Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/warranty-vs-guarantee.html

ওয়ারেন্টি আর গ্যারান্টির মধ্যে পার্থক্য | Warranty এবং Guarantee এর মধ্যে পার্থক্য

আমরা যখন কোন প্রোডাক্ট কিনে থাকি তখন ওয়ারেন্টি এবং গ্যারান্টি এই শব্দ দুটি শুনে থাকি। এছাড়াও আমরা প্রায় প্রতিদিন এই শব্দ অনেকের মুখে শুনে থাকি। এই দুটি শব্দ ওয়ারেন্টি এবং গ্যারান্টি মধ্যে পার্থক্যটা আসলে কি চলুন তাহলে জেনে নেই ওয়ারেন্টি এবং গ্যারান্টি সম্পর্কে বিস্তারিত।

ওয়ারেন্টি আর গ্যারান্টির মধ্যে পার্থক্য

ওয়ারেন্টি

ওয়ারেন্টি হচ্ছে অনেকটা ইন্স্যুরেন্স নীতিমালার মতো। ওয়ারেন্টি প্রোডাক্টের মান নিশ্চিত করে। আইনগত ভাবে কোনো প্রোডাক্ট কেনার পরে সেই প্রোডাক্টটিতে যদি কোনো ভুলত্রুটি দেখা দেয় তাহলে তা মেরামত করে দেয়ার জন্য নিশ্চিত করে এই ওয়ারেন্টি। সাধারণত গাড়ি-বাড়ি, ইলেক্ট্রিক পণ্য ইত্যাদি ক্রয়ের ক্ষেত্রে ওয়ারেন্টি গ্রহণযোগ্য হয়। অর্থাৎ দীর্ঘকালীন সময়ে প্রোডাক্ট কেনার জন্য ওয়ারেন্টি ব্যবহৃত হয়। ওয়ারেন্টি দিলে সেই পণ্যের মূল্য পরিশোধ করতে হয়। ওয়ারেন্টি দ্বারা মূলত প্রোডাক্টের কিছু নির্দিষ্ট অবস্থা সম্পর্কে গ্রাহককে বা ক্রেতাকে লিখিত ভাবে নিশ্চিত করা হয়।

গ্যারান্টি

গ্যারান্টি দাঁরা প্রোডাক্টের মানও নিশ্চিত করা হয়। কিন্তু যখন কোনো প্রোডাক্টে গ্যারান্টি দেয়া হয় তখন সেই প্রোডাক্টের কোন ত্রুটি দেখা দিলে তা মেরামত করার জন্য কোন ফি প্রদান করতে হয় না। ক্রয়কৃত প্রোডাক্ট এর কোনো ত্রুটি দেখা দিলে তা মেরামত করার পরিবর্তে নতুন আরেকটি প্রোডাক্ট দেয়া হয়। সাধারণত গ্যারান্টিযুক্ত প্রোডাক্টের মেয়াদ স্বল্পকালীন সময় হয়ে থাকে। গ্যারান্টিযুক্ত প্রোডাক্ট নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রয়কৃত প্রোডাক্টকে পরিবর্তন করে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া