Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/best-mobile-processor.html

মোবাইলের সেরা প্রসেসর কোনটি | মোবাইলের জন্য সেরা প্রসেসর

মোবাইলের সেরা প্রসেসর — বন্ধুরা, বর্তমান সময় হচ্ছে ডিজিটাল যুগের এবং প্রত্যেকে ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ল্যাপটপ বা স্মার্টফোন ব্যবহার করে। এমন পরিস্থিতিতে, একটি ভালো ল্যাপটপ বা স্মার্টফোন কেনার জন্য সেরা প্রসেসর টি কোনটি তা জানা খুবই জরুরী। যাতে আপনি কী ধরণের স্মার্টফোন বা ল্যাপটপ কিনছেন এবং এর প্রসেসরটি শক্তিশালী কি-না তা জানা যায়। অথবা হয় যদি আপনার ডিভাইসের প্রসেসরটি ভালো হয় তবে আপনি সহজেই এতে কোনো ধরণের ভারী কাজ করতে সক্ষম হবেন এবং PUBG পাবজির মতো বড় গেম খেলতে পারবেন।

মোবাইলের সেরা প্রসেসর

ভালো প্রসেসর কোনটি তা জানার আগে প্রসেসর কি তা জানা খুব গুরুত্বপূর্ণ। তাহলে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী প্রসেসরটি বেছে নিতে সক্ষম হবেন, আপনার স্মার্টফোন বা ল্যাপটপে আপনাকে কী ধরণের কাজ করতে হবে।

প্রসেসর কি

আমাদের মস্তিষ্ক যেমন রয়েছে, যার সাহায্যে আমরা যেকোনো ক্রিয়াকলাপ সহজেই বুঝতে পারি, ঠিক একইভাবে কম্পিউটার এবং স্মার্টফোনে প্রসেসর রয়েছে যা মস্তিষ্কের মতো কাজ করে। এটি এক ধরণের চিপ যা সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) CPU (Central Processing Unit) নামেও পরিচিত। এটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার চালানোর জন্য ব্যবহারকারী দ্বারা প্রদত্ত ইনপুট প্রক্রিয়াজাতকরণ করে। সঠিক আউটপুট পেতে। প্রসেসরের এই চিপটি (সিপিইউ) অনেকগুলি ট্রানজিস্টর নিয়ে তৈরি।

আরও পড়ুনঃ প্রসেসর কি | প্রসেসর কি কোনটা দরকার | প্রসেসর এর গঠন ও কাজ

সেরা প্রসেসর

যেমনটি আমরা আপনাকে জানিয়েছি যে প্রসেসরটি ল্যাপটপ এবং স্মার্টফোন উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়। তাই এখন আমরা আপনাকে মোবাইল এবং ল্যাপটপের জন্য সেরা প্রসেসর কোনটি সেটা বলবো যাতে আপনি উভয় ডিভাইসের প্রসেসরের তথ্য পেতে পারেন। যাইহোক, ল্যাপটপ এবং ফোনে ব্যবহৃত উভয় প্রসেসরই আলাদা।

মোবাইলের জন্য সেরা প্রসেসর

সেরা প্রসেসর

প্রথমত, আসুন আমরা আপনাকে বলি যে একটি মোবাইল ফোনের প্রসেসরকে মূলত সিপিইউ বলা হয়না। এটি SoC (System on a chip ) নামে পরিচিত। কারণ এই চিপে প্রসেসরের পাশাপাশি আরও অনেক জিনিস রয়েছে। যেমন GPU (Graphics Processor Unit), USB ইউএসবি কন্ট্রোলার, পাওয়ার ম্যানেজমেন্ট সার্কিট এবং ওয়্যারলেস রেডিও ইত্যাদি যা কোনো ফোনকে একটি স্মার্টফোন করে।

অ্যান্ড্রয়েড ফোনের সেরা প্রসেসর

বর্তমানে যে নতুন স্মার্টফোন বাজারে আসছে সেগুলিতে খুব দ্রুত গতির প্রসেসর রয়েছে। কোয়ালকম Qualcomm, স্ন্যাপড্রাগন প্রসেসর Snapdragon Processor এবং মেডিয়েটেক হেলিও Mediatek helio সিরিজের প্রসেসরগুলি অ্যান্ড্রয়েড ফোনগুলিতে সর্বাধিক ব্যবহৃত হয়। কারণ এটি সময়ে সময়ে আপডেট হওয়া প্রসেসরের সিরিজটি সরিয়ে রাখে। এই উভয় প্রসেসরের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

1. Qualcomm Snapdragon Processor
2. Mediatek helio

কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সেরা প্রসেসর এটি

সেরা প্রসেসর

আমরা আপনাকে জানিয়েছিলাম যে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরটি অ্যান্ড্রয়েড ফোনগুলিতে সর্বাধিক ব্যবহৃত হয় তবে এটিতেও বিভিন্ন প্রসেসর রয়েছে। আর সেই অনুযায়ী ফোনের দামও সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রসেসরের কোর Core অনুসারে, তাদের পারফরম্যান্সও বৃদ্ধি পেয়েছে, অর্থাৎ প্রসেসর যত বেশি কোর Core হবে তত বেশি শক্তিশালী হবে। সুতরাং আপনি জানেন কী মূল কারণ কী।

কম্পিউটার এবং ফোন প্রসেসরে কোর কী?

একটি সাধারণ প্রসেসরের একটি একক কোর single core থাকে। যদি আমরা ডুয়াল কোর dual core প্রসেসরের কথা বলি তবে এর একই ফ্রিকোয়েন্সিটির দুটি পৃথক অংশ রয়েছে যা দুটি প্রসেসরের সমান কাজ করে। এটাকে বিভিন্ন অংশ বলা হয়। যদি আমরা কোর অনুযায়ী প্রসেসরের কথা বলি তবে ডুয়াল কোর dual core,, কোয়াড কোর quad core,, অক্টা কোর octa core এবং multi core মাল্টি কোরের খুব শক্তিশালী প্রসেসর রয়েছে।

1. Single Core (1 কোর)
2. Dual-Core (2 কোর)
3. Quad-Core (4 কোর)
4. Octa-Core (8 টি কোর)
5. Multi Core (যদি এখানে 8 টিরও বেশি কোর থাকে তবে এটিকে মাল্টি কোর বলা হয়)

আপনি যখনই কোনো ফোন কিনতে চান, তখন মনে রাখবেন যে সেই ফোনের ডুয়াল কোর Dual Core বা আরও বেশি কোর রয়েছে কি-না। কারণ আপনার ফোনটি প্রসেসর কোর যত বেশি হবে ফোনটি তত দ্রুত এবং মসৃণভাবে চলবে।

আরও পড়ুনঃ পুরাতন কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন

কোনটি মেডিয়েটেকের সেরা প্রসেসর

আপনি যদি মোবাইল গেমিং প্রেমী হন তবে আপনি অবশ্যই MediaTek processor মেডিয়েটেকের প্রসেসরের কথা শুনেছেন। এবং হতে পারে আপনি মেডিয়েটেক প্রসেসরের একটি ফোনও ব্যবহার করছেন। মিডিয়াটেকের প্রসেসর জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হ'ল তাদের প্রসেসরগুলি খুব সস্তা এবং ভাল। এবং এই প্রসেসরটি অ্যান্ড্রয়েড গেমিংয়ে খুব পছন্দ হয়েছে। যা মিডিয়িটেকের সর্বশেষ তম প্রসেসর। আসুন জেনে নেওয়া যাক-

4 জি নেটওয়ার্ক সংযোগ সহ শীর্ষ 3 প্রসেসর

1. MediaTek Helio G
2. MediaTek Helio X
3. MediaTek Helio P

5 জি নেটওয়ার্ক সংযোগ সহ শীর্ষ প্রসেসর

1. MediaTek Dimensity 5G

অ্যাপল ফোনের সেরা প্রসেসর

মোবাইল ফোনে সর্বাধিক শক্তিশালী প্রসেসরের কথা বললে এটি অ্যাপলের এ সিরিজের এ ১৩ বায়োনিক চিপ A13 Bionic chip নিয়ে আসে। যা একটি খুব সুপার ফাস্ট প্রসেসর। অ্যাপলের প্রসেসরগুলি এত শক্তিশালী এবং ব্যয়বহুল হওয়ার অন্যতম কারণ হ'ল অ্যাপল নিজস্ব প্রসেসরগুলি তৈরি করে। এবং অন্যের কাছে বিক্রি করে না।

এ কারণেই অ্যাপলের প্রসেসরগুলি এত ব্যয়বহুল হয়ে যায়। অ্যাপল বিক্রয়ের জন্য প্রসেসর তৈরি করে না, এর পুরো ফোকাসটি সেরা প্রসেসর তৈরির দিকে এবং সংখ্যার দিকে মনোযোগ দিয়ে তার পণ্য বিক্রির দিকে নয়, এই কারণেই অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি অ্যাপলের সাথে মেলে না। কারণ অন্যান্য মোবাইল সংস্থা গুলো অন্যান্য সংস্থার প্রসেসর কিনে এবং তাদের ফোনে রেখে বিক্রি করে। 

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের মধ্যে পার্থক্য কী?

Qualcomm Snapdragon Processor কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরটি বেশ জনপ্রিয়, এর সাথে প্রতিযোগিতা করার জন্য এখনও কেউ নেই, তবে সম্প্রতি খুব ভালো এবং সস্তা প্রসেসর বেরিয়েছে মেডিয়েটেকে। এবং এর মধ্যেও যদি আপনি গেমিং ফোন নিতে চান তবে আপনি মেডিয়েটেক প্রসেসর সাথে যেতে পারেন।

মোবাইল প্রসেসরের প্রকারগুলি কী কী? মূল সম্পর্কে কথা বলছি

1. Single Core (1 কোর)
2. Dual-Core (2 কোর)
3. Quad-Core (4 কোর)
4. Octa-Core (8 টি কোর)
5. Multi Core (যদি এখানে 8 টিরও বেশি কোর থাকে তবে এটিকে মাল্টি কোর বলা হয়)

দ্রুততম প্রসেসর কোনটি?

মোবাইল ফোনে সর্বাধিক শক্তিশালী প্রসেসরের কথা বললে এটি অ্যাপলের এ সিরিজের এ ১৩ বায়োনিক চিপ A13 Bionic chip নিয়ে আসে। যা একটি খুব সুপার ফাস্ট প্রসেসর। এবং অ্যান্ড্রয়েডে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস (Snapdragon 888 plus দ্রুততম প্রসেসর রয়েছে।

Mediatek Helio P22 Processor Support Free Fire কি সমর্থন করে?

হ্যাঁ আপনি সহজেই হেলিও পি 22 সহ প্রসেসরে ফ্রি ফায়ার খেলতে পারেন।

আরও পড়ুনঃ ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম 

স্ন্যাপড্রাগন প্রসেসর তৈরি করেছে কোন দেশ?

স্ন্যাপড্রাগন (snapdragon) প্রসেসর মার্কিন যুক্তরাষ্ট্রের U.S. Qualcomm একটি আমেরিকান সংস্থা কোয়ালকম দ্বারা তৈরি। এর সদর দফতর ক্যালিফোর্নিয়া, সান দিয়েগো San Diego, এবং আমেরিকা যুক্তরাষ্ট্রে রয়েছে।

5 G 720g প্রসেসরে কাজ করবে নাকি?

না, কোয়ালকম স্ন্যাপড্রাগন 720 জি 5 জি সমর্থন করে না কারণ এটি 4 জি চিপসেটের সাথে আসে। তবে মেডিয়েটেক ডাইমেনসিটি 700 (mediatek dimensity 700) এ আপনি 5 জি সমর্থন পাবেন।

অক্টা কোর প্রসেসর মানে কি?

কোনো SoC (System on a chip) অর্থাৎ মোবাইল প্রসেসর, অক্টা কোর মানে একই ফ্রিকোয়েন্সিটির 8 টি কোর। প্রতিটি কোর প্রসেসর হিসাবে কাজ করে, সুতরাং অক্টা কোর সহ একটি প্রসেসর 8 টি প্রসেসরের কাজ করবে।

স্ন্যাপড্রাগন 888 বনাম 888 প্লাসের চেয়ে ভাল

আপনি যদি গতির ভিত্তিতে উভয়ের তুলনা করেন তবে স্ন্যাপড্রাগন 888 (sanpdragon 888) প্রসেসরে আপনি Clock Speed 2.84 গিগাহার্টজ পাবেন। একই স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস (sanpdragon 888 plus) সম্পর্কে কথা বলার পরে আপনি এতে 3 গিগাহার্জ Clock Speed পাবেন। যার কারণে আপনি স্ন্যাপড্রাগন 888 (sanpdragon 888) এর তুলনায় স্ন্যাপড্রাগন 888+ (sanpdragon 888 plus) এ আরও ভালো পারফরম্যান্স দেখতে পাবেন।

মেডিয়েটেক ডাইমেনসিটি সংস্থা

মিডিয়াটেক MediaTek মূলত তাইওয়ানের (Taiwan) একটি সংস্থা যা ইলেক্ট্রনিক চিপসেট দিয়ে তৈরি। এবং ডাইমেনসিটি Dimensity হ'ল চিপ সেটগুলির একটি সিরিজের নাম।

শেষ কথা

আপনি এই আর্টিকেল থেকে শিখেছেন সেরা প্রসেসর গুলোর সম্পর্কে। ফোন কেনার সময় আপনার কোন প্রসেসরের পছন্দ করা উচিত। আপনি যদি এই পোস্টের তথ্য পছন্দ করেন, তবে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই তথ্য দেওয়ার পিছনে মূল উদ্দেশ্যটি হ'ল আপনি সঠিক ফোনটি পান কারণ কখনও কখনও এমন হয় যে আমরা কোনো স্টোর বা অনলাইন থেকে ফোন কিনে থাকি। এবং এটি কিছুক্ষণ ব্যবহারের পরে এটি ঝুলতে শুরু করে। এর মূল কারণটি আমাদের অসতর্কতা কারণ আমরা ফোনের স্পেসিফিকেশনে মনোযোগ দিই না। এবং আসুন দেখা যাক কোনটি সেরা প্রসেসর নয়। তাই আপনি যখনই ফোন কিনবেন, প্রসেসরের বিষয়টি মাথায় রাখুন।

আরও পড়ুনঃ ইন্টারনেট কি | ইন্টারনেটের সুবিধা ও অসুবিধা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া