Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/Windows-10-Pro-vs-Windows-10-Home.html

উইন্ডোজ ১০ প্রো vs উইন্ডোজ ১০ হোম এডিশন আপনাকে কোনটি ব্যাবহার করা উচিৎ

আপনি যদি বেশি সময় ধরে উইন্ডোজ অপেরাটিং সিস্টেম ব্যবহারকারী হয়ে থাকেন। তাহলে আপনি অবশ্যই জেনে রাখবেন যে উইন্ডোজ ১০ (Windows 10) এর শুধুমাত্র একটি ভার্সন থাকে না। কয়েক ধরনের ভার্সন রয়েছে উইন্ডোজ ১০ এর। যার মধ্যে সব থেকে দুটি ভালো এবং জনপ্রিয় ভার্সন হচ্ছে উইন্ডোজ ১০ প্রো এবং উইন্ডোজ ১০ হোম ভার্সন। আপনি যখন কোন নতুন ল্যাপটপ বা ডেস্কটপে উইন্ডোজ ১০ ইন্সটল করেছেন তখন ইন্সটল করার সময় দুটি অপশন দেখে হয়তো অনেক সময় চিন্তা করেছেন যে আপনার জন্য উইন্ডোজ এর কোন এডিশনটি ইন্সটল করা উচিত হবে।

উইন্ডোজ ১০ প্রো vs উইন্ডোজ ১০ হোম এডিশন আপনাকে কোনটি ব্যাবহার করা উচিৎ

অথবা উইন্ডোজ ১০ হোম (Windows 10 Home) এবং উইন্ডোজ ১০ প্রো (Windows 10 Pro) এর মধ্যে পার্থক্যটাই বা কি হতে পারে? যদিও আমরা বেশির ভাগ মানুষ অধিকাংশ সময়ই আমরা কোন কিছু চিন্তা না করেই উইন্ডোজ ১০ এর প্রো ভার্সনটি ইন্সটল করে থাকি। যেহেতু উইন্ডোজ ১০ প্রো এটা শুনতে অনেক বেশি ভালো লাগে। 

তবে উইন্ডোজ ১০ এর এই দুটি ভার্সন এর মধ্যে কয়েকটি মেজর পার্থক্য রয়েছে। এসকল পার্থক্য গুলো জানতে হয়তো আপনার জন্য নেক্সট টাইম উইন্ডোজ ১০ এর কোন ভার্সনটি আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে ইন্সটল করা উচিৎ তা ডিসাইড করাটা আরো একটু সহজ হয়ে যাবে। তাই আজ আমরা আজকের আর্টিকেলে উইন্ডোজ ১০ প্রো (Windows 10 Pro) vs উইন্ডোজ ১০ হোম (Windows 10 Home) এই দুটি ভার্সনের পার্থক্যগুলো নিয়েই কথা বলবো।

উইন্ডোজ ১০ প্রো এর মূল্য বেশি | Windows 10 Pro Price

উইন্ডোজ ১০ মূল্য তুলনামুলক বেশি এটাই সম্ভবত উইন্ডোজ ১০ প্রো এবং উইন্ডোজ ১০ হোম এর মধ্যে সবচেয়ে বিশাল পার্থক্য। উইন্ডোজ ১০ হোম ভার্সনের লাইসেন্স 140 US Dollar দামে কিনে নিতে পারবেন। কিন্তু উইন্ডোজ ১০ প্রো (Windows 10 Pro) এর লাইসেন্সের জন্য আপনাকে টাকা খরচ করতে হবে 200 US Dollar। আর এই দুটি ভার্সনের জন্য আপনি সিংগেল পিসি বা কম্পিউটার চালানোর লাইসেন্স পেয়ে যাবেন। আর হ্যাঁ এগুলো রিটেইল লাইসেন্স নয় অর্থাৎ আপনি যদি চান তাহলে একটি কম্পিউটার থেকে অন্য আরেকটি কম্পিউটারে উইন্ডোজ এই লাইসেন্স ট্রান্সফার করে নিতে পারবেন। 

আর যদি আপনার ক্রয় করা নতুন ডেক্সটপ বা কম্পিউটার বা ল্যাপটপটি যদি শো-রুম থেকেই প্রিলোডেড Windows 10=এর OEM কপি সহকারে এসে থাকে। সেক্ষেত্রে আপনি চাইলে আপনার কম্পিউটার এর সাথে দেয়া উইন্ডোজ লাইসেন্সটি অন্য কম্পিউটারের সাথে ট্রান্সফার করতে পাবেন না।

আরও পড়ুনঃ ফোন লক না থাকলেও কেউ খুলতে পারবে না আপনার স্মার্টফোন

তবে হ্যাঁ আমাদের দেশে যেখানে অধিকাংশ উইন্ডোজ অপেরাটিং সিস্টেম ব্যবহারকারীরা উইন্ডোজ ক্র্যাক বা অ্যাক্টিভেটর ব্যাবহার করে উইন্ডোজ ব্যবহার করে থাকেন। এই রকম উইন্ডোজ ব্যবহার কারীদের কাছে Windows 10 Pro এবং Windows 10 Home ভার্সনে এই দুটির মধ্যে ৬০ ডলার প্রাইস এর পার্থক্য তেমন বেশি কিছু মনে নাও হতে পারে।

Windows 10 Pro-তে যে সকল ফিচারস বেশি দেয়া আছে

আপনি যদি জানতে চান যে উইন্ডোজ ১০ প্রো (Windows 10 Pro) এবং উইন্ডোজ ১০ হোম (Windows 10 Home) এই দুটি ভার্সন এর মধ্যে কোনটিতে ফিচার এবং সুবিধা বেশি রয়েছে। তাহলে জেনে রাখুন নিঃসন্দেহে উইন্ডোজ ১০ প্রোতে কিছু এক্সট্রা ছোট ছোট টুলস, ফিচারস বেশি রয়েছে। আর এই ফিচার গুলো আপনি উইন্ডোজ ১০ হোম ভার্সনে পাবেন না। 

আপনার বোঝার সুবিধার্থে আমরা নিচে এমন কয়েক টি ফিচার সমুহের নাম উল্লেখ করেছি, যেসকল ফিচার গুলো আপনি শুধুমাত্র উইন্ডোজ ১০ প্রো ভার্সন ইউজ করলেই পেয়ে যাবেন, এই সকল ফিচার উইন্ডোজ ১০ হোম এডিশনে পাবেন না।

  1. বিটলকার এনক্রিপশন
  2. অ্যাসাইনড অ্যাকসেস
  3. মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট
  4. গ্রুপ পলিসি এডিটর
  5. উইন্ডোজ আপডেট ফর বিজনেস
  6. উইন্ডোজ স্টোর ফর বিজনেস
  7. উইন্ডোজ ইনফরমেশন প্রোটেকশন
  8. মাইক্রোসফট অ্যাজিউর এবং রিলেটেড সার্ভিসেস

Windows 10 Pro বেশি RAM এবং CPU সাপোর্ট করে

বেশি বেশি টুলস এবং বেশি বেশি ফিচারস থাকার পাশাপাশি উইন্ডোজ ১০ প্রো এর আরো বেশি অ্যাডভান্টেজ রয়েছে। সে সকল ফিচার ও টুলস আপনি উইন্ডোজ ১০ হোম এডিশনে পাবেন না। ঠিক তেমনি আরো একটি অ্যাডভান্টেজ টি হচ্ছে Windows 10 Pro উইন্ডোজ ১০ হোম এডিশনের থেকে আরো অনেক বেশি পরিমাণ হার্ডওয়্যার রিসোর্স ইউজ করতে পারে। 

উহদারনস্বরূপ- আপনি চাইলে শুধুমাত্র একটি CPU ইউজ করে Windows 10 Home চালু করতে সক্ষম হবেন। অর্থাৎ এক সঙ্গে একটির বেশি CPU ইউজ করতে পারবেন না। তবে আপনি যদি চান দুটি CPU একই সঙ্গে একই সময়ে ইউজ করে Windows 10 Pro রান করবেন তাহলে আপনি তা করতে পারবেন। কারণ মূলত Windows 10 Pro কম্পিউটারে বেশি পরিমাণ রিসোর্স সাপোর্ট করে থাকে।

Windows 10 Home এর তুলনায় Windows 10 Pro এর হার্ডওয়্যার লিমিট শুধু মাত্র যে বেশিই নয়, একেবারে অনেক বেশি। উহদারনস্বরূপ Windows 10 Pro সর্বোচ্চ 2 TB Memory পর্যন্ত র‍্যাম সাপোর্ট করে থাকে আর সেখানে Windows 10 সাপোর্ট করে সর্বোচ্চ ১২৮ জিবি পর্যন্ত।

আরও পড়ুনঃ মোবাইল সাথে রেখে ঘুমানো কতটা বিপদজনক

Stand Box এবং Virtual Machine সাপোর্ট করে না Windows 10 Home এডিশনে

Windows 10 এর এমন কয়েকটি টুলস এবং ফিচার আছে। যেসকল ফিচারস খুব বেশি ইম্পরট্যান্ট না হলে ও ব্যবহার করা অনেক ভালো এবং অনেক সময় এই সকল ফিচার আপনার প্রয়োজন হতে ও পারে। এমন কয়েকটা ফিচার আছে যা আপনি Windows 10 Home ভার্সনে পাবেন না। উহদারনস্বরূপ- Windows Stand Box নামের Windows 10 এর নতুন একটি সিকিউরিটি টুলস আছে। 

আর এই সিকিউরিটি টুলসটি সম্ভবত ম্যালিশিয়াস অ্যাপস কে একটি আইসোলেটেড এনভার্নমেন্টে ওপেন করে যাতে অ্যাপটি কোন প্রকারেই আপনার ল্যাপটপ বা কম্পিউটার এর কোন ক্ষতিসাধন না করে। আর আপনি যদি আপনার কম্পিউটার এর সিকিউরিটি এর জন্য Stand Box টুলস বা ফিচারটি ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই Windows 10 Pro ইউজ করতে হবে।

এছাড়া সাধারনত আপনি Windows 10 Home এডিশনে Virtual Machine Apps ইউজ পারবেন না। আর যদি আপনি চান আপনার কম্পিউটার বা ল্যাপটপ এর জন্য ভার্চুয়াল বক্স ব্যাবহার করবেন তাহলে আপনাকে আরও একটি নতুন লাইসেন্স কিনে নিয়ে ব্যবহার করতে হবে। এই সকল ফিচার ছাড়াই আপনি Windows 10 Home ভার্সনে Microsoft Remote ডেস্কটপ টুলসটি পাবেন না। 

যা ব্যবহার করার ফলে আপনি ইন্টারনেট এর মাধ্যমে আপনার Desktop টি নিয়ন্ত্রণ করতে পারতেন। আর হ্যাঁ আপনি যদি এই কাজটি করতে চান তাহলে এটির জন্য অনেক ৩য় পক্ষ্যের সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। সফটওয়্যার গুলো হলো, TeamViewer এবং Any desk। তবে এই ব্যাপারটি অনেক বড় কোন বিষয় বলে আমি মনে করি না।

আরও পড়ুনঃ মোবাইল ফোনে পর্ণসাইট বন্ধ করুন নিমিষেই

আপনি Windows 10 Pro Vs Windows 10 Home কোনটি ব্যাবহার করবেন?

এটাই এখন সবচেয়ে বেশি কঠিন প্রশ্ন। আপনার ল্যাপটপ বা কম্পিউটারে Windows 10 ইন্সটল করার সময় কোন ভার্সনটি আপনার পিসিতে ইন্সটল করবেন বা যদি আপনি সত্যি সত্যি টাকা দিয়ে Windows 10 এর লাইসেন্স কি ক্রয় করতে চান। সেক্ষেত্রে আপনি কোন ভার্সনের লাইসেন্স ক্রয় করাটা আপনার জন্য বেশি ভালো হবে? একদম সত্যি কথা বলতে আপনার এই প্রশ্নের আমার কোন নিদিষ্ট একটা উত্তর নেই। 

স্বাভাবিক ভাবে যদি Windows 10 Pro এবং Windows 10 Home ভার্সন দুটির দাম এক রকম হতো তাহলে আমি যে কাউকেই সাজেস্ট করতাম Windows 10 Pro ইউজ করার জন্য। কিন্তু Windows 10 Pro হচ্ছে Windows 10 Home এর দামের তুলনায় প্রায় ৬০ ডলার বেশি। তাই এক্ষেত্রে উইন্ডোজ ব্যবহার করা নির্ভর করবে আপনার টাকা এবং কি কাজের জন্য উইন্ডোজ ব্যবহার করবেন।

এইবার আপনার মনে প্রশ্ন জাগতে পার যে Windows 10 Pro কি Windows 10 Home ভার্সনের এর চেয়ে কি ভালো? হ্যাঁ অবশ্যই Windows 10 Pro ভালো! কিন্তু এখন কথা হচ্ছে Windows 10 Pro এর এই সকল অতিরিক্ত টুলস এবং ফিচারস গুলো বেশি থেকে আপনার লাভ কি তা যদি আপনার কখনও প্রয়োজন না হয় তাই এটি ক্রয় করে আপনার কোন লাভ নেই। 

তাই অযথা Windows 10 Pro ভার্সনের জন্য অতিরিক্ত 60 Dollar ব্যয় করার কোন কারন হয়না। আর এগুলো বিটলকার এনক্রিপশন, অ্যাসাইনড অ্যাকসেস, মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট, গ্রুপ পলিসি এডিটর,উইন্ডোজ আপডেট ফর বিজনেস, উইন্ডোজ স্টোর ফর বিজনেস, উইন্ডোজ ইনফরমেশন প্রোটেকশন, মাইক্রোসফট অ্যাজিউর এবং রিলেটেড সার্ভিসেস ছাড়া আর কোন দিক থেকেই Windows 10 Pro এবং Windows Home ভার্সনের মাঝে আর কোন পার্থক্য নাই। 

আপনি মনে মনে ভাবতে পারেন যে, Windows 10 Pro এর দাম বেশি বলে তা Windows 10 Home এর চেয়ে বেশি ফাস্ট বা দ্রুত বা আরো ভালো পরিমাণ পারফরমেন্স দিয়ে থাকবে, কিন্তু এটি একদম সত্যি না। Windows 10 Pro এবং Windows 10 Home এই দুটি ভার্সনের মধ্যে কোন পারফরমেন্সের পার্থক্য নেই। এই দুটি এডিশন সমান ভাবে সমান পারফরমান্স দিয়ে থাকে।

আরও পড়ুনঃ সর্বনাশ ভুলেও এসব লিখে ইন্টারনেটে সার্চ করবেন না

আপনি যদি চান অতিরিক্ত CPU এবং RAM সাপোর্ট ব্যবহার করতে চান, তাহলে ও হয়তোবা আপনি বেশি পরিমাণ টাকা দিয়ে Windows 10 Pro ভার্সন কিনতে চাইবেন না। আর যদি র‍্যামের কথা বলেন তাহলে আমার মনে হয়না আপনি বা বর্তমান সময়ের যে কেউ নিজের পারসোনাল ল্যাপটপ বা কম্পিউটারে সর্বোচ্চ ১২৮ জিবি এর বেশি RAM ব্যাবহার করবে। 

কারণ এখনকার সময়ে যেকোনো ধরনের কাজের জন্য 64 GB RAM Overkilled। তবে আপনি যদি সময় কোন কারণে দুটি CPU একসঙ্গে একই সাথে ব্যাবহার করে Windows 10 চালাতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই Windows 10 Pro ভার্সন ব্যবহার করতে হবে। 

শেষ কথাঃ

তাই আপনি যদি এখন পর্যন্ত 99% সময়ই যদি ভাবেন যে আপনি আর Windows ক্র্যাক ভার্সন আর চালাবেন না। এখন থেকে লিগ্যাল ভাবে উইন্ডোজ ব্যবহার করবেন। তাহলে আমি আপনাকে বলবো আপনি তাহলে 60 Dollar বাঁচিয়ে নিয়ে Windows 10 Home ভার্সন ক্রয় করে ব্যবহার করুন আর এটি করাটাই বুদ্ধিমানের কাজ হবে। 

তবে যদি আপনি ভবিষ্যৎ প্রুফিং করতে চান এবং মনে করেন করে নেন যে বা আপনার এমনো সময় আসতে পারে। যে আপনাকে আপনার ডেস্কটপে ১২৮ জিবি এর চেয়েও বেশি পরিমাণ RAM এবং DUAL CPU ব্যাবহার করতে হবে, তাহলে আমি আপনাকে বলবো আপনি বেশি দামে Windows 10 Pro এডিশনটি কিনে নিন। 

আরও পড়ুনঃ iPhone কেন এতো দামি হয় | আইফোন কেন এতো জনপ্রিয় হচ্ছে

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া