Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/Lemon-has-some-remarkable-health-benefits.html

লেবুর অসাধারণ কিছু স্বাস্থ্য উপকারিতা | সাধারণ লেবুর দারুণ ১০ টি গুরুত্বপূর্ণ উপকার

লেবুতে থাকা স্বাদ-গন্ধ এবং পুষ্টিগুণের কারনে সবার কাছে এটি খুব বেশি জনপ্রিয় একটি ফল। খাবারের স্বাদ নিমিষেই বাড়িয়ে তুলতে পারে লেবুর কয়েক ফোঁটা রস, লেবুতে থাকা অসাধারণ সুঘ্রাণের কারনে খাবারের ঘ্রাণও বাড়িয়ে তোলে। আর লেবুতে তো রয়েছে ভিটামিন সি-এর গুণাগুণ। কিন্তু কথা হলো লেবু কি শুধুমাত্র খাবার হিসেবে গ্রহণ করা হয়? না, লেবু শুধু খাবার হিসেবে গ্রহণ করা ছাড়াও এর আরও অনেক ব্যবহার রয়েছ। 

পাতি লেবুর উপকারিতা

লেবুতে এমন কিছু অসাধারন উপাদান রয়েছে যা আমাদের শরীর স্বাস্থ্য, ত্বক ইত্যাদি ভালো রাখতে সাহায্য করে। আপনি কি লেবুর অসাধারন সকল ব্যবহার জানতে চান? যে লেবু দিয়ে কি কি কাজ করা যায় যেমন, পাতি লেবুর উপকারিতা কি, লেবু চা এর উপকারিতা, সাইট্রিক এসিড এর উপকারিতা, জ্বরে লেবুর উপকারিতা, লেবুর রস খাওয়ার উপকারিতা, লেবুর শরবত খাওয়ার উপকারিতা, লেবুর রসের উপকারিতা? তাহলে চলুন জেনে নেই সাধারণ লেবুর অসাধারন সকল ব্যবহার;

১। লেবুর রস ত্বকের ব্রণের উপর আলতো করে ঘষা লাগিয়ে ৫-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে করে ব্রণের লালচে ভাব দূর হয় এবং ব্রণের ফোলা ফোলা ভাব দূর হয়। লেবুতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে।

আরও পড়ুনঃ তাড়াতাড়ি ঘুমানোর সহজ উপায়

২। মুখে ব্রণ উঠার পর সেটির দাগ দূর করতে লেবুর রস অনেক বেশি কার্যকর। লেবুতে থাকা ব্লিচিং ইফেক্ট দাগগুলো হালকা করতে গুরুত্বপূর্ণভাবে সাহায্য করে।

৩। যদি আপনার অনেক বেশি তৈলাক্ত ত্বক হয়? তাহলে আপনি সারারাতে ঘুমানোর আগে একটি তুলার বল লেবুর রসের মধ্যে ডুবিয়ে তা পুরো মুখে লাগিয়ে নিন এবং এটি সারারাত রেখে দিন। এরপর সকাল বেলা ঘুম থেকে উঠে ঠাণ্ডা পরিস্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন। আর এইভাবে খুব সহজে আপনার মুখে বেশি তৈলাক্ত ত্বক সমস্যার সমাধান হবে ইনশাআল্লাহ।

৪। ঠোঁটের উপরের থাকা মরা চামড়া খুব সহজে তুলতে চাইলে লেবুর রসের কোন বিকল্প নেই। লেবুর রস ঠোঁটে আলতো ভাবে ঘষে নিন এটি করার ফলে খুব সহজেই মরা চামড়া দূর হয়ে যাবে এছাড়াও একই সাথে ঠোঁটের কালচে ভাব দূর হয়ে যাবে। লেবুর চামড়ার উপকারিতা রয়েছে অনেক।

৫। আপনি কি আপনার দাঁতের হলদে ভাব দূর করতে চাচ্ছেন? তাহলে লেবুর জুড়ি নেই। ১ চা চামচ বেকিং সোডার মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। আর তা দাঁতে লাগিয়ে নিন প্রায় ১ মিনিট এরপর স্বাভাবিক ভাবে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ রমজান মাসের আমল | রমজান মাসের গুরুত্ব ও ফজিলত

৬। যদি আপনার হাতের নখ খুব সহজে তাড়াতাড়ি নষ্ট বা ভেঙ্গে যায়। এর জন্য অনেকেই বড় নখ রাখতে ইচ্ছা করেন কিন্ত তা পারেন না। আপনার এই সমস্যাটি খুব সহজে সমাধান করবে লেবুর রস। অলিভ অয়েলের সঙ্গে লেবুর রস মিশ্রণ করে নখে লাগিয়ে নিন। ১০ মিনিট আবার পর ধুয়ে ফেলুন। কয়েকদিন পর আপনি লক্ষ্যে করে দেখবেন নখের ভঙ্গুরতা দিন দিন কমে যাচ্ছে।

৭। আপনার কি রুক্ষ চুল, চুল পড়া ও খুশকির সমস্যা আছে? যদি এই সমস্যা থাকে তাহলে লেবুর রস, অলিভ অয়েল, মধু এবং নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে নিন এবং মাথায় ৩০ মিনিট রেখে চুল ধুয়ে নিন। এই প্রক্রিয়া চুলের শুষ্কতা এবং খুশকি করবে নিমিষেই।

আরও পড়ুনঃ শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধির উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া