Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/Best-Wi-Fi-routers-for-2021.html

কম দামে ভালো রাউটার ২০২১ | কম দামে সেরা রাউটার

কম দামে ভালো রাউটার ২০২১ — তথ্য প্রযুক্তির এই যুগে বর্তমানে ছোটো-বড় প্রায় সকল স্মার্ট ডিভাইস গুলিতে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। হাতে থাকা ঘড়ি থেকে শুরু করে বর্তমানে ঘরের টিভিতে পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। মুভি দেখা, গান শোনা, গেমিং করা, ইউটিউবিং করা, ফেসবুকিং করা, নিউজ পড়া, অনলাইনে কেনাকাটা করা সহ ইমেইল করা ইত্যাদি প্রায় সকল ধরনের কাজ এখন ইন্টারনেটের সাহায্য ব্যবহার করে করা সম্ভব। তাই বর্তমান সময়ে ইন্টারনেট ব্যতীত যেন আমাদের একটি মুহুর্তও কল্পনা করা সম্ভব নয়।

ইন্টারনেটকে আরও অনেক বেশি সহজতর করে দিয়েছে ওয়াইফাই রাউটার অর্থাৎ তারবিহীন সংযোগ। ওয়াইফাই রাউটারের সবথেকে বড় সুবিধে হচ্ছে আপনি এটির সাহায্যে একই সঙ্গে স্মার্টফোন, কম্পিউটার ডিভাইস, স্মার্টটিভি/এন্ড্রয়েড টিভি এবং স্মার্ট ওয়াচ ডিভাইস গুলোতে নির্দিষ্ট সীমারেখার মাঝে রেখে তারবিহীনভাবে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে পারবেন।

কম দামে ভালো রাউটার ২০২১

বর্তমানে আপনি বাজারে বিভিন্ন ব্র্যান্ডের রাউটার কিনতে পারবেন। তবে সমস্যা হচ্ছে এত সকল ব্রান্ডের মাঝে কম দামে ভালো রাউটার এবং রাউটারের গুণগত মানের দিক দিয়ে আপনার জন্য কোন রাউটারটি যে ভালো হবে সেটা বিচার বিশ্লেষণ করাটা প্রায়শই বেশ কঠিন একটি কাজ। আপনার সুবিধার জন্য আমরা আজকের এই আর্টিকেলে আলােচনা করেছি কম দামে ভালো রাউটার গুলো সম্পর্কে। তো চলুন জেনে নেই কম দামে ভালো রাউটার গুলো সম্পর্কে বিস্তারিত।

১। DIR-615 N300 | কম দামে ভালো রাউটার

কম দামের মাঝে দুইটি অ্যান্টেনা বিশিষ্ট এই রাউটারটি খুবই ভালো মানের একটি ওয়াইফাই রাউটার। এই রাউটারের ডাটা ট্রান্সফার রেট হচ্ছে ৩০০ Mbps সাথে থাকছে ৩ বছরের ওয়ারেন্টি যুক্ত। তাছাড়াও এই ওয়াইফাই রাউটারটির সিকিউরিটি সিস্টেম অনেক বেশি শক্তিশালী। তাই আপনার ওয়াইফাই রাউটারে সহজে কোনো হ্যাকার আক্রমণ করতে পারবে না। রাউটারটিতে আছে ব্রান্ডউইথ কন্ট্রোল করার সুবিধে। অর্থাৎ আপনি এই রাউটারের মাধ্যমে ব্যান্ডউইথ কন্ট্রোল করতে পারবেন। রাউটারটিতে আপনি পেয়ে যাবেন চারটি ল্যান পোর্ট এবং একটি ওয়ান পোর্ট। এই ওয়াইফাই রাউটারের বর্তমান বাজার মূল্য ১২৫০ টাকা মাত্র।

২। D-Link DIR-650IN N300 300Mbps Wi-Fi Router

এই রাউটারটি আমার কাছে দারুন লেগেছে এবং রাউটারটি খুবই ভালোমানের একটি রাউটার। দ্রুত নিরাপদ ওয়্যারলেস সংযোগের জন্য এই রাউটারের ডাটা ট্রান্সফার রেট হচ্ছে 300 এমবিপিএস পর্যন্ত। রাউটারটি আপনি সহজেই সেটআপ করে নিতে পারবেন। এতে থাকছে ৩ টি ল্যান পোর্ট এবং ৪টি অভ্যন্তরীণ এন্টেনা বিশিষ্ট, অ্যাডভান্সড ওয়্যারলেস সিকিউরিটি, 4 x 5dBi এক্সটারনাল এন্টেনা। রাউটারটির আয়তন 255.9 x 168 x 41.2 মিলিমিটার এবং এই রাউটারের ওজন ২৯৪ গ্রাম। রাউটারটির বর্তমান বাজার মূল্য ১৩৭০ টাকা মাত্র। 

৩। TP-Link WR841N 300Mbps WiFi N Bandwidth Control Router

TP-Link TL-WR841N 300Mbps ওয়্যারলেস রাউটার ছোট ব্যবসা এবং হোম অফিস নেটওয়ার্কিং এর জন্য। এইচডি ভিডিও স্ট্রিমিং এর জন্য এই ওয়াইফাই রাউটারটি আদর্শ চয়েস হতে পারে। দুটি অ্যান্টেনা ওয়্যারলেস স্পিডের স্থায়িত্ব বাড়ায়। ওয়্যারলেস সিকিউরিটি কনফিগার করার জন্য এতে আছে সহজ ওয়্যারলেস সিকিউরিটি এনক্রিপশন। রাউটারটিতে আছে ব্রান্ডউইথ কন্ট্রোল করার সুবিধে।আইপি-ভিত্তিক ব্যান্ডউইথ কন্ট্রোল করার সুবিধে অর্থাৎ প্রতিটি পিসিতে কতটা ব্যান্ডউইথ বরাদ্দ করবেন তা নির্ধারণ করতে পারবেন এই ওয়াইফাই রাউটারের মাধ্যমে। এই রাউটারে আছে ৪টি ল্যান পোর্ট যার প্রত্যেকটিতে আপনি ১০০ এমবিপিএস পর্যন্ত স্পিড পেয়ে যাবেন। TP লিঙ্কের এই ওয়াইফাই রাউটারের বর্তমান বাজার মূল্য ১৪৯০ টাকা মাত্র।

৪। Tenda N301 300 Mbps Broadband N Router

Tenda N301 ওয়্যারলেস রাউটার বিশেষভাবে বাড়ির ব্যবহারকারীদের জন্য সহজ সেটআপের জন্য ডিজাইন করা হয়েছে। এটি 300 এমবিপিএস পর্যন্ত ওয়্যারলেস স্পিড প্রদান করতে পারে, যা আপনার দৈনন্দিন ওয়েব ক্রিয়াকলাপের জন্য এটি আরো বেশি নিখুঁত করে তোলে। এটি আপনার বাড়ির প্রতিটি কোণে ওয়্যারলেস নেটওয়ার্ক সরবরাহ করতে এবং আইএসপি থেকে ব্রডব্যান্ড শেয়ার করতে ক্লায়েন্ট রাউটার হিসাবে কাজ করতে পারে। রাউটারটিতে আছে ব্রান্ডউইথ কন্ট্রোল করার সুবিধে। আইপি-ভিত্তিক ব্যান্ডউইথ কন্ট্রোল করার সুবিধে অর্থাৎ প্রতিটি পিসিতে কতটা ব্যান্ডউইথ বরাদ্দ করবেন তা নির্ধারণ করতে পারবেন এই ওয়াইফাই রাউটারের মাধ্যমে। এই রাউটারের বর্তমান বাজার মূল্য হচ্ছে ৯৯৯ টাকা মাত্র। 

Tenda N301 রাউটার মূলত একটি Wi-Fi রাউটার যার দুটি এন্টেনা আছে। এটি বিভিন্ন ধরনের ইন্টারনেট সংযোগ প্রদান করতে পারে যেমন ডায়নামিক আইপি, PPPOAE, স্ট্যাটিক আইপি, L2TP এবং PPTP। রাউটারের একটি খুব আকর্ষণীয় নকশা এবং এটি ওজনে খুব হালকা এবং একটি সুন্দর রঙের সমন্বয় রয়েছে। এই রাউটারের বিশেষ বৈশিষ্ট্য হল এটি খুব সহজেই সেট আপ করা যায় এবং মাত্র এক মিনিটে নিরাপদ নেটওয়ার্কের নিশ্চয়তা দেয়।

গ্যারান্টিযুক্ত ওয়্যারলেস স্পিড 300 এমবিপিএস পর্যন্ত সংবেদনশীল অ্যাপ্লিকেশনগুলির সাথে নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন এবং ইন্টারনেট শেয়ার করার জন্য। রাউটার 2200 বর্গফুট পর্যন্ত কভার করতে পারে। এর ফ্রিকোয়েন্সি 2.4 GHz। রাউটারের একটি ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ ব্যবস্থাও রয়েছে।

৫।TL-WR820N | কম দামে সেরা রাউটার ২০২১

এই ওয়াইফাই রাউটারটি জনপ্রিয়তার প্রধান কারণ হচ্ছে রাউটারটির আর্কষণীয় ডিজাইনের জন্যে। তাছাড়াও ওয়াইফাই রাউটারটির পারফর্মেন্স অন্যান্য রাউটারের চেয়ে কোনো অংশে কিন্ত কম না। রাউটারটির ডেটা ট্রান্সর্ফার রেট ৩০০ Mbps সাথে আপনি পেয়ে যাবেন ১ বছরের ওয়ারেন্টি। এছাড়াও এই ওয়াইফাই রাউটারে থাকছে আরও নানান ফিচারস। রাউটারটির বর্তমান বাজার মূল্য ১০৫০ টাকা মাত্র।

৬। TP-Link Archer C20 AC750 Dual Band WiFi Router

TP-Link Archer C20 AC750 রাউটারটির নেটওয়ার্ক রেঞ্জ হচ্ছে 1500 বর্গফুট। এই সেরা ওয়াইফাই রাউটারের ডেটা ট্রান্সফার রেট হচ্ছে 750 Mbps। এই রাউটারটির সিকিউরিটি সিস্টেম অনেক বেশি শক্তিশালী। এতে যেসকল সুবিধা থাকছে সেগুলো হচ্ছে ফায়ারওয়াল প্রোটোকল DoS, SPI ফায়ারওয়াল, IP অ্যাড্রেস ফিল্টারিং, MAC অ্যাড্রেস ফিল্টারিং, ডোমেইন ফিল্টারিং, IP এবং MAC অ্যাড্রেস বাইন্ডিং, 4 টি LAN পোর্ট, 1 টি WAN পোর্ট, ১ ইউএসবি 2.0 পোর্ট এবং 3 ডুয়াল ব্যান্ড ফিক্সড অ্যান্টেনা। রাউটারটি ২.৪ গিগাহার্জ এবং ৫গিগাহার্জ ফ্রিকুয়েন্সিতে কাজ করবে। এই ওয়াইফাই রাউটারের বর্তমান বাজার মূল্য ১৯৪৫ টাকা মাত্র। 

৭। TP-Link TL-WR840N | কম দামে রাউটার

বাংলাদেশে সবথেকে জনপ্রিয় রাউটার হচ্ছে TP লিংকের ওয়াইফাই রাউটার। আর হ্যা কম দামের মাঝে গুণগত মানের দিক দিয়েই এই ওয়াইফাই রাউটারটিই সবথেকে কম দামে ভালো রাউটার। কেননা এই রাউটারটির সিকিউরিটি সিস্টেম অনেক বেশি শক্তিশালী। তাছাড়াও রাউটারটিতে আপনি পেয়ে যাবেন ১ বছরের ওয়ারেন্টি এবং ৪টি ল্যান পোর্ট। রাউটারটির ডাটা ট্র্যান্সফার রেট ৩০০ এমবিপিএস এবং ২.৪ গিগাহার্জ ফ্রিকোয়েন্সি রেট। এছাড়াও এই ওয়াইফাই রাউটারটিতে রয়েছে ব্রান্ডউইথ কন্ট্রোল করার সুবিধা। কম দামে ভালো রাউটার তালিকায় এই ওয়াইফাই রাউটারটির বর্তমান বাজার মূল্য রাখা হয়েছে ১৯৯০ টাকা মাত্র।

৮। Tenda F9 600Mbps Hi-Speed Whole Home Coverage Wi-Fi Router

বাসা বাড়িতে নেটওয়ার্ক কভারের জন্য কম দামের মধ্যে ৪ টি অ্যান্টেনা বিশিষ্ট এই Tenda F9 600Mbps রাউটারটি খুবই ভালো মানের একটি ওয়াইফাই রাউটার। এটি একটি ডুয়েল ব্যান্ডের রাউটার যার একটি হচ্ছে ২.৪ গিগাহার্জ এবং অন্যটি হচ্ছে ৫ গিগাহার্জ। এই রাউটারের ডাটা ট্রান্সফার রেট হচ্ছে ৬০০ Mbps সাথে থাকছে ১ বছরের ওয়ারেন্টি যুক্ত। তাছাড়াও এই ওয়াইফাই রাউটারটির সিকিউরিটি সিস্টেম অনেক বেশি শক্তিশালী। 

তাই আপনার ওয়াইফাই রাউটারে সহজে কোনো হ্যাকার আক্রমণ করতে পারবে না। এই রাউটারটি আপনি স্মার্টফোনের মাধ্যমে কন্ট্রোল করতে পারবেন। রাউটারটিতে আছে ব্রান্ডউইথ কন্ট্রোল করার সুবিধে। অর্থাৎ আপনি এই রাউটারের মাধ্যমে ব্যান্ডউইথ কন্ট্রোল করতে পারবেন। রাউটারটিতে রয়েছে তিনটি পোর্ট যার প্রত্যেকটি থেকে আপনি ১০০ এমবিপিএস পর্যন্ত স্পিড পেয়ে যাবেন। এই ওয়াইফাই রাউটারের বর্তমান বাজার মূল্য ১৭৯৯ টাকা মাত্র।

৯। Tenda F6 300Mbps N300 4 Antenna Wireless Router

Tenda F6 300Mbps ওয়্যারলেস রাউটারটি বিশেষভাবে ডিজাইন করা সকল স্মার্টফোন/কম্পিউটার/ট্যাবলেট এর জন্য। এই রাউটারে রয়েছে এক্সটারনাল 4 x 5 dbi High-Earning Versatille Antenna। এই ওয়াইফাই রাউটার দিয়ে বাড়ির প্রত্যেকটি কোণায় ওয়াইফাই সিগন্যাল কভারেজ করতে সক্ষম। রাউটারটির ওয়্যারলেস ট্রান্সমিশন রেট 300 এমবিপিএস। আপনি রাউটার সেটআপ করতে পারবেন খুবই সহজে। 

এই ওয়াইফাই রাউটারের একটি অপারেটিং ফ্রিকোয়েন্সি হচ্ছে 2.4GHz এবং 802.11 b/g/n প্রোটোকল সাপোর্ট করে, টেন্ডা রাউটার উইন্ডোজ ৭ কিংবা পরবর্তী সংস্করণ লিনাক্স/আইওএস 6 বা উচ্চতর এবং অ্যান্ড্রয়েড ৬ বা পরবর্তী সংস্করণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। রাউটারটির ওজন ২০০ গ্রাম এবং এটির কালার হচ্ছে সাদা। এই রাউটারের বর্তমান বাজার মূল্য রাখা হয়েছে ১৪৫০ টাকা মাত্র।

১০। D-Link AC750 DIR819 | কম দামে ভালো রাউটার

যারা একটি মোটামুটি ভালো মানের রাউটার কিনতে চাচ্ছেন কিন্ত বাজেট কম, তাদের জন্য এই ওয়াইফাই রাউটারটি। এই রাউটারটি হচ্ছে ডি-লিংকের DIR-819 AC750 Wireless Dual Band Router এবং এটির মাঝে কিন্তু High Gain Antena পাচ্ছেন। ম্যাক্সিমাম কভারেজের জন্যে কিন্তু আপনি এখানে HIGH GAIN ANTENA পেয়ে জাচ্ছেন। রাউটারটির সাথে থাকছে ৩ বছরের ওয়ারেন্টি। তাহলে বুঝতেই পারলেন এই সেরা রাউটার থেকে ভালো একটি সাপোর্ট পেয়ে যাবেন। 

এছাড়াও এই রাউটারের মাঝে যেহেতু ডুয়েল ব্যান্ড ব্যবহার করা হয়েছে। রাউটারের মাঝে ডুয়েল ব্যান্ডের মধ্যে হাই পারফর্মেন্সের জন্য ২.৪ গিগাহার্জের ৩০০ Mbps ডেটা ট্র্যান্সফার রেট পর্যন্ত এবং আপনার ৫ গিগাহার্জের জন্য ডেটা ট্র্যান্সফার রেট ৪৩৩Mbps পর্যন্ত ওয়্যারলেস স্পিড পেয়ে যাবেন। তো বুঝতেই পারছেন যে মোটামুটি ভালোই পারফর্মেন্স আপনি এক্সপেক্ট করছেন। রাউটারের দাম অনুযায়ী।

এই ওয়াইফাই রাউটারের মধ্যে তিনটা High Gain Antena ব্যবহার করেছে। তারমধ্যে দুইটি হচ্ছে ২.৪ গিগাহার্জের জন্য আরেকটি হচ্ছে ৫ গিগাহার্জের জন্য। তো আপনি বুঝতেই পারছেন যে রাউটারটির পারফর্মেন্স হচ্ছে সুপার ডুপার অনেক ভালো। এক্ষেত্রে আপনি আপনার যেকোনো ধরনের স্মার্ট ডিভাইস গুলোর সাথে এটিকে ব্যবহার করতে পারবেন। 

আর এটি হচ্ছে ইজি টু সেট অফ তেমন কোনো প্রসেস নেই। এছাড়াও এই রাউটারে আরও অনেকগুলো ইনফরমেশন আছে যেমন হচ্ছে রাউটারের মধ্যে আপনার পুরাতন যেকোনো ডিভাইস যেগুলো AC ব্র্যান্ডের পুরাতন সেগুলোকে খুবই সহজেই ব্যবহার করতে পারবেন। পুরাতন সবগুলো ডিভাইস এই রাউটারে সাপোর্ট করবে। 

এছাড়াও এই রাউটারের মাঝে এসডি Ram আছে ৬৪ মেগাবাইট পর্যন্ত। তারমানে হচ্ছে আপনি এই রাউটারটির সাথে ভালো পরিমাণে ডিভাইস সংযোগ করতে পারবেন। অর্থাৎ অনেকগুলো ডিভাইস সংযুক্ত করতে পারবেন এই কম দামে ভালো রাউটার টিতে। এছাড়াও এই সেরা রাউটারে আছে ফ্লাশ মেমোরি ৮ মেগাবাইট। আপনি রাউটারটির বক্স ওপেন করার সাথে সাথে পেয়ে যাবেন একটি ইউজার ম্যেনুয়াল। এই ম্যেনুয়ালটি আপনি ভালোভাবে পড়ে নেবেন তাহলে আপনাদের রাউটারটিকে সুন্দরভাবে সেটাপ করে নিতে পারবেন। 

বক্সটি ওপেন করার পর মেইনলি আপনি রাউটারটি পাবেন। তারপর আছে অ্যাডাপ্টার আরেকটি আছে একটি কেবল। এই কেবলটিকে আপনি ইথারনেট কেবল হিসেবে ব্যবহার করতে পারবেন। কেবলটির কোয়ালিটি অনেক ভালো জা আমার কাছে অনেক বেশি ভালো লাগেছে। এছাড়া বক্সের মধ্যে একটি অ্যাডাপ্টার আছে যেটা হচ্ছে 12V ও 0.5A অর্থাৎ বুঝতে পারছেন যে ৬ ওয়াটের একটি অ্যাডাপ্টার। তারপর যে ক্যাবলটি আছে সেটার কোয়ালিটি অনেক ভালো এই বাজেটের মধ্যে।

এটাই হচ্ছে আমাদের কাঙ্ক্ষিত ডি লিংক রাউটারের DIR-819 AC750 ওয়াইফাই রাউটার। বুঝতেই পারছেন যে, লুকটা অনেক ভালো এই বাজেটের মধ্যে। রাউটারটির লুক প্রিমিয়াম টাইপের মনে হচ্ছে।

রাউটারের মধ্যে এলইডি ইন্ডিকেটর পেয়ে জাবেন। একটি হচ্ছে ২.৪ গিগাহার্জের ইন্ডিকেটর আরেকটি হচ্ছে ৫ গিগাহার্জের ইন্ডিকেটর। এরপর আছে ইন্টারনেট কানেকশনের ইন্ডিকেটর আরও রয়েছে ডাব্লিউপিএস এর জন্য ইন্ডিকেটর। তাছাড়াও রাউটারের পিছনে ভালো ভেন্টিলেটর আছে। অর্থাৎ আপনার যে রাউটারের মাঝে প্রসেসরটি চলবে সেটা যেন ভালোভাবে এয়ারফ্লো পায় সেটি অনেক ভালোভাবে নিশ্চিত করা হয়েছে।

এই রাউটারটির এয়ারফ্লো নিয়ে তেমন কোনো ধরনের সমস্যা হবেনা। আমি মনে করি আপনি এই রাউটার থেকে ভালো পারফর্মেন্স পেয়ে যাবেন। রাউটারটির সাইট দিয়ে আছে কাটাউট সুবিধা। ভালোভাবে যাতে হিটটা বাহির হতে পারে। সে ধরনের অপশন কিন্তু আপনি এখানে পেয়ে যাচ্ছেন। অর্থাৎ হিটিং এর ফলে পারফর্মেন্স ড্রপ অনেক হ্রাস পাবে। 

রাউটারের অ্যান্টেনার সাইটে থাকছে রিস্টার্ট বাটন এবং পাওয়ার অন অফ বাটন। তারপর আপনি পাচ্ছেন পাওয়ার অ্যাডাপ্টারটি যেখানে কারেন্ট কানেক্ট করবেন সেই অপশনটি। আরও পাচ্ছেন ডাব্লিউপিএস অপশন যেটির সাহায্য আপনি কোনো ধরনের পার্সওয়ার্ড ব্যাতীত রাউটারে কানেক্ট হতে পারবেন। তারপর আছে ওয়াপট। যেটাতে আইএসপি (ইন্টারনেট প্রটোকল) থেকে যে লাইনটি চলে আছে সেই লাইনটি সংযুক্ত হবে। রাউটারের আছে চারটি অতিরিক্ত ইথারনেট পোর্ট। এই পোর্ট গুলোর মাধ্যমে আপনি সর্বোচ্চ ১০০ এমবিপিএস পর্যন্ত ডেটা ট্রান্সফার করতে পারবেন।

এই বাজেটের মধ্যে এই কম দামে ভালো রাউটার এর মতো অন্যান্য কোনো রাউটার রেঞ্জ এত বেশি ভালো দেয়না। যখন আমি আর্টিকেলটি করছি ততক্ষণ পর্যন্ত। এই রাউটারের মাধ্যমে আপনারা ১৭০০ থেকে ২০০০ স্কয়ার ফিটের মত জায়গার রেঞ্জ কভার করতে পাবেন। যেটা হচ্ছে ২.৪ গিগাহার্জের আর 5GHz এ আপনারা পাবেন ৭০০ থেকে ৮০০ স্কয়ার ফিটের বাসা হয়ে থাকলে। সেক্ষেত্রে আপনারা খুবই সহজেই ভালো একটি ওয়াইফাই পারফর্মেন্স নিতে পারবেন। আর এই অ্যান্টেনা গুলোর কারণে আপনি একটি ভালো পারফরম্যান্স পেয়ে যাবেন। 

বাসার মধ্যে আমি ৮ থেকে ১০ টি ডিভাইস সংযুক্ত করার পরেও আমি কোনো ধরনের সমস্যা দেখতে পায়নি। এই ওয়াইফাই রাউটারটির মাঝে ব্যবহার করা হয়েছে ২টি প্রসেসর। তো এই ওয়াইফাই রাউটারটি দাম কত? এই ওয়াইফাই রাউটারের বর্তমান বাজার মূল্য ১৭০০ টাকা থেকে ২২০০ টাকার মধ্যে আপনি কিনতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া