Technical Care BD https://www.technicalcarebd.com/2020/09/What%20is%20Digital%20Marketing.html

ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং কেন করবেন

ডিজিটাল মার্কেটিং কি — এক সময় ট্র্যাডিশনাল মার্কেটিং এর ধারনাটা বদলে গেছে ডিজিটাল মার্কেটিং আসার সাথে সাথে। আর এই ডিজিটাল মার্কেটিং, মার্কেটিং এর ক্ষেত্রে তৈরি করেছে এক নতুনত্ব। আর এখন আর আমাদেরকে ওই বাড়ি গিয়ে গিয়ে পণ্যর কোনো প্রকার অ্যাডভারটিসমেন্ট করতে হয়না। ঘরে বসে আমরা এখন আমাদের পণ্যগুলিকে পুরো বিশ্বকে জানিয়ে বা দেখিয়ে দিতে পারি। 

ডিজিটাল মার্কেটিং কি

তো দর্শকবৃন্দ আমি হাসিবুর রহমান। কেমন আছেন সবাই। আমি আজ কথা বলবো বর্তমান সময়ে বহুল পরিচিত ডিজিটাল মার্কেটিং নিয়ে। ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং কেন করবেন এবং কি কারনে বা ডিজিটাল মার্কেটিং কিভাবে করবো। তো বেশি কথা না বলে চলুন জেনে নেয়া যাক ডিজিটাল মার্কেটিং কি; 

What is digital marketing

Classic বা Digital। বোঝার সুবিধার্থে মার্কেটিংকে ২টি ভাগে ভাগ করা হলো। একটি হলো ক্লাসিক মার্কেটিং এবং উপরটি হলো ডিজিটাল মার্কেটিং। 

Classic Marketing  ক্লাসিক মার্কেটিং

যুগ যুগ ধরে বিভিন্ন কোম্পানির পণ্য বাজার জাত করার জন্য ক্লাসিক মার্কেটিং পদ্ধতি ব্যবহার করে আসছে। যেমন টিভি, রেডিও, টেলিফোন বা মাইক পাবলিসিটি। এটি বেশ জনপ্রিয় এবং এটির জনপ্রিয়তা এখনও আছে। 

Digital Marketing  ডিজিটাল মার্কেটিং

কিন্ত বর্তমান সময়ে গুগুল, ফেসবুক, ইউটিউব, টুইটারের কাছে অসহায় হয়ে পড়েছে এই ক্লাসিক মার্কেটিং। বর্তমান বাজারে ক্লাসিক বিজ্ঞাপনের তুলনায় গ্রাহকরা ডিজিটাল বিজ্ঞাপন দেখে তাদের পছন্দের পণ্য কিনতে খুবই আগ্রহ প্রকাশ করেছে বা আগ্রহী হয়ে উঠেছে যার ফলে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা ব্যাপক হারে বেড়েই চলেছে। সেই সাথে অনলাইন ভিত্তিক এর পেশার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তাই দেরি না করে আপনিও খুব তারাতারি হয়ে জান ডিজিটাল মার্কেটিং এর এক্সপার্ট একজন।

আরও পড়ুনঃ ই-সিম কি (E-SIM Card জেনে নিন )

Why Digital Marketing

আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে হয়তো ডিজিটাল মার্কেটিং কেন করবো। বর্তমানে আন্ড্রয়েড স্মার্ট ফোনের চাহিদা বা ব্যবহার খুব বেশি। মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত শ্রেনীর মানুষরা পর্যন্ত আন্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহার করে থাকেন। তাই জন্য গুগুল, ফেসবুক, ইউটিউব, টুইটার এর ব্যবহার কারীর সংখ্যা অনেক বেশি। প্রায় চাহিদা অনুযায়ী দেখতে পান এই ছোট্ট ডিভাইস এর মাধ্যমে। তাই কোম্পানি গুলি তাদের পণ্য গুলিকে অনলাইন এর মাধ্যমে বাজারজাত করতে শুরু করেছেন। আপনি জানলে অবাক হবেন যে, মাত্র এক সেকেন্ডে কয়েক মিলিয়ন মিলিয়ন কাস্টমার এর কাছে ভেছে উঠছে তাদের পণ্য গুলি। 

সেখান থেকে যার যার চাহিদা অনুযায়ী তাদের পণ্য গুলি ঘরে বসে পাচ্ছেন কাঙ্খিত সকল পণ্য। যেখানে ঘরে বসে পণ্য ক্রয় বা বিক্রয় করা যায় সেখানে ক্লাসিক মার্কেটিং Classic Marketing কিভাবে থাকবে। খুব অল্প সময়ে বেশি কাস্টোমার বা গ্রাহক পাওয়া যায় বলেই ডিজিটাল মার্কেটিং করতে হবে বা ডিজিটাল মার্কেটিং করা প্রয়োজন। 

13 Modules Of Digital Marketing

এখন আমরা আপনাকে বলবো ডিজিটাল মার্কেটিং এর ৬ টি গুরুপ্তপূর্ণ বিষয়। যা জানা না থাকলে আপনি ডিজিটাল মার্কেটিং কখন ওই করতে পারবেন না। এগুলো হলো; 

  • Content Marketing 
  • SEO ( Search Engine Optimization )
  • SEM( Search Engine Marketing )
  • Email Marketing 
  • Social Media Marketing 
  • Web Analytics
  • Online PR
  • Pay Per Click(PPC)
  • Sponsored Content
  • Native Advertising
  • Merketing Automation
  • inbound merketing
  • Affiliate Merketing
  • Video Merketing

আপনি যদি ডিজিটাল মার্কেটিং করতে চান। তাহলে আপনাকে অবশ্যই উপরের এই ৬ টি বিষয়ে ধারনা থাকা বাধ্যতামুলক। শুধু যে এই ছয়টি বিষয় আছে ডিজিটাল মার্কেটিং এর জন্য তা না। এর বাহিরে আরও অনেক বিষয় আছে যা আপনি এই ছয়টি বিষয় কাভার দিতে গিয়ে আর অন্য গুলির উপর ধারনা লাভ করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং করার সময় আপনার মাথায় আসবে যে কোন কোন বিষয় আপনার করা বা জানা জরুরি। তো মেইন যে ছয়টি বিষয় আছে তা হচ্ছে উপরের এই ছয়টি। উপরের এই ছয়টি বিষয় জানতে পারলে আশা করি আপনি ডিজিটাল মার্কেটিং করতে পারবেন এবং সফল হবেন ইনশাআল্লাহ।

How To Start Digital Marketing কিভাবে ডিজিটাল মার্কেটিং শুরু করবো

কিভাবে ডিজিটাল মার্কেটিং শুরু করবো। এর আগে আমি আপনাদেরকে ৬ টি বিষয় সম্পর্কে আপনাদের বলেছি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে। আমরা এই ৬ টি বিষয় স্টেপ বাই স্টেপ এই ছয়টি বিষয় একটি একটি করে দেখবো। আমরা প্রথমে জেনে নেই Content Marketing কন্টেন্ট মার্কেটিং। 

Content Marketing 

প্রথমেই কন্টেন্ট মার্কেটিং Content Marketing। কন্টেন্ট মার্কেটিং কি। কন্টেন্ট মার্কেটিং সম্পর্কে জানতে হলে আমাকে বুঝতে হবে যে আসলে কন্টেন্ট কি। কন্টেন্ট হলো ধরুন আমি একটা গেঞ্জি বা শার্ট কিংবা অনন্যা কোন পণ্য যাইহোক না কেন আমি এই পণ্যটি বাজার জাত করবো। তো এই গেঞ্জি বা শার্ট বাজার করতে হলে এই গেঞ্জির কোয়ালিটি, কোয়ানটিটি কোন সুতার তৈরি গেঞ্জির গুনাগুন, কিভাবে তৈরি হলো এটির প্রাইস কেমন ইন্ডিটেলস সব কিছু মিলিয়ে এটা একটা কন্টেন্ট।

হতে পারে এই গেঞ্জি নিয়ে একটা ভিডিও হতে পারে এটি একটি কন্টেন্ট। বা এই গেঞ্জি নিয়ে বিস্তারিত লেখা হলো এটা একটা কন্টেন্ট। তো কন্টেন্ট হচ্ছে একটা কোম্পানির প্রডাক্ট এর বর্ণনা বা বৈশিষ্ট সবকিছুই। তো এই কন্টেন্ট মার্কেটিং আপনি কিভাবে করবেন বা করতে হবে।

SEO  Search Engine Optimization

এবার জানবো এসইও SEO কি বা Search Engine Optimization কি। আমরা এসইও নিয়ে আগে কিছু বিস্তারিত পোস্ট লিখেছি। আপনি চাইলে সেখান থেকে পরে জানতে পারেন। তো এসইও SEO সম্পর্কে আবারও বিস্তারিত বলি। আমরা অনেক এই গুগুল, ইয়াহু, বিং ইত্তাদি এর নাম শুনেছি কিংবা দেখেছি কিংবা এসব সম্পর্কে জেনে থাকি। আর এসব যেমন গুগুল দিয়ে অনেক সময় অনেক কিছু সার্চ করে থাকি। গুগুল হচ্ছে এক ধরনের সার্চ ইঞ্জিন। গুগুল,ইয়াহু,বিং এগুলি হচ্ছে এক ধরনের সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিনের মাধ্যমে আমরা অনেক গান, সফটওয়্যার, ভিডিও ইত্তাদি ডাউনলোড করে থাকি। 

আপনি এটাতে কোন কিছু লিখে দিলেই এই সার্চ ইঞ্জিন আপানকে অনেক কিছুই সাজেস্ট হিসাবে দিয়ে দিবে। যেকোন একটা প্রডাক্ট এর নাম অথবা যেকোন কিছু এর নাম লিখে দিয়ে সার্চ করলে আমাদের কে সাজেস্ট সাইট হিসাবে অনেক সাইট এর লিঙ্ক দিয়ে দেয়। SEO দিয়ে গুগুলের রাঙ্কে আশা যায়। একটা নিদিষ্ট কিওয়ার্ড দিয়ে গুগুলের টপ লেভেলে আশা যায়। মুলত SEO বলতে বোঝায় একটা নিদিষ্ট কিওয়ার্ড এর মাধ্যমে গুগুলের টপ লেভেলে আশা যায়। 

SEM  Search Engine Marketing

এবারে আমরা জেনে নিবো SEM বা Search Engine Marketing। SEM হচ্ছে সার্চ ইঞ্জিন মার্কেটিং এর সংক্ষিপ্ত রুপ। SEM বা Search Engine Marketing হলো সার্চিং পেজে রাঙ্কিং এ থাকার একটি কৌশল। এটি মুলত দুই ধরনের হতে পারে। একটি পেইড মেথড আর অন্যটি হলো অরগানিক মেথড। পেইড মেথড হচ্ছে আপনাকে টাকা দিয়ে সার্চিং পেজে রাঙ্কিং এ থাকতে হবে এবং অরগানিক মেথড হচ্ছে আপনাকে নানা রকম কাজ করে বা নানা রকম কৌশল করে সার্চিং পেজে থাকতে হবে। 

এই বিষয়টি অনেক কষ্টের ব্যাপার। আপনি এক দিনে সেটি করতে পারবেন না বা সম্ভব না। তো SEM নিয়ে ইউটিউব বা গুগুলে অনেক লেখালিখি বা ভিডিও আছে আপনি শুধু সার্চ করলে অনেক ভালো কিছু জানতে পারবেন বা জানতে পারবেন। 

এখন আমি আপনাকে জানাবো SEM কিভাবে করা হয় বা এটি চেনার উপায়। আপনি যদি কখনও গুগুলে বা ইয়াহু কিংবা অনন্যা সার্চ ইঞ্জিনে কোন কিছু লিখে সার্চ করে থাকেন তখন আপনি দেখতে পারবেন কিছু কিছু ওয়েবসাইট এর পাছে ছোট্ট করে add লেখা থাকে। তখন আপনি এটা দেখে বুঝে নিবেন যে এই ওয়েবসাইটটি পেইড মেথড ব্যবহার করেছে। 

যার ফলে এই ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন পেজে সর্ব প্রথম দেখাচ্ছে। আবার যদি কিছু কিছু ওয়েবসাইটে লক্ষ্য করেন যে ওয়েবসাইট এর সাইটে কোন প্রকার add লেখা সো করছে না কিন্ত গুগুল এর সার্চ ইঞ্জিন পেজে দেখায়। তাহলে আপনি তখন বুজে নিবেন যে এটি অরগানিক মেথড ব্যবহার করছে। এই ওয়েবসাইটটি বিভিন্ন জায়গায় ব্যাকলিঙ্ক সহ নানা রকম কৌশল ব্যবহার করছে। 

আরও পড়ুনঃ SSD কার্ড কি? SSD কার্ড এর সুবিধা 

আর যারা Add দিয়েছে তাদের add গুলি শেষ হয়ে যাওয়ার পরে এসব ওয়েবসাইটকে আর টপ লেভেলে বা উপরে দেখাবে না। আর অরগানিক মেথড হচ্ছে তারা তাদের ওয়েবসাইটকে বিভিন্ন ব্যাকলিঙ্ক করে বিভিন্ন ভাবে পরিশ্রম করে তারা তাদের কে সার্চ ইঞ্জিনে সামনে রাখে। পেইড মেথড থেকে অরগানিক মেথড এরও অনেক বেশি ভ্যালো আছে। পেইড মেথড এর টাকা যখন শেষ হয়ে যাবে তখন বা যারা এক মাসের জন্য দিয়েছে বা এক সপ্তাহের জন্য দিয়েছে কিংবা ২ মাসের জন্য Add দিয়েছে তাদের টাকা বা পেমেন্ট শেষ হয়ে যাওয়ার সাথে এসব অরাগানিক মেথড আবার সার্চ ইঞ্জিনে সামনে আসবে বা দেখাবে। 

Social Media Marketing

এবার কথা বলি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং সবাই জানি। সোশ্যাল মিডিয়া গুলো কি কি? যেমন ফেসবুক, ইউটিউব, টুইটার, ইন্সটাগ্রাম, গুগুল প্লাস, প্রিন্টারেস্ট এগুলা সোশ্যাল মিডিয়া মার্কেটিং। তো সোশ্যাল মিডিয়া এর মাধ্যমে আমরা কিভাবে মার্কেটিং করবো। তো সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আমরা কিভাবে আমাদের প্রডাক্টকে বা একটি কোম্পানির প্রোডাক্ট কে কিভাবে জনপ্রিয় করতে পারি বা ক্লাইন্টদের কাছে খুব সহজে এই প্রোডাক্ট গুলি সেল করতে পারি। আর সোশ্যাল মিডিয়াতে অনেক অনেক কাস্টমার পাবেন এবং অনেক ক্লাইন্ট পাবেন।
 
যেভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। আপনি যে প্রোডাক্ট বিক্রয় করবেন তার পুরো বিস্তারিত তথ্য সেখানে উল্লেখ করতে হবে। আপনার সেই প্রোডাক্ট যদি ক্লাইন্ট এর কাছে পছন্দ হয়ে যায় তাহলে আপনি সেটি খুব ভালো ভাবে সেল করতে পারবেন। আর এই পদ্ধতি ব্যবহার করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা হয়ে থাকে।

আরও পড়ুনঃ কিভাবে বুঝবেন আপনার মোবাইল ফোন আসল না নকল জেনে নিন

Email Marketing

ইমেইল মার্কেটিং Email Marketing এই কথা টি আপনি কারও না কারও মুখে শুনেছেন বা বিভিন্ন ভিডিওতে দেখেছেন। Email Merketing কি। ইমেইল মার্কেটিং এর জন্য আপনাকে প্রথমে অনেক গুলি মেইল কালেক্ট করতে হবে। বিভিন্ন ক্যাম্পেইন এর মাধ্যমে এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে আপনাকে বিভিন্ন মেইল কালেক্ট করতে হবে। আর আপনাকে সেই মেইল কে আপনার প্রোডাক্ট কে বার বার রিট্রান করতে হবে বা বার বার নক করতে হবে সেই ইমেইল অ্যাকাউন্টে। 

Web Analytics tolls

এবার আলোচনা করবো Web Anlytics tolls নিয়ে। এটি গুগুল এর একটি চমৎকার একটি ফাংশন। গুগুল অ্যানালায়টিকস Google Analyticcs tolls দিয়ে আপনার পেজ এর অবস্থা কেমন বা বর্তমান বাবস্থা কেমন আপনার ওয়েবসাইটে কত জন ভিসিটর আসছে বা পেজ ভিজিট কত জন করছে এসব নিয়ে এই Web Anlytics এর মাধ্যমে আলোচনা করা হয়। 

আমরা এতক্ষণ কথা বললাম Content Merketing, SEO,SEM, Email Merketing, SMM (Social Media Merketing) এগুলা সবই হচ্ছে আপনার প্রোডাক্ট মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর জন্য। এবং আপনার Content মার্কেটিং এর জন্য। আর আপনি কিভাবে আপনি ক্লাইন্ট বা আপনি অনেক কাস্টোমার ম্যানেজ করবেন সংগ্রহ করবেন। কিন্ত আমি যখন উপরের সেসব Toll নিয়ে আলোচনা করে ছিলাম সেগুলি আপনার পেজ কে কোথায় নিয়ে গেলো বা কোথা থেকে ভিজিটর আসলো বা না আসলো এবং আপনার ওয়েব পেজ এর অবস্থা কেমন সব কিছু জানতে আপনার Web analytics Tolls টি ব্যবহার করা হয়।

Web analytics tolls টি ব্যবহার করার জন্য আপনার একটি গুগুল অ্যাকাউন্ট থাকলেই হবে। পেজ সম্পর্কে ধারনা থাকতে হলে এবং আপনার পেজ এর নানা রকম কার্যাবলী নিয়ন্ত্রন করতে হলে এবং আপনার ওয়েবসাইট এর প্রতিদিন এর গতি বিধি সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই অবশ্যই গুগুল ওয়েব অ্যানালায়টিক্স টুল Gogol Web Analytics Toll ব্যবহার করতে হবে। যার ফলে আপনি অনন্য পেজ এর সাথে বা মার্কেটে কেমন অবস্থানে আসেন এবং ভবিষ্যৎ এ আপনাকে এই পেজ এর জন্য কি করা উচিত সেক্ষেত্রে আপনার ভিউজ একটি বিস্তারিত পাবেন। সুতরাং এই টুলস টি খুবই গুরুপ্তপূর্ণ। 

Video Marketing 

Video Merketing কি। ভিডিও মার্কেটিং একটি এসইও এর কাজ। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে ভিডিও মার্কেটিং একটি অন্যতম ব্যাপার। তো ভিডিও মার্কেটিং করতে হলে আপনাকে ভিডিও কোয়ালিটি কিভাবে তৈরি করতে হবে এর সাউন্ড কোয়ালিটি ভালো ভাবে করতে হবে এবং আপনার কিছু নিজেকে সাজিয়ে নিয়ে হবে আপনার প্রোডাক্ট সম্পর্কে আসলে আপনার প্রোডাক্ট এর গুনাগুন কি সুন্দর ভাবে তুলে ধরতে হবে। 

এবং এই ভিডিও কে মার্কেটিং করতে হবে ইউটিউব এর মাধ্যমে এবং ইউটিউব এর মাধ্যমে রেকর্ড করার পর সেটিকে বা আপলোড করার পর সেটিকে অনন্য মার্কেটিং সাইডে বা আপনার পেজে যেমন ফেসবুক, টুইটার বা অনন্য সোশ্যাল মিডিয়া তে আপলোড করতে হবে। তো এটি হচ্ছে ভিডিও মার্কেটিং। তো ভিডিও মার্কেটিং আপনার পেজ রাঙ্কিং এর জন্য খুবই গুরুপ্তপূর্ণ বিষয়। আর ভিডিও মার্কেটিং করতে হলে আপনাকে অবশ্যই কোয়ালিটি এর কথা মাথায় রাখতে হবে। 

আরও পড়ুনঃ Top 10 Website In The Bangladesh

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া