে আমরা মোবাইল ফোনে টাকা রিচার্জ করা থেকে শুরু করে বিদ্যুৎ বিল, গ্যাস বিল,পানি বিল, DTH রিচার্জ এবং আরও বিভিন্ন বিলগুলো সাধারণত অনলাইনে বিভিন্ন অ্যাপের মাধ্যমে পরিশোধ করে থাকি। বাংলাদেশে বেশিরভাগ মানুষ অনলাইন মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে বিকাশ এবং রকেট অ্যাপ ব্যবহার করেন আর বিকাশ এবং রকেট একাউন্ট বা বিকাশ ও রকেট অ্যাপগুলো খুবই জনপ্রিয় হওয়ার কারণে এগুলো থেকে অনেক সুবিধা পাওয়া যায়। সেই সুবিধা গুলোর মধ্যে একটি অন্যতম হচ্ছে রকেট একাউন্টের সাহায্য মোবাইলে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করা।

হয়তোবা আপনি আগে মোবাইল ফোনে কোড ডায়াল করে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করেছেন। অর্থাৎ মোবাইলে USSD Menu অর্থাৎ *322# ডায়াল করে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করেছেন। কিন্তু রকেট অ্যাপের মাধ্যমে কিভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন সেই বিষয়ে জানেন না। তাই আপনার সুবিধার্থে আমি আজকের এই আর্টিকেলে আলোচনা করবো রকেট অ্যাপের সাহায্য পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত ছবি সহকারে দেখিয়ে দেব। তাে চলুন তাহলে জেনে নেই রকেটে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে।

আপনি নিশ্চয়ই জেনে রাখবেন যে, রকেট একাউন্ট থেকে USSD Menu ডায়াল করে অর্থাৎ মোবাইলে *322# ডায়াল করে বিদ্যুৎ বিল পরিশোধ করা সম্ভব। এক্ষেত্রে আপনার শুধুমাত্র Keypad Mobile থাকলেই হবে। এখানে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য আপনার কোনো ধরনের স্মার্টফোনের প্রয়োজন হবেনা।

যদি আপনার কাছে একটি এন্ড্রয়েড স্মার্টফোন কিংবা আইফোন না থাকে অথবা অ্যাপ ব্যবহার করার ঝামেলাতে না পড়তে চান তাহলে উপরোক্ত প্রসেস অর্থাৎ ফোনে ডায়াল করে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। আর যদি আপনি রকেট অ্যাপের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে জানতে চান, তাহলে নিম্নোক্ত উল্লেখ করার পদ্ধতি গুলো অনুসরণ করুন। আশা করি নিচে উল্লেখ করা পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই রকেটে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

আমি আশা করি, আপনার স্মার্ট ফোনে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং সেবার রকেট অ্যাপটি রয়েছে এবং রকেট অ্যাপের মধ্যে একাউন্ট ওপেন আছে। যদি রকেট অ্যাকাউন্ট ওপেন না থাকে তবে আজকের এই আর্টিকেল আপনার জন্য কোনো কাজের নয়। যদি আপনার রকেট একাউন্ট ওপেন করা থাকে তাহলে নিচে উল্লেখ করা পদ্ধতিগুলো অনুসরণ করুন।

ধাপ ১ঃ প্রথমেই আপনার স্মার্টফোনে রকেট অ্যাপটি ওপেন করুন। এরপর আপনার একাউন্টের গোপন ৪ ডিজিটের পিন নম্বরটি টাইপ করে একাউন্টে লগ ইন করুন।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ধাপ ২ঃ রকেট একাউন্টের মাঝে লগ ইন করার পরে হোমস্ক্রিনে অনেকগুলি অপশন দেখতে পারবেন। সেখান থেকে Bill Pay এই অপশনটি সিলেক্ট করে নিন।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ধাপ ৩ঃ পরবর্তী পেজে একটি সার্চ বক্স দেখতে পারবেন সেখানে আপনার বিদ্যুৎ প্রোভাইডার “Palli Bidyut” লিখে সার্চ করুন। সার্চ করার পর আপনি পল্লী বিদ্যুৎ অপশন দেখতে পাবেন এবং আপনাকে সেখানে ক্লিক করতে হবে তারপর সেই অপশনটি ওপেন করুন।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ধাপ ৪ঃ পল্লী বিদ্যুৎ অপশনটি ওপেন করার পরে সেখানে আপনার পল্লী বিদ্যুৎ এর বিলের কাগজে উল্লেখ করা এসএমএস একাউন্ট নাম্বার টি দিতে হবে। আপনি পল্লী বিদ্যুৎ এসএমএস একাউন্ট নাম্বার কোথাই পাবেন এবং কিভাবে দিবেন, সেটা নেক্সট স্টেপ থেকে জেনে নিন।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

স্মার্টফোনের স্ক্রিনে যেখানে কাস্টমার এসএমএস একাউন্ট নাম্বার উল্লেখ করা আছে সেখানে আপনি নিজের অথবা যার পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করতে চাচ্ছেন তার ১৩ সংখ্যার এসএমএস একাউন্ট নাম্বার অর্থাৎ ১৩ সংখ্যক এসএমএস বিল নং টাইপ করুন। আপনি পল্লী বিলের এই এসএমএস একাউন্ট নাম্বার টি বিদ্যুৎ বিলের কাগজের মধ্যে পেয়ে যাবেন। (আপনার সুবিধার্থে আমরা একটি বিদ্যুৎ বিলের স্যাম্পল কপি দিয়ে দিলাম)।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ধাপ ৫ঃ এসএমএস নাম্বার বক্সের মাঝে টাইপ করার পরে নিজের জন্য বিদ্যুৎ বিল হলে Self এবং অন্যান্য কারো বিদ্যুৎ বিল পরিশোধ করলে Others অপশন সিলেক্ট করে দিন আর হ্যাঁ সেখানে কাস্টমারের মোবাইল নাম্বার উল্লেখ করে দিন। রকেটে পল্লী বিদ্যুৎ বিল বিল করার পরে উক্ত মোবাইল নাম্বারে একটি সাকসেসফুল এসএমএস চলে আসবে।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

পরবর্তী বক্সে কাস্টমার অর্থাৎ যার পল্লী বিদ্যুৎ বিল দিয়েছেন তার নাম উল্লেখ করতে পারেন কিংবা সেই বক্সটি ফাঁকা ছেড়ে দিয়ে নিচে Validate লেখা রয়েছে সেখানে ক্লিক করুন।

ধাপ ৬ঃ তারপর কিছু সময় দেরি করুন, এরপর একটি পপআপ উইন্ডো ওপেন হবে সেখানে আপনার কতটাকা বিদ্যুৎ বিল আসছে তার পরিমাণ দেখতে পারবেন। এখানে আপনি এই পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করতে চাইলে ওকে অপশনে ক্লিক করুন। (মনে রাখবেন এখানে যতটাকা উল্লেখ সেখানে সম্পূর্ণ টাকা আপনাকে পরিশোধ করতে হবে)।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ধাপ ৭ঃ পরবর্তী পেজে রকেট একাউন্টের ৪ ডিজিটের রকেট একাউন্টের গোপণ পিন নাম্বারটি বসিয়ে প্রসেসটি সম্পূর্ণ করুন।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

আপনি যদি ভবিষ্যতে রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য এই একাউন্টকে সেভ করে রাখতে পারেন। বিদ্যুৎ বিল সেভ করার জন্য আপনি Save This In The My Biller List এই অপশনে টিক দিয়ে রাখুন। যাহোক, বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য নিচে Confirm অপশনে ক্লিক করুন। কনফ্রাম অপশনে ক্লিক করার পরে আপনার মোবাইল ফোনে সাথে সাথে একটি নোটিফিকেশন চলে আসবে বিল পে সাকশেসফুল নামের। (নিচে একটি উদহারণ দেওয়া হলো)। 

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

তারপর আপনি বিদ্যুৎ BILL RECEIPT নিজের স্মার্টফোনে ডাউনলোড করে নিন। কেননা বিদ্যুৎ বিল নিয়ে পরবর্তী সময়ে কোনো ধরনের সমস্যা দেখা দিলে এটি অনেক কাজে দিবে। এখানে সেভ অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে এই বিদ্যুৎ বিলটি আপনার ফোনের ফাইল ম্যানেজারে সেভ হয়ে যাবে।

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

শেষ কথা

আশা করি আপনি সহজেই বুঝতে পারলেন রকেটের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। হ্যাঁ এখানে আপনাকে কোনো ধরনের অতিরিক্ত চার্জ দেয়ার প্রয়োজন হয়না। এছাড়াও রকেট অ্যাপের সাহায্য আপনি এখানে নিজের জন্য কিনবা অন্য লোকের বিদ্যুৎ বিল সহজে পরিশোধ করতে পারেন।

মনে রাখবেন, রকেট অ্যাপ ব্যবহার করে আপনি মাসিক হিসেবে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন না। রকেট অ্যাপ ব্যবহার করে Total Bill পরিশোধ করতে হবে। যদি আপনি মাসিক ভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান তাহলে বিকাশ অ্যাপ ব্যবহার করে বিদ্যুৎ বিল পরিশোধ করুন।

আমি আশা করি আপনি এই আর্টিকেলের মাধ্যমে রকেটে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে ভালোভাবে বুঝতে পারছেন। রকেট দিয়ে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে আর্টিকেলতি পড়ে আপনার কাছে কেমন লাগলো অথবা আপনার কিছু জিজ্ঞসা থাকলে সেটা অনুগ্রহ করে কমেন্টে জানিয়ে দিন। ধন্যবাদ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া