Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/How-to-Make-a-Mobile-Website.html

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি | মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি | কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় — বর্তমান সময়ে প্রায় সকল রকমের কাজ এন্ড্রয়েড মোবাইল ফোনের মাধ্যমে করা সম্ভব। আপনি একটি স্মার্টফোনের মাধ্যমে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আর হ্যাঁ ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে অবশ্যই বেসিক কিছু বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। তো এখন কথা হচ্ছে ব্লগ ওয়েবসাইট মানে কি? ব্লগ ওয়েবসাইট হচ্ছে একটি নিদিষ্ট বিষয় সমূহের উপর কেন্দ্র করে লেখালেখি করা। আপনি চাইলেই একই সঙ্গে বিভিন্ন বিষয় সম্পর্কে একটি ব্লগ ওয়েব সাইট তৈরি করতে পারবেন। যাকে বলা হয়ে থাকে মূলত মাল্টি নিশ ওয়েবসাইট।

একটি ব্লগ ওয়েবসাইট ডিজাইন করার জন্যে ল্যাপটপ, কম্পিউটার কিংবা মোবাইল ফোনের প্রয়োজন হবে। তবে হ্যাঁ আপনার ফোনটি যেন স্মার্টফোন হয়। আর হ্যাঁ আপনি স্মার্ট ফোন দিয়ে ব্লগ ওয়েবসাইট মেইন্টেন্স করতে পারবেন কিন্ত আপনি পরবর্তীতে কিছু কিছু সমস্যার সম্মুখীন হয়তোবা পড়তে পারেন। কিন্তু হ্যাঁ নিয়মিত স্মার্টফোনে ব্লগ সাইট নিয়ে কাজ করলে একটা সময়ে দেখবেন এটা আপনার অভ্যাসে পরিণত হয়ে যাবে। তো চলুন দেখে নেই বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার ৫টি প্লাটফর্ম সম্পর্কে।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

ব্লগ ওয়েবসাইট কেন তৈরি করা হয়?

মূলত ২টি কারণে ব্লগ ওয়েবসাইট ডিজাইন করা হয়ে থাকে। প্রথমটা হচ্ছে আপনার নিজের চিন্তা ভাবনা গুলোকে সারা বিশ্বের মানুষলে জানিয়ে দেয়ার জন্য আর দ্বিতীয়ত হচ্ছে ব্লগিং করে টাকা ইনকাম করার উদ্দেশ্য নিয়ে। যদি আপনি ব্লগিং করে টাকা ইনকাম করার উদ্দেশ্য নিয়ে ব্লগ ওয়েবসাইট ডিজাইন করতে চান তবে আপনাকে কিছু পরিমাণে টাকা বিনিয়োগ করার প্রয়োজন হবে। আপনি যেহেতু বিনামূল্য ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন সেহেতু আপনার মূল উদ্দেশ্য হবে আপনার নিজের মাঝে থাকা চিন্তা-ভাবনা বা মতামত অন্যের কাছে তুলে ধয়ার করার লক্ষ্যে।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করা সম্ভব কী?

আপনার ওয়েবসাইটটি কম্পিউটার কিংবা মোবাইল ফোন দিয়ে যা দিয়েই তৈরি করা হোক না কেন। সেখান থেকে টাকা ইনকাম করা সম্ভব। এখানে ব্যবহারকৃত ডিভাইসটি বড় বিষয় না। আপনার ব্লগিং ওয়েবসাইটটি টাকা ইনকাম করার জন্যে কতটুকু প্রস্তুত সেটাই হচ্ছে মুখ্য বিষয়। সুতরাং আপনাকে এ বিষয়টি নিয়ে চিন্তা করার কোনো প্রয়োজন নেই যে আপনি স্মার্ট ফোন বা মোবাইল ফোন দিয়ে ব্লগ ওয়েবসাইট তৈরি করলে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন না। হ্যাঁ আপনি মোবাইল ফোন দিয়ে কাজ করতে গেলে একটু সমস্যার সম্মুখীন হবেন। তাছাড়া মোবাইল দিয়ে ব্লগিং সম্পর্কিত সকল ধরনের কাজ করা সম্ভব। আপনাকে শুধুমাত্র জানতে হবে কিভাবে কাজ করতে হবে।

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে অনলাইনে আয় করার সহজ উপায়

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য কি করনীয়?

আগে থেকেই চিন্তা করুন যে আপনি কোন ধরনের ওয়েবসাইট তৈরি করবেন। মুলত তার ওপরে ভিত্তি করেই মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার উপরে হাত দিতে পারেন। মোবাইল দিয়ে বিনামূল্য ওয়েবসাইট তৈরি করার জন্যে আপনাকে কোনো টাকা খরচ করার প্রয়োজন হবে না। সম্পূর্ণ বিনামূল্যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন হ্যাঁ মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করা সম্ভব।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য ৫টি বিনামূল্য ওয়েবসাইট রয়েছে

যে সকল ওয়েবসাইট ব্যবহার করে ব্লগ ওয়েবসাইট তৈরি করা হয়ে থাকে সেগুলোকে বলা হয় CMS প্লাটফর্ম। এগুলো ব্যবহার করে আপনি বিনামূল্য ওয়েবসাইট তৈরি করতে পারবেন। অবশ্য এই সকল প্লাটফর্ম গুলো থেকে কাস্টম ডোমেইন বা টপ লেভেল ডোমেইন হোস্টিং কিনে স্বাধীন একটি ওয়েবসাইট ডিজাইন করা যায়। আমরা নিচে কিছু CMS প্লাটফর্ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আর কিভাবে আপনি মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন সেই সম্পর্কে বিস্তারিত কথা বলার চেষ্টা করছি।

ব্লগার | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

ব্লগার ডটকম হচ্ছে গুগলের নিজস্ব প্রতিষ্টান। ব্লগারে আপনি মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন কোনো রকমের টাকা খরচ করা ছাড়াই। সম্পূর্ণ বিনামূল্যে আপনার ব্লগ ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন। হ্যাঁ শুধুমাত্র ব্লগিং ওয়েবসাইটটি না সেটার সঙ্গে রিলেটেড আর অন্যান্য ব্যবসায়িক ওয়েবসাইটগুলো ব্লগার ডটকম ব্যবহার করে তৈরি করতে পারবেন। ব্লগার দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করার জন্যে আপনার অবশ্যই একটি জিমেইল একাউন্ট অর্থাৎ গুগল একাউন্ট থাকার প্রয়োজন হবে। জিমেইল একাউন্ট ব্যতীত কোনো ভাবেই ব্লগার ওয়েবসাইট তৈরি করা সম্ভবপর না। Create Your Gmail Account

আপনার ব্লগ ওয়েবসাইটের জন্যে একটি নাম সিলেক্ট করুন। যেমনঃ myblog.blogspot.com অথবা ভিন্ন নাম থাকতে পারে। যখননি আপনি ব্লগার দিয়ে ফ্রিতে ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনার ব্লগ নামের সঙ্গে blogspot নামটি যুক্ত থাকবে। ফ্রিতে ব্লগ ওয়েবসাইট তৈরি করলে আপনার ওয়েবসাইটের নাম অর্থাৎ ডোমেইনের নামের সঙ্গে blogspot ব্লগস্পট লেখা থাকবে।

আপনার ডোমেইন নেমটি সিলেক্ট করার পরে ব্লগার ড্যাশবোর্ড অপশণ থেকে থিম নির্বাচন করুন। ব্লগার থিম নির্বাচন করার করার পরে ব্লগ পেজ ও ব্লগে আর্টিকেল লেখা শুরু করতে পারবেন। আর এটার মধ্য দিয়েই আপনার নিজস্ব ফ্রি ওয়েবসাইট তৈরি হয়ে যাবে ভালো কথা এই ব্লগ ওয়েবসাইট আপনি সম্পূর্ণ মোবাইল ফোন দিয়ে মেইনটেন্স করতে পারবেন। আমি ব্যক্তিগত নিজেই ব্লগার ওয়েবসাইট ব্যবহার করি কিন্ত এটা ফ্রি নয় আমি একটা টপ লেভেল ডোমেইন কিনে এখানে ব্যবহার করছি। আপনি বর্তমানে যে ওয়েবসাইটটি দেখছেন সেটা ব্লগার দিয়ে তৈরি করা। কিন্তু এই ওয়েবসাইটের সব কিছু পেইড ভাবে করা হয়েছে।

আরও পড়ুনঃ কিভাবে ব্লগ সাইট বানাবো | ব্লগ কিভাবে তৈরি করে

WordPress | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করুন

ওয়ার্ডপ্রেস হচ্ছে বহুল ব্যবহৃত এবং প্রচালিত একটি CMS প্লাটফর্ম। বর্তমান সময়ে বিশ্বে যত ওয়েবসাইট রয়েছে তার মধ্যে বেশিরভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরি। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে সম্পূর্ণ বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করা যায়।

ব্লগার ডটকম ওয়েবসাইটের মতো করে ওয়ার্ডপ্রেস দিয়ে বিনামূল্য ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আমি ব্যক্তিগতভাবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করি তবে হ্যাঁ সেতা বিনামূল্য নয় সেখানে আমি টাকা দিয়ে ব্যবহার করি।

ওয়ার্ডপ্রেস সিএমএস দিয়ে তৈরি করা ওয়েবসাইট আপনি সম্পূর্ণ স্মার্ট ফোন দিয়ে সহজেই ব্যবহার করতে পারবেন। বিনামূল্যে ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা ওয়েবসাইটের সঙ্গে WordPress লেখা যুক্ত থাকে। যদি আপনি WordPress লেখাটি চেঞ্জ করতে চান তাহলে আপনাকে একটি টপ লেভেল ডোমেইন কিনতে হবে।

Weebly | মোবাইল দিয়ে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি

বিনামূল্য ওয়েবসাইট তৈরি করার জন্য Weebly হচ্ছে আমার কাছে ভালো লাগার আরো একটি CMS প্লাটফর্ম। আপনি এই প্লাটফর্মটি ব্যবহার করে যেকোনো ধরনের প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। একটি ইকমার্স ওয়েবসাইট তৈরি করতে চাইলে আপনার জন্য Weebly হবে উপযুক্ত মাধ্যম। যদি আপনার একটি ছোট ই-কমার্স ওয়েবসাইট বা ব্যবসায়িক প্রতিষ্টান থাকে তাহলে আপনি Weebly ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন।

নিম্নোক্ত তথ্যগুলো পূরণ করার মধ্যে দিয়ে Weebly ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করার প্রথম ধাপ সম্পূর্ণ করতে পারেন।

থিম কাস্টোমাইজেশন করার মধ্যে দিয়ে Weebly ওয়েবসাইট তৈরি করতে পারবেন। Weebly সিএমএস ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করে আপনি সম্পূর্ণ একটি স্মার্টফোন দিয়ে মেইনটেইন্স করতে পারবেন।

Yola | বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট

সম্পূর্ণ কাস্টমাইজেশন ও প্রফেশনাল মানের থিম। একই সঙ্গে অনেকগুলো ভাষাতে ব্যবহার করতে পারবেন। মনে করুন, আপনি একটি বাংলা ভাষায় ওয়েবসাইট তৈরি করলেন কিন্তু যদি কেউ সেই ওয়েবসাইটটি কেউ ইংরেজি ভাষাতে দেখতে চায় তাহলে অটোমেটিক ভাবে বাংলা ভাষাটি পরির্বতন হয়ে যাবে। এসইও ফ্রেন্ডলি থিম। যা সহজেই মোবাইল ফোনের সাহায্য তৈরি করা যায়। এখানে আপনি গুগল ম্যাপ ইন্টিগ্রেশন যুক্ত করতে পারবেন।

আরও পড়ুনঃ ইন্টারনেট কি? ইন্টারনেট ব্যবহারের সুফল ও কুফল

Squarespace | মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন

যেকোনো ধরনের ওয়েবসাইট থিম বিনামূল্য ব্যবহার করা যায়। এখানে আপনি এক বছরের জন্যে ফ্রি কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারবেন। কাস্টম ডোমেইন বলতে আপনার ডোমেইন নেম ইচ্ছামতো ব্যবহার করতে পারবেন। ওয়েবসাইটের জন্যে লোগো ও আইকন নিজস্ব টুল দিয়েই ডিজাইন করার ব্যবস্থা রয়েছে। আপনার ওয়েবসাইটটি সহজেই সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইমেইল মার্কেটিং করার মধ্যে দিয়ে ফ্রি ডিজিটাল মার্কেটিং করার সুযোগ পেয়ে যাবেন। মোবাইল রেস্পন্স থিম থাকার ফলে যেকোনো মোবাইল ডিভাইস থেকে ভালোভাবে ব্যবহার করা যায়। 

মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে অসুবিধা

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য উন্নত মানের স্মার্ট ফোন থাকতে হবে। স্মার্টফোনে কোয়ালিটি ভালো না হলে ওয়েবসাইটর কাজ করতে সমস্যার সৃষ্টি হবে। ওয়েবসাইটে পোস্ট করার সময় ইমেজ, ভিডিও, অডিও ফাইল আপলোড করতে হয়। মোবাইল দিয়ে এই সকল ছবি, ভিডিও, অডিও আপলোড করার সময়ে সমস্যার সৃষ্টি হয়ে থাকে। যেহেতু মোবাইলের স্ক্রিন আকারে ছোট সেহেতু কোথায় কোন সাবজেস্ট রয়েছে তা দেখার জন্যে স্ক্রল করার প্রয়োজন হয় যা একটু সময় সাপেক্ষ্য।

একটা সময়ে ওয়েবসাইটে অনেকগুলো কন্টেন্ট হয়ে গেলে ব্রাউজার সঠিকভাবে কাজ করতে চায়না। কারণ স্মার্টফোনের ব্রাউজার ভার্ষন এবং কম্পিউটারের ব্রাউজার ভার্ষন ভিন্ন রকমের হয়। কম্পিউটারের ব্রাউজার ভার্ষন যে রকম লোড নিতে পারে ঠিক মোবাইলের ব্রাউজার ভার্ষন সেই রকম লোড নিতে পারেনা।

আরও পড়ুনঃ ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস? ব্লগিং এর জন্য কোনটি সেরা?

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া