Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/How-to-find-and-remove-virus-from-Android-or-iPhone.html

অ্যান্ড্রয়েড ফোন বা আইফোন থেকে ভাইরাস ডিলিট করার উপায়

অ্যান্ড্রয়েডফোন অথবা আইফোনগুলোতে ভাইরাসগুলি খুঁজে বের করুন এবং ডিলিট করুন: আপনার হাতে থাকা স্মার্টফোন থেকে ভাইরাস খুঁজে বের পারেন আপনি সম্পূর্ণ নিজে নিজেই। কি অবাক হচ্ছেন? হ্যাঁ আপনি খুব অল্প সময়ে খুব সহজে কিছু পদ্ধতি অবলম্বন করলেই খুঁজে পাবেন আপনার স্মার্টফোনের ভাইরাস। এছাড়াও সেই ভাইরাস গুলোকে আবার ডিলিটও করে দিতে পারবেন। জেনে নিন এই সম্পূর্ণ প্রক্রিয়াটি কিভাবে করবেন।

অ্যান্ড্রয়েড ফোন বা আইফোন থেকে ভাইরাস ডিলিট করার উপায় | Android অথবা iPhone থেকে Virus খুঁজে Remove করবেন যেভাবে

বর্তমান সময়ে মোবাইলফোন বা স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের একটি অতিব প্রয়োজনীয় প্রাথমিক গ্যাজেট হয়ে উঠেছে। আর সেই সুযোগটি কাজে নিয়ে প্রতিনিয়ত স্মার্টফোনে ম্যালওয়্যার পাঠানোর চেষ্টা করছে বা ম্যালওয়্যার পাঠিয়ে দিচ্ছে হ্যাকাররা। তবে আপনি চাইলেই নিজে নিজে খুঁজে বের করতে পারেন ম্যালিশস অ্যাপ। হ্যাঁ আপনি ঠিকই দেখেছেন। 

আপনি যদি শুধুমাত্র একবার ম্যালিশস অ্যাপটি খুঁজে পান তাহলে হ্যাকাররা আর হানা দিতে পারবে না আপনার মোবাইলফোন বা স্মার্টফোনে। যার ফলে আপনার স্মার্টফোনের তথ্য থাকবে নিরাপদ। হ্যাঁ এটা জেনে রাখুন যে, কম্পিউটারের মধ্যে থাকা ভাইরাস আপনার স্মার্টফোনের কোনও ক্ষতি না করলেও, বিভিন্ন ম্যালওয়্যার আপনার ডিভাইসে বাসা বাধতে পারে। স্মার্টফোনে যেভাবে বের করবেন ম্যালিশস অ্যাপ? জেনে নিন।

আরও পড়ুনঃ এসইও (SEO) কি এবং কেন দরকার হয়?

Android ফোন থেকে ভাইরাস রিমুভ করবেন যেভাবে?
ম্যালিশস অ্যাপ রিমুভ করুন | ভাইরাস ডিলিট করার সফটওয়্যার
বেশিরভাগ Android স্মার্টফোনে ম্যালওয়্যার ম্যালিশস অ্যাপের মাধ্যমেই প্রবেশ করে। যদিও Google নিজেই প্রতিনিয়ত Google Play Store থেকে ম্যালিশস অ্যাপ ডিলিট করে দেয়। আবার অনেক সময় Google বোঝে উঠার আগেই এই অ্যাপগুলো হাজার বারের চেয়েও বেশি ফোনে ডাউনলোড হয়ে থাকে।

সেফ মোড | মোবাইলে ভাইরাস দূর করার উপায়
এই ধরনের সকল অ্যাপ যেমন ম্যালিশস অ্যাপ রিমুভ করতে সেফ মোডে চলে যান। সেফ মোডে যাওয়ার জন্য ফোনের পাওয়ার বাটন হোল্ড করে "রিবুট টু সেফ মোড" অপশন সিলেক্ট করে নিন। আর যদি এই প্রক্রিয়া আপনার ফোনে কাজ না করে তাহলে আপনার স্মার্টফোন কীভাবে সেফ মোড করতে হয় তা Google-এ অথবা Youtube.com এ দেখে নিন

ম্যালিশস অ্যাপ রিমুভ করুন
আপনার আন্ড্রয়েড স্মার্টফোনে সেটিংসে গিয়ে ম্যানেজ অ্যাপ অথবা অ্যাপ নোটিফিকেশন ট্যাব অপশনটি সিলেক্ট করে নিন। তারপর সেখানে যাওয়ার পর ডাউনলোডেড অ্যাপ অপশন সিলেক্ট করে নিন। এখানে যদি আপনার চোখে কোনও অচেনা অ্যাপ দেখা যায় তাহলে সেই অ্যাপ প্রথমেই আনইনস্টল করুন বা রিমুভ করে নিন।
আনইন্সটল করুন | ভাইরাস ডিলেট করা সফটওয়্যার
অ্যাপসটি সিলেক্ট করে আনইন্সটল বাটন সিলেক্ট করে ফেলুন। অনেক সময় দেখা যায় ম্যালিশস অ্যাপ রিমুভ করার সময় সেখানে আনইন্সটল বাটনটি ডিজেবল করা থাকে। আর আপনার ফোনে যদি এই সমস্যা হয় তাহলে পরবর্তী ধাপটি জেনে নিন।

ডিলিট  অ্যাডমিনিস্ট্রেটর  অ্যাকসেস
পুনরায় সেটিংসে চলে যান। সেখানে আপনি দেখতে পারবেন সিকিউরিটির মধ্যে "ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর" নামে একটি অপশন এবং সেই অপশনটি সিলেক্ট করে নিন। আর সেখানে কোনও সন্দেহজনক অ্যাপের অ্যাকসেস আছে কী না তা দেখে নিন। যদি কোন সন্দেহজনক অ্যাপের লিস্ট থাকে তাহলে সেই অ্যাপের উপর ট্যাপ করে ডিঅ্যাক্টিভেট করে ফেলুন। তারপর আগের ধাপে গিয়ে অ্যাপসটি আনইনস্টল বা রিমুভ করুন। এই কাজটি সম্পূর্ণ শেষ হলে আপনার স্মার্টফোনটি রিস্টার্ট দিন।

ডাউনলোড ও ক্যাশ ক্লিয়ার করুন 
কিছু কিছু ম্যালওয়্যার আছে যেগুলো অ্যাডওয়্যার হয়ে আপনার ফোনে ব্রাউজার হিস্ট্রিতে থেকে যায়। আর সেজন্য ব্রাউজারে ম্যালওয়্যার ক্লিয়ার করার উপায় জেনে নিন।

নিয়ম ১ - সেটিংসটি ওপেন করে অ্যাপসটি সিলেক্ট করে Google Chrome অথবা অনন্য যেকোন ব্রাউজার (আপনার ফোনে যে ব্রাউজার থাকবে সেটি সিলেক্ট করতে হবে) বেছে নিন।

নিয়ম ২ - সেখানে Storage And Cache সিলেক্ট করার পরে ক্লিয়ার ক্যাশে অপশন সিলেক্ট করে নিন। তারপরে ক্লিয়ার স্টোরেজ সিলেক্ট করে নিন।

নিয়ম ৩ - সর্বশেষে ক্লিয়ার ডেটা করে নিন।

আরও পড়ুনঃ ব্লগার থেকে টাকা আয় করার উপায়

iPhone থেকে ভাইরাস রিমুভ যেভাবে করবেন

iPhone আইফোন থেকে ভাইরাস রিমুভ করা অত্যন্ত সহজ একটি কাজ। iPhone-এ সাধারনত ভাইরাস এবং ম্যালওয়্যার প্রবেশ করতে পারেনা। তবে হ্যাঁ কিছু ডেভেলপার SDK ব্যবহার করার ফলে আপনার iPhone- আইফোনের ক্ষতিসাধন করতে পারে। মূলত জেলব্রেক করা iPhone-এ এই ধরনের সমস্যা দেখা যায়।

  • ডেটা ও হিস্ট্রি ক্লিয়ার রাখুন - আপনার আইফোনের সেটিংসে গিয়ে সাফারি ব্রাউজার ট্যাবটি সিলেক্ট করে 'ক্লিয়ার হিস্ট্রি অ্যান্ড ওয়েবসাইট ডেটা' ক্লিক করুন
  • পাওয়ার অফ করে রিস্টার্ট দিন - তারপর ফোনটি পাওয়ার অফ করার পর রিস্টার্ট করুন
  • আগের ব্যাক আপ রিস্টোর করে নিন - যদি নিয়মটি কাজ না করে তাহলে আগের ব্যাকআপ রিস্টোর করে নিন
  • রিস্টোর অ্যাস নিউ ডিভাইস - এছাড়া এই সকল পদ্ধতি বা কোন উপায় কাজ না করলেও আপনার আইফোনটি রিসেট করে নিন

নিয়ম ১ - সেটিংস চালু করে জেনারেল ট্যাব অপশনটি সিলেক্ট করে রিসেট সিলেক্ট করে ফেলুন

নিয়ম ২ - এখানে আপনি 'ইরেজ অল কনটেন্ট অ্যান্ড সেটিংস' সিলেক্ট করে নিন।

আরও পড়ুনঃ উইন্ডোজ ১০ প্রো vs উইন্ডোজ ১০ হোম এডিশন কোনটি ভালো

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া