উইন্ডোজে স্লো ইন্টারনেট ফাস্ট করার উপায়

আমাদের দেশে যারা ল্যাপটপ বা ডেক্সটপে ইন্টারনেট ইউজ করে থাকেন তারা অনেক সময়ই একটি সমস্যা ফেস করেন যেটি হলো উইন্ডোজে ধীর গতির ইন্টারনেট। যদি কাজের মধ্যে ইন্টারনেটের স্পিড স্লো বা ধীর গতির হয় তাহলে সেটি সত্যিই খুবই বিরক্তিকর একটা অবস্থা তৈরি করে। তবে হ্যাঁ আমাদের দেশে সাধারন ভাবেই ইন্টারনেট স্ট্যাবল নয়। আর এই কারনে আমরা ধীর গতির ইন্টারনেটের সমস্যার কবলে পড়লে বেশিরভাগ সময়ই এন্ড ইউজার হিসেবে আমাদের দেরি করা ছাড়া তেমন কিছু করার থাকেনা। তবে হ্যাঁ অনেক সময় স্লো ইন্টারনেটের দোষ আপনার আইএসপি এর হয়না।

উইন্ডোজে স্লো ইন্টারনেট ফাস্ট করার উপায়

অনেক সময় আপনার ব্যবহার করা ডিভাইস গুলোর হার্ডওয়্যার বা সফটওয়্যারজনিত সমস্যার ফলেও আপনি ইন্টারনেটের স্পিড ধীর গতির পেতে পারেন। যা ফাস্ট করতে হলে আপনার নিজেকেই এটির সমাধান করতে হবে। আমরা আজকের এই আর্টিকেলে উইন্ডোজ অপেরাটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য স্লো ইন্টারনেট স্পিড বাড়ানোর জন্য ১০ টি উপায় নিয়ে আলোচনা করবো। যা হয়তো আপনার স্লো ইন্টারনেট স্পিডের সমস্যায় সমাধানে কাজে দিবে।

যদি এই সমস্যাটি আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের না হয়ে থাকে। নিম্নে এই ১০ টি ধাপ অনুসরণ করার পরেও যদি আপনি আপনার কম্পিউটারে স্লো ইন্টারনেট স্পিড বা ধীর গতির ইন্টারনেট স্পীড ফেস করেন। তাহলে আপনি বুঝে নিবেন যে ইন্টারনেটের সমস্যাটি আপনার ডিভাইসের নয় বরং এটি আপনার আইএসপি ISP-এর সমস্যা।

কম্পিউটার রিস্টার্ট করুন

কম্পিউটার রিস্টার্ট করা এটি শুনতে কিছুটা হাস্যকর সমাধান মনে হতে পারে তবে এটি উইন্ডোজ অপেরাটিং সিস্টেমের ক্ষেত্রে যেকোনো সমস্যার এই কমন সমাধান বেশিভাগ সময়ই ম্যাজিকের মত কাজ করে থাকে। আপনি ধরেই নিতে পারেন যে ল্যাপটপ, ডেক্সটপে উইন্ডোজ অপেরাটিং সিস্টেম ব্যবহার করার সময় আপনি যত ধরনের সমস্যা সফটওয়্যারের সমস্যায় পরবেন, এর মধ্যে ৮০% সমস্যা আপনি শুধুমাত্র আপনার কম্পিউটারটি একবার রিস্টার্ট করার ফলে সমস্যাটি সমাধান করে নিতে পারবেন। 

এই পদ্ধতি স্লো বা ধীর গতির ইন্টারনেটের সমাধান করতেও বেশ কার্যকর। যদি আপনার ল্যাপটপ ও ডেক্সটপে কোন সফটওয়্যারজনিত সমস্যার ফলে আপনি আপনার ডিভাইসে স্লো স্পিড এর সমস্যা ফেস করেন তাহলে অন্য কোনো ঝামেলা বা ট্রাবলশুটিং পদ্ধতিতে যাওয়ার আগে আপনার কম্পিউটারটি একবার রিস্টার্ট করে নিন দেখবেন যে সমস্যাটি ঠিক হয়ে যেতে পারে।

আরও পড়ুনঃ ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় জেনে নিন

রাউটার রিস্টার্ট করা

আপনারা অনেকেই হয়তো এই সমস্যা সমাধানের সাথে বেশ ভালো ভাবেই পরিচিত। কারণ আমাদের দেশে যেকোনো ইন্টারনেট সমস্যার জন্য আইএসপি ISP এর সাপোর্টে কথা বললে তারা সব ক্ষেত্রেই রাউটার রিস্টার্ট করার পরামর্শ দিয়ে থাকে। যদিও এই নিয়মটি অনেক সময় কাজ করে না তবে হ্যাঁ অনেক সময় উইন্ডোজ অপেরাটিং সিস্টেম ধী গতির ইন্টারনেটকে ফাস্ট করার জন্য এটাও বেশ কাজের সমাধান হতে পারে। 

কেননা অনেক সময় যদি আপনার ওয়াইফাই রাউটারটি যথেষ্ট শক্তিশালী না হয় এবং এক সঙ্গে অনেক বেশি ডিভাইস রাউটারের সাথে সংযুক্ত থাকে। তখন রাউটার এই অতিরিক্ত বেশি লোড ধারন করতে পারেনা এবং রাউটারের ফ্রেমওয়ার্ক হ্যাং হয়ে যায়। যার ফলে ইন্টারনেট স্পীড স্লো করতে পারে বা ইন্টারনেট সম্পূর্ণ ভাবে ডিসকানেক্টও হতে পারে। আর এই ক্ষেত্রে আপনার রাউটার রিস্টার্ট করার ফলে আপনি আপনার ইন্টারনেট স্পীড সমস্যার সমাধান করে নিতে পারবেন।

আলাদা আলাদা ইন্টারনেট সোর্স ব্যাবহার করা

আপনি যদি ডেক্সটপ কম্পিউটারে কোন ওয়াইফাই অ্যাডাপ্টর ইউজ করে আপনার ওয়াইফাই রাউটারের সাথে ওয়াইফাই সংযোগ করে ইন্টারনেট ব্যাবহার করে থাকেন। তাহলে অনেক সময় আপনি স্লো ইন্টারনেট বা ধীর গতির ইন্টারনেট এর সমস্যা ফেস করে থাকবেন। এটি করার ফলে বা আপনার ব্যবহার করা ওয়াইফাই অ্যাডাপ্টর বা এর ড্রাইভারের সমস্যাও হতে পারে।

আপনার ডেক্সটপ মাদারবোর্ডে যদি ডেডিকেটেড ওয়াইফাই কার্ড লাগানো থাকলে সেটা আলাদা কথা। আর যদি আপনি এক্সটার্নাল ওয়াইফাই অ্যাডাপ্টর ইউজ করে ইন্টারনেট সংযোগ নিয়ে ইন্টারনেট ব্রাউজ করে থাকেন, তাহলে ইন্টারনেট স্পীড বাড়াতে চাইলে সেটি বাদ দিয়ে সরাসরি CAT-6 ইথারনেট ক্যাবল ব্যাবহার করে আপনার রাউটার থেকে সরাসরি ওয়াইফাই রাউটার থেকে ওয়্যারড কানেকশন নিয়ে ইন্টারনেট ব্যাবহার করে দেখতে পারেন। অনেক ক্ষেত্রে শুধুমাত্র ওয়্যারলেস থেকে ওয়্যারড সংযোগে সুইচ করলেই ইন্টারনেট স্পিডের ভালো পরিমান পার্থক্য লক্ষ্যে করা যায়।

আরও পড়ুনঃ ল্যাপটপ স্লো হওয়ার কারণ ও ল্যাপটপ ফাস্ট করার উপায়

উইন্ডোজ আপডেট পজ করে রাখুন

উইন্ডোজ ব্যবহারকারীদের সবচেয়ে ব্যাস্ততার মুহূর্তে উইন্ডোজ আপডেট ও ডাউনলোড এবং ইন্সটল করার জন্য উইন্ডোজ ১০ Windows 10 এর বেশি ভালোই বদনাম আছে। আপনি যখন ইন্টারনেট ব্যাবহার করেন অনন্য কাজে সেই সময়ে ব্যাকগ্রাউন্ডে চলতে উইন্ডোজ আপডেট ডাউনলোড করার কারণেও অনেক সময় ইন্টারনেট স্পিড স্লো বা ইন্টারনেটের স্পীড ধীর গতির হয়ে যায়। একই সময়ে উইন্ডোজ আপডেট ইন্সটল করার পাশাপাশি অনন্য সকল কাজে ইন্টারনেট ব্যবহার করলে অবশ্যই অবশ্যই আপনি স্লো ইন্টারনেটের সমস্যা ফেস করবেন।

তবে হ্যাঁ যদিও উইন্ডোজের আপডেট একেবারে বন্ধ করে রাখাটা কখনোই বুদ্ধিমানের কাজ নয়। আপনি যদি ইন্টারনেটের স্পীড বাড়িয়ে চালাতে চান চাইলে বা আপনার যখন ইন্টারনেটে কোন ইম্পরট্যান্ট কাজ করার দরকার হচ্ছে তখন সেই সময়ের জন্য উইন্ডোজ আপডেট Pause পজ করে রেখে দিন। এই কাজটি করার ফলে আপনার কাজের সময় উইন্ডোজ আপডেটের কারণে আপনার ইন্টারনেট আর স্লো হবেনা। এটি যেভাবে করবেন, স্টার্ট মেনু থেকে Settings > Update and Security > Windows Update > Pause Update for 7 Days অপশনে ক্লিক করুন। হ্যাঁ বর্তমান সময়ে এটি ৭ দিনের বেশি সময়ের জন্য আপডেট বন্ধ করার কোন অফিসিয়াল অপশন নাই।

পিং স্ট্যাটাস চেক করুন

Ping পিং উইন্ডোজের একটি কমান্ড লাইন হচ্ছে ইউটিলিটি। যা সাধারণত টেস্ট করে থাকে যে আপনার ডেক্সটপটি আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এর থেকে সঠিক রেসপন্স পাচ্ছে কিনা এবং সঠিক রেসপন্স পেতে কতটুকু সময় লাগছে। আপনি পিং স্ট্যাটাসের সাহায্যে বিভিন্ন পাবলিক ডিএনএসের DNS সাথে আপনার ডেক্সটপটি পিং করে দেখতে পাবেন। যে আপনার ইন্টারনেটটি কতটা লেটেন্সি আছে এবং কতটা প্যাকেট লস করতে হচ্ছে আপনাকে। পিং চেক করার জন্য আপনাকে Win+R চেপে Run উইন্ডো ওপেন করতে হবে। তারপর এই ping 8.8.8.8 -t এটি লিখে ইন্টার প্রেস করুন।

আপনি যদি টার্মিনালে সিরিয়াল ভাবে অনেক গুলো রেসপন্স দেখতে পারেন তাহলে Ctrl+Pause Break বাটন চেপে আপনি প্যাকেট লস চেক করতে পারেন। তবে এটা কোন সমাধান না তবে এটা আপনার ডেক্সটপে সমস্যা দেখতে কিছুটা হলেও আপনাকে হেল্প করবে। টার্মিনালে দেখানো লেটেন্সি ও প্যাকেট লসের ভ্যালুগুলো মনে রেখে সেগুলি আপনি আইএসপি ISP-তে ইন্টারনেট স্পিডের ব্যাপারে অভিযোগ করার সময় তাদেরকে জানিয়ে দিতে পারবেন।

আরও পড়ুনঃ উইন্ডোজ ১০ প্রো vs উইন্ডোজ ১০ হোম এডিশন আপনি কোনটি ব্যাবহার করবেন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট রাখা | নেটওয়ার্ক অ্যাডাপ্টার যেভাবে আপডেট করবেন

আপনি যদি ল্যাপটপ ও ডেস্কটপে অনেক পুরাণ ভার্সনের নেটওয়ার্ক ড্রাইভার ব্যাবহার করে থাকেন তাহলে এটি আপনার উইন্ডোজে স্লো ইন্টারনেট স্পিড বা ধীর গতির স্পীডের জন্য দায়ী হতে পারে। সবসময় আপনার ডেস্কটপের নেটওয়ার্ক অ্যাডাপ্টার টিকে লেটেস্ট ভার্সনে আপডেট রাখাটা হবে বুদ্ধিমানের কাজ। ডেক্সটপে নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারটি আপডেট রাখার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • Win+X চেপে Device Manager ডিভাইস ম্যানেজার অপশনটি চালু করুন এবং সেখান থেকে Network Adapters ট্যাবটি Expand করুন।
  • তারপর আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভারটির উপরে রাইট বাটনে ক্লিক করুন। কন্টেক্সট মেনু থেকে Update Driver অপশনটি সিলেক্ট করে নিন।
  • তারপর যে উইন্ডোটি উপেন হবে সেখান থেকে Search Automatically for Drivers সিলেক্ট করে নিন। আর যদি আপনার কাছে আগে থেকেই লেটেস্ট ভার্সনের ফাইল থেকে থাকে। 
  • তাহলে এর নিচের অপশনটি সিলেক্ট করে ম্যানুয়ালি ড্রাইভারটি আপডেট করে নিন। আপডেট করার পরে একবার আপনার ডেক্সটপ ডিভাইসটি রিস্টার্ট করে নিন।

ডিএনএস DNS পরিবর্তন করুন

অনেক সময় আপনার উইন্ডোজে স্লো ইন্টারনেট বা ধীর গতির সমস্যার জন্য দায়ী হতে পারে আপনি যে ডিএনএস সার্ভার ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করছেন সেটা। আপনি যদি আপনার আইএসপি ISP এর দেওয়া ডিএনএস DNS সার্ভার ব্যবহার করেন। তাহলে স্লো ডিএনএস DNS এর কারণে স্লো ইন্টারনেট বা অনেক বেশি লেটেন্সি হওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার।

যদিও এই বিষয়টি নিশ্চিতভাবে কিছুই বলা যায় না। তবে ISP আইএসপিএর ডিফল্ট ডিএনএস সার্ভার DNS Server ব্যবহার না করে কোন একটি ভালো পাবলিক ডিএনএস সার্ভার ব্যবহার করা সবসময়ই ভালো। যদি না আপনি অনেক বেশি অনলাইন গেমিং করে থাকেন।

আরও পড়ুনঃ Android বা iPhone থেকে Virus খুঁজে Remove করবেন যেভাবে

ট্রাবলশুট করুন

যেকোনো সমস্যাতেই যদিও উইন্ডোজ অপেরাটিং সিস্টেমের এর অফিসিয়াল ট্রাবলশুটার তেমন কোন কাজের আসেনা। তবে এটি একবার ব্যবহার করে দেখতে পারেন কেননা এটি ব্যবহার করতে তো কোন ক্ষতি নেই। যেই ২% পার্সেন্ট সময় উইন্ডোজ ট্রাবলশুটার কাজ করে হতে পারে আপনিও ভাগ্যবান হলে এই ২% পার্সেন্টের মধ্যে পড়ে যেতে পারেন। 

তাই উইন্ডোজে স্লো ইন্টারনেটের ফলে ISP আইএসপিকে অভিযোগ করার আগে কয়েক মিনিট সময় ব্যায় করে উইন্ডোজ ট্রাবলশুটার ব্যাবহার করে দেখতে পারেন। যে কোন অ্যাডিশনাল Error বা ইনফরমেশন পাওয়া যায় কিনা। ট্রাবলশুট করার জন্য আপনাকে যা করতে হবে Settings > Update and Security > Troubleshoot > Additional Troubleshooter। সেখানে আপনি সিরিয়াল ভাবে কয়েকটি ট্রাবলশুটার দেখতে পারবেন। নিম্নে এই তিনটি ট্রাবলশুটার আপনি পরপর রান করে নিন।

  • Internet Connections
  • Network Adapter
  • Incoming Connection

আপনি ট্রাবলশুটার এর অন-স্ক্রিন কমান্ডগুলো পরপর অনুসরণ করলেই ট্রাবলশুট করতে পারবেন। যদিও একটি সত্যি কথা বলতে এটি থেকে তেমন বেশি সমাধান পাওয়ার আশা না করাটাই ভালো।

আরও পড়ুনঃ কম্পিউটার নতুনের মতো রাখার উপায়

লিমিট রিজার্ভেবল ব্যান্ডউইথ চেক করা ও ডিলিট করুন

আপনারা অনেকেই হয়তো জেনে রাখবেন যে উইন্ডোজে অপেরাটিং সিস্টেমে অনেক সময় কিছু প্রিডিফাইন্ড রিজার্ভেবল ব্যান্ডউইথ লিমিটেশন করা থাকে, যার কারনেও আপনার ইন্টারনেট স্লো বা ধীর গতির কাজ করে থাকতে পারে। এই লিমিটেশনটি আপনার ডেক্সটপে সেট করা আছে কিনা তা আপনি চেক করে দেখতে পারেন এবং যদি এটা সেট করা থাকলে তা ডিলিট করেও দিতে পারেন। নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

  • Win+R প্রেস করে উইন্ডোজের Run অপশনটি ওপেন করুন এবং এখানে gpedit.msc লেখার পর ইন্টার প্রেস করেন।
  • তারপর লিস্ট থেকে নিম্নে দেওয়া প্যাথটি লক্ষ্য করুন এবং সেই প্যাথটিতে ন্যাভিগেট করে নিন।
  • COMPUTER CONFIGURATION - ADMINISTRATIVE TEMPLATES-NETWORK-QOS PACKET SCHEDULER
  • তারপর সেখান থেকে Limit reservable bandwidth এই অপশনে ডাবল ক্লিক করুন। 
  • এখান থেকে Not Configured অপশনটি সিলেক্ট করে নিন এবং OK তে প্রেস করে আপনি চেঞ্জ সেভ করে বের হয়ে আসুন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)